প্রবাসীরা কেমন আছে

লিখেছেন লিখেছেন বাশার ০১ আগস্ট, ২০১৪, ০৩:৪৭:৫৬ দুপুর

হায়! প্রবাসী বাংলাদেশিরা.....

২০১৪ আগস্ট ০১ ০১:২৬:৩৫

দিবাকর বিশ্বাসঃ ঘটনা : গত এপ্রিলের ঘটনা।গ্রিসে খামারবাড়ীতে কাজ করতো প্রবাসী বাংলাদেশিরা।দীর্ঘ ৬ মাস বেতন না পেয়ে বিক্ষোভে ফেটে পড়ে তারা।ফলাফল: বিক্ষোভ ঠেকাতে তাদের উপর জোটে খামার মালিকের গুলি।বাংলাদেশি দের রক্তে লাল হয় গনতন্ত্রের সূতিকাগার বলে বিবেচিত গ্রিসের মাটি।

এরপর আদালতে চলে মামলা মোকদ্দমা।অবশেষে মামলার রায় প্রকাশ হয়েছে ।বাংলাদেশিদের উপর গুলি করা খামার মালিক কোন শাস্তি ছাড়াই বেকসুর খালাস পেয়েছে।গ্রিক সভ্যতার কি দারুন বিপর্যয় !

গ্রিসে ফেসবুকে-টুইটারে যেখানে এই রায়ের সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে সেখানে বাংলাদেশে ফেসবুক-টুইটার আশ্চর্য জনক ভাবে শান্ত।বাংলাদেশ থেকেও এই রায়ের বিরুদ্ধে এখন ও আনুষ্ঠানিক প্রতিবাদ জানানো হয়নি।গ্রিসে অবস্থিত বাংলাদেশি দূতাবাস বসেবসে আঙ্গুল চুষছে।

@ চিরাচরিত গল্প : এয়ারপোর্টে ২ টি দৃশ্য প্রায়েই বুকের ঠিক মাঝ খানে ধাক্কা লাগে :

১. প্রায়েই দেখবেন জীবিকা নির্বাহের জন্য যারা স্রেফ দেশের বাইরে যায় , দেশ ছাড়ার আগে, প্লেন আকাশে ওড়ার আগে তারা কেমন ছল ছল চোখে হাতে ধরে রাখা ব্যাগটা শক্ত করে জড়িয়ে ধরে ।পরিবার, আত্মীয় স্বজন ছেড়ে বিদেশে পাড়ি দেয়ার কষ্ট টা বুকে চেপে রাখে।

এরপর প্রবাস জীবনে অনেকেরেই ভাগ্যের শিকে ছিড়ে, অনেকে মানবেতর জীবন কাটায়।অনেকে প্রতারকের খপ্পরে পড়ে জাল পাসপোর্টের কারনে জেল ও খাটে

২. ভাগ্য বিড়ম্বিত মানুষ গুলো যখন দেশে ফিরে আসে পরিবারের সাথে তাদের পুন:মিলন দৃশ্যটা চোখে বার বার ভাসে।তাদের অশ্রুসজল চোখে লেখা থাকে প্রবাসে ফেলে আসা ভয়ংকর দিনগুলোর গল্প, অনেক দিন পর পরিবারের মানুষদের কাছে পাওয়ার অনুভূতির গল্প।

দেশের অর্থনীতির চাকা সচল রাখে এই প্রবাসী বাংলাদেশীরা, বৈদেশিক মুদ্রার জোগান দেয় এই প্রবাসী বাংলাদেশীরা অথচ কি আশ্চর্য এখন পর্যন্ত কোন সরকারেই এদের নিরাপত্ত্বার ব্যবস্থা করতে পারেনি।প্রবাসে এরা বিপদে পড়লে বাংলাদেশী দূতাবাস গুলো সাহায্য করা তো দূরে থাক উল্টা ঠুটো জগন্থাথ হয়ে বসে থাকে।প্রবাসে থাকা বন্ধুদের হৃদয় বিদারক ষ্ট্যাটাস তাই প্রায়েই দীর্ঘশ্বাসের কারন হয়।

এক পরিচিত বন্ধু আছে যে প্রতিবার বিদেশে যাবার আগে পুটলিতে বাংলাদেশের মাটি নিয়ে যায়, এতে নাকি তার " বাংলাদেশেই আছি" টাইপ ফিলিংস হয়।সেদিন ফোনে বললো " এখানে প্রবাসী বাঙালিরা খুব কষ্টে আছেরে।তবু মানুষ বিদেশ আসে পেটের তাড়নায় ।"

গ্রিসে গুলি খাওয়া ঐ প্রবাসী বাংলাদেশীরা নিশ্চয়েই পেটের তাড়নায় সেখানে গেছিলো ।অথচ কপালে জুটল গুলি।বিচার তো পেলোই না।পাবে কিভাবে?

বাংলাদেশি দূতাবাস গুলোর নীরবতায় এতো দিনে বিশ্ববাসী জেনে গেছে ...

" প্রবাসী বাংলাদেশী মারা পাপ নয়, প্রবাসী বাংলাদেশীদের মারলে কিছুই হয়না, কারন ওদের জীবন বড় বেশি ঠুনকো, বড় বেশি মূল্যহীন ।"

হায় ! দুর্ভাগা প্রবাসী বাংলাদেশী

বিষয়: বিবিধ

১০৩৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

249972
০১ আগস্ট ২০১৪ রাত ০৯:৫৮
বুড়া মিয়া লিখেছেন : অথচ আমাদের পাশের দেশই জেলে-দের ঘটনায় ইটালী নাকি কোন দেশের কূটনীতিক-কে আটকে রেখেছিল!
249982
০১ আগস্ট ২০১৪ রাত ১০:২৭
সন্ধাতারা লিখেছেন : Bd govt should look at these issues. Jajakallahu khair.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File