ক্রিকেট হলো আমাদের আবেগ ও তার মুল্যহীনতা!

লিখেছেন লিখেছেন শার্লক হোমস ১৮ জুন, ২০১৪, ০৯:৩৫:২৮ সকাল

ভারতের কাছে ৫৮ তে অল আউট হয়ে জাতির কাছে ক্ষমা চাইলো মুশফিক

ক্ষমা চাইবার কিছুই নাই যা হবার হয়ে গেছে তোমরা ভালো করেই জানো আমরা ১ ঘণ্টা ২ ঘণ্টা বেশি গেলে ১ দিন মন খারাপ করে বকাবকি করবো , খেলা দেখবো না এই করবো সেই করবো প্রলাপ বকাবো কিন্তু কেউ কোনদিন বুকে হাত দিয়ে বলতে পারবো না আমি বাংলাদেশের খেলা দেখবো না আর পারলেও কারো পক্ষে যে কতদিন সেটা করা সম্ভব তা ভালো করেই জানা আছে ।

আজকের কথা বাদ দিলাম ৫৮ এবং ১০০ এর আগে তো আগে অনেকবার অল আউট হয়ে গেছে কেউ কি খেলা দেখা বন্ধ করছে করে নাই। উল্টা পাল্টা অনেক কিছুই কিন্তু করছে খেলা দেখা বন্ধ হয় নাই ।যখন সাকিবের ব্যাট হাসবে , মুশির মুখে হাসি দেখবো ১ জন বিজয়,মমিনুল আর তাসকিন কে আবিষ্কার করতে পারবো তখন ঠিক আবার ওদের নিয়ে স্বপনের ডানা ঝাপটাবো ।

দোষটা আসলে ওদের না আমাদের মহামান্য নির্বাচকদের যারা দিনের আলোতে চোখে কালো চশমা পড়ে ঘুরে ১৬ কোটি বাঙালি তাদের আবেগ দিয়ে সেই চশমা খুলতে পারেনা । কোন বোলার ৫ ম্যাচ খেলে ২ উইকেট নিয়ে টিমে টিকে যায় শুধু অভিজ্ঞতার কারণে আর কোন বোলার ৫ ম্যাচ খেলে ৬ উইকেট নিয়ে ও টিমে থাকতে পারে না তাকে অভিজ্ঞতা লাভের সুযোগ দেয়া হয়না তখন কিন্তু ওই ৯ মাচে ২ উইকেট পাবা বোলারটার মাঝে ভালো করার চেষ্টা কতটুকুই হবে । রাজ্জাক আর আরফাত সানীর কথা বলছিলাম।

শুধুমাত্র স্বজনপ্রীতির কারণে সম্পূর্ণ অফ ফর্মে থাকা প্লেয়ারটিও যখন দলের ওপেনিং এর মত গুরুত্বপূর্ণ জায়গায় থাকবে টিম থেকে বাদ পরবে না তখন কিন্তু নতুন একটা বিজয় বের হয়ে আসবে না । আমি কার ভায়রা ভাই তাই বলে গায়ের জোরে অফ ফর্মে থাকা প্লেয়ারটিকে তো কোন যুক্তিতেই টিমে রাখা যায় না । তাহলে দোষটা কার নির্বাচক না ওদের। রিয়াদ আর তামিমকে যদি দেশের স্বার্থে দলের বাইরে রাখা হয় বলে দিতে পারি ওদের ফিরতে খুব একটা সময় লাগবে না কারণ তাদের মাঝে চেষ্টা আর পরিশ্রমটা বৃদ্ধি পাবে ।

১জন তাসকিন , মমিনুল আর বিজয় কে আমরা খুজে পাই যে ক্রিকেট লীগে সে লীগটি যদি বন্ধ করেই রাখা হয় যেখানে আমরা নিয়মিত সিরিজ খেলতে পারছি না সেখানে এইরকম আন্তর্জাতিক আসর আমরা নিজেরাই বন্ধ করে রাখি তাহলে তো মাসের পর মাস জয় হাতছাড়া হওয়াটাই স্বাভাবিক ।

বাংলাদেশ আমার মা আর ক্রিকেট হচ্ছে সেই মায়ের এক সন্তান তাকে নিয়ে অনাদর আর অবহেলা করলে তাঁর থেকে পরিপূর্ণতা আশা করাটা যে অন্যায়। যাকে আমরা এতটা ভালোবাসি সেই ভালোবাসা আর আবেগের মূল্যটুকু দিবেন মাননীয় ক্রিকেট বোর্ড আর নির্বাচকমণ্ডলী এবং তোমরা ক্ষমা চাই না চাই ভালোবাসার প্রতিদান ১৬ কোটি মানুষের মুখের হাসি এইটুকুই ।

