রেখ মোরে তোমারই ছায়ায়

লিখেছেন লিখেছেন লুকোচুরি ১২ জুন, ২০১৪, ০৯:১৬:৩৭ রাত

"মা" খুব ছোট্ট একটা শব্ধ। এক অক্ষরের একটা শব্দ। আর সব চাইতে মায়াময় শব্দ এটা। কিন্তু শব্দটার ব্যাপকতা এত বিশাল, এত বিস্তৃত এর পরিধি যে একজন মানুষের পক্ষে কখনই এর সীমা নির্ধারণ করা সম্ভব না। আল্লাহ্‌ তা'আলার দেয়া শ্রেষ্ঠ নেয়ামত "মা"। মায়ের তুলনা মা নিজেই। একজন মানুষ আল্লাহ্‌ ও তাঁর রাসুল (সাঃ)-এর পর তার মাকেই বেশি ভাল বাসে। "মা" যে পরম নির্ভরতার জায়গা।

যার মাঝে একটি নতুন প্রাণের সঞ্চার পায়। যিনি হাসি মুখে দিনের পর দিন তার নিজের মাঝে বয়ে বেড়ান সেই ছোট্ট প্রাণটিকে, যার মাঝে সেই প্রাণটি পূর্ণতা পায় একটু একটু করে। যার মাধ্যমে একজন মানুষ এই পৃথিবীতে আসে। তিনি তো "মা"। এরপর দিন নেই রাত নেই... অনবরত... বছরের পর বছর তার সন্তানকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলার জন্য নিজেকে বিলিয়ে দেন।

মায়ের জায়গা কেউ কখনো নিতে পারে না। তবে আল্লাহ্‌ কখনো কখনো এমন সব মানুষকে জীবনে পাঠান, তারা অনেকটা মায়ের মতই হন। মায়ের মতই তাকে শ্রদ্ধা করা যায়, ভালবাসা যায়। আবদার করা, গালফুলানো, অভিমান, খুনসুটি, আহ্লাদ, নাকে কাঁদা কোন কিছুতেই এইরকম মানুষরা বিরক্ত হন না। যখন তাঁর চোখে কোন ভুল ধরা পড়ে, যখন কেউ কোন কিছুতে অনিয়ম করে এই মায়ের মত মানুষরা কখনো আদর করে, কখনো শাসন করে, আবার কখনো বুঝিয়ে বলেন কোনটা ঠিক আর কোনটা ঠিক না। এই মানুষগুলি জাদু জানে আম্মুর মত। যেকোনো কিছুর সমাধান তাদের কাছে থাকে। যেকোনো সমস্যায় তারা পাশে থাকে। যেকোনো বিপদে তারা তা মোকাবেলা করার সাহস দেন, তারা ধৈর্যশীল হওয়ার পরামর্শ দেন। আল্লাহ্‌র কথা স্মরণ করিয়ে দেন সব সময়, নামাজ মিস করলে রাগ করেন, পরক্ষনেই কাছে টেনে নিয়ে বুঝিয়ে বলেন। এতে তাদের কোন লাভ নেই। না তারা এর জন্য জিজ্ঞাসিত হবেন, তবুও তারা এমন করেন। তারা কোন কিছু পাওয়ার জন্য এমন করেন না, না তারা এর প্রতিদান চান। নিঃস্বার্থ এই ভাল মানুষগুলোকে অনেক ভালবাসি। খুব কম আছে পৃথিবীতে এমন মানুষ। হাতে গোনা কয়েকজনের হয়ত এই মানুষগুলোর সাথে পরিচয় হয়েছে।

আলহামদুলিল্লাহ্‌। আল্লাহ্‌ আমাকেও এমন মায়ের মত মানুষের সাথে পরিচয় করিয়ে দিয়েছেন। - "ভালবাসি তোমাকে... অনেক ভালবাসি। কখনো আমাকে ছেড়ে যেতে পারবে না বলে দিচ্ছি। প্লিজ এমনটি করে পাশে থেকো সবসময়। পাশে না থাকলে তোমাকে জালাবে কে? আমি না লক্ষ্মী মেয়ে... তাইতো বেশি বেশি যন্ত্রণা দেই Applause আর আমি ভুল করলে শুধরে দিও, পথ ভুলে গেলে পথ দেখিয়ে দিও, গাড় অন্ধকারে আলোর মশাল হয়ে একটুকরো আলো দিয়ো। সারাটি জীবন তোমার আদরের ছায়া দিও। আর আমি একা চলতে খুব ভয় পাই সবসময় আমার পাশে থেকে এমন করে আমার হাত ধরে রেখ। আল্লাহ্‌ তোমাকে সুস্থ রাখুন, তোমাকে নেক হায়াত দিন, আর তোমাকে আল্লাহ্‌র প্রিয় বান্দা করে নিন। আমীন।"

