"মায়ার বাঁধন"

লিখেছেন লিখেছেন লুকোচুরি ২৭ আগস্ট, ২০১৪, ০১:০৩:১৯ দুপুর

- কানের সামনে এত ঘ্যান ঘ্যান করিস নাতো। একবার নিষেধ করেছিতো।

= প্লিজ মা, এই প্রথম আর এই শেষ। আর কখনো এই আবদার করব না। এইবারের মত ভাবির জন্মদিন টা পালন করতে দাও। বিয়ের পর এটাই আমাদের বাসায় প্রথম জন্মদিন ভাবির।

- প্রশ্নই আসে না অনুমতি দেয়ার। যা ইসলাম অনুমোদন দেয় না তার অনুমতি আমি কিছুতেই দিব না।

ততক্ষনে রাইসার আগমন। এসেই জিজ্ঞেস করছে,

~ কি ব্যপার? ওকে বকছেন কেন মা?

- দেখনা বউমা, ও কথাই শুনতে চায় না। ইসলামে যার অনুমতি নাই তা আমি ওকে কি করে করতে বলি।

~ আচ্ছা আমি ওকে বুঝিয়ে বলছি আর এমন করবে না।

রাইসা বলল, মুনমুনি চল আমরা কফি খেতে খেতে গল্প করি। মুনমুনি গাল ফুলিয়ে মায়ের কাছ থেকে চলে গেল। কফি নিয়ে দুইজন বাড়ির বাগানে গিয়ে বসল।

~ কিরে মুনমুনি, তুই মায়ের সাথে জেদ করছিস কেন? মা নিশ্চয়ই তোর ভাল হয় যেটায় সেটাই করতে বলছেন।

= মিষ্টি ভাবি শোন না, আমি একজনকে একটা সারপ্রাইজ দিতে চাইছি কিন্তু কিছুতেই মা অনুমতি দিচ্ছে না।

~ এটা কি ইসলামিক বিধানের সাথে সাংঘর্ষিক? কিংবা এটার অনুমতি কি ইসলামে আছে?

= না নেই।

~ তাহলে? তুই কেন জেদ করছিস? তুই কি এমন কিছু করতে চাস যাতে আল্লাহ্‌ নারাজ হন? আল্লাহকে নারাজ করে তুই আরেকজনকে খুশি করতে চাস? এটা কি করে হয়? তুই কি মনে করিস এতে কল্যাণ রয়েছে?

= এটাতো মাথায় আসেনি।

~ মাথায় আনতে হয়রে পাগলী। শোন যাই কিছু করিস না কেন আগে দেখবি যে এতে আল্লাহ্‌ অসন্তুষ্ট হন কিনা? যদি এমন হয় তো সেটা কখনই করবি না।

= আচ্ছা ঠিক আছে।

~ আর সারপ্রাইজ তো অন্যভাবেও দেয়া যায় তাই না? যাতে আল্লাহ্‌ও সন্তুষ্ট থাকেন আর সেই মানুষটিও খুশি হয়।

= হুম... বুঝেছি। এমনি এমনি আমি তোমাকে মিষ্টি ভাবি ডাকি না, তুমি এত মিষ্টি করে কথা বল যে কেউ তোমার কথার জাদুতে বিমোহিত হয়ে পড়বে। এরপর তুমি যাই করতে বলবে তাই করবে। অনেকটা হিপ্‌নোটাইজ করার মত।

~ হয়েছে হয়েছে... আর তেল দিতে হবে না। তোর দেয়া তেলে তেলায়িত হয়ে গেলে আবার তেলের জন্য যুদ্ধ বাঁধাবে মানুষ।

মুনমুনি তার ভাইয়ার জন্য অপেক্ষা করছে। ভাইয়া বাসায় এলে দুই সদস্য বিশিষ্ট একটা রুদ্ধ দ্বার বৈঠক ডাকতে হবে।

ভাইয়ার সাথে মুনমুনির বৈঠক চলছে....

- কিরে গাধা হঠাৎ তোর মিটিং। মিটিং এর হেতু কি?

