মোটা বুদ্ধির মোসলমানদের- সালামালাইকা প্রসঙ্গ.......

লিখেছেন লিখেছেন লিটুয়ারা ২৮ সেপ্টেম্বর, ২০১৪, ০৪:৪৩:৪০ রাত

আজকেের পৃথিবীর মোসলমানরা সবচেয়ে অঃধপতিত, সবচেয়ে পশ্চাৎপদ, সবচেয়ে পরনির্ভরশীল, সবচেয়ে অপদার্থ................ আগাছা, পরগাছা। শুধু বংশ বিস্তার করা ছাড়া তাদের নিজেদের উল্লেখযোগ্য কোন অর্জন প্রপ্তি নেই। কিন্তু তারপরও মুসলমানরা কেন যে ইসলাম ধর্মের শ্রেষ্ঠত্বের বড়াই করেন!! জানি না।

"সালামালাইকা" মোসলমানদের একটি ধর্মীয় গ্রিটিং। অমুসলিম'দের মাঝেও বিভিন্ন সামাজিক গ্রিটিং এর প্রচলন আছে। যেমন- সুপ্রভাত, সুভসন্ধা, গুড মনিং, গুড ইভিনিং, নমস্কার............ ইত্যাদি। সুপ্রভাত/গুডমর্নিং বলে মূলত একটি মানুষের সকালিক সুন্দর শুরু/সূচনা কামনা করা হয়। কিন্তু মোটা বুদ্ধির মুসলিমদের ধারনা "সুপ্রভাত/গুডমর্নিং" বলে একটি ভাল weather report এর কথা বুঝানো হয়। বুদ্ধ/ভোদাই মুসলমানদের এ কথা কে বুঝাবে?

মুসলমানদের মত হিন্দু ধর্মের গ্রিটিং হছ্ছে সংস্কৃত শব্দ নমস্কার/নমস্তে। নমস্কার শব্দের অর্থ হছ্ছে- "I bow to the God within you." যার আরো সরল ইংরেজী- "a knowing that we are all made from the same One Divine." এখন যদি আরবী সালামালাইকাধারী মোসলমানরা গো ধরে যে তাদের গ্রিটিং সবচেয়ে উত্তম তাহলে মুস্কিল। গালগপ্প মেরে বলা হয়, অমুক অমুসলিম নাকি সালামালাইকার অর্থ বুঝতে পেরে মোসলমান বনে গেছেনে। আমার ভয় হছ্ছে ঐ বহুরুপী ব্যাক্তি কবে যে নমস্কারের অর্থ বুঝতে পেরে ফের হিন্দু হয়ে যায় কে জানে?

গ্রিটিং বিষয়ে সবচেয়ে ভয়ংকর দিকটি হছ্ছে- মোসলমানদের সালামালাইকা। ইস্লামী সমাজে সালামালাইকা একটি one way greeting, যা কেবল বড় লোকের প্রাপ্য। গরিব সালামালাইকা দিবেন এবং বড়লোক মাথানেড়ে সালামালাইকা নিবেন। তবে মোসলমানদের অনেকেই এটা মানতে রাজি না। তাদের দাবি- "বৃটিশরা নাকি তাদের দু’শ বছরের শাসনকালে মোসলমানদের মাঝে সালাম এবং তল্পিবহন সংক্রান্ত হীনমন্যতা প্রোথিত করে দিয়ে গিয়েছে"

বিষয়টি যদি আসলেই সত্যি হয়ে থাকে তবে তা ইসলাম ধর্মের অন্তসারশুন্যতাকে আরো প্রকট করে। ২০০ বছরের উপনিবেশবাদী ইংরেজ শিক্ষার আর ১৪০০ বছরের বর্বর ইসলামী শিক্ষা মুলত একই। বৃটিশরা চলে যাওয়ার ৬৮ বছর পরও মোসুলমানরা এখনো মোহাম্মদের চালু কর সেই বর্বরই রয়ে গেল।

