আমেরিকা এবং রাশিয়ার অস্ত্রের তুলনামুলক চিত্র পর্ব-৪ ( মেইন ব্যাটেল ট্যাংক)

লিখেছেন লিখেছেন বশর সিদ্দিকী ২০ মে, ২০১৪, ০৭:০৪:৪৯ সন্ধ্যা

MBT বা Main battle tank হচ্ছে সম্মুখ যুদ্ধের একটা প্রধান অস্ত্র। ট্যাংক এর সংজ্ঞা দিতে গেলে বলতে হয় “A Tank is a tracked, armoured fighting vehicle designed for front-line combat which combines operational mobility and tactical offensive and defensive capabilities.”

একটি ট্যাংকের নরমাল Firepower প্রোভাইড করা হয় একটি Large-Calibre Main Gun এর মাধ্যমে যেটা স্থাপন করা থাকে একটি Rotating Turret এর উপর এবং সাথে থাকে Secondary Machine Guns । ট্যাংকের অন্যতম বিশেষ দিক হল এর Heavy Armour এবং all-terrain mobility যা ট্যাংক এবং এর ক্রুদের নিরাপত্তা বিধান করে।। এছারা ট্যাংক এর Main Gun ভারি গোলা যেকোন স্থাপনাকে অথবা শত্রুর অবস্থানকে নিমিষেই গুরিয়ে দিতে সক্ষম। ট্যাংক সম্পর্কে আলোচনা করতে গেলে অনেকগুলো দেশের নাম আসে। তাই পোস্টটি একটু বড় হবে সবাইকে ধের্য ধরে পরার আমন্ত্রন জানাচ্ছি

রাশিয়া: T-72 & T-90



ডিজাইনার: Leonid Kartsev-Valeri Venediktov

নির্মাতা: Uralvagonzavod

দাম: ২ মিলিয়ন ডলার

নির্মান কাল: ১৯৭১ সাল থেকে এখনও চলছে

ভর: ৪০ টন

দৈর্ঘ্য: ৩১ ফিট( মেইন গান সহ)

প্রস্থ: ১২ ফিটের মতন

উচ্চতা: ৭ ফিট

আর্মার(প্রতিরক্ষ): স্টিল এবং কিছু স্থানে কম্পোজিট আর্মার

মেইন অস্ত্র: 125 mm 2A46M smoothbore gun

সেকেন্ডারি অস্ত্র: একটা গ্রাউন্ড টু গ্রাউন্ড মেশিন গান এবং একটা বিমান বিদ্ধংশি মেশিন গান।

ইঞ্জিন: ৭৮০ হর্সপাওয়ার এর ভি-১২ ডিজেল ইঞ্জিন

জ্বালানি ধারন ক্ষমতা: ১২০০ লিটার।

অপারেশন রেঞ্জ: ৪৬০ কিমি এবং ৭০০ কিমি( এক্সট্রা ড্রাম ফুয়েল সত)

স্পিড: ৬০-৬৫ কিমি



শুধু রাশিয়া নয় সারা বিশ্বে সবচেয়ে বেশি বানানো ট্যাংক গুলো মধ্যে একটি। এখন পর্যন্ত এই ট্যাংকটি ২৫ হাজারের উপরে নির্মান করা হয়েছে। ট্যাংকটিতে রয়েছে পারমানবিক হামলা, জিবানু বোমা হামলা এবং রায়ায়নিক হামলা থেকে রক্ষা পাওয়ার স্পেশাল ব্যবস্থা। বর্তমান পৃথিবিতে ৪০ টা দেশের কাছে রয়েছে এই ২৫ হাজার ট্যাংক। এর মধ্যে ২০০০ ট্যাংক আছে ইন্ডিয়ার কাছে এবং সিরিয়ার কাছে আছে প্রায় ২৫০০ এর উপরে। ১৯৮০ সালের ইরান-ইরাক যুদ্ধ হতে শুরু করে বর্তমান সিরিয়া এবং দক্ষিন সুদান যুদ্ধ পর্যন্ত প্রত্যেকটা যুদ্ধে এই ট্যাংকের অংশগ্রহন ছিল। এর মধ্যে রাশিয়ার কাছে টি সিরিজের বিভিন্ন মডেলের প্রায় ১২ হাজারের উপরে ট্যাংক আাছে যার মধ্যে ৪-৬ হাজার রিজার্ভ ট্যাংক। ধারনা করা গ্রাউন্ড যুদ্ধে রাশিয়া সবচেয়ে এগিয়ে তার এই বিশাল ট্যাংক বহরের কারনে। এছারা বর্তমানে রাশিয়ার T-90 আরো অত্যাধুনিক এবং অসাধারন সব ফিচার সম্বলিত ট্যাংক। এটি পানির নিচেও অকেক্ষন ধরে চলতে পারদর্শি। জর্জিয়া যুদ্ধে এই ট্যাংকটি বেশি কয়েকবার ট্যাংক বিদ্ধংশি RPG দ্বারা আঘাত প্রাপ্ত হয়েও সফল ভাবে অপারেশন শেষ করে ফিরে আসে। সিরিয়াতে এই ট্যাংকের চোদনে আলকায়দার সন্ত্রাসি গুলা দিশে হারা হয়ে গেছিল।

আমেরিকা: M1 Abrams



ডিজাইনার: Chrysler Defense

নির্মাতা: General Dynamics Land Systems

দাম: ৮.৫৮ মিলিয়ন ডলার

নির্মান কাল: ১৯৭৯ সাল থেকে এখনও চলছে

ভর: ৬০ টন

দৈর্ঘ্য: ৩২ ফিট( মেইন গান সহ)

