নারী উল্লাসে ফেটে পড়ে দৈনিক প্রত্রিকার বিনোদন পাতাগুলো

লিখেছেন লিখেছেন সেলাপতি ১৫ ডিসেম্বর, ২০১৪, ০৯:০১:৪৩ সকাল



এ বছরের প্রথম দিকে ব্রিটিশ অভিনেত্রী মাইলাম একটি আন্তর্জাতিক সংস্থার শুভেচ্ছা দূত হয়ে এসেছিলেন বাংলাদেশে। একটি বস্তিতে গিয়ে তার বয়সী এক মায়ের শিশু কোলে নিয়ে আর তাদের কষ্টের কথা শুনে হাউমাউ করে কেঁদেছিলেন। কাঁদতে কাঁদতে বলেছিলেন, এখানে মানুষ এত কঠিন জীবনযাপন করে আমি ভাবতেই পারছি না। মাইলাম ভিজুয়াল জগতের মানুষ কিন্তু তার কাজ তাকে মানবিকতার আসনে বসিয়েছে।

যে জিনিস আমাদের বিনোদিত করে, আনন্দ দেয় তা-ই বিনোদন। তবে আমাদের দেশের দৈনিক পত্রিকাগুলোর বিনোদন পাতা দেখলে মনে হয় আমাদের জাতি নারীদের মাঝেই তাদের বিনোদন খুঁজে পায়। বিনোদন পাতাগুলো দেখলে মনে হয় বিনোদন জগতে তাদের প্রতাপই সবচেয়ে বেশি। আমাদের বিনোদন সংবাদকর্মীদের হৃদয়ে বিনোদিনীরা গভীর আসন গেড়ে বসে আছেন। তাদের সেই মোহের আয়নার বিম্ব দেখি বিনোদন পাতায়। দুনিয়ার আদি থেকেই মানুষ কোনো না কোনোভাবে বিনোদন নিচ্ছে। পত্রিকাগুলো তাদের চমকপ্রদ সস্নোগানে তাদের শ্রেষ্ঠত্ব প্রকাশ করতে চায়। নজর দেয়া দরকার সেই সেরাদের দিকে তারা কী রকম সেরা বিনোদন আমাদের দেয় তাদের পত্রিকার পাতায়।

পৃথিবীর সেরা বাংলা অনলাইন পোর্টাল বলে দাবিদার একটি পত্রিকার দাবি মতে দুনিয়াবিখ্যাত তাদের বাংলা পত্রিকা। তাদের এ দুনিয়াবিখ্যাত বাংলা পত্রিকাটিতে স্বাগতার প্রেমের হ্যাটট্রিক; সোফিয়া লরেনের আবার ফেরা; রানী মুখার্জি চিকন হবেন; ফেসবুকে রমরমা জনপ্রিয়তায় সামিয়া; বৃহন্নলাতে অভিনয় করবেন সোহানা; জেলো এন্টনির নতুন জুটি আর এক কোনায় আধা ইঞ্চির একটি ছবিতে হাসিয়ে রেখেছেন ইন্ডিয়ার কিং খান শাহরুখকে। খুব মনোযোগ দিয়ে লেখাটি না পড়লে ইনি যে শাহরুখ কারো বোঝারই উপায় থাকবে না।

প্রচারসংখ্যায় শীর্ষে দাবিদার আরেক পত্রিকায় হেডিং ছিল সাতটি। এখানে ছিল চিত্রনায়িকা পূর্ণিমা নাকি আবার নতুন করে পথ চলবেন চলচ্চিত্রের পথে। তিনি কোথায় কীভাবে তার পথে চলবেন এ ধারণাই দিতে চেয়েছে পত্রিকাটি। এরপর আছে জিনিয়ার ইচ্ছা। তার ইচ্ছা তিনি কোন ধরনের নাটকে অভিনয় করতে চান। অপি করিমকে এখন থেকে চিত্রনায়িকা বলতে হবে এমন একটি বিনোদন রিপোর্ট।

অন্য একটি পত্রিকা স্বাগতাকে নিয়ে লিখেছে তিনি তিনটি নাটকে পর পর অভিনয় করে হ্যাটট্রিক করেছেন। সোফিয়া লরেনের চমক, আছে অনন্ত-বর্ষার বাজার খাওয়া সংবাদ। সামিয়া এখন ফেসবুক তারকা। তার ফেসবুক ভক্ত বর্তমানে ২০ হাজার। মজার ব্যাপার হলো, এ পত্রিকাটি খেলার পাতায় টেনিস তারকা মারাত শাফিনের বিজয়ের সংবাদ না দিয়ে তার বান্ধবীর একটি আনন্দে উন্মত্তের ছবি প্রকাশ করেছে।