বিষয়: বিবিধ

১৬২০ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

269399
২৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৪:৪৯
তায়িফ লিখেছেন : পরমিল দা সালামালাইকা কি? এটা খায় না মাথায় দেয়?
২৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:০৬
213213

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 8870

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> লিটুয়ারা লিখেছেন : জেহাদী বাগদাদী সাহেব,

কেন!! মিলাদ শরীফের সালামালাইকা জিলাপি কখনো খান্নি???
২৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:০৮
213214
তায়িফ লিখেছেন : অনেক দিন দেশের বাইরে তো তাই নতুন কোম্পানীর ওই জিলাপি খাওয়া হয় নি।
২৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:২৪
213216

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 8870

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> লিটুয়ারা লিখেছেন : তো ভায়া, ডলার/পাউন্ডের লোভে কবে থেকে কাফের মুল্লুকে মাথা গুজে আছেন??
২৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:৩১
213217
তায়িফ লিখেছেন : এদেশের নাস্তিক আমাদের দেশের নাস্তিকদের মত বিচার মানি তালগাছ আমার টাইপের না। আপনাদের অন্তরে আল্লাহ মোহর মেরে দিয়েছেন। কিন্তু এদেশে যতজন নাস্তিকের সাথে কথা হয়েছে সবাই ইসলাম কবুল করেছে।কাফের মুল্লুকে ঘন্টার উপরে পেন্ট পরার জন্য কেউ গালি দেয় না। দাড়ি রাখার জন্য জেলে যেতে হয় না। নামায পড়লে জঙ্গি হয় না। মানুষকে কোরানের পথে ডাকলে কেউ রাজাকার বলে গালি দেয় না।
269414
২৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:০৪
মহসিন মল্লিক লিখেছেন : সালামালাইকা যে কি জিনিস ঐটা লিটুয়ারা ই ভালো বলতে পারবেন। ইসলামিক গ্রিটিং হচ্ছে "আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ", অর্থঃ আল্লাহ্‌তায়ালা আপনার উপর শান্তি বর্ষণ করুন।

এখন ধরুন সকাল বেলায় আমি তুমুল ঝগড়া করলাম আমার কোন এক বন্ধুর সাথে এরপর গেলাম অফিসে এবং একজন আমাকে বললো "গুড মর্নিং"। আমি জানতে চাই, এই সকালের শুরুটা কি আমার জন্য আদৌ ভালো হয়েছে? এটা অপেক্ষা আমাদের মতো মাথামোটা মুসলিমদের সালাম কি সকল পরিস্থিতিতেই গ্রহনযোগ্য নয়?

তারপর উনার সালামের ব্যাখ্যা অনুযায়ী বড়রা ব্যাতিত ছোটরা ইসলামে সালাম পাবার যোগ্য নয়। বড় সেটা শুধু আর্থিক দিক থেকেই নয়, আমি বরং বয়স হিসাবেও ধরে নিলাম। কিন্তু ইসলামের প্রকৃত শিক্ষা কি এইটাই? না । বরং মহানবী (সঃ) জীবনী ঘাটলে দেখতে পাবেন উনাকে খুব কম লোকই আগে সালাম দিতে পেরেছেন। উনি আরো বলেছেন "যে ব্যাক্তি আগে সালাম দেয়, সে অহংকারমুক্ত"।
২৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৭:১১
213226

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 8870

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> লিটুয়ারা লিখেছেন : মোসলমানদের দুঃবদ্ধ আরবী সালামালাইকা বল্লেই সবার সকালে শান্তির পরী নেমে আসে!!!!!!????
২৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৭:২২
213228

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 8870

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> লিটুয়ারা লিখেছেন : আপনার বর্বর নবী আসলে কি বলতেন তা জেনে নিন ;

The Prophet (peace and blessings of Allaah be upon him) said: "Do not initiate the greeting of salaam to a Jew or Christian, and if you meet them in the street, push them to the narrowest part of the road."