[আমার খুব পছন্দের একজন মানুষ, আফরোজা হাসান আপুর জন্য লিখলাম এই লেখাটা। অবশ্য আমার শব্দ ভাণ্ডার বলতে গেলে শুন্য। আমি তাঁর কথা আমার এই ক্ষুদ্র ভাণ্ডারের শব্দ দিয়ে সাজাতে পারলাম না, না পারলাম আমার অনুভূতিকে ঠিক মত প্রকাশ করতে। :( অবশ্য আমি যোগ্যতাও রাখি না তাঁকে নিয়ে কিছু বলার ]



বিষয়: বিবিধ

১৮১৬ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

234320
১২ জুন ২০১৪ রাত ০৯:২৪
আরোহী রায়হান প্রিয়ন্তি লিখেছেন : মাশা আল্লাহ! মন ছুঁয়ে যাওয়া শব্দভান্ডার তোমার। Love Struck Love Struck Love Struck এত্তো এত্তো ভালো লাগলো লেখাটা। Big Hug Big Hug Big Hug

১২ জুন ২০১৪ রাত ০৯:৩৪
181036
লুকোচুরি লিখেছেন : জাযাকিল্লাহু খাইরান আপু Happy Good Luck Love Struck
234324
১২ জুন ২০১৪ রাত ০৯:৩৮
নিঝুমদ্বীপের রাজকন্যা লিখেছেন : বড়ভাইয়া বলেন যে, কিছু কিছু মানুষ মায়া ও মমতার আধার হয়। এমন মানুষগুলো সত্যি নেয়ামত হিসেবে আসে আমাদের জীবনে। এদেরকে তাই আমানতের মতই সংরক্ষণ করতে হয়। Angel Angel

তোমার শব্দভান্ডার মাশাআল্লাহ অনেক সমৃদ্ধ। আল্লাহ রাব্বুল আলামীন আরো বারাকাহ দিন তোমার শব্দে। Praying Praying

অসাধারণ লাগলো লেখাটি। Love Struck Love Struck Love Struck
১২ জুন ২০১৪ রাত ০৯:৪৫
181041
লুকোচুরি লিখেছেন : আপু ভাইয়া ঠিকই বলেছেন। আসলেই অনেক বড় নেয়ামত এমন মানুষগুলো।

জাযাকিল্লাহু খাইরান আপু Happy Good Luck Love Struck
234325
১২ জুন ২০১৪ রাত ০৯:৩৮
ভিশু লিখেছেন : অভিনন্দন!
I'm in a hurry.
পরে পড়ে অবশ্যই কমেন্ট করবো ইনশাআল্লাহ!
১২ জুন ২০১৪ রাত ০৯:৪৪
181038
লুকোচুরি লিখেছেন : ইন শা আল্লাহ্‌। Happy
234334
১২ জুন ২০১৪ রাত ০৯:৪৫
সন্ধাতারা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ খুব খুব ভালো লাগলো লিখাটি।
১২ জুন ২০১৪ রাত ০৯:৪৬
181042
লুকোচুরি লিখেছেন : আপনাকেও অসংখ্য ধন্যবাদ। Happy
234342
১২ জুন ২০১৪ রাত ১০:০১
আওণ রাহ'বার লিখেছেন : অন্নেক দিন পর আপনার ব্লগ পড়লাম।
খুব ভালো লাগলো অনেক শুকরিয়া।
চিন্তা করি মা যদি না থাকেন তবে কেমন হবে?
কিভাবে কি করবো?
মা ছাড়া একটা মুহুর্তও চিন্তা করতে পারিনা।
১৩ জুন ২০১৪ দুপুর ১২:৫০
181166
লুকোচুরি লিখেছেন : আপনাকেও অনেক শুকরিয়া। Happy