= আর বোল না, আমি চাইলাম ভাবির জন্মদিনে কিছু করতে কিন্তু আমার মাথায় ছিল না যে এতে আল্লাহ্‌ অসন্তুষ্ট হবেন। এখন কি করি বলতো... আমি সব কিছুর ব্যবস্থা করে ফেলেছি।

- আচ্ছা বল কি করেছিস? আগে শুনি তারপর দেখা যাবে।

= আমি ভাবির জন্য কিছু বই কিনেছিলাম আর ভেবেছিলাম ভাবির জন্মদিনে ভাবিকে নিয়ে ঘুরতে বের হব। আর ভাবিকে ভাবির পছন্দের একগুচ্ছ গোলাপ ফুল কিনে দেব। আর সন্ধ্যায় একটা কেক নিয়ে এসে সবাই মিলে খাব।

- আর কিছু?

= আপাতত না।

- ব্যাস এটুকুই। তাই এত অস্থির হচ্ছিস... তুই আসলেই গাধা। তোর উচিত ঘাস খাওয়া।

= আমি গাধা হলে তুমি গাধার বড় ভাই। তুমি বড় গাধা। হেহেহে... :D

- প্রশ্নই আসে না। শুধু তুই গাধা এই বাসার মধ্যে।

= জি না।

- কোন ডাউট আছে নাকি? তুই মহা গাধা। নাহয় তুই এই প্ল্যান কিছুতেই করতি না, তুই কি ওই হাদিস টা ভুলে গেছিস? - রাসুল(সাঃ) বলেন,” যে ব্যাক্তি তার কাজে ও কর্মে অন্য জাতির অনুকরণ করবে, সে তাদেরই একজন বলে গণ্য হবে।“ আর এ হাদিসের কারনে জন্মদিন পালন নিষেধ করা হয়। জন্মদিন পালন তো অন্য সংস্কৃতি থেকে এসেছে। এটা মুসলিমদের পালন করতে বলেন নাই আল্লাহ ও তাঁর রাসুল (সাঃ)।

= তাহলে বল না ভাইয়া এখন কি করব?

- আরে বোকা মেয়ে, জন্মদিনেই যে উপহার দিতে হবে এমন কোন কথা নেই। তুই বইগুলো জন্মদিনের আগে অথবা পরে যেকোনো সময় দিতে পারিস। আর ঘুরতে যাওয়া, ফুল কিনে দেয়া সেটাতো যেকোনো দিনই যাওয়া যায়। আর কেকও পরে অথবা আগে আনলেই হবে। তবে জন্মদিনকে উপলক্ষ করে করা যাবে না, এমন নিয়তও করা যাবে না যে তুই জন্মদিন উপলক্ষে এসব করছিস।

= ওরে কত সহজে তুমি সমাধান দিয়ে দিলে। তুমি আসলেই আমার সুপার হিরো। আই লাভ ইউ ভাইয়া।

- আর ন্যাকামো করতে হবে না। চল মা খেতে ডাকছে।

হাসি মুখে মুনমুনি খাওয়ার টেবিলের দিকে গেল। তার সব সমস্যার সমাধান হয়েছে। ২৭ আগস্টে ভাবির জন্মদিনেই সব করতে হবে এমন কোন কথা নেই। আগে বা পরে একসময় করলেই হল। শুধু মাত্র একটি দিনকে কেন্দ্র করেই আনন্দ করতে হবে এমন কোন নিয়ম নাই, প্রতিটি দিনকে আনন্দের করা যায়। স্পেশাল করা যায় সব দিন। আর মুসলিমদের জন্য তো আল্লাহর পক্ষ থেকে দিন নির্ধারণ করাই আছে যে কোন দিন আমরা উদযাপন করব... এসব যখন ভাবছিল মুনমুনি তখন ওর এই হাদিস টা মনে পড়ল, হজরত আনাস (রা) থেকে বর্ণিত, প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদিনা এসে জানতে পারলেন, মদিনা বাসির দুটো উৎসবের দিন আছে। সেই দুই দিন তারা আমোদ-ফুর্তি, খেলাধুলা প্রভৃতি করত। তিনি জিজ্ঞাসা করলেন : এই দিন দুটো কিসের জন্য? তারা বলল : এই দুই দিন আমরা অন্ধকার যুগে (আইয়ামে জাহিলিয়্যাতে) নানা রকম ক্রীড়া-কৌতুকের মধ্য দিয়ে কাটাতাম। এ কথা শুনে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন: আল্লাহ এ দু'টি দিনের পরিবর্তে অন্য দু'টি দিন তোমাদের উৎসব করার জন্য নির্ধারণ করে দিয়েছেন। তার একটি হল 'ঈদুল ফিতর', অন্যটি ঈদুল আযহা। তোমরা পবিত্রতার সাথে এ দু'টি উৎসব পালন করবে।" [আবু দাউদ ও নাসায়ী]।