[ Narrated by Muslim, 2167, or see Hadith - Sahih Bukhari Book 25, Number 5389, Narrated AbuHurayrah ]
২৮ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
213508
মহসিন মল্লিক লিখেছেন : দুর্বোধ্য আরবী। পৃথিবীর প্রায় ৩০০ মিলিয়ন মানুষ আরবীতে কথা বলে। এটা কি সংস্কৃত, এরামায়িক এর মতো প্রাগৈতিহাসিক ভাষা? যে সারা বিশ্ব খুজলেও এমন ৩০০ লোক পাওয়া যাবে না যারা ঐ সকল ভাষায় এখন কথা বলে?

ইহুদী এবং খ্রিষ্টানদের সালাম দিলে সেটার যথার্থ উত্তর কি আমরা পাবো? যেমন আপনি "আস সালামু আলাইকুম" কে "সালামআলাইকা" বানাইছেন, তারা আরো উদ্ভট কিছু বানাইতেই পারে।

আর narrow path বলতে নবীজি (সঃ) এটা বলেন নাই যে, তাদের রাস্তায় দেখলেই তুমি ঠেইল্লা ধাক্কাইয়া দেয়ালের কোনায় নিয়া যাও। এর অর্থ হচ্ছে, তুমি যে পথে চলছো (ইমান ও আমল) তোমার সে পথে তাদের বাধা হয়ে দাড়াবার সুযোগ দিয়ো না।
269417
২৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:২৮
শেখের পোলা লিখেছেন : পিপিলিকার পর হয় মরিবার তরে৷ তবে কিছু কপাল পোড়া পিপড়া আছে যা পাথর কুচির মত গজিয়ে ওঠে৷ পর আবার গজাচ্ছে বোধ হয়৷
269471
২৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৪৫
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আফসোস করছি এই জন্য যে,
'যদি গোপাল ভাঁড় বেঁচে থাকতেন তাহলে তিনি আপনার প্রতিভার যথেষ্ট মূল্য বুঝতেন। আপনিও আধুনিক যুগের নতুন ভাঁড় হিসেবে চিহ্নিত হতেন'।

আল্লাহর কৃহজ্ঞতা জ্ঞাপন করছি এই জন্য যে,
'তিনি বলেছেন পৌত্তলিকের অন্তর, চরিত, মানসিকতা সবই অপবিত্র। তারা বন্ধু হিসেবে বিশ্বস্থ নয়, ব্যক্তি হিসেবে উদার নয়'।

আপনার জিঘাংসা ভরা লিখা, হিংসাত্মক আচরণ, বিদ্ধেষপূর্ন মনোভাব, গালাগালি পূর্ন ইতরামী,পাগলাটে-ক্ষাপাটে ও অপ্রকৃতস্থ বাচন ভঙ্গি দেখে আল্লাহর কথার সত্যতা শত ভাগ পূর্ন হতে দেখলাম।

গালাগালি হল আপনার আক্রমনের একমাত্র অস্ত্র, যুক্তি হল নিজেকে রক্ষার ঢাল, চালাকী হল প্রতারনার কৌশল। কারো বুঝতে বাকি থাকেনা আপনার কাহারা।

আপনারা মুসলমানকে গালি দিতে,
কখনও মুসার গড কে অবলম্বন করেন,
কখনও শিবের বিশেষ অঙ্গকে বহন করেন,
কথনও বৌদ্ধ দেবের চিন্তাকে স্মরণ করেন,
কখনও ইহুদীদের নিধনকে সমর্থন করেন,

