সৌদি কিশোরের লাশ নিয়ে সেলফি ও কিছু কথা

লিখেছেন লিখেছেন বিন হারুন ০৭ এপ্রিল, ২০১৬, ০২:১৮:২২ দুপুর



সৌদি এক কিশোর তার দাদার লাশ নিয়ে সেলফি তোলে তা তার ফেসবুকে পোস্ট করে. তাতে দেখা যায় ডান পাশে দাদার মৃত দেহ, বামে কিশোরটি জিহ্বা বের করে ভেঙচি কেটে সেলফি তোলে.

এতোটুকুতে যদি ঘটনাটা থেমে যেতো তাহলে আমার কিছু বলার ছিল না. কিন্তু সৌদি কর্তৃপক্ষ বালকটির অপরাধ নিয়ে তদন্তদল গঠন করেছেন. এতে দেখা যাচ্ছে মেডিকেলে সেলফি তোলার সময় যে কর্মকর্তা ওখানে কর্মরত ছিলেন তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সোচ্ছার, তাকে খুজঁছে তদন্ত কর্মকর্তারা.

এখানে আমার কথা হচ্ছে আমরা যারা দাদার কোল ঘেষে বড় হয়েছি, বা ছোট বেলায় দাদাকে হারিয়েছি, অথবা দাদাকে দেখিনি কিন্তু অন্য দাদাকে দেখেছি কিভাবে দাদারা তাঁদের নাতি-নাতনিকে আদর করে. এসব মানুষগুলো জানেন দাদাকে হারানোর ব্যদনা কতটুকু!

একটা কিশোর খারাপ হওয়ার জন্য বা একটা কিশোরের হৃদয় থেকে মমতা, শ্রদ্ধা, নম্র-ভদ্রতা খসে পড়ার জন্য শুধু একজন মানুষ দায়ী থাকে না বরং দায়ী থাকে মা-বাবা, বড়ভাই-বড়বোন, দাদা-দাদী, সমাজ, পরিবেশ রাষ্ট্র সবাই. একটা কিশোর হচ্ছে একটা পুতুল, সমাজ যা শেখাবে তা শিখবে.

এই কিশোরের হৃদয়হীনতার জন্য ঐ কর্মকর্ত দায়ী থাকবে কেন? ধীরে ধীরে নষ্ট পরিবেশে বড় হওয়া পাকাপোক্ত খারাপ একজনকে এক মুহুর্তে কেউ ফেরেস্তা বানিয়ে দিতে পারেন না.

ধরে নিলাম ঐ কর্মকর্তা সেলফি-বালকটিকে বাঁধা দিতে পারতেন. কিন্তু বাঁধা দিতে গিয়ে যদি কিশোরের আক্রমণের শিকার হতেন তাহলে তিনি কিশোরের হাতে লাঞ্ছিত হতেন চাকুরিও হারাতেন. কিছু অত্যাচারীর হাতে আজ পুরো মনুষ্য জাতি বন্ধি.

আমরা নিজেরা আমাদের বড়দের শ্রদ্ধা করতে না জানলে, আমাদের ছোটরা আমাদের শ্রদ্ধা করতে জানবে না.

মুসলিমদের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ছোটদের স্নেহ করা, বড়দেরকে সম্মান করা.

http://www.ntvbd.com/tech/13748/%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B8%E0%A6%99%E0%A7%8D%E0%A6%97%E0%A7%87%E0%A6%93-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%B2%E0%A6%AB%E0%A6%BF

বিষয়: বিবিধ

১৬৪০ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

364925
০৭ এপ্রিল ২০১৬ রাত ০৮:৩৮
শেখের পোলা লিখেছেন : জানিনা বাপু, কার অপরাধ কতটুকু৷ যদি ফোনে সেলফি তোলার সিস্টেম না থাকত তাহলে এ ঘটনা ঘটত না৷ তাহলে এখন ফোন কোম্পানীও দায়ী হবে৷ ফেসবুকও দায়ী৷ কিন্তু আসল দায়ী ঐ ছেলেটা৷ ধন্যবাদ৷
০৯ এপ্রিল ২০১৬ দুপুর ১২:৪৪
302880
বিন হারুন লিখেছেন : আসল দায়ী ছেলেটিই, তবে কিশোরের মন আর রাজার মন নাকি একই. যখন মন যা চায় তাই করে.
ধন্যবাদ আপনাকে অনেক অনেক.
364935
০৭ এপ্রিল ২০১৬ রাত ১১:১৪
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


অন্ততঃ আচরণের দিক থেকে সৌদী দুষ্টপোলাদের চেয়ে ইবলিশ অনেক উন্নত বলে আমার ধারণা

যাঁর জানা আছে তিনি কাছে ঘেঁষার কথা নয়!

সৌদি অভিভাবকদেরও অনেকেরই এ ব্যাপারে মানসিকতা একই রকম!
০৯ এপ্রিল ২০১৬ দুপুর ১২:৪৬
302884
বিন হারুন লিখেছেন : ওয়ালাইকুমুস সালামা ওয়ারাহ্-মাতুল্লাহি ওয়াবারাকা-তুহ্, হ্যাঁ আরবদেশগুলোতে বড়রা ছোটদের ভয়পায়.
অনেক অনেক ধন্যবাদHappy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File