তোমরা যারা প্রবাসী হতে চাও

লিখেছেন লিখেছেন বিন হারুন ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ০৮:০৫:৩০ রাত

তোমরা যারা প্রবাসে এসে সোনার হরিণ ধরতে চাও তারা কয়েকটি কথা মাথায় রেখো.

ক) ভিসা, টিকেটে সর্বমোট কত টাকা যাচ্ছে? ওই টাকা রোজগার করতে কত সময় যেতে পারে? খরচের টাকা উঠাতে গিয়ে তোমার ভিসার সময় শেষ হয়ে যাচ্ছে কি না? ভিসা নবায়ন করতে আবার টাকা দিতে হবে কি না?

খ) তুমি কোন কাজে অভিজ্ঞ? শুধু সার্টিফিকেইট থাকলে চলবে না, তোমার কি কাজের অভিজ্ঞতা আছে সে কাজের ভিসা পেয়েছো কিনা তাও দেখতে হবে. তুমি জানো গাড়ি মেরামত করতে কিন্তু তোমার ভিসা যদি 'হোটেল ম্যানেজার' হয় তাহলে নিশ্চিত বুঝে নাও ২/১ মাস পর হোটেল মালিকের সাথে তোমার মনো মালিন্য হয়ে চাকুরি হারাবে.

গ) যে কাজের অভিজ্ঞতা তোমার আছে সে কাজের ভিসা যদি পাও তাহলে প্রবাসে যাও. না হয় কষ্ট পাবে উদ্দেশ্য পূরণ হবে না. (কারন কাজ শেখার স্থান দেশ প্রবাস নয়)

ঘ) আরব দেশগুলোর জনগণ একটু বিলাসি তাই এদেশে গাড়ি মেরামতের কাজ আর পর্দার কাজ এসবের চাহিদা আছে. আরো অন্যান্য কাজের চাহিদাও আছে

ঙ) আমাদের দেশের মতো ইচ্ছে হলেই এখানে ব্যবসা শুরু করা যায় না, এখানে প্রতিটি ব্যাবসার জন্য অনেক টাকা পূঁজিতো লাগেই সাথে লাগে অনেক অভিজ্ঞতা কারন এখানে অনেক দেশের অনেক বিজ্ঞ মানুষেরা ব্যবসা করে তাদের সাথে কম্পিটিশন করে ব্যবসা করতে হয় তাছাড়া একটা লাইসেন্স নিয়ে সব রকমের ব্যবসা করা যায় না, এই দেশে ইচ্ছে হলেই যেকোনো কাজ বা যেখানে সেখানে কাজ করা যায় না, যার কাছে আসবে তার কাজই করতে হবে কথাটা মাথায় রেখো.

চ) যদি লজ্জা ছেড়ে দেশে রাস্তার পাশে ২/৩ হাজার টাকা পুঁজিতে সব্জি ব্যবসাও শুরু করতে পারো তাহলে প্রবাসে এসে নিম্নমানের কাজের চেয়ে অনেক ভাল হবে.

ছ) প্রবাস এমন এক জঘন্য সোনার হরিণের নাম যার পিছু দৌড়লে সোনা ঝরে, সেই সোনায় লাভবান হয় দেশ আর আপন নামের কিছু মানুষ, কিন্তু দৌড়ে তুমি ক্লান্ত হয়ে যখন থামবে তখন দেখবে সোনার হরিণ ততক্ষণে অনেক দূরে চলে গেছে সাথে চলে যাবে আপন জনেরাও.

অবশেষে তোমাকে প্রশ্ন করা হবে আমার জন্য কি করেছো? আমাদের জন্য কি করেছো? তোমার ব্যাংকেতো অনেক ব্যালেন্স ওগুলো উঠাচ্ছোনা কেন?

আজ হয়তো আমার কথাগুলো শুনে হাসছো, যদি কথাগুলো মনে থাকে তাহলে মৃত্যুর আগে কোনদিন এসব কথা নিয়ে ভাববে হয়তো.

ছ) বেশির ভাগ প্রবাসি ঋনের ভয়ে আর লজ্জায় দেশে ফেরত আসতে পারে না, কিন্তু যারা আদো প্রবাসি হয়নি কিন্তু হওয়ার ইচ্ছে করে তারা ভাবে হয়তো তারা টাকার পাহাড়ে ঘুমায় তাই দেশে ফিরে আসে না.

(তুমি করে বললাম এ লেখাটা হয়তো ছোটদের উপকারে আসবে তাই, বড়'রা পড়ে থাকলে তুমি'র জন্য স্যরি)

বিষয়: বিবিধ

১২১৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

378131
৩০ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৮:১৩
হতভাগা লিখেছেন : দেশে ঠিক মত লেগে থাকলে প্রবাসী হতে হয় না
৩০ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৮:১৮
313408
বিন হারুন লিখেছেন : হ্যাঁ ভাই সহমত, আপনজনদের পর করে প্রবাসি হওয়ার চেয়ে দেশে রাস্তার পাশে সব্জি বিক্রি করা অনেক ভালHappy
378138
৩০ সেপ্টেম্বর ২০১৬ রাত ১০:৩৪
মনসুর আহামেদ লিখেছেন :
০১ অক্টোবর ২০১৬ সকাল ১০:১১
313418
বিন হারুন লিখেছেন : দু:খিত ভাই! আপনার মন্তব্য দেখা যাচ্ছে না বলে উত্তর দিতে পারছি না.Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File