ওগো বিদেশী!!!!

লিখেছেন লিখেছেন মোহাম্মদ রিগান ১৫ এপ্রিল, ২০১৭, ১২:৫৬:৫০ রাত

বাটা সু কোম্পানির এক প্রোডাকশন ম্যানেজার। লোকটা বিদেশি, বাড়ি অস্ট্রেলিয়াতে। পোস্টিং হল বাংলাদেশে। থাকতেন ঢাকার টঙ্গীতে। ভালই চলছিলো। আলিশান লোকটার জীবন যাপন। বিদেশি কোম্পানির বিদেশি ম্যানেজার বলে কথা। এই সময় লেগে গেলো বাংলাদেশের যুদ্ধ।

৭১ সালের যুদ্ধ। চারপাশে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে দেখে লোকটার মাথা নষ্ট হয়ে গেলো। ভিতরে মানবতা বোধ যেগে উঠলো। সিধান্ত নিলেন যুদ্ধ করবেন পাকিস্তানীদের বিরুদ্ধে। দূরে দূরে থেকে নয়। একেবারে মুখামুখি যুদ্ধ করবেন বলে সিধান্ত নিলেন তিনি। অস্ত্র হাতে নিয়ে যোগ দিলেন মুক্তিযোদ্ধাদের সাথে। টঙ্গীর ব্রিজটা যেদিন মুক্তিযোদ্ধারা ভেঙ্গে দিলো সেদিন সেই অপারেশনে ছিলো লোকটা। আরে লোকটার নামেই বলা হলনা!!!

লোকটার নাম ডাব্লিউ এ এস ওয়াডারল্যান্ড। বাংলাদেশ বলে একটা অচেনা দেশের জন্য প্রান বাজি রেখে লড়লেন। যেখানে যুদ্ধের নাম শুনেই বাংলাদেশের অনেকে জীবন নিয়ে পালালো সেখানে এই বিদেশি অস্ত্র হাতে তুলে নিলো।

বাংলাদেশ সরকার যুদ্ধের পরে লোকটাকে সম্মান দিয়েছে। উপাধি দিয়েছে বীরপ্রতীক হিসেবে। শুনলে আশ্চর্য হবেন যে মরার দিন পর্যন্ত লোকটা নামের সাথে গর্ব নিয়ে " বীরপ্রতীক" উপাধিটা লাগিয়েছে।

ডাব্লিউ এ এস ওয়াডারল্যান্ড মারা যান ২০০১ সালে। আজকে স্বাধীন দেশে বসে আছেন ডাব্লিউ এ এস ওয়াডারল্যান্ডের মত বিশাল হৃদয়ের মানুষদের জন্য। একটি দল স্বাধীনতা যুদ্ধ নিয়ে বাড়াবাড়ি করছে বলে আপনি আমি স্বাধীনতা-ইতিহাস থেকে দূরে সরে যাওয়া বোকামী ছাড়া আর কিছুই নয়।

বিষয়: রাজনীতি

১০৬৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382693
১৫ এপ্রিল ২০১৭ সকাল ১১:০২
হতভাগা লিখেছেন : বিদেশী হয়ে ওয়াডারল্যান্ড যুদ্ধ করেছেন এদেশে আর এদেশী হয়ে নেতারা যুদ্ধ করেছেন বিদেশে (পার্কস্ট্রীটে)। তাই তো সেই স্ট্রীটের নাম বঙ্গবন্ধুর নামে নামাঙ্কিত হয়েছে।
১৭ সেপ্টেম্বর ২০১৭ দুপুর ১২:১২
316821
মোহাম্মদ রিগান লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File