প্রস্থ: ১২ ফিটের মতন

উচ্চতা: ৮ ফিট

আর্মার(প্রতিরক্ষ): Chobham, RH armor, depleted uranium strike plates, Kevlar

মেইন অস্ত্র: 120 mm L44 M256 smoothbore cannon

সেকেন্ডারি অস্ত্র: একটা .৫০ ক্যালিবারের মেশিন গান এবং দুইটা ৭.৬২ মিমি এর মেশিন গান।

ইঞ্জিন: ১৫০০ হর্সপাওয়ার এর মাল্টিফুয়েল টার্বাইন ইঞ্জিন

জ্বালানি ধারন ক্ষমতা: ১৯০০ লিটার।

অপারেশন রেঞ্জ: ৪২৬ কিমি এবং

স্পিড: ৬৭ কিমি



এটা বর্তমান পৃথিবিতে আসা প্রথম থার্ড জেনারেশন ট্যাংক। ট্যাংকটি মুলত জার্মানির সাথে যৌথভাবে আমেরিকা নির্মান এবং ডিজাইন করে। কারন ট্যাংক এর জগতে জার্মানি সেরা। এখন পর্যন্ত ১০,০০০ এর মত এই ট্যাংক প্রস্তুত করেছে আমেরিকা। ১০ টি মত দেশ এই ট্যাংকি ব্যবহার করে থাকে। এর মধ্যে মিশর এবং সৌদি এবং ইরাককে এক রকম জোর করেই খাওয়াচ্ছে এই ট্যাংক আমেরিকা। তবে যুদ্ধ ক্ষেত্রে বেশ কার্যকরি এবং বিদ্ধংশি। আফগানিস্তান,ইরাক যুদ্ধে এই ট্যাংক ব্যবহার করে আমেরিকা। এর সবচেয়ে গুরুত্বপুর্ন বিষয় হচ্ছে এর অত্যান্ত শক্ত আর্মার। এছারা এই ট্যাংক এর ভিজিবিলিটি সরাসরি স্যাটালাইটে সাথে সংযুক্ত থাকে বলে যুদ্ধ ক্ষেত্রে ব্যাপক সুবিধা আদায় করতে পারে। এছারা এর গতিও একে যুদ্ধ ক্ষেত্রে বেশ সুবিধা দিতে পারে। তবে সরাসরি শক্ত একটা প্রতিপক্ষের সামনে একটা ট্যাংক যুদ্ধে এটি কতক্ষন দারিয়ে থাকতে পারে সেটাই দেখার বিষয়।

চায়না: Type 99 এবং MBT-2000



এটি তৈরী করে NORINCO কোম্পানী এবং এটি People's Liberation Army এর সবচেয়ে এ্যাডভান্সান্ড MBT(Main battle Tank) । এটি ২০০১ সালে PLA(People's Liberation Army) সার্ভিসে আসে। চীনারা এই ট্যাংক এর firepower mobility এবং Protection এবং স্পিড এর ক্ষেত্রে চরম উন্নতি সাধন করেছে। অধিক Production Price ($1.9 million per tank in 1999) এর জন্য মাত্র ২০০ ইউনিট ZTZ99 তৈরী করা হয়। এর ফিচারগুলো হল-

• Dual-Axis Stabilized 125mm/50-Calibre ZPT98 Smoothbore Gun

• এতে আরও আছে Russian anti-tank missiles called 9M119 Refleks । এই মিসাইল 125mm Gun থেকে ফায়ার করা হয়।

• টপ স্পিড 80km/h

• ওয়েট মাত্র 54 ton



তবে বাংলাদেশ এইটার আগের ভার্সন MBT-2000 এর প্রায় ৪৪ টার মত অর্ডার করেছে। এটা ভারতিয় ট্যাংক গুলার থেকে অনেক এডভান্স এবং ফায়ার ক্যাপাবিলিট সমৃদ্ধ। এই অর্ডারটা না দেয়া নিয়া ভারত এবং চায়নার মধ্যে এখনো আলোচনা চলতেছে। এবং এই ক্যাচালে এখন পর্যন্ত মাত্র ৮ টার মত ডেলিভারি দিছে চায়না।

ইরান: Zulfiqar (tank)



এটা রাশান টি-৭২ এর অত্যান্ত আপগ্রেড ভার্সন। ইরানিরা রাশিয়ানদের থেকে বেশি কিছু ট্যাংক কিনে এবং আমেরিকার কাছ থেকে উত্তরাধিকার সুত্রে কিছু ট্যাংক পায়। এই ট্যাংকগুলো সকল সুবিধাদি রেখেই তারা তাদের মত করে এই ট্যাংক ডিজাইন করে। এই ট্যাংকি সবোংচ্চ ৭০ কিমি গতিতে ছুটতে পারে। এর 125 mm smoothbore tank gun এবং ১২০০ হর্স পাওয়ার এর ইঞ্জিন একে দিয়ে ছেল গতি এবং অসাধারন ফায়ার পাওয়ার। বর্তমান সিরিয়া যুদ্ধে আলকায়দা মারতে এই ট্যাংক গুলা অসাধারন কাজ করেছে।

বিষয়: বিবিধ

২৯০১ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

223930
২০ মে ২০১৪ রাত ১০:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর পোষ্টটির জন্য ধন্যবাদ। এম-১ আব্রাহাম এর সর্বশেষ ভার্সন টা সম্পুর্ন কম্পিউটারাইজড এবং দুর নিয়ন্ত্রনে চলতে সক্ষম। এমবিটি-২০০০ এর এক রেজিমেন্ট বা ৪৪ টি ট্যাংক ইত মধ্যে এসে গেছে বলে শুনেছি। এগুলি বর্তমানে রংপুর অঞ্চলে আছে।
335222
১১ আগস্ট ২০১৫ রাত ০৮:২৮
ziauddin লিখেছেন : Nice

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File