মালেশিয়ার বিমানটিকে অপহরণ করা হয়েছে!

লিখেছেন লিখেছেন তানভীর রানা জুয়েল ১৯ মার্চ, ২০১৪, ১০:৩৬:৩৩ সকাল

মালেশিয়ার প্রধানমন্ত্রীর বিবৃতিতেও ছিলো অপহরণের তত্ত্ব।

এর পর উপগ্রহের মাধ্যমে পাওয়া গেল নিখোঁজ ৩৭০ বিমানের সিগন্যাল।

এতে করে বুঝা যাচ্ছে মালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ বিমানটিকে অপহরণ করা হয়েছে।

এালয়েশিয়ান প্রধানমন্ত্রীর বিবৃতিতে এই তত্ত্ব আরও জোরাল হলো।

রোববার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক জানিয়েছেন,

নিখোঁজ বিমানের উড়ান সিস্টেম বিকল করে দেওয়া হয়েছিল। বিমান পূর্ব পেনিনসুলা উপকূলে পৌছতেই এয়ারক্র্যাফট অ্যাড্রেসিং অ্যান্ড রিপোর্টিং সিস্টেম বিকল

করে দেওয়া হয় বলে জানিয়েছেন নাজিব রাজাক।

অন্যদিকে, একটি ব্রিটিশ উপগ্রহ যোগাযোগ সংস্থা দাবি করেছে তারা নিঁখোজ বিমানটি থেকে ইলেক্ট্রনিক পিং সিগন্যাল পেয়েছে। এর সাহায্যে ট্রেনটির অবস্থান খুঁজে পেতে সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে বাংলাদেশও তল্লাসিতে অংশগ্রহণ করেছে।

বোয়িং ৭৭৭ মালয়েশিয়া এবং ভিয়েতনাম সীমান্তের কাছাকাছি যেতেই ট্রান্সপন্ডারের সুইচ অফকরে দেওয়া হয়। এর আগে নাম প্রকাশে অনিচ্ছুক মালয়েশিয়া সরকারের একপ্রতিনিধি বিমান অপহরণের কথা জানিয়েছিলেন। এক বা একাধিক দক্ষ বিমানচালক এমএইচ তিনশো সত্তর বিমানটি অপহরণ করেছে বলে জানিয়েছিলেন তিনি। তারপর প্রধানমন্ত্রীর এই বিবৃতিতে অপহরণ তত্ত্ব আরও জোরাল হল। স্যাটেলাইট রিপোর্ট থেকে মালয়েশিয়া সরকার জানতে পেরেছে, রেডারকে ধোঁকা দিতে বারবার বিমানের গতিপথ বদলানো হয়েছে।

বিমানকে একাধিকবার বিভিন্ন উচ্চতায় নিয়ে যাওয়া হয়েছে এবং সেখান থেকে নামিয়ে আনা হয়েছএ। যা দেখে তদন্তকারীদের অনুমান, খুব দক্ষ পাইলট ছাড়া একাজ কারও পক্ষে সম্ভব নয়। অন্যদিকে, নিখোঁজ বিমানের সন্ধানে তল্লাসি শুরু হয়েছে চেন্নাই উপকূলেও। কাজে লাগানো হচ্ছে নৌ-সেনা, বায়ু সেনা এবং উপকূল রক্ষী বাহিনীকে। বোয়িং ৭৭৭ খোঁজে কাজ শুরু করেছে নাসাও।

বিষয়: বিবিধ

১২৮৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

194590
১৯ মার্চ ২০১৪ সকাল ১০:৫৪

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File