জি আসলেই আল্লাহ্‌ তা'আলার যতই কৃতজ্ঞতা প্রকাশ করিনা কেন তা কম হয়ে যাবে। কারন তিনি আমাদের মা দিয়েছেন। আলহামদুলিল্লাহ্‌। মা ছাড়া একটি মুহূর্ত চিন্তা করা যায় না। আল্লাহ্‌ আমাদের সবার মাকে সুস্থ রাখুন, নেক হায়াত দিন আর ইসলামের পথে রাখুন। আমীন।
234344
১২ জুন ২০১৪ রাত ১০:০৬
বিন হারুন লিখেছেন : মাকে নিয়ে লেখা যত পড়ি তত পড়তে ইচ্ছে করে.
১৩ জুন ২০১৪ দুপুর ১২:৫১
181167
লুকোচুরি লিখেছেন : ধন্যবাদ আপনাকে। বারাকাল্লাহু ফীক। Happy
234406
১৩ জুন ২০১৪ রাত ০৩:৪৬
প্যারিস থেকে আমি লিখেছেন : অনেক সুন্দর লেখা হয়েছে মাকে নিয়ে।
১৩ জুন ২০১৪ দুপুর ১২:৫১
181168
লুকোচুরি লিখেছেন : অনেক ধন্যবাদ। Happy
234462
১৩ জুন ২০১৪ সকাল ১০:১৩
ইমরান ভাই লিখেছেন : মাশাআল্লাহ! খুব সুন্দর লেখা ও অনুভুতি।
রাব্বির হামহুমা কামা রাব্বইয়্যানি সগির্।

Praying Praying
১৩ জুন ২০১৪ দুপুর ১২:৫২
181169
লুকোচুরি লিখেছেন : আলহামদুলিল্লাহ্‌। জাযাকাল্লাহু খাইরান। এবং আমীন। Happy
234463
১৩ জুন ২০১৪ সকাল ১০:২০
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমিতো অবাক, হতবাক, নির্বাক। শেষের প্যারাটা পড়ার সাথে সাথেই যেন আমার অশ্রুর বাঁধ ভেঙ্গেগেলো। অসাধারন লিখেছেন আপু। অন্নেক ভালো লাগলো Good Luck Good Luck যাজাকিল্লাহু খাইর। Rose Rose Good Luck Good Luck Rose Rose

আফরোজা আপুর লেখনি আমার লাইফস্টাইল, কল্পনা ও চিন্তার ধরন চেইন্জ করে দিয়েছে। আমিও আপুর জন্য এই দোয়াই করি........ আল্লাহ্‌ আফরোজা আপুকে সুস্থ রাখুন, নেক হায়াত দিন, সমস্ত যায়েজ ও মোবাহ্ ইচ্ছাগুলো পূরণ করে দিন, আর আল্লাহ্‌র প্রিয় বান্দা করে নিন। আমীন।" Praying Praying
১৩ জুন ২০১৪ দুপুর ১২:৫৯
181170
লুকোচুরি লিখেছেন : বারাকাল্লাহু ফীক। Happy

আসলে কিছু কিছু মানুষকে আল্লাহ্‌ আমাদের জীবনে তাঁর রহমত হিসেবে পাঠান। এই মানুষগুলো আলোকবর্তিকা হয়ে আমাদের অন্ধকার থেকে বের করে আনেন। আফরোজা আপু তাদেরই একজন। আলহামদুলিল্লাহ্‌। এমন মানুষের সাথে আল্লাহ্‌ পরিচয় করিয়ে দিয়েছেন এজন্য আল্লাহ্‌র দরবারে যতই শুকরিয়া আদায় করি তা কম হয়ে যাবে।
১০
234701
১৪ জুন ২০১৪ দুপুর ১২:৫৯
আফরা লিখেছেন : কে বলেছে আপনার শব্দ ভাণ্ডার শুন্য ! কত্ত সুন্দর করে শব্দের মালা গেঁথেছেন ।এর পরো যদি বলেন আপনার শব্দ ভাণ্ডার শুন্য আল্লাহ নারাজ হবে আপু ।

আমি সত্যি বলছি অনেক সুন্দর হয়েছে আপনার লেখা আপু ।
১৬ জুন ২০১৪ দুপুর ০১:০৯
181939
লুকোচুরি লিখেছেন : জাযাকিল্লাহু খাইরান। অসংখ্য অসংখ্য ধন্যবাদ।Good Luck Good Luck Happy Happy
১১
234902
১৫ জুন ২০১৪ রাত ১২:২৫
আলোর আভা লিখেছেন : মা মত কেউ হয় না যার মা নেই এটা শুধু সেই বুঝে মা যে কি জিনিস ।
১৬ জুন ২০১৪ দুপুর ০১:১৩
181940
লুকোচুরি লিখেছেন : আসলেই মায়ের মত কেউ হয় না। আল্লাহ্‌ আমাদের সবার মাকে ভাল রাখুন সুস্থ রাখুন, নেক হায়াত দিন। আর যাদের মা নেই তাদের ধৈর্য ধরার তৌফিক দিন। যেইসব মা পৃথিবী থেকে চলে গিয়েছেন তাদের গুনাহ ও কবরের আজাব মাফ করে দিন। আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File