যে অবলম্বন ধরলে মুসলমানের আল্লাহকে গালি দেওয়া সেটা করতে কসুর করেন না।

আল্লাহ স্বযং কোরআনে বলেছনে, 'তারা এই কারণে ক্ষিপ্ত যে, তোমরা এক আল্লাহকে প্রভু বলে মেনে নিয়েছ। তাদেরকে তাদের মত করতে দাও, আমিও তাদেরকে একাজ করার সুযোগটাকে প্রলম্বিত করব.....'। নিশ্চয়ই এমন একটা দিন আসবে, সেদিন আল্লাহ আপনার ভীত ভিহব্বল কদাকার চেহারা আমাদের সামনে উম্মোচিত করবেন। আর সেই জন্যই আমরা আল্লাহর পক্ষে কলম ধরি।

যাক, একটা অবুজ মামুলী ব্যাঙ পর্যন্ত অন্য ব্যাঙ কে নমষ্কার করেনা। কীট পতঙ্গ কেউ করেনা। সুতরাং মানুষ হয়েও মানুষকে নমষ্কার করার কোন মানে হয়না।

সালাম ছোটরা বড়দের করবে এই আজগুবী, গাঁজাখুরী তথ্য কোন মাদক সেবী থেকে পেয়ে থাকলে আপনার উপর করুনা করা ছাড়া উপায় নেই।

সালামের নিয়ম হল, যিনি আগে দেখবেন তিনি সালাম দেবেন হোক তিনি ছোট, বড়, বৃদ্ধা। এর পরও কিছুটা নিয়ম রয়েছে, যেমন:

১। চলাচলরত ব্যক্তি দাড়ানো ব্যক্তি সালাম দিবে।
২। বেশী সংখ্যক জনগোষ্ঠিকে কম সংখ্যাক জনগোষ্টি সালাম দেবে।
৩। যিনি গৃহে প্রবেশ করবেন, তিনি আগে সালাম দিবেন।
৪। শোয়া ব্যক্তিকে দাড়ানো ব্যক্তি সালাম দিবে। ইত্যাদি

এখানে কোথাও বলা নাই বয়স এবং সম্মানের জন্য আলাদা নিয়ম।

ছাত্রলীগের মহান নেতারা, বুয়েটে নতুন আইন জারী করেছে যে, জুনিয়রেরা সিনিয়রদের কে সালাম দিবে। এক সিনিয়র ছাত্র জুনিয়র কে সালাম দিয়ে ছাত্রলীগের আইন ভঙ্গ করেছ। তাই তাকে পিটিয়ে ভিসির হাতে তুলে দিয়েছে! ভিসি মহোদয় এই আইন ভঙ্গ করার অপরাধে তাকে সোজা জেলে পাঠিয়েছে। এটাতো ইসলামী আইন নয়, বাংলাদেশের মাদকসেবী মহান নেতাদের তৈরী করা আইন।

আর আপনি সেটাকেই আল্লাহর আইন বলে পোষ্ট দিয়ে দিলেন! যাক, আপনাদের মহান গুরু ডারউইনের থিউরী হিসেবে সকল চালাক লেখক তো আসলে বান্দর! সে জন্য আমাদের মনে কোন খেদ নাই। অনেক ধন্যবাদ
২৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৫১
213497

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 8870

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> লিটুয়ারা লিখেছেন : পোষ্ট না পড়েই মুখস্ত মন্তব্য করে দিলেন!

বিষয়টি আসলে তা না, আপনাদের ধরনা মোসলমানের সালামালাইকা সবাইকে বলতে হবে। টুডে ব্লগের স্টিকি পোষ্ট পড়ে তাই মনে হয়, গুড মর্নিং মানে গুড Weather. মোটা বুদ্ধির মোস্লিম'দের ধারনা এ টুকুই।

আর ইস্লামী সমাজে সালামালাইকা একটি one way greeting, যা কেবল বড় লোকের প্রাপ্য- এ কথা সবাই জানে। এ ভয়াবহ সমস্যা অন্য কারো নেই। কিন্তু আপনারা এর দায় চাপিয়ে দেন ইংরেজদের উপর। অথচ ইংরেজরা এ দেশ ছেড়ে চলে গেছেন ৭০ বছর আগে।


মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File