২৫ তারিখ রাতে মুনমুনি তার ভাবির জন্য কেনা বইগুলো উপহার দিয়ে দিল। আর ভাবিকে একরকম হুমকি দিয়েই রাজি করাল যে তারা পরদিন বিকেলে ঘুরতে যাচ্ছে। রাইসা এত কিছুর কারণ খুঁজে পাচ্ছে না। জিজ্ঞেস করায় মুনমুনি বলল যে, সে প্ল্যান করেছিল এবারের মত সে ভাবির জন্মদিন পালন করবে। কিন্তু এই সিদ্ধান্তটা ঠিক ছিল না। এতে আল্লাহ্‌ অসন্তুষ্ট হতেন। রাইসা ততক্ষনে বুঝে গেছেন সেইদিন তাহলে মা এইজন্যই রাজি হচ্ছিলেন না। হঠাৎ উপহার পেয়ে রাইসা বেশ খুশিই হল। একটু পর লুকিয়ে রাখা কিছু একটা বের করতে লাগল মুনমুনি। সেটা দেখে মাহমুদ (মুনমুনির ভাই) আর রাইসা অবাক হল। তারা একসাথে বলে উঠল, এটা আবার কি? তখন এক গাল হেসে মুনমুনি বলল, এটা তোমাদের দুইজনের জন্য। জানো মিষ্টি ভাবি, ভাইয়া দেশের ৩৫ টা জেলা ঘুরেছে, বান্দরবানেও গিয়েছে, কিন্তু নীলগিরিতে যায়নি কখনো। এর কারণ সেখানে তার বউএর সাথে যাবে বলে ঠিক করে রেখেছে। এখন তো তুমি এসেছ। তাই এখন ভাইয়া আর তুমি মিলে যাবে।

মাহমুদ অবাক হয়ে বলল, তুই এটা ম্যানেজ করলি কিভাবে? তখন মুনমুনি বলল, আমি আব্বুকে বলে রেখেছিলাম। আব্বুর বন্ধু আশরাফ আঙ্কেল কয়দিন আগে একটা কাজে বান্দরবান গেলে আব্বু তাকে দিয়ে নীলগিরি রিসোর্ট বুকিং করিয়েছিলেন। আর বুকিং এর ডকুমেন্ট আমাকে দিয়েছেন। রাইসা কিছু বলতে যাবে আর তখনই মুনমুনির মা এসে ওদের ডেকে নিয়ে গেলেন ইসলামিক আলোচনার জন্য।

ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন মুনমুনিদের বাসায় ইসলামিক আলোচনা করা হয়। একেকদিন একেকজন আলোচনা করে থাকে বিভিন্ন বিষয় নিয়ে। পরেরদিন কি আলোচনা করা হবে তা আগেরদিন ঠিক করে দেয়া হয়।

তখনও মুনমুনির বাবা আসেন নাই আলোচনার জন্য। এই ফাঁকে মাহমুদ তার মায়ের কাছে মুনমুনির কাণ্ড বলছে। তাদের মাও উত্তরে বলছেন, তোকে তো মনে হয় পাগলীটা একটা কথা বলে নাই যে সে এবার ঈদে জামা না নিয়ে টাকাটা বাবার হাতে দিয়ে বলেছে নীলগিরি রিসোর্ট বুকিং এর জন্য এর সাথে আরও কিছু টাকা যোগ করে যেন। তোদের বাবা নিষেধ করলেও পাকনা বুড়ি কথা শোনে নাই, সে একটু হলেও কন্ট্রিবিউট করবেই এই জেদ করছিল। পরে তোর বাবা বাধ্য হয়ে টাকাটা নিয়েছে। সব কিছু শুনে মাহমুদ অবাক না হয়ে পারল না। আনন্দে রাইসার চোখ ছল ছল করে উঠল। তখন মাহমুদ মুনমুনিকে বলল, তুই এত ভাল কেন পাঁজি মেয়ে। মুনমুনি হেসে বলল, তোমরা ভাল মানুষ বলেই আমাকে ভাল বল।

.................... ...................

