নেপাল,ভুটান যেতে ভারত কি ট্রানজিট দিবে?

লিখেছেন লিখেছেন আলইগ ইবনে লেণদুপ দোরজি বিন মিরজাফর ২১ আগস্ট, ২০১৪, ০১:৩৬:১৯ দুপুর

নেপাল,ভুটান যেতে ভারত কি ট্রানজিট দিবে?

মনে হচ্ছে না,কারন ভারতে হাছিনা সরকারের মত কোন সরকার নাই,যারা বাংলাদেশকে এ ছাড় দিবে যাতে বাংলাদেশী পন্য বেশী করে নেপাল,ভুটানে রপ্তানী করা যায়।ভারতীয়রা চায় না বাংলাদেশের পন্য রপ্তাণী এমনকি নেপাল,ভুটানেও না।কারন ওখানে উনারাই রপ্তাণী করে।বাংলাদেশকে নেপাল,ভুটানে মাল রপ্তাণীর জন্য রাস্তা দিলে নেপাল,ভুটানে ভারতীয় পন্য রপ্তানী কমে যাবে।সেটা উনারা বেশ ভাল করেই জানেন।তাইতো বাংলাদেশে এসে ভারতীয় কিছু এজেন্ট সেমিনারে বলে গেলেন--নেপাল,ভুটানে বাংলাদেশ কয় টাকার মাল বিক্রি করে যে ভারতকে তার জন্য ট্রাঞ্জিট দিতে হবে?আরেক বক্তা আবার বাংলাদেশকে ক্ষুদে প্রতিবেশী বলে অবজ্ঞাও করেছেন। দেখুন ভারর্তীয়দের কত সাহস যে বাংলাদেশের মাটিতে দাঁড়িয়ে বাংলাদেশ বিরোধী কথা।সরকারের উচিত ছিল তাদের গ্রেফতার করা।দেশের মানুষ এদের কোন সমালোচনা করলেও সরকার তাদের নানা ভাবে হয়রাণী করছে।পত্রিকাগুলো স্বাধীনভাবে কিছু লিখলে তাদের অফিসে রাতে ডিবি,পুলিশ পাঠাচ্ছে।আর বিদেশীদের বাংলাদেশ বিরোধী কথা বলার জন্য ছাড় দেয়া হচ্ছে। এটা কি বাংলাদেশ সরকারের কোন ষড়যন্ত্র নয়?এটা কি সিকিমের লেন্দুপ দর্জির কার্যকলাপের মত নয়?

১ টাকার মাল রপ্তানী করুক বাংলাদেশকে নেপাল,ভুটানে মাল রপ্তাণীর জন্য ট্রানজিট দিতে হবে তা না হলে বাংলাদেশও ভারতকে মাল পরিবহনে ট্রানজিট দিবে না।আর বিনা শুল্কে,বিনা চাঁদায় দেশের ভিতর দিয়ে মাল নিতে দেয়া যাবে না।দেশীয় মাল একজায়গা থেকে আরেক জায়গায় নিতে হলে কত শুল্ক,কত চাঁদা দিতে হয় আর অন্য দিকে ভারতীয় মাল যাবে দেশের উপর দিয়ে কিছুই দিবে না।আর কিছু না দাও পুলিশের চান্দাটা তো ভারতকে দিতে হবে তাও না।

ভারতের জিন্য সাতখুন মাফ,এত মাফ করলে বাংলাদেশ আর থাকবে না বাংলাদেশ হবে পূর্ব বাংলা যা ছিল ১৯৪৭ সালের পূর্বে আর পশ্চিম বাংলাতো ভারতে আছেই।এতে বাংলাদেশ সরকারের ভুমিকা থাকবে যাতে তাড়া প্রশংসার দাবীদার।

বিষয়: বিবিধ

১২৪২ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

256715
২১ আগস্ট ২০১৪ দুপুর ০২:০৩
বুড়া মিয়া লিখেছেন : এ লাইনটা চরম হয়েছে দর্জি ভাই

দেশীয় মাল একজায়গা থেকে আরেক জায়গায় নিতে হলে কত শুল্ক,কত চাঁদা দিতে হয় আর অন্য দিকে ভারতীয় মাল যাবে দেশের উপর দিয়ে কিছুই দিবে না।আর কিছু না দাও পুলিশের চান্দাটা তো ভারতকে দিতে হবে
256716
২১ আগস্ট ২০১৪ দুপুর ০২:০৮
বুড়া মিয়া লিখেছেন : আমাদের যে খালি ভারতের মালই ইম্পোর্ট কইরা খাইতে হবে তা না, ঐ সব আইটেম জি২জি চুক্তি করলে একই কষ্টে চায়না প্লেনে কইরা ৩ বেলা দিয়া যাবে। পরে চায়নাই কষ্ট কমানোর জন্যে কইবো অরুনাচল-আসাম দখল কইরা ল। এই রকম বার্গেইনিং এর চান্স থাকা সত্ত্বেও শুল্ক-বিহীন, এটা আসলেই মানা যায় না!
২৮ আগস্ট ২০১৪ রাত ০২:৩৯
202772
আলইগ ইবনে লেণদুপ দোরজি বিন মিরজাফর লিখেছেন : ভাল যুক্তি দিলন ,অনেক ধন্যবাদ
256720
২১ আগস্ট ২০১৪ দুপুর ০২:১১
কাহাফ লিখেছেন : পিরিতি বলে কথা............।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File