বালাকোট থেকে শাপলা চত্বর

লিখেছেন লিখেছেন ইবনেআদম ০৫ মে, ২০১৪, ১১:০৩:০৩ রাত

৬ই মে ঐতিহাসিক বালাকোট দিবস। যা কোটি কোটি মুসলমানের হৃদয়ে জ্বলজ্বল করে জ্বলছে এবং হৃদয় থেকে হচ্ছে রক্তক্ষরণ। ১৮৩১ সালের ৬ মে ঐতিহাসিক বালাকোটের ময়দানে এক অসম যুদ্ধে মর্মান্তিকভাবে শহীদ হয়েছিলেন মর্দে মুজাহিদ, ভারতীয় উপমহাদেশের মুসলমানদের প্রাণপ্রিয় নেতা শাহ আহমদ ব্রেরলভী (রHappy, মাওলানা শাহ ইসমাইল (রHappy ও তাদের সহযোদ্ধাগণ।

ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিকে শাহ আহমদ ব্রেরলভী (রHappy বাংলাসহ সমগ্র ভারতবর্ষব্যাপী একটি ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা, সমাজ থেকে সবধরনের কুসংস্কার দূরীকরণ এবং ইংরেজ বেনিয়াদের ভারতবর্ষ থেকে বিতাড়িত করার জন্য স্বাধীনতা আন্দোলন পরিচালনা করেছিলেন। কিন্তু গুটিকয়েক লোকের বিশ্বাসঘাকতার কারনে সেই আন্দোলন চূড়ান্ত লক্ষ্যে পৌছতে পারেনি।

এই সময় স্বাধীন ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনে নেতৃত্ব দেয়ার কারণে শিখ ও ইংরেজরা তার উপর প্রচন্ড ক্ষেপে যায়। এরই প্রেক্ষাপটে ১৮৩১ সালের ৬ মে বালাকোট ময়দানে শিখদের সাথে মরণপন লড়াই করে শহীদ হন এই বীর সেনানীরা।

১৮৩০ সালের ৬ই মে বালাকোটে যে দানবীয় শক্তি মুসলমানদের উপর হামলে পড়েছিল এবং শহীদ করেছিল মুসলমানদের প্রানপ্রিয় নেতাদের- সেই একই শক্তির দোসরা ২০১৩ সালের ৫ই মের কালো রাতে এ দেশের তৌহিদী জনতার উপর পৈশাচিক উম্মাদনায় ঝাঁপিয়ে পড়েছিল। আর শহীদ করেছিল অসংখ্য আলেম, ওলামা, হাফেজ, ছাত্র-জনতা এবং ঈমানদার মুসল্লীদের। এতে আহত হয়ে চিরদিনের জন্য পঙ্গু হয়েছেন অগনিত মর্দে মুমিন। কিন্তু আজো যড়যন্ত্রকারীদের সেই যড়যন্ত্র থেমে নেই। তারা তৌহিদী জনতার উপর এখনো নিরবধি হামলা-নির্যাতন চালিয়ে যাচ্ছে।

তাই আজ সময় এসেছে, অশুভ শক্তির বিরোদ্ধে রুখে দাড়ানোর। আমরা বার বার ভুল করি।আর আমাদের ভুলের কারনেই ৫/৬ ই মে বার বার ফিরে আসে। তাই বালাকোট আর শাপলা চত্বরের ঘটনা থেকে শিক্ষা নিয়ে আমাদের ঐক্যব্ধভাবে এগিয়ে যেতে হবে।

বিষয়: বিবিধ

১৪৪২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

217950
০৫ মে ২০১৪ রাত ১১:৫৯
ছিঁচকে চোর লিখেছেন : তাই আজ সময় এসেছে, অশুভ শক্তির বিরোদ্ধে রুখে দাড়ানোর। আমরা বার বার ভুল করি।আর আমাদের ভুলের কারনেই ৫/৬ ই মে বার বার ফিরে আসে। তাই বালাকোট আর শাপলা চত্বরের ঘটনা থেকে শিক্ষা নিয়ে আমাদের ঐক্যব্ধভাবে এগিয়ে যেতে হবে।

পাহাড় উল্টাইবেন আপনারা।
০৬ মে ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
166254
আবু সাইফ লিখেছেন : বালাকোট থেকে শাপলাচত্বর-
পলাশী তার মাঝে -

বাদ পড়ে গেল যে!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File