মধ্যপ্রাচ্যের সবচেয়ে ধনি এবং ক্ষমতাধর ১০ জন ব্যাক্তি(পর্ব-১)

লিখেছেন লিখেছেন বশর সিদ্দিকী ০৪ আগস্ট, ২০১৪, ১১:৩৭:৪৭ সকাল

মধ্যপ্রাচ্যের বর্তমান শেখদের সম্পদ সম্পর্কে ধারনা নেওয়াটা প্রায় অসম্ভব একটা বিষয়। এটার প্রধান কারন হচ্ছে তাদের সম্পদের কোন ট্যাক্স বা সামগ্রিক হিসাব হয় না। একেবারেই আলাদা সেক্টরে তাদের বিশাল ইনভেস্টমেন্ট রয়েছে। যেগুলো শুনলে অবাক হয়ে যেতে হয়। আমি এখানে চেস্টা করেছি টাকা এবং ক্ষমতার হিসাবে একটা লিস্ট করার জন্য। এখানে সর্ব শেষের ২ জনের লিস্ট দেয়া হল। আস্তে আস্তে সব গুলার লিস্টই চলে আসবে বলেই আসা রাখি।

১০) Abdullah bin Musa'ed bin Abdulaziz Al Saud

এই ভদ্রলোক হচ্ছেন সৌদিআরবের মৃত প্রিন্স Musa'id bin Abdulaziz Al Saud এর পুত্র। তার টোটাল সম্পদের পরিমান হচ্ছে ১৮ বিলিয়ন বা এক লক্ষ চুয়াল্লিশ হাজার কোটি টাকার উপরে। তিনি মুলত ধনাড্য ব্যবসায়ি হিসাবে পরিচিত। তিনি সৌদি আরবের সমগ্র কাগজের ব্যাবসা কন্ট্রোল করেন। এছারা তিনি বেশ কয়েকটি ফুটবল ক্লাবের মালিক। কিছুদিন আগে তিনি ইংলিশ ক্লাব Sheffield United এর অর্ধেক মালিকানা কিনে নেন। তবে সামান্য কাগজের ব্যবসায় এত টাকা আসার কথা না। ধারনা করা হয় তিনি সমগ্র মধ্য প্রাচ্যে সন্ত্রাসিদের জন্য অস্ত্র এবং অন্যান্য জিনিষের বিক্রেতা। এছারা আমেরিকায় বেশ কয়েকটি অস্ত্রের কোম্পানিতে তার বিশাল সব ইনভেস্টমেন্ট রয়েছে। এই সব অস্ত্র বিক্রয় করার জন্য তিনি খুব উৎসাহের সাথে মধ্যপ্রাচ্যে যুদ্ধ জিয়িয়ে রাখার আপ্রান চেস্টা করতেছেন। তিনি এবং তার সৎ ভাই প্রিন্স বন্দর বিন সালমান গলাগলি ধইরা সিরিয়াতে বাল-কায়দার হাতে সারিন গ্যাস এর সাপ্লাইটা দিছিলেন। যেইটা দিয়া সেই শুয়রের দল ১৪০০ এর উপর মানুষ হত্যা করছে এক দিনে। এছারা উনার একটা বিশাল হারেম আছে। সেখানে বিবির সংখ্য এবং দাসির সংখ্যা সম্পর্কে না জানা থাকলেও উনার আমেরিকার বন্ধুদের জন্য নিয়মিত সেখানে সরাবের জলসা বসে। এছারাও দুস্টু লোকে বলে উনি নিয়মিত আরব সেবাদাসি সাপ্লাই দেন উনার আমেরিকান বন্ধুদের জন্য। উনি ফুটবলের জন্য বিশাল নিবেদিত প্রান। ফুটবলের জন্য উনার প্রান এতটাই কাদে যে উনি প্রায় মৃত একটা ফুটবল টিম Sheffield United কিনে সেখানে বিশাল টেকা ঢেলে দেন। মানুষের জন্য উনার প্রান কোৎ কোৎ কইরা কাদে। তাই উনি আমেরিকায় ঘুর্নিঝর আঘাত হানার সাথে সাথে সেখানে বিশাল অংকের অর্থ সাহার্য পাঠাইয়া দেন। দুস্টু লোকে আরো বলে সেই টাকা নাকি পুরাটাই সেখানকার ইহুদি সম্প্রদায় আইপ্যাকের পকেটে চইলা গেছে।

০৯) Al-Waleed bin Talal

ওরে আল্লাহ। উনার ব্যাপারে কথা বলতে গেলে আগে ওজু কইরা বসতে হবে। তিনি বর্তমানে মধ্যপ্রচ্যে সবচেেয়ে ধনি ব্যাবসায়িদের মধ্যে অন্যতম। এবং তিনি বর্তমান বিশ্বের প্রথম সারির ২০ জন ধনি ব্যবসায়িদের মধ্যে অন্যতম। তিনি বর্তমান সৌদি রাজা আব্দুল্লাহর আপন ভাই তালাল বিন আব্দুল আজিজ এর ছেলে। উনার ইনভেস্টমেন্ট আছে AOL, Apple Inc., MCI Inc., Motorola, Fox News সহ আরো অনেক আমেরিকান এবং ইহুদি মালিকানাধিন কোম্পানিতে। এছারা উনি সিটি ব্যাংকের বিশাল একটা শেয়ারের মালিক। তিনি মধ্যপ্রাচ্যে সবচেয়ে বড় কন্সট্রাকশন কোম্পানি কিংডম হোল্ডিং এর একক মালিক। এছারাও নামে বেনামে বেশ কিছু ইহুদি মালিকানাধিন কোম্পানিতে উনার ইনভেস্টমেন্ট আছে। সবাই জোরসে সুবাহানআল্লাহ বলেন। এছারাও আমেরিকার হোটেল কোম্পানি ফোর সিজনস এবং প্লাজা হোটেলও উনার ইনভেস্টমেন্ট আছে। তিনি একই সাথে ইংল্যান্ডের স্যাভয় হোটেল ম্যনেজম্যান্টএর একক মালিক। স্যাভয় হোটেল সম্পর্কে যাদের জ্ঞান আছে তারাই ভাল বলতে পারবে এইটা কি জিনিষ। উনার টোটাল সম্পদের পরিমান বর্তমানে ৩০ বিলিয়ন ডলারের উপরে আছে। তবে সেটা আমেরিকান হিসাবে। সৌদি হিসাবে সেটা অজানা কারন সেখানে উনি কোন ট্যাক্স পে করেন না। উনার একটা এয়ারবাস এ৩৮০ বিমান আছে যেটার ইন্টেরিয়র পুরাটা উনা স্বর্ন দিয়া সাজাইছেন। এছারা বর্তমানে বিশ্বের সেরা একটা ইয়ট আছে উনার। দামি কালেকশনের দিক দিয়ে উনি এই মুহুর্তে বিশ্বে শির্ষ। সবাই আবার বলেন মারহাবা। তবে উনি খুব দানশীল ব্যাক্তি। উনি আমেরিকার পর্ন হাউস বলে খ্যাত বেশ কিছু ক্লাব, এছারা কিছু অরফানেরজ, প্যারিসের কিছু দাতব্য প্রতিষ্ঠান, এবং ইংল্যান্ডের কিছু প্রতিষ্ঠানে দান করেন। উনার দানের হাত এতই লম্বা যে উনি আমেরিকার ইহুদি সমাজের মধ্যে বিশাল দানবীর হিসাবে পরিচিত। সবাই আবার বলেন সুবহানআল্লাহ।

বিষয়: বিবিধ

১৭৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File