এমনি করে হাজারো মুনমুনি আর রাইসারা প্রতিদিন অসংখ্য পারিবারিক বন্ধনের গল্প রচনা করে যাচ্ছে। যা কোনদিন প্রকাশিত হবে না। ধর্মীয় অনুশাসন, পারিবারিক মূল্যবোধ, মা-বাবার আদর সোহাগ আর ভাইবোনের মায়ায় জড়ানো খুনসুটি সব মিলিয়ে তাদের ভালবাসার গল্প। পৃথিবীতে মানব জাতির আবির্ভাবের পর থেকে অসংখ্য অলিখিত পারিবারিক বন্ধনের গল্প রচিত হয়েছে যার কোন ইয়ত্তা নেই। আগের সেই মানুষগুলো আর নেই, একদিন আমরাও থাকব না কিন্তু এই মিষ্টি মধুর ভালবাসাগুলো শেষদিন পর্যন্ত রয়ে যাবে। প্রজন্ম থেকে প্রজন্মে এই ভালবাসা হস্তান্তরিত হতে থাকবে। পরিবার থেকে পরিবারে ছড়িয়ে পড়ে এই একই গল্প। শুধু গল্পের চরিত্র আর প্রেক্ষাপটের পরিবর্তন ঘটে কিন্তু গল্পের মূল কাহিনী একই থাকে। অটুট থাক এই মায়ার বাঁধন। মৃত্যুর পর জান্নাতেও ছড়িয়ে পড়ুক এই ভালবাসার সুবাস।



[বিশেষ দ্রষ্টব্যঃ এই গল্পে যে ধর্মীয় অনুশাসন বা জন্মদিন পালন না করার কথা বলা হয়েছে এটা অনেকের ভাল নাও লাগতে পারে। তাদেরকে বলছি ধর্মীয় অনুশাসন মেনে চলে এমন হাজারো পরিবার আছে। আর এটা তেমনি একটা পরিবারের গল্প। তাদের বিশ্বাসকে ছোট করবেন না দয়া করে, আপনি ধর্মীয় বিধান মানতে নাই পারেন তাই বলে আপনাকে কেউ অধিকার দেয় নাই অন্যের বিশ্বাসকে হেয় করার]

উৎসর্গ - রাইসা ভাবি।

বিষয়: বিবিধ

২১৩২ বার পঠিত, ৫৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

258735
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০১:১৩
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ওয়াও..... আপনি চলে আসছেন, আলহামদুলিল্লাহ্। কেমন ছিলেন এত্তদিন? Hypnotised অনেক মজা করছেন আফরোজাপুনিদের সাথে....... সবাই মিলে..... তাইনা? Chatterbox Chatterbox

যাকককক .... আগে ফার্স্টু হই....... অনেক দিন এভাবে প্রথম হতে পারতিছি না ...... পড়ে আবার মন্তব্য করবো ......কেমন? Tongue Tongue
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০১:১৮
202400
লুকোচুরি লিখেছেন : আলহামদুলিল্লাহ্‌ ভাল আছি। আপনি কেমন আছেন? জি আপুর সাথে দেখা হয়েছে তবে অল্প কিছুক্ষণের জন্য। তারপরেও আলহামদুলিল্লাহ্‌ ভাল সময় কেটেছিল। Happy
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০১:৪০
202411
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আলহামদুলিল্লাহ্ আমিও ভালো আছি। আপনার এই প্রোপিকটা তেমন সুন্দর লাগে না Crying Surprised আগেরটা মতো আরেকটা দেয়া যায় না? Broken Heart Broken Heart
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০১:৪৬
202415
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এই বাবুতো আমার দিকে তাকাচ্ছে না Crying Crying
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০১:৫৬
202417
লুকোচুরি লিখেছেন : প্রোফাইল ফটো পাল্টেছি।
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০২:৩৩
202427
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : হুম..... করেছেন ..... কিন্তু এ বাবুতো আমার দিকে তাকাচ্ছে না, মুনমুনি নিষেধ করছে বুঝি Broken Heart Broken Heart
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০৩:২৬
202438
লুকোচুরি লিখেছেন : নিষেধ করেনি। বাবুটা লুকচুরি খেলছে।
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৭:৩৯
203168
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : লুকচুরির সাথে লুকচুরি? phbbbbt নাকি হারিকেন এর সাথে লুকচুরি? Tongue Tongue খুব দুষ্টু মনে হচ্ছে বাবুটাকে Love Struck
258737
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০১:১৬
কাহাফ লিখেছেন : গঠন মুলক সুন্দর উপস্হাপনা,ভালো লাগলো। অনেক ধন্যবাদ ভাই........।
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০১:১৯
202401
লুকোচুরি লিখেছেন : জাযাকাল্লাহু খাইর ভাই। Happy
258762
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০২:২৯
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি কি আর বলবো, অসাধারন শিক্ষা দিয়েছেন সুন্দর একটি গল্পের মাধ্যামে। জন্মদিন পালনের ক্ষেত্রে আমিও এভাবেই বুঝায় যাদেরকে বুঝানো সম্ভব।

