রিও অলম্পিকে দক্ষীণ কোরিয়া ও বাংলাদেশ

লিখেছেন লিখেছেন আব্দুল্লাহ আল রাহাত ২২ আগস্ট, ২০১৬, ১২:৪১:০৬ রাত

কয়েকদিন আগে প্রফেসর খুব উৎসুক হয়ে এসে জিজ্ঞাস করলেন, তোমার দেশ কয়টা মেডেল জিতেছে? আমি তো ব্যাভাচ্যাকা হয়ে গেলাম। ততমত হয়ে বললাম মনে হয় সিলভার-তিল্ভার একটা জিতেছে। ভাবেছিলাম ড ইউনুস কেউ একজনকে নিয়ে স্ট্যাটাস দিয়েছিলেন, ' তাকে নিয়ে গর্ব করতে পারে বাংলাদেশ' এই গোছের। সেই ধারনা থেকে বলেছিলাম কেউ হয়ত মেডেল পেয়েছে। কিন্তু পরে সার্চ করে জানলাম বাংলাদেশ কখনো অলম্পিকে মেডেল জিতেনি। এইবারও না।

অলম্পিকের এইবারের আসরে দক্ষিন কোরিয়া এখন পর্যন্ত ২১ টা মেডেল জিতেছে যার মধ্যে ৯ টি গোল্ড, ৩ টি সিলভার ও ৯ টি ব্রোঞ্জ । দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা ৫ কোটি মত। গণিতের সংখ্যাতত্বের ভিত্তিতে বাংলাদেশের তিনগুণ মেডেল জিতা উচিত ছিল। কিন্তু আমরা ডাকের উপর আছি। আমরা জালানি খরচ করছি জাতিকে বহুদা বিভক্তিকরণে , ধর্ম-সেক্যুলারিজম-নাস্তিকতার দন্দ্ব নিয়ে অনন্ত সংগ্রামে। সত্তরের দশকে বাংলাদেশের সম পর্যায়ের দেশ দক্ষীণ কোরিয়া শুধু উন্নত নয় অপরাজেয়। দুই কোরিয়া এক হলে অন্যতম পরাশক্তি হিসাবে আভির্ভূত হতে পারে কোরিয়া। বাংগালি বুদ্ধিজীবীরা এখনো ইসলামের নামে ঘৃণা ছড়ানোয় ব্যস্ত।আত্তভোলা জাতি বন্য হাতির শোকে কাতর! সীমান্তে হত্যার জন্য রিট হয়না, রিট হয় কেন দাদাদের হাতির অকাল মৃত্যু হল! আদালতও হাতির জন্য ক্ষতিপূরণ চেয়ে রুল জারি করেছে! বাংগালি জাতি এই আকাল দূর করতে কোন মহা মানব আছে কি?

বিষয়: বিবিধ

৯৭৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

376607
২২ আগস্ট ২০১৬ রাত ০১:৪৬
কুয়েত থেকে লিখেছেন : বাংগালি বুদ্ধিজীবীরা এখনো ইসলামের নামে ঘৃণা ছড়ানোয় ব্যস্ত।আত্তভোলা জাতি বন্য হাতির শোকে কাতর আমরা জালানি খরচ করছি জাতিকে বহুদা বিভক্তিকরণে ধর্ম-সেক্যুলারিজম-নাস্তিকতার দন্দ্ব নিয়ে অনন্ত সংগ্রামে। ভালো লাগলো অনেক অনেক ধন্যবাদ
376609
২২ আগস্ট ২০১৬ রাত ০১:৫৮
আসমানি লিখেছেন : বাংগালি বুদ্ধিজীবীরা এখনো ইসলামের নামে ঘৃণা ছড়ানোয় ব্যস্ত।
জ্বি, ঠিক বলেছেন।
376616
২২ আগস্ট ২০১৬ সকাল ০৮:৫০
হতভাগা লিখেছেন : কি বলেন বাংলাদেশ কোন মেডাল পায় নি !

http://epaper.prothom-alo.com/view/dhaka/2016-08-22/1

বাংলার বাঘিনী মার্গারিতা মামুন গোলড্ মেডাল পেয়ে বাংলাদেশকে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দিয়েছে ।

পুরাই অস্থির
376632
২২ আগস্ট ২০১৬ দুপুর ১২:০৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ২০০২ সালে যেবার দক্ষিন কোরিয়া-জাপান এ বিশ্বকাপ ফুটবল আসর বসেছিল তখন এক বাংলাদেশি সাংবাদিক অতি গর্বের(!) সাথে লিখেছিলেন যে ভলান্টিয়ার হিসেবে কর্মরত এক বাংলাদেশি ছাত্রের ইংরেজি নাকি কোরিয়ান দের কোংরেজির মধ্যে সেক্সপিয়ার এর প্রতিনিধিত্ব করছে!
যে সত্য উনি চেপে গেছেন যে এই কোংরেজি বলে কোরিয়ানরা বিশ্বকাপ এর সেমিফাইনাল খেলছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File