আর মাত্র ৪৫ দিন : অভিষেকেই মাঠ কাঁপাবে বসনিয়া !

লিখেছেন লিখেছেন ২০১৪ বিশ্বকাপ ফুটবল ব্রাজিল ২৮ এপ্রিল, ২০১৪, ০৮:৫৯:৫৯ রাত



বিশ্বকাপ, দ্য গ্রেটেস্ট শো অন আর্থের পর্দা ওঠার আর মাত্র ৪৫ দিন বাকি। দুরু দুরু বুকে ফুটবলপ্রেমীরা ক্ষণগণনা শুরু করে দিয়েছেন নিশ্চয়ই। শুরু হয়েছে ফেসবুক পেজ 2014 FIFA World Cup Brazil এরও ‘কাউন্ট ডাউন’। প্রতিদিন ধারাবাহিকভাবে ক্ষণগণনা নিয়ে একটি বিশেষ রচনা থাকবে। আজ থাকছে যুদ্ধ বিদ্ধস্ত মুসলিম দেশ বসনিয়া নিয়ে ।

গ্রুপ এফ: বসনিয়া-হার্জেগোভিনা,আর্জেন্টিনা,নাইজেরিয়াও ইরান

'ডবরি বসনিয়ানি' (গুড বসনিয়ানস)। দ্বাদশ শতকে বসনিয়ানরা এই নামেই পরিচিত ছিল বিশ্ব দরবারে। এর আগে-পরে বহু ঘাত/প্রতিঘাত সহ্য করতে হয়েছে ঐতিহাসিকভাবে সমৃদ্ধ এই জনপদকে। ইতিহাসে বসনিয়ানদের নাম-ডাক ছিল আদি যুগ থেকেই। স্লাভরা এই অঞ্চলে নব্যপ্রস্তর যুগে (নিউলিথিক এইজ) সমৃদ্ধ নগর গড়ে তুলেছিল। 'ইলিরিয়ান' এবং 'সেলটিক' সভ্যতার উত্তরসূরি তারা। স্লাভরাই এই অঞ্চলে ষষ্ঠ থেকে নবম শতকের মধ্যে গড়ে তুলেছিল 'ব্যানেত' সাম্রাজ্য। এরপর তারা 'কিংডম অব বসনিয়া' নামে পরিচিত ছিল অটোমানদের বিজয়াভিযানের পূর্ব পর্যন্ত। পনের শতকে অটোমান সুলতান দ্বিতীয় মুহাম্মদ বসনিয়া দখল করেন। এই সময় থেকেই সাংস্কৃতিকভাবে বড় ধরনের পরিবর্তন ঘটে বসনিয়ায়। মুসলমানের সংখ্যা বেড়ে যায় দ্রুত। সেই ধারা এখনো রয়ে গেছে। বর্তমানে ৪৫ শতাংশ মুসলিম বাসিন্দা রয়েছে বসনিয়ায়। ইউরোপের মুসলিম সংখ্যা গরিষ্ঠ এই দেশ প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবল খেলার যোগ্যতা অর্জন করেছে। ইউরোপ অঞ্চলের বাছাই পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সরাসরি ব্রাজিল যাওয়ার টিকিট পেয়েছে তারা।

