দু দিনের বৈরাগী, ভাতেরে কয় অন্ন!

লিখেছেন লিখেছেন হৃদয়ে রক্তক্ষরণ ০ ০১ জুন, ২০১৪, ০৪:১০:৪৫ রাত

দু দিনের বৈরাগী, ভাতেরে কয় অন্ন!

দুই টাকা দামের লতিফ সিদ্দীক গরিবের রক্তচোষার কল্যানে আজ বিরাট হাতি, নাম ভুল করায় সভাস্থল ত্যাগ করেন। নাম জশ খ্যাতি কাতর এই সব নেতার চৈতন্যদয়ের জন্য আপনাদের সামনে নিয়ে হাজির হলাম হযরত উমরের

একদিনের একটি চমতকার গল্প-

"এমন একটা সময় ছিল আমার জীবনে, যখন আমি খালাম্মার ছাগল চরাতাম। পরিবর্তে তিনি আমাকে দিতেন মুষ্টিতে করে খেজুর। আর আজ সেই আমি এই অবস্থায় উপনীত হয়েছি।" একদিন মসজিদের মিম্বরে উঠে হযরত উমার (রা) শুধু একথা কয়টি বলেই নেমে পড়লেন।

ঐ কথাগুলো এবং এই ধরণের অস্বাভাবিক আচরণ দেখে সবাই অবাক হলেন। আবদুর রহমান ইবন আউফ বলেই ফেললেন, "আমীরুল মুমিনীন, এর দ্বারা তো আপনি লোকদের সামনে নিজেকে ছোট করলেন"।

হযরত উমার (রা) বললেন, "ঘটনা হলো, একাকীত্বের সময় আমার মনে একথা জেগেছিল যে, তুমি আমীরুল মুমিনীন, তোমার চেয়ে বড় কে হতে পারে। তাই আমি প্রকৃত ঘটনা প্রকাশ করে দিলাম যেন ভবিষ্যতে এমন কথা মনে আর না না জাগে।"

আমাদের নেতারা যদি হযরত উমরের (রাঃ) মতই ভাবত, কতইনা ভাল হত, আশায় গুরে বালি, তবু আশায় বুক বাধি, আপন মনে গাইতে থাকি, ' দাও খোদা দাও আমায় আবার উমর দারাজ দিল, দাও আলীর মত বীর সেনানী, জাগাতে নিখিল'।

বিষয়: বিবিধ

২২৬৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

228878
০১ জুন ২০১৪ সকাল ০৯:০০
হতভাগা লিখেছেন : ভাই , নাম ভুল করলে তো এটা যে কারও জন্য অপমানজনক । আর উনি তো একজন সন্মানিত মন্ত্রী , বাঘা সিদ্দিকীর ভাই ।
228895
০১ জুন ২০১৪ সকাল ০৯:৫০
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ বেশ ভালো লাগলো লিখাটি
228925
০১ জুন ২০১৪ সকাল ১১:১২
আব্দুল গাফফার লিখেছেন : লাইক , অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File