বিষয়: বিবিধ

১১২২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

236119
১৮ জুন ২০১৪ দুপুর ১২:৩৩
হতভাগা লিখেছেন : কিছু কিছু পরাজয় আছে যা একেবারেই মেনে নেওয়া যায় না ।

শ্রীলংকার সাথে ৬৭-৮ উইকেট ফেলে দিয়েও পরে ১৮০ রান করতে দেওয়া এবং ১৩ রানে হারা ।

এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হারা । যে আফগানিস্তান বাকি দলগুলো কারোরই সাথে ১৮০ করতে পারে নাই তারাই বাংলাদেশের সাথে ২৫০+ রান করে ! তাও আবার ১০০ রানের আগেই ৫ উইকেট হারিয়েও !

টি২০ কোয়ালিফাইংয়ে হংকংয়ের কাছে হারা । যে হংকং বাকী দলগুলোর কাছে নাস্তানাবুদ হয়েছে তারাই বাংলাদেশকে ১০৮ রানে প্যাকেট করে ! এই ম্যাচের আগেই প্রায় কনফার্ম হয়ে যাওয়া মূল পর্ব, ১০৮ রানের ফলে শংকায় ফেলে দেয় । ১৩.১ ওভারে হংকং জিতলে নেপাল যাবে । শুরুর কয়েক ওভারে আগের দুই ম্যাচে গোল্ডেন ডাক পাওয়া ইরফান এমন মারছিলেন যে সবাই প্রায় ধরে নিয়েছিলেন যে আর বোধ হয় খেলা হচ্ছে না মূল পর্বে দেশের মাটিতে ।
যা হোক আল্লাহর অশেষ রহমত যে সাকিব নামের একটা প্লেয়ার বাংলাদেশ দলে ছিল । তার পরেও বাংলাদেশ ম্যাচটা জিততে মোটেও গা লাগায় নি । বাংলাদেশ থেকে কম শক্তির বোলিং নিয়ে নেপাল তাদেরকে ৬৭ রানে প্যাকেট করে ৮০ রানে জিতেছিল ।

বাংলাদেশ কি পারতো না তাদেরকে ১০০ রানের আগেই প্যাকেট করার চেষ্টা করতে ?

এতসব কথা বললাম এই কারণে যে , আমরা মনেও করি না যে বাংলাদেশ সব ম্যাচে জিতবে । চাই সন্মান জনক পরাজয় এবং ভাল একটা ফাইট।

যদি দেখি যে সুযোগ থাকা সত্ত্বেও ম্যাচ থেকে সরে যাচ্ছে - তখন খুব খারাপ লাগে ।

গতকালের ম্যাচও ছিল এরকম । ভারতের ২য় সারির দলকে ১০৫ রানে অলআউট করার পর জয়টাই ছিল সময়ের ব্যাপার । কিন্তু উল্টো এমন হারা হারলো যে এটাকে বড় ব্যবধানের পরাজয়ই বলতে হবে । কোথায় ১০৫ আর কোথায় ৫৮ ?

খারাপ লেগেছে খেলোয়ারদের আউট হবার ধরন দেখে । যেখানে ভারতের মত দলকে ১০৫ করতেই খবর হয়ে গেছে , সেখানে বিরতির সময় তাদের বোঝা উচিত ছিল পিচ এতটা সোজা না । প্রায় দেড় যুগ ধরে নিয়মিত খেলা বাংলাদেশ দল কি এটা বুঝতেই পারলো না ?

কিছু কিছু খেলোয়াড়ের ইদানিংকার এটিচুড দলের জন্য ক্ষতিকর ।

সময় এসেছে এ ধরনের পরাজয়ের ব্যাপারে একটা শক্ত বিহিত করা ।

কয়েক ম্যাচ সাসপেন্ড , বহিষ্কার , অল্প কিছু টাকা জরিমানা - এসব অনেক হয়েছে , এতে কাজের কাজ কিছুই হয় নি । দায়ীদের এমন আর্থিক দন্ড দিতে হবে যাতে ভবিষ্যতে কোন খেলোয়াড় এবং নির্বাচকও এ ধরনের পরিস্থিতিতে যাবার আগে লক্ষ কোটি বার চিন্তা করে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File