খোকা ঘুমালো পাড়া জুড়াল বর্গী এল দেশে, বুলবুলিতে ধান খেয়েছে খাজনা দিবো কিসে????

লিখেছেন লিখেছেন মোহাম্মদ রিগান ২৪ নভেম্বর, ২০১৪, ০৪:১৪:৩৭ বিকাল

বাচ্চাদের সাধারণত আমরা এই লোকগানটা শুনিয়ে থাকি ঘুমানোর সময় । মজার ব্যাপার হচ্ছে এই লোক গানের ভিতরে আছে ১ মজার ইতিহাস। আসুন বাহির করার চেষ্টা করি ইতিহাস।

এখানে ব্যাবহার করা ১টা শব্দ হচ্ছে বর্গী, এই শব্দটা এসেছে ফারসিক বারগিস থেকে যার অর্থ" মারাঠা যোদ্ধা"। এই মারাঠা বলতে বুঝায় দিল্লীর আশে- পাশের মানুষদের। এরা ছিলো যোদ্ধা জাতি। মানে ভারতের মহারাষ্ট্রের মানুষ এরা। তাইলে বাংলায় এরা আসলো কিভাবে???

সময়টা সিরাজ উদ্দৌলার নানা আলিবরদি খাঁ শাসন আমলে। বাংলা বিহার আর উড়িষ্যার শাসক তিনি। তার শ্যালক রুস্তম জং কে বাংলার গভর্নর করে পাঠাইলেন তিনি। তার শ্যালক তার সাথে বিদ্রোহ করে বসলো। আলিবর্দি খাঁ তার বাহিনী নিয়ে আক্রমণ করলো রুস্তমকে।

পরাজিত রুস্তম সাহায্য চাইলো মারাঠা রাজা ভোসেলের কাছে। সে মারাঠাদের সাহায্যে আবার রুস্তম উড়িষ্যা দখল করলো। কিন্তু বেশিদিন রাখতে পারলেন না। হেরে গেলেন আলিবর্দির কাছে। এই সময় কিছু বিপদ্গামি মারাঠা সৈন্য উড়িষ্যা থেকে বাংলায় এসে পড়ে। সালটা ১৭৪২। এরা বাংলায় শুরু করে অত্যাচার। সাধারন কৃষকদের থেকে তারা খাজনা উঠানো শুরু করে। তার থেকেই উৎপত্তি( খাজনা দিবো কিসে???)। নবাবের বাহিনি বহু চেষ্টা করেও পারেনি তাদের তাড়াতে। শেষ মেশ তাদের সাথে চুক্তি হয় এবং তাদের উড়িষ্যা দিয়ে দেওয়া হয়। তারা বাংলাতে ছিলো ১৭৪২ থেকে ১৭৫১ পর্যন্ত। এই ৯ বছরে তারা যে কি পরিমাণ অত্যাচার করেছে তা বলে শেষ করা যাবেনা। সেখান থেকেই উপরের গানটি মানুষের মুখে মুখে চলে আসছে.............................. তাহলে গানটির বয়স কত চিন্তা করেছেন??? ১৭৫১ ধরলে প্রায় ২৬৪ বছর............।।

বিষয়: বিবিধ

৩৯৬৭ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

287584
২৪ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৩০
হতভাগা লিখেছেন : সে সময়ে কি ধানক্ষেতে বুলবুলি পাখি প্রচুর হামলা চালাতো ?
287640
২৪ নভেম্বর ২০১৪ রাত ০৮:৪১
287655
২৪ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
ভাস্কর পন্ডিত এর অধিন মারাঠা বাহিনিকে বর্গি বলা হতো। এদের অত্যাচারেই আলিবর্দি খান ইংরেজদের বিরুদ্ধে বেশি সময় দিতে পারেননি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File