ইন্ডিয়া টাইমস ১১ মে রিপোর্ট করে তারকাদের আয়, কোন ছবি বক্স অফিসে হিট হলো, কোনটি বাণিজ্যিকভাবে সুপারডুপার লেভেলে আছে, কার আগামী ছবি কী, ছবির পরিচালক কে, কার মোট ছবি কতটি ইত্যাদি। আর ইকোনমিস্ট তাদের মতোই রিপোর্ট করেছে। তাদের এদিনের রিপোর্টগুলোকে বলা যায় ভিজুয়াল ইকোনমিক্স। নিউইয়র্ক টাইম এদিন ১৮টি সংবাদ করেছে আর্ট অ্যান্ড কালচার নামে বিনোদনের পাতায়। সেখানে ১৬টি সংবাদেই নারী নিয়ে গুরুত্বের সঙ্গে আলোচিত হয়। লিন্ডসে লোহান বঞ্চিত শিশুদের নিয়ে কাজ করতে চান, কেট উইন্সলেট একটি চলচ্চিত্র সংগ্রহাগার করবেন এর সংবাদসহ আরো কিছু বিনোদন সংবাদ। তবে সেখানে তারকাদের ঢং, পছন্দ আর ব্যক্তিগত আশার কথা তেমন আলোচিত হয়নি। বিদেশি পত্রিকাগুলোর সঙ্গে আমাদের ব্যবধান হলো আমাদের এখানে অভিনয়, গান আর নাচে ভরা থাকে পাতাগুলো। সেখানে অধিকাংশই স্থান পেয়েছে তাদের মানবিক কাজের বিবরণ। কিন্তু ওদের পাতাগুলোয় মেয়ে নিয়ে হলেও তাদের মানবিক কাজের কথা স্থান পায়। কোন শিল্পী কোন দুস্থ প্রতিষ্ঠানের জন্য কী সাহায্য দিচ্ছেন। তারা বোঝাতে চান সবার আগে তারা মানুষ। যেখানে আমাদের শিল্পীরা কেবল শিল্পী হিসেবে আমাদের সামনে আসেন। অবশ্য এখানে বিষয় হলো আমাদের শিল্পীদের মধ্যে দুস্থ বা দরিদ্রদের জন্য মানবিক কাজ করতেই দেখা যায় না। তারা যদি মানবিক কাজ না করেন আমাদের সাংবাদিকরা লিখবেন কোথা থেকে? তারা তো আর সংবাদ বানাতে পারেন না। ভিজুয়াল তারকারা বিনোদন পাতার গ-ি পেরিয়ে মূল পাতায় আসতে পারেন না। অথচ আমরা তা চাই।

বিষয়: বিবিধ

১২৫১ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

294475
১৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৯:১৮
Sada Kalo Mon লিখেছেন : নারীরা যতই খোলামেলা পোষাকী হতে পারবে ততই দেশ এগিয়ে যাবে..., ষাড় জাফ্রিক বাল, রোকেয়া প্রাচীরাতো বসেই আছে তাদের ইস্টার বানাতে..., আর ইস্টার হয়ে যাওয়া মানে পত্রিকা, টিভি খবরের হেড লাইনে চলে আসা..., আর পত্রিকা, টিভি খবরের হেড লাইনে আসা মানে গোপনে পতিতার সার্টিফিকেট পাওয়া..., আর বর্তমানে এই সব পাওয়া মানে নারীরা সমান অধিকারের অধিকারী হওয়া..., সু দেশতো এগিয়েই যাবে...., সেইরকম লিখেছেন... Applause Applause
১৫ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:০৪
237973
সেলাপতি লিখেছেন : শয়তানের প্রজেক্ট অনেক বড় সতর্ক থাকতে হবে । দেশে এলিট পতিতা বাড়ছে । শুশিলবা তাদের সম্মান দি্চ্ছে ।
294481
১৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৯:৩৪
ছালসাবিল লিখেছেন : আহলে কিতাবদের অনেকেই প্রতিহিংসাবশতঃ চায় যে, মুসলমান হওয়ার পর তোমাদেরকে কোন রকমে কাফের বানিয়ে দেয়। তাদের কাছে সত্য প্রকাশিত হওয়ার পর (তারা এটা চায়)।
294487
১৫ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:০১
পুস্পগন্ধা লিখেছেন :

আমাদের মিডিয়া গুলোতে মায়েরা পণ্য ছাড়া আর কিছু হতে পেরেছে? নাকি হতে চেয়েছে? নাকি মিডিয়া তাদেরকে পণ্য ছাড়া আর কিছু বানাতে চেয়েছে? নাকি মেয়েরা জানেইনা যে তারা এখানে পণ্য হিসাবে হেডলাইন হচ্ছে? নাকি তারা নিজেদের পণ্য ভাবতেই বেশী কম্ফোর্ট ফীল করছে ??????????
১৫ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:০৮
237974
সেলাপতি লিখেছেন : পুষ্প আমার মনে হয় তারা যথেষ্ঠ অজ্ঞ । তারা বুঝে কাজ করছে না । তাদের কাছে ইসলামের সৌন্দর্যের কথা কি কেউ বলেছে ? বলেনি । ঘৃনা না করে সমাধানের পথ খোজা দরকার
294502
১৫ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:৫৯
নাছির আলী লিখেছেন : আমাদের দেশে কিছু কিছু মিডিয়া আছে তারা বিনোদনের নামে ইসলামের সৌন্দর্যকে বিনস্ঠ করে ছেলে মেয়ে বিষেশ করে মেয়েদের কে শয়তানের বন্দ্বু রুপে প্রতিস্ঠিত করার চেস্ঠা চালাই যাচ্ছে।
294503
১৫ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:১৬
হতভাগা লিখেছেন : পাঠক ও দর্শকদের চাহিদার কথা মাথায় রেখে মিডিয়া চালকরা এটা করে থাকে । ব্যবসায়ই এর মূল কারণ । এদের সিংহ ভাগ দর্শক হচ্ছে পুরুষেরা । আর নারীর প্রতি পুরুষের আকর্ষন দূর্নিবার ।

এসব তো বললেন সংষ্কৃতি অঙ্গনের কথা । মেয়েদের কোন খেলা সবচেয়ে জনপ্রিয় এবং কেন ?
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৫৮
238422
সেলাপতি লিখেছেন : ধন্যবাদ
294576
১৫ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৫
আফরা লিখেছেন : এর জন্য প্রথমত নারীরাই দায়ী ।তার পর অন্যরা ।

ধন্যবাদ ।
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৫৯
238423
সেলাপতি লিখেছেন : রাইট টক

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File