আর মাত্র ৪০ দিন : অদম্য সিংহের ঘুম ভাঙবে এবার !

লিখেছেন লিখেছেন ২০১৪ বিশ্বকাপ ফুটবল ব্রাজিল ০৪ মে, ২০১৪, ০৮:৫৯:১৮ সকাল



আফ্রিকার অখ্যাত দেশ ক্যামেরুন। ফুটবল ভক্তদের সঙ্গে তাদের পরিচয় ১৯৮২ সালের স্পেন বিশ্বকাপে। যেবার তারা গ্রুপ পর্বে ইতালিকে ১-১ গোলে রুখে দিয়েছিল। তবে আফ্রিকার অদম্য সিংহদের চিনতে আরও সময় নিল ফুটবলভক্তরা। ১৯৯০ সালে ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় অঘটনের জন্ম দিয়েই ভক্তের হৃদয়ে একটা স্থায়ী আসন গড়ে নেয় ক্যামেরুন। সান সিরোতে সেবার ম্যারাডোনার দুর্দান্ত আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়ে দেয় তারা! তাও আবার 'ফুটবল ঈশ্বর'কে ফাউল করায় ক্যামেরুনকে ছেঁটে নয় জনের দল বানানোর পর। অখ্যাত ক্যামেরুন সান সিরোর দর্শকদের মন জিতে নেয়। এর একটা কারণও ছিল। ইতালিয়ান লিগে তখন এসি মিলান ও ইন্টার মিলানের সবচেয়ে বড় 'শত্রু' ছিল ম্যারাডোনার নেপোলি। ক্যামেরুনকে সমর্থন করে দুই মিলানের দর্শকরা মূলত তারই একটা জবাব দিয়েছিল।

ফেসবুকে আমাদের খুজে নিন >>>>>

প্রতিপক্ষের জালে বল জড়িয়ে গোল স্কোরারের সেকি দৌড়। নেচে-কুদে কিংবা চিৎকার করে গলা ফাঁটিয়ে, নানাভাবে 'সেলিব্রেশন' করেছেন অসংখ্য ফুটবলার। কিন্তু 'সেলিব্রেশন' যে একটা 'ট্রেডমার্ক'ও হতে পারে তার ধারণা রজার মিলাদের মতো ফুটবলাররাই কেবল দিতে পেরেছেন। ১৯৯০ বিশ্বকাপে চারটা গোল করেছেন মিলা। প্রতিবারই কর্নারের ফ্ল্যাগ স্ট্যান্ডের কাছে গিয়ে কোমর দুলিয়ে অদ্ভূত প্রকৃতির নাচ উপহার দিয়েছেন দর্শকদের। মিলার সেই নাচ পরবর্তীতে অসংখ্য ফুটবলাররা 'গোল সেলিব্রেশনে'র অন্যতম মাধ্যম হিসেবে নিয়েছেন। রজার মিলার বিখ্যাত নাচ এবং আর্জেন্টিনার বিপক্ষে দুর্দান্ত জয়, সবমিলিয়ে ১৯৯০ বিশ্বকাপই ক্যামেরুনকে বিশ্ব ফুটবলে পরিচিতি এনে দিয়েছিল। সেবার দ্বিতীয় রাউন্ডে কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল খেলেছিল আফ্রিকার অদম্য সিংহরা। শেষ আটেও ববি লিনেকারদের ইংল্যান্ডের নাভিশ্বাস তুলেছিলেন রজার মিলারা। তবে বিশ্বকাপে আফ্রিকানদের সর্বোচ্চ সীমা বোধ হয় ততোটুকুই ছিল!

নতুন প্রজন্মে ক্যামেরুন ফুটবলে রজার মিলার যোগ্য উত্তরসূরি স্যামুয়েল ইতো। বার্সেলোনার সাবেক এই তারকা বর্তমানে খেলছেন চেলসিতে। ক্যামেরুনের সর্বোচ্চ গোল স্কোররাও তিনিই (৫৫)। কেবল ইতোই নন, ইউরোপীয়ান লিগগুলোতে ক্যামেরুনের প্রতিনিধি হিসেবে দাপটের সঙ্গেই বিভিন্ন ক্লাবে খেলছেন অনেক ক্যামেরুনিয়ান। বার্সেলোনার অন্যতম মিডফিল্ডার ক্যামেরুনের আলেঙ্ সঙ। লা লিগার ক্লাব সেভিয়াতে খেলছেন স্টিফেন মবিয়া। এছাড়াও জার্মান, ফরাসি, ইংলিশ এবং টার্কিশ লিগে ক্যামেরুনের ফুটবলারদের উপস্থিতি চোখে পড়ার মতো। বহু আগেই ইউরোপীয়ান ফুটবলের সঙ্গে নিজেদের মানিয়ে নিয়েছে ক্যামেরুন। তবে ১৯৯০ সালে রজার মিলাদের অর্জন এরপর আর কখনোই স্পর্শ করতে পারেনি অদম্য সিংহরা। ২০০৬ বিশ্বকাপ ছাড়া বাকিগুলোতে অংশ নিলেও গ্রুপ পর্বেই শেষ হয়েছে তাদের অভিযান। দীর্ঘ একটা ঘুম দিয়ে অবশেষে কি জেগে উঠবে অদম্য সিংহের দল!

ডাক নাম : অদম্য সিংহ ফিফা র‌্যাঙ্কিং : ৫০

কোচ : ভলকার ফিনকে অধিনায়ক : স্যামুয়েল ইতো

সর্বোচ্চ গোলদাতা : স্যামুয়েল ইতো (৫৫)

প্রধান তারকা : স্যামুয়েল ইতো, আলেক্স ও স্টিফেন

ফরমেশন : ৪-৩-৩

ম্যাচ ডে : ১৩ জুন (মেক্সিকো), ১৮ জুন (ক্রোয়েশিয়া) ও ২৩ জুন (ব্রাজিল)

গ্রুপ এ : ক্যামেরুন, ব্রাজিল, মেক্সিকো ও ক্রোয়েশিয়া

লিংক : https://www.facebook.com/WorldCup2014.TeamSpain.FanPage

বিষয়: বিবিধ

১০২৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

217189
০৪ মে ২০১৪ সকাল ১১:২৬
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৬ মে ২০১৪ রাত ০৯:২৪
166311
২০১৪ বিশ্বকাপ ফুটবল ব্রাজিল লিখেছেন : ধন্যবাদ আপনাকেও

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File