সাকিবকে দেশপ্রেমের দাড়িপাল্লায় মাপছে একশ্রেনির কথিত দেশপ্রেমিক

লিখেছেন লিখেছেন আতিক খান ০৬ জুলাই, ২০১৪, ১২:৫৮:০৪ দুপুর



- "দেশ নয়, টাকা চাই সাকিবের" - পত্রিকার হেডলাইন। এই হল আমাদের দেশের বেগুনি সাংবাদিক। হটাত হটাত বেগুনের দাম যেমন আকাশ ছুঁয়ে ফেলে, এরাও কোন ইস্যু পেলেই আগে পিছে না ভেবে পত্রিকার কাটতিতেই নজর। দেশ চাই নাকি টাকা সেটা কি কাউকে প্রতি পদে পদে সারাজীবন প্রমান করে যেতে হবে? ৮/৯ বছর দেশের জন্য উজাড় করে খেলার পর এক কথায় অনেকেই দেখছি ফাঁসিতে চড়িয়ে দিচ্ছে। ওর মত সবাই মাঠে শতভাগ দিয়ে খেললে বাংলাদেশ অনেক আগেই জমিদারদের নিয়মিতই হারাত।

- দেশের সম্পদ কিভাবে রক্ষা করতে হয় সেটা উরুগুয়েকে দেখেও শিখার আছে। একটা প্রমানিত ভিডিও থাকার পর ও, ৩য় বারের মত অপরাধের পুনরাবৃত্তি করার পর ও একটা দেশের প্রেসিডেন্ট সুয়ারেজের পক্ষে বিবৃতি দেয়। ফুটবল ফেডারেশন, প্লেয়ার এবং পুরো দেশবাসি ওর পিছনে গিয়ে দাঁড়ায়। ওকে লজ্জা না ভেবে বিমান বন্দর হতে রিসিভ করে নিয়ে আসে। এই ছেলে দেশের জন্য উজাড় করে দিবে নাতো কার জন্য দিবে?

আর আমরা? সময় সুযোগ পেলেই যে কাউকে মুহূর্তে ফাঁসিতে লটকে দেই। সাকিবকে তো অনেকবার দেয়া হয়েছে। কিছু বখাটের ওর বউকে উত্যক্ত করার স্বপক্ষেও পোস্ট দেই। দুঃখজনক বিসিবি প্লেয়ারদের পরিবারকে পর্যন্ত নিরাপত্তা দিতে পারে না, সেটা নিয়ে বিচার বসায়। আমার মা, বউ বা বোন হলে আমিও তো লাফিয়ে পড়তাম। যে পড়ত না, তার মেরুদণ্ড নেই। আর আমাদের অনেকের স্বভাব হল প্লেয়ার খারাপ খেললে বউকে নিয়ে টানাটানি করা। বিশ্বকাপে এত দল বিদায় নিল, কই কাউকে তো এসব ইস্যু নিয়ে লাফালাফি করতে দেখলাম না। আমরা নিজেরা কি ধোয়া তুলসি পাতা নাকি ফেরেশতা? আমরা সবাই আমাদের কাজগুলো শতভাগ সততার সাথে করি?

- খবর সুত্রঃ নতুন নিযুক্ত কোচ এর বিসিবিকে করা অফিসিয়াল ইমেল এর একটা অংশ। এটা গোপন থাকার কথা। এই ইমেল ফাঁস হল কিভাবে? সাকিবের বক্তব্য কি শুনা হয়েছে? সাকিব কি প্রেস কনফারেন্স করে এই বক্তব্য দিয়েছে? রাগের মাথায় আমরা অনেকেই অনেক কিছু বলি। শুধু এক পক্ষের কথা শুনে লম্ফঝম্প করা কতটুকু যৌক্তিক?

- খেলোয়াড়দের নিয়ন্ত্রন করা, নিরাপত্তা দেয়া, গড়ে তোলা, মানসিক স্বস্তি দেয়া এমনকি মিডিয়া থেকে বাঁচানো সবই বিসিবির দায়িত্ব। এখানে বিসিবি আর মিঃ পাপন পুরাই ব্যর্থ। শুধু আশরাফুলকে কদিন আগেই বলির পাঁঠা বানিয়ে ধ্বংস করা হয়েছে। এখন সাকিবকে ধ্বংস না করা পর্যন্ত এদের শান্তি নেই। বাইরের লীগ নতুন খেলছে না। প্রতিবার সমস্যা হয়নি, এবার কেন হল? সিপিএল অনেক আগে নির্ধারিত। সবার জানা ছিল। সাকিব আবেদন ও করেছে, মৌখিক অনুমতি ও পেয়েছে। ক্রিকেট পরিচালনা প্রধান আকরামের অনুমতির মুল্য নেই? সময় থাকতে ওর আবেদনের হ্যাঁ বা না জানান কেন হল না? ওর মত হাই প্রোফাইল প্লেয়ারকে লন্ডন পর্যন্ত যেতে দিয়ে ফিরিয়ে আনা, ওর আত্মসন্মানবোধ থাকলে খারাপ লাগারই কথা। কোচ কি ওর শিডিউল জানতেন না? না জানলে এটা তার ও ব্যর্থতা। এশিয়া কাপে ক্ষমতা দেখাতে গিয়ে ৩ ম্যাচে দলের বিপর্যয় ডেকে আনা পর্যন্তই বিসিবির দৌড়।

- দেশের কাছে টাকা অবশ্যই বড় নয়। সাকিব এরকম কিছু বলে থাকলে সমর্থনযোগ্য নয়। তবে পুরো গল্প না জেনে গিলোটিনে গলা কেটে দেয়া ও সমর্থন যোগ্য নয়। এক সাকিব পেতে আমাদের কয় যুগ অপেক্ষা করতে হয়েছে? ওকে ঠিকমত আগলে রাখা দরকার। আগলে রাখা কথাটার ভুল ব্যাখ্যা আশা করি কেউ করবে না।

যে দেশে গুণীর কদর নেই, সে দেশে গুণী জন্মে না। এই দেশে এরকম উদাহরন ভুরি ভুরি !!

