বিশ্বাস

লিখেছেন লিখেছেন নিশা৩ ১৭ জানুয়ারি, ২০১৭, ০৩:৫৫:০৭ রাত

"এক থেকে দশ স্কেলে, এককে সর্বনিম্ন ধরে আর দশকে সর্বোচ্চ ধরে আপনার ব্যথার মাত্রা কতখানি?" ডাক্তারে গেলেই এ ধরনের প্রশ্নের সন্মুখিন হতে হয়। প্রশ্নটা আরো অনেক ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে। যেমন, জিজ্ঞেস করা যায়, "এক থেকে দশ স্কেলে, এককে সর্বনিম্ন ধরে আর দশকে সর্বোচ্চ ধরে আপনার বিশ্বাসের মাত্রা/ গভিরতা কতখানি?" মাঝে মাঝে একটু যাচাই করে নেয়া যায়। তখন নিজেকে সংশোধনের সূযোগ মিলে।

আমাদের অনেকের বিশ্বাস সূরা ফাতেহার তিন নম্বর আয়াতে এসে থমকে গেছে। পরম করুনাময় আল্লাহর অস্ত্বিত্বে আমারা সবাই বিশ্বাস করি। এমন মানুষ খুব কম আছি আমরা যারা এক পরম শক্তিমান শক্তির অস্ত্বিত্বে বিশ্বাস করি না। তাঁর অসিম করুনার বারিধারাও আমরা আমাদের জীবনে অনুভব করি। কিন্ত কতটুকু বিশ্বাস করি "মালিকি ইয়াওমুদ্দিন" এই বাক্যটিতে। অথচ এই বাক্যটিতে বিশ্বাসই নির্ধারন করছে আমাদের জীবনের পথচলা।

বিশ্বাসের গভীরতা মাপা যায় আমল দ্বারা। আমাদের কর্মসমূহ আমাদের অর্ন্তনিহিত ধ্যান-ধারনার বহি:প্রকাশ। তাই নিজ নিজ কাজের দিকে লক্ষ্য করলেই আমরা বুঝতে পারব আমরা পরকালের জীবনধারাকে কতটুকু গুরুত্ব দিচ্ছি। সমগ্র বিশ্বের ৩০ শতাংশ আত্মহত্যা সংঘটি্ত হয় ভারতে। পূনর্জন্মে বিশ্বাস তাদের ধর্মেরই একটি অংশ। একটি জীবন গেল তো কি হলো? আরো কত জনম রয়ে গেল। আসছে জনমে আর কোন পাপ করব না। একবার ফেল করলেও যখন শতবার পরিক্ষা দেয়ার সূযোগ আছে, তখন এমন সূযোগ কে না নিবে? ফলাফল, বর্তমান জীবনে যেমন খুশি পথচলা। যার মূল্য অনেক সময় নিজের জীবন দিয়ে পরিশোধ করতে হয়।

যাই হোক, পূনর্জন্মের সমালোচনা করা উদ্দেশ্য নয়। বরং বিশ্বাস কিভাবে আমাদের জীবনের পথ নির্ধারন করে সেটিই লক্ষ্য ছিল। আমরা মনে করি, সূরা ফাতিহার তিন নম্বর আয়াতে আল্লাহ রাব্বুল আলামিন আমাদের স্মরন করিয়ে দিচ্ছেন মৃত্যু পরবর্তি জীবন। তা কিন্তু নয়। প্রথম আয়াতে তিনি বলছেন 'তিনি জগৎসমূহের মালিক।' অর্থ তিনি এ জীবন জগৎ এর যেমন মালিক তেমনি মৃত্যুর পরের জীবনেরও মালিক। এই দুই দুনিয়ার একচ্ছত্র মালিকানা তাঁরই। তিনি বলছেন, তিনি রহমান ও রহিম। তাঁর 'রহমান' নমাটি এই পৃথিবীর সবার জন্য সমানভাবে প্রযোজ্য। বিশ্বাসি- অবিশ্বাসি সবার জন্য এই রহমধারা। কিন্ত তাঁর 'রহিম' নামটি একমাত্র বিশ্বাসিদের জন্য সংরক্ষিত। যা তিনি প্রয়োগ করবেন পরকালের জীবনে। তাহলে দেখা যাচ্ছে পরকালিন জগৎ এর ধ্যান-ধারনা অতি প্রচ্ছন্নভাবে প্রথম আয়াত থেকেই আমাদের স্মরন করিয়ে দেয়া হয়েছে। আল্লাহ রাব্বুল আ'লামিন আমাদের সকলকে সঠিক পথে চলার তৌফিক দান করুন। আমিন।

বিষয়: বিবিধ

১০৮৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381315
১৭ জানুয়ারি ২০১৭ সকাল ০৭:৪২
Ruman লিখেছেন : সুন্দর বলেছেন।
৩০ জানুয়ারি ২০১৭ রাত ০৩:৫৩
315519
নিশা৩ লিখেছেন : অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File