বিশেষ দ্রষ্টব্যঃ অংশটা এক্কেবারে আমারই কথা। যথার্থই বলেছেন আপনি। যাজাকিল্লাহু খাইর Rose Rose Good Luck Good Luck Rose Rose

২৭ আগস্ট ২০১৪ দুপুর ০৩:১৫
202435
লুকোচুরি লিখেছেন : আলহামদুলিল্লাহ্‌ Happy বারাকাল্লাহু ফীক
258763
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০২:৩০
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : যা দুষ্টুমি করতে চেয়েছিলাম আপনার পোস্টে ...... মুনমুনির কন্ট্রিবিউশ্যন দেখে আমার চোখও আনন্দে ছল ছল করে উঠল। I Don't Want To See Sad মুনমুনির অনেক ভালো মেয়ে। দেখাই যাচ্ছে Tongue ওর জন্য একটা.......... থাক..... সব কথা বলা ঠিক না Time Out Frustrated Time Out আমাকে আমি হাতুড়ি পেটা করলাম Frustrated Crying
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০৩:১৬
202436
লুকোচুরি লিখেছেন : Time Out Time Out Time Out
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০৩:২৯
202439
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : হাতুড়ি কেনু? আমিতো মুনমুনির ভালো'র জন্যই বলছি..... ওর কি যেতে ইচ্ছে ক্রে না নীলগিরি Sad Tongue একা তো আর সম্ভব না.......... I Don't Want To See Tongue I Don't Want To See আপুনি দেখেন.... একটা বাবুর ছবি দেখে আপনার কথা বেশ মনে পড়ছিলো অনেক দিন আগে... ১৪নং কমেন্টএ
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৪১
202448
লুকোচুরি লিখেছেন : এমনি এই ইমো দিলাম। জাযাকাল্লাহু খাইর আমাদের মনে করার জন্য।
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৮:২৮
203181
ইমরান ভাই লিখেছেন : মুনমুনির জন্য একটা............থাক....সব কথা বলা ঠিক না।
..............জায়গার কথাটা লিখেদাও তো কি বলতে চাচ্ছো....Talk to the hand আমরা শুনতেচাই। না বললে কিন্তু আন্দলন হপে...phbbbbt phbbbbt

২৯ আগস্ট ২০১৪ সকাল ০৮:৩৬
203183
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আন্দোলন চালিয়ে যাও.... Surprised তবুও বলতে পার্বো নাহ্
মুনমুনি আমাকে খুন কর্পে তোমাকে বল্লে Surprised
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:১৯
203203
ইমরান ভাই লিখেছেন : হায় আল্লাহ এতো ভালো একটা মেয়ের নামে অপবাদ.....Surprised Surprised
তোমাকে কে খুন কর্পে Frustrated Frustrated
তারাতারি বলো বলছি....Tongue Tongue
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩১
203209
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : অপবাদ কৈ দিলুম, ইমরু? Frustrated Surprised মুনমুনিকে আমার বিরুদ্ধে ক্ষেপায় দিচ্ছো কেনু?

২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:৪৭
203212
ইমরান ভাই লিখেছেন : তুমিইতো বললা...মুনমুনি আমাকে খুন কর্পে

এখন কি ভুলে গেছো....Crying Crying
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:৫৩
203214
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ওই কথাটা বল্লে খুন করবে বলছি...... এটা অপবাদ হয় কেমনে? অপবাদ হতে হলে “কোন কিছু করে ফেলছে” এরকম অভিযোগ করছি..... এমন হতে হবে Don't Tell Anyone Don't Tell Anyone
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:৫৭
203216
ইমরান ভাই লিখেছেন : তারাতারি শুন্য স্থান পুরন করে দাও বলছি...Frustrated নাহলে কিন্তু ফাস করে দিবো phbbbbt Crying
258786
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৩২
পবিত্র লিখেছেন : চমৎকার শিক্ষণীয় গল্প লিখেছেন! খুবি ভালো লাগলো! Happy Happy জাযাকিল্লাহু খাইরান!! Rose Rose Rose
২৭ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৪১
202474
লুকোচুরি লিখেছেন : ওয়া ইয়াকি Happy Good Luck Good Luck Good Luck
258807
২৭ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৯
মেঘ ভাঙা রোদ লিখেছেন : পবিত্র লিখেছেন : চমৎকার শিক্ষণীয় গল্প লিখেছেন! খুবি ভালো লাগলো! Happy Happy জাযাকিল্লাহু খাইরান!! Rose Rose
২৭ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৪২
202475
লুকোচুরি লিখেছেন : ওয়া ইয়াক Happy Good Luck Good Luck Good Luck
258824
২৭ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৪৩
আফরা লিখেছেন : খুব সুন্দর হয়েছে ধন্যবাদ ।
২৭ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৪৪
202476
লুকোচুরি লিখেছেন : জাযাকিল্লাহু খাইর Happy
258836
২৭ আগস্ট ২০১৪ বিকাল ০৫:০৯
ইমরান ভাই লিখেছেন : জাজাকাল্লাহু খায়রান ব্লগে ফিরে আসার জন্য। আজকে সময় কম, কালকে পড়বো ইনশাআল্লাহ। হাজীরা দিয়ে গেলুম। Wave Wave Punch

২৮ আগস্ট ২০১৪ দুপুর ০২:৩৩
202899
লুকোচুরি লিখেছেন : ওয়া ইয়াক Happy ইন শা আল্লাহ।
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৭:৩৬
203166
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ফাঁকিবাজির নতুন রুপ Surprised Frustrated Surprised ইমরু দাদা তোমারে এজন্যই হাতুড়ির উপ্রে রাখি আমি... Time Out Frustrated Time Out Frustrated Time Out
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৮:১৬
203177
ইমরান ভাই লিখেছেন : ফকিবাজির দেখছো কি!!! তুমি যে কতো বড় ফাকিবাজ সেটা দেখাবে.....বলো দেখাবো/.... পরে কিন্তু পস্তাইবা...কইলাম...Rolling Eyes Rolling Eyes
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৮:৪৪
203186
ইমরান ভাই লিখেছেন : সত্যি খুব গুরুত্বপুর্ন একটা মেসেজ ছিলো লেখাটাতে "বিজাতিয় সংস্কৃতি বর্জনের ডাক" বিজাতিয় সংস্সকৃতি সত্যি বড়ই জন্ত্রনাদায়ক।

২৯ আগস্ট ২০১৪ সকাল ০৮:৫৬
203188
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ফাঁকিবাজ আবার অন্যজনের ফাঁকিবাজির প্রমান দেখাবে? ............ দেখাও...... আই ডোন্ট কেয়ার...... Rolling Eyes Thinking

আচ্ছা...... মাছের রহস্য কি ঠিক বুঝলুম না Frustrated Frustrated মুনমুনি কি মাছ বেশি পছন্দ ক্রে? Day Dreaming Day Dreaming
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:১৬
203202
ইমরান ভাই লিখেছেন : থাক পাবলিক প্লেসে তোমাকে ফাকিবাজ প্রমান করতে চাইনা। তাই বেচে গেলা।
একটা মাছের পিস লুকোচুরির জন্য আর একটা তুমি চাইলে নিতে পারো....তবে ছোটা নিও...ছোচা হারিকেন।
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৪
203210
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি মাছ খাই না...... নো টেনশ্যন..... আমারটা মুনমুনিকে দিয়ে দিলুম...... Tongue Tongue
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:৪৫
203211
ইমরান ভাই লিখেছেন : নাও তোমার জন্য এইটা যাস্ট এই মুহুর্তে পেলাম আর তোমার জন্য নিয়ে আসলাম একদম গরম সুফ সাথে তেলাপোকা..