( অনলাইনে এক শ্রেণীর দেশপ্রেমিকের আনাগোনা দেখা যাচ্ছে। যারা এক পলকেই সাকিবকে দাঁড়িপাল্লায় তুলে ওর দেশপ্রেম মাপছে। ভাই, সত্যি কথা বলি। আমরা সবাই যদি আয়নার সামনে দাঁড়িয়ে দেখি, নিজেদের দেশপ্রেমের গভীরতায় নিজেরাই লজ্জা পাব। দেশ আমাদের কি দিয়েছে আর আমরা কি দিতে পেরেছি? )

বিষয়: বিবিধ

১০৬৪ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

242256
০৬ জুলাই ২০১৪ দুপুর ০১:৫০
গ্যাঞ্জাম খান লিখেছেন : চাকিব কিডা?
০৬ জুলাই ২০১৪ দুপুর ০১:৫৬
188093
আতিক খান লিখেছেন : সাকিব আল হাসান, একজন সত্যিকার টাইগার। আপনার ছবির মত। এই নাম নিয়ে গ্যাঞ্জাম হবার তো কথা না Surprised Tongue ধন্যবাদ। Good Luck Good Luck
242264
০৬ জুলাই ২০১৪ দুপুর ০২:২১
হতভাগা লিখেছেন : অনিয়মের দেশে শুধু সাকিবকে দিয়েই নিয়ম পালন করা হয় !

রাস্তাঘাট আটকে দিয়ে রং সাইড দিয়ে যারা হুলস্থুল করে যাতায়াত করে তাদের ব্যাপারে নিয়ম খাটাতে পারে না !

ভাত দেওনের মুরদ নাই , কিলাইন্যার গোসাই

টি টুয়েন্টিতে এরকম অনেক ফ্রি-ল্যান্স ক্রিকেটার আছে যারা জাতীয় দলে না খেলেও ভালই কামাচ্ছে - আজহার মেহমুদ , ডেসকাট এরকমই একজন ।

পেশাদার খেলোয়ারদের কাছে টাকাই মুখ্য হবে - এটাই স্বাভাবিক । ক্রিস গেইল , নারাইনও টি টুয়েন্টি লীগে খেলার কারণে জাতীয় দলে খেলেনি । তাই বলে বোর্ড তাদেরকে নিয়ে টানা হেঁচড়া করে নি ।

সাকিব , তুমি অবসর নিয়ে নাও । দেখবো বাংলাদেশ তোমাকে ছাড়া কি রকম দল হয়।
০৬ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
188167
আতিক খান লিখেছেন : চমৎকার বলেছেন, পুরাই সহমত Applause Applause অনেক ধন্যবাদ Happy Good Luck
242277
০৬ জুলাই ২০১৪ দুপুর ০৩:২০
বেআক্কেল লিখেছেন : পক্ষে কমু না বিপক্ষে কমু কিছুই তো বুঝবার পারলাম না। তয় হেতে বউ লইয়া যেইভাবে লম্পট শাহরুখের পাশে খাড়াইছিল হেই ছবি দেইখ্যা হেতের উপর আঁর গোস্বা বহুখানি। আগে কাছে পাইলে পাছায় দুইডা কিল মারতাম তারপরে মাফ করি দিতাম।
০৬ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
188161
আতিক খান লিখেছেন : ভাই সাকিবের খেলা দেখি, ওর বউকে নিয়ে আগ্রহ নাই। আমার মা, বোন, বউ, আত্মীয়স্বজন ঠিকভাবে চলাফেরা করে কিনা সেটা আমরা প্রথমে দেখা উচিত। ওদেরই কন্ট্রোল করতে কষ্ট, সাকিবের বউ অনেক দূরের ব্যাপার। আর ওর বউয়ের ব্যাপারে আল্লাহর কাছে জবাবদিহিতা সাকিবের। তাই আমার মাথাব্যথা নাই Happy :Thinking Good Luck Good Luck
242286
০৬ জুলাই ২০১৪ বিকাল ০৪:০৪
নোমান২৯ লিখেছেন : নিশ্চয়ি সাকিব ভক্ত ?
০৬ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:২৮
188155
আতিক খান লিখেছেন : Happy সাকিব ভক্ত আমরা কে নই? এটা সাকিব অর্জন করে নিয়েছে পারফর্মেন্স দিয়ে। তবে অন্ধভক্ত নই। আবেগের বশে না, ঠাণ্ডা মাথায় বিচার বিশ্লেষণ করেই লেখা :Thinking ধন্যবাদ Good Luck Good Luck
242490
০৭ জুলাই ২০১৪ সকাল ০৯:২৮
টালের পাখা লিখেছেন : ভাই ভূলকে ভূল বলি সে যেই হোক।
০৭ জুলাই ২০১৪ রাত ১১:২১
188438
আতিক খান লিখেছেন : ভাই, ভুলের মাপকাঠি কি শুধুই সাকিবের জন্য প্রযোজ্য? খুনি গডফাদাররা প্রধানমন্ত্রীর শেল্টার পায় আর ব্যক্তিগত মোবাইলে তর্ক করার জন্য ৬-১৮ মাস নিষেধাজ্ঞা Surprised Surprised

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File