যুগোস্লাভিয়ান ফুটবলারদের ডাক নাম ছিল 'ব্রাজিলিয়ানস অব ইউরোপ'। বসনিয়া-হার্জেগোভিনা স্বাধীন হওয়ার তাদের ডাক নাম হলো 'জ্লাতনি লিলয়ানি' বা 'গোল্ডেন লিলি'। 'ড্রাগন' নামেও পরিচিত বসনিয়ান ফুটবলাররা। ইউরোপীয়ান ফুটবলে স্বাধীনতার পরই নিজেদেরকে উঠতি শক্তি হিসেবে প্রমাণ করে বসনিয়ানরা। ফিফার স্বীকৃত নিজেদের প্রথম জয় তারা অর্জন করেছিল ১৯৯৪ বিশ্বকাপের রানার্সআপ ইতালির বিপক্ষে (২-১)! ২০১০ বিশ্বকাপ বাছাই পর্বে প্লে-অফ খেলেছিল বসনিয়া। পর্তুগালের কাছে হেরে বিদায় নিয়েছিল সেবার। ২০০৬ বিশ্বকাপেও গ্রুপ পর্বে দারুণ খেলেছিল বসনিয়া। তবে বিশ্বকাপ কিংবা ইউরো চ্যাম্পিয়নশিপ কোনোটাই খেলা হয়নি। অবশ্য যুগোস্লাভিয়া ফেডারেশনের অংশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে তারা দুইবার (১৯৩০ ও ১৯৬২)। ১৯৯০ সালে খেলেছে কোয়ার্টার ফাইনাল। ১৯৯০ সাল পর্যন্ত ১৪ বিশ্বকাপের আটটাতেই অংশ নিয়েছিল যুগোস্লাভিয়া। ব্রাজিল বিশ্বকাপে টিকিট পাওয়ার লড়াইয়ে কোনো ভুল করেনি সাফাত সুসিকের শিষ্যরা। ইউরোপ অঞ্চলের বাছাই পর্বে 'জি' গ্রুপে গ্রিসের সঙ্গে গোল ব্যবধানে এগিয়ে থেকে সরাসরি চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে বসনিয়া-হার্জেগোভিনা। বাছাই পর্বে ১০ ম্যাচের ৮টিই জয় করেছে তারা! পরাজিত হয়েছে মাত্র একটিতে। ব্রাজিল বিশ্বকাপে 'এফ' গ্রুপে বসনিয়া-হার্জেগোভিনার প্রতিপক্ষ আর্জেন্টিনা, ইরান ও নাইজেরিয়া। ১৫ জুন আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের মধ্য দিয়ে নিজেদের প্রথম বিশ্বকাপে যাত্রা করবে বসনিয়া। ২১ জুন নাইজেরিয়া ও ২৫ জুন ইরানের মুখোমুখি হবে তারা। বাছাই পর্বের পারফরম্যান্স বলছে, আর্জেন্টিনা, নাইজেরিয়া ও ইরানের জন্য কঠিন প্রতিপক্ষই হবে বসনিয়া।

অতীতের সব দুর্বলতা ছেড়ে মুসলিম অধ্যুষিত বসনিয়ান ফুটবলাররা নতুন যুগের সূচনা করেছে। বর্তমানে জার্মান, ইংলিশ, ইতালিয়ান এবং টার্কিশ লিগে বসনিয়ান ফুটবলারদের আধিক্য চোখে পড়ার মতো। অধিনায়ক আমির স্পাহিক জার্মান বুন্দেস লিগার অন্যতম সেরা দল বায়ার লেভারকুজেনের সেরা ডিফেন্ডার। তার সহকারী এডিন জেকো ইংলিশ লিগের শীর্ষ সারির দল ম্যানচেস্টার সিটির সেরা তারকা। মুসলিম এই তারকা ফুটবলার বসনিয়ার সর্বোচ্চ গোলদাতাও (৩৩ গোল)। আমির স্পাহিক এবং এডিন জেকো ছাড়াও ইউরোপের সেরা লিগগুলোতে অনেক বসনিয়ান ফুটবলার রয়েছেন। শালকে, রোমা, লেজিও, গ্যালাটাসারি, স্টুটগার্টের মতো দলগুলোতে প্রধান তারকার দায়িত্ব পালন করছেন বসনিয়ান ফুটবলাররাই।

বসনিয়াকে বদলে দিয়েছেন কোচ সাফাত সুসিক। ২০১০ সালের ৩ মার্চ তিনি জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন। এক সময় যুগোস্লাভিয়া দলের অন্যতম স্ট্রাইকার ছিলেন তিনি। ৫৪ ম্যাচে ২১টি গোল করেছেন সাফাত। বসনিয়ার জার্সিতে অবশ্য বেশি ম্যাচ খেলতে পারেননি (২ ম্যাচ)। তবে কোচ হিসেবে বসনিয়ায় সফল সাফাত। গত প্রায় চার বছরে তার শিষ্যরা ৪০ ম্যাচ খেলে বিজয় ছিনিয়ে এনেছে ১৯টি। ৭টি ড্র এবং ১৪টি পরাজয়ও রয়েছে তার রেকর্ড বইয়ে। তবে অনেক আগেই তিনি বসনিয়ার সংক্ষিপ্ত ইতিহাসের সেরা কোচ ব্লাজ স্লিসকোভিচকে (১১ জয়) ছাড়িয়ে গেছেন। কোচ সাফাত সুসিক কি বিশ্বকাপেও বসনিয়াকে দারুণ কোনো সফলতা উপহার দিতে পারবেন!

ফেসবুকে আমরা : https://www.facebook.com/WorldCup2014.TeamSpain.FanPage

বিষয়: বিবিধ

১০৮৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File