ওয়াক থু...খাও।
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:৪৮
203213
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : হায়...... হায়..... এটাতে আমার ভাবি তোমার জন্য রান্না করছিলো যে ওটা.... তুমার প্রিয় খাবারটি আমাকে দিয়ে দিচ্ছো কেনু? Broken Heart Broken Heart Happy
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:৫৭
203215
ইমরান ভাই লিখেছেন : ওয়াক থু...খাও। এটা দেখো নাই Rolling Eyes ভালো করে দেখো এটা শুধু তোমার জন্য নিয়ে আসা। তুমি তেলাপোকা পছন্দ করো তাই। Rolling Eyes Rolling Eyes
৩০ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৩৬
203441
লুকোচুরি লিখেছেন : জাযাকাললাহু খাইর। ইলিশ মাছ আমার খুব পছন্দ। ধন্যবাদ আপনাকে। Happy
258852
২৭ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৩৪
সাদিয়া মুকিম লিখেছেন : সুন্দর শিক্ষনীয় ইসলামিক গল্পের জন্য এত্তগুলো শুকরিয়া তোমায়! Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Good Luck Bee Rose Music
২৮ আগস্ট ২০১৪ দুপুর ০২:৩৪
202900
লুকোচুরি লিখেছেন : আপুনি ... আসসালামুয়ালাইকুম। আপনাকেও এত্তগুলো জাযাকিল্লাহু খাইরান। Happy
২৯ আগস্ট ২০১৪ রাত ০১:৫০
203136
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়ারহমাতুল্লাহGood Luck Love Struck
১০
258945
২৭ আগস্ট ২০১৪ রাত ০৮:৪৭
শেখের পোলা লিখেছেন : ঠিকই ইসলাম এ ভাবেইই চুপিসারে এগিয়ে চলেছে, অন্যদিকে অনৈসলাম প্রকাশ্যে তার বিপরিতেে চলতে চালাতে চাইছে৷ পথ চিনেই এগুতে হবে তবেই সফল বা বিফল হওয়া যাবে৷
২৮ আগস্ট ২০১৪ দুপুর ০২:৩৯
202901
লুকোচুরি লিখেছেন : জাযাকাল্লাহু খাইর। ইসলাম দিক বিদিক ছড়িয়ে পড়বে এবং সকল অজ্ঞানতার উপর বিজয়ী হবে ইন শা আল্লাহ। আল্লাহ আমাদের সঠিক পথ বেছে নেয়ার তৌফিক দিন।
১১
259017
২৮ আগস্ট ২০১৪ রাত ০২:৪৮
বৃত্তের বাইরে লিখেছেন : খুব ভাল লাগল রাইসা আর মুনমুনির মায়ায় জড়ানো গল্পটা। ব্লগে ফিরে আসায় এত্তগুলো ভালবাসা রইল Love Struck Love Struck Big Hug Rose Rose Good Luck
২৮ আগস্ট ২০১৪ দুপুর ০২:৪০
202902
লুকোচুরি লিখেছেন : জাযাকিল্লাহু খাইর। Happy অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও ভালবাসা রইল। Love Struck Love Struck Good Luck Good Luck
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৯:৫৮
203217
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ইমরান ভাই লিখেছেন : নাও তোমার জন্য এইটা যাস্ট এই মুহুর্তে পেলাম আর তোমার জন্য নিয়ে আসলাম একদম গরম সুফ সাথে তেলাপোকা..
আপনার কেমন লাগে দেখেন তো Big Grin Tongue I Don't Want To See I Don't Want To See
৩০ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৩৭
203443
লুকোচুরি লিখেছেন : তেলাপোকা কি হালাল? এটা কেউ খেতে দেয় ? :(
৩০ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৫১
203453
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : @লুকোচুরি...... যে আপ্নাকে মাছ দিছে, সেই তোলাপোকা দিছে Rolling Eyes আমার কি দোষ? Crying Crying
৩১ আগস্ট ২০১৪ সকাল ০৮:৩৩
203675
ইমরান ভাই লিখেছেন : চুরি করলে ধরা খেতে হয় হ্যারি... সেটা যানো না Tongue Tongue
০৭ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
206443
লুকোচুরি লিখেছেন : আমিতো জানি এটা ইমরান ভাই হারিকেনকে খেতে দিয়েছে। ইমরান ভাইকেই বলেছি যে,"তেলাপোকা কি হালাল? এটা কেউ খেতে দেয় ? :( " আপনাকে বলিনি হারিকেন ভাইয়া।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File