কুলুষিত মন

লিখেছেন লিখেছেন আলোর আভা ১০ জানুয়ারি, ২০১৪, ১০:১৬:৫০ রাত



ভাই,ভাবীর সাথে অল্প বয়সে দেশ ছেড়ে ইউরোপ পাড়ি দেয় মোনা ।

ভাই ,ভাবীর কঠোর শাসন ,বাসায় ইসলাম চর্চা ও ইসলামী পরিবেশের কারনে স্কুল,কলেজ বর্তমানে ইউনির্ভাসিটিতে আন্ডার গ্রাজোয়েশনের শেষ ধাপে পড়াশুনা করলেও ইউরোপের কৃষ্টি ক্যালচারের কাছে নিজেকে বিকিয়ে দেয়নি ।

এ প্রযন্ত আসতে মোনাকে অনবরত যুদ্ধ করতে হয়েছে নফস আর বিবেকের ।

তার লেবাস তার চাল-চলন নিয়ে ক্লাসে তার সহপাঠি এমনকি শিক্ষকদের কাছ থেকেও শুনতে হয়েছে বিদ্রোপমূলক কথা হতে হয়েছে বিভিন্ন প্রশ্নের সম্মুক্ষীন ।

ছেলেরা তো বটেই এমনকি মেয়েরাও মোনাকে এড়িয়ে চলত ।গ্রপ ষ্টাডি গুলোতে কোন গ্রপই মোনাকে নিতে চাইত না ।

সহপাঠিরা ক্লাসে তাকে নিয়ে সব সময় ব্যঙ্গো -বিদ্রোপ ,হাসি তামাশা করত ।তাদের এমন আচরনে মোনা কষ্টে কান্না করলে ও কখনো হতাশ হয়নি বা তাদের মত হওয়ার চেষ্টা করেনি ।তাই কারো সাথে তেমন করে গড়ে উঠেনি বন্ধুত্ব।

আধুনিক সভ্যতার ধারক বাহক ইউরোপে বসবাস করে ও তাদের কাছে মোনা থেকে যায় অনাধুনিক ।হাতের নাগালে থাকা আনন্দ ফুর্তির উপায় উপকরন থেকে নিজেকে বাচিয়ে রেখেছে তাকওয়ার চাদর দিয়ে ।তাই জীবনের কিছু দিক মোনার কাছে আজানায় রয়ে যায়।

@

১৮ পার হবার পর থেকে মোনার বাবা মা বিয়ের জন্য তাড়া দিতে থাকে ।তারা কিছু দিন পর পর বিভিন্ন ছেলের ছবি ও বায়ো ডাটা পাঠাতে থাকেন ।

মোনা চায় না দেশের কোন ছেলেকে বিয়ে করতে ,মোনা মনে করে সে ইসলামকে মনে প্রানে ভাসবাসলেও মেনে চলার চেষ্টা করলেও অনেক বছর ধরে এখানে থাকার ফলে এখানকার খারাপ দিক গুলো দেখতে দেখতে সে অভ্যস্ত হয়ে গেছে যা এখন আর তার কাছে খারাপ মনে হয় না। আর এমন অনেক কিছু আছে যা তাকে বাধ্য হয়ে মেনে নিতে হয়েছে ।কিন্তু হঠাৎ করে আসা একটা ইসলামী মাইন্ডের ছেলের পক্ষে এগুলো মেনে নেয়া কঠিন হয় ফলে শুরু হয় দুজনের মাঝে ভুল বুঝাবুঝি ।সংসার জীবনে নেমে আসে অশান্তি ।চোখের সামনেই এরকম কয়েকটা সংসার বিয়ের এক বছরের আগেই ভেঙ্গে যেতে দেখেছে মোনা ।

আরেকটা কারন দেশ থেকে একটা ডাক্তার ছেলে বিয়ে করে আনলেও তাকে এখানে এসে ভাষা শিখতে কম পক্ষে দুই বছর এক বছর মেডিকেল সাইন্স পড়া ,তিন বছর ইন্টার্নী করতে হবে এটাও অনেক কঠিন একটা ছেলের জন্য,ইন্জিনিয়ারদের বেলায় ই তাই ,আর আমাদের দেশের নরম্যাল ডীগ্রীর তো কোন মুল্যই নেই এখানে।

এই সব কিছু চিন্তা করে মোনা চায় বাংগালী ছেলেকে বিয়ে করতে তবে সে ইউরোপেই বসবাস করছে সাথে ইসলামী মন মানসিকতা আছে এমন ছেলেকে ।

মোনা যে দেশে আছে সে দেশে এমন ছেলে পাওয়া একটু কঠিন,এখানে বাংগালীর সংখ্যা কম যাও আছে ইসলামী মন মানসিকতা নেই ।

মোনার ফেসবুক একাউন্ট আছে অনেক বছর আর বন্ধুর সংখ্যা বেশী না হলেও একেবারে কমও নয় । তারা আছে ফ্রেন্ডলিষ্ট অলংকৃত করে তাদের কারো সাথেই মোনার কখনো কোন ধরনের চ্যাট করা হয়নি তারা রয়ে গেছে অচেনা অজানা।তাদের শেয়ারে মোনা লাইক দেয় অনেক সময়, মোনার শেয়ারেও অনেকেই লাইক দেয় এটুকুই ।

ফেসবুকে ঘাটতে গিয়ে একদিন একটা নাম চলে আসে সামনে সোহান ।মোনা ফ্রেন্ড রিকোয়েষ্ট পাঠায় ।সোহান ফ্রেন্ড রিকোয়েষ্ট এ্যাকসেপ্ট করে সাথে একটা ম্যাসেস ।

মোনা ম্যাসেজের উত্তর দেয় আবার আসে ম্যাসেস আবার উত্তর দেয় আবার ম্যাসেস এবাবেই কেটে যায় কয়েক দিন।

এই ম্যাসেস থেকেই মোনা জানতে পারে সোহান ও ইউরোপেই মোনাদের পাশের দেশেই থাকে অনেক দিন আর অবিবাহীত।মোনা ভাবে তাহলে একটু জানা শুনা হলে ক্ষতি কি এটা মনে করে দুজনের মাঝে শুরু হয় নিয়মিত চ্যাটিং ।

@

নিয়মিত চ্যাটিং এর মাধ্যমে সোহান নিজেকে গোপন না করে তুলে ধরে মোনার কাছে নিজের পজেটিভ দিকগুলোর চেয়ে নেগেটিভ দিকগুলোই বেশী ।এথেকেই মোনা বুঝতে পারে মোনা আর সোহানের জীবন ধারা সম্পূর্ণ বিপরীদ ।দুইজনের মন মানসিকতা দুই মেরুর অধিবাসী ।

সোহান প্রতি দিন কাজ থেকে ফিরেই মোনার মোবাইলে একটা এস এম এস করে ,মোনা আমি ফিরেছি আপনি ব্যাস্ত না থাকলে ফেবুতে আসেন ।সাধরন এই কথাও মোনার কছে মনে হয় অসাধারন সে অনুভব করে এক অন্য রকম আকর্যন ।তাই মোনা সোহানকে এড়িয়ে যেতে চাইলেও পারে না আর সোহানের নিগেটিভ দিক গুলোর চেয়ে তার পজেটিভ দিকগুলো তার সামনে চলে আসে মোনার মনে হয় সোহান ন্যায়-নীতি,সততার দিক দিয়ে অনেক ইসলামিষ্ট ছেলের চেয়েও অনেক ভাল ।

ন্যায়-নীতি,সততা সোহানের আছে শুধু আল্লাহ ভীতির সাথে প্রতিদিনের ধর্মীয় এবাদত গুলো পালন করলেই সোহান হবে পারফেক্ট মানুষ । বন্ধু হিসাবে মোনার এটাই চাওয়া , সোহান ও বলে বন্ধু হিসাবে মোনার ইচ্ছাকে পূরন করার চেষ্টা করবে ।

মোনা আর সোহানের বন্ধুত্ব এভাবেই এগিয়ে যায় নানা বিষয় নিয়েই তাদের চ্যাট হতে থাকে তারা আপনি থেকে তুমিতে নেমে আসে ।শয়তান ও তাদের এগিয়ে যেতে সাহায্য করে ।

মোনা একদিন সোহানকে নিয়ে একটা স্বপ্ন দেখে । ঘুমের মাঝেই স্বপ্নটা মোনার কাছে অদ্ভুদ রকম ভাল লাগে ।ঘুম ভাংগার পরও স্বপ্নটা তার মনের মাঝে গেথে রয় ।সারাটা দিন স্বপ্ন টা তার চোখের সামনে ভাসতে থাকে তার দিন কাটে এক অন্য রকম এক আনন্দে ।

রাতের বেলা সোহানের সাথে কথা বলার সময় মোনা স্বপ্নের কথাটা সোহানকে বলেই ফেলে ।

এই সুযোগে সোহান ও বলে ফেলে আমি তোমাকে ভালবাসি মোনা ।সোহানের এই কথার উত্তরে মোনা মুখে কিছু বলতে পারেনি তার ভিতরে শুরু হয় এক প্রচন্ড রকমের ঝড় ।তার ২৬ বছরের জীবনে কোন ছেলের কাছ থেকে সে একথাটি শোনে নি শোনার আশাও করে নি ।সে তার সমস্ত আশা আকাক্ষা ভালবাসা সঞ্চিত করে রেখেছে শুধু একজনের জন্য যে আসেবে তার জীবনে বৈধ ভাবে ।

এর পর মোনার জীবনে আসে কিছু পরিবর্তন মোনা হয়ে উঠে চঞ্চলা হরিনীর মত ইসলামী গান ছেড়ে আধুনিক গান শুনে ,কবিতা আবৃতি শুনে ।মোনার এই পরিবর্তন ভাবীর চোখে ধরা পরে ভাবীর মাধ্যমে ভাইও জেনে যায় ।তারা মোনাকে কিছু না বল্লেও বিষয়টা নিয়ে আলোচনা করে বড়বোন লোনার সাথে ।

@

লোনা এর মাঝে একটা ছেলের সন্ধান পায় ছেলে ফার্মাসিষ্ট ।নতুন পাশ করে একটা ওষুধ কোম্পানীতে জব হয়েছে। ইংল্যান্ডে জন্ম হলেও ফ্যামেলীও ছেলে একটু বেশীই ধর্মভীরু ।মোনার ছবি দেখে ছেলে ও ফ্যামেলীর সবাই পছন্দ করে। আর কথা হয়ে থাকে মোনা শীতের ছুটিতে লন্ডন আসবে তখন ছেলে মেয়েকে দেখবে ।

কিন্তু গোপনে দেশে দুই ফ্যামেলীই দুই ফ্যামেলী সম্পর্কে

খোজ নিতে গিয়ে আর একটা সম্পর্ক বেড়িয়ে আসে মোনার ভাই আর ছেলের মামা বন্ধু ।ইউনির্ভাসিটি লাইফে তারা এক হলে একরুমে একত্রে পাচ বছর কাটিয়েছে ।ছেলের মামা মোনাদের বাসায় অনেক এসেছে । ছেলের মা ভাইয়ের কাছ থেকে সব কিছু জেনে তারা পুরাপুরি পজেটিভ হয়ে যান।

মোনাদের লন্ডন যাওয়ার দিন তারিখ সব ঠিক ।লোনা ফোন করে ভাইকে জানায় ছেলের মা চায় তোরা এখানে আসার আগে ছেলে তোদের ওখানে যেয়ে মোনাকে সরাসরি দেখুক ও কথা বলুক ।যদি পজেটিভ হয় তাহলে তোরা এখানে আসার পর আকদ করে ফেলতে চায় ।স্যামারে আব্বু আম্মু আসবে মোনা ও গ্রাজোয়েশন শেষ হবে তখন অনুষ্টান হবে ।

মোনা ভাই ঠিক আছে আসতে বলো ।

ফয়সাল তার এক বন্ধুকে নিয়ে আসে মোনাদের বাসায় দুইদিন থাকে মোনা সাথে ভাইএর ছেলে ফাহাদকে নিয়ে শহরের বিভিন্ন জাগয়া তাদের ঘুরে দেখায় তখন ফয়সালের সাথে খুব বেশী কথা না হলেও টুকটাক অনেক কথাই হয় ।ফয়সালের কথা ও আচরনে মোনা একটুও বুঝতে পারে না ফয়সাল তাকে পছন্দ করেছে ।

মোনার ফয়সালকে সব দিক দিয়ে পছন্দ হলেও একটা দিক দিয়ে নয় তাহল তার বয়সের চেয়ে গুরু-গুম্বীর ভাব ।

ফয়সাল ফিরে গিয়ে পরের দিনই ফোন করে ভাবীকে সব কিছুর জন্য থ্যাংস জানায় , ফয়সলের মা কথা বলে জানায় তার ছেলে মোনাকে অনেক বেশী পছন্দ করেছে ।

মোনা সোহানকে এব্যাপারে সব না বল্লেও অনেক কিছুই বলে ।সোহান কোন কিছু নিয়ে মোনার সাথে জোড় করে না ,

তুমি আমার কথা আপুকে বলে দেখতে পার আমি কথা দিলাম নিজেকে তোমাদের মত করে তৈরি করে তুলব শুধু একটু সময় দাও ।

আর তুমি যদি মনে কর এ ছেলেকে নিয়ে তুমি সুখী হবে তুমি ঘর বাধতে পার আমার কোন আপত্তি নাই । আমি আমার মত সরে যাব তোমার জীবন থেকে ।

@

মোনা বোনের বাসায় আসার পরদিন ফয়সালের মা এসে হাজির ।তার কথা বার্তা আর আচরনে মনে হয় তার যেন আর তর সইছে না। মোনাকে কোলে নিবে না বুকে নিবে দিশা পাচ্ছে না ।

মোনা আপুকে সোহানের কথা কিছু বলার আগেই ভাবী মোনার ব্যাপারে আপুকে অনেক কিছু বলেছে যদিও ভাবী সোহানের ব্যাপারে কিছুই জানে না মোনার আচার আচরনের উপর ভিত্তি করে ।আপুর মন খারাপ দেখে মোনা বুঝতে পারে।

মোনা সোহানের কথা আপুকে বলতে চায় আবার ভয়ও পায় ।কিন্তু বলতে তো হবেই তাই সব ভয়কে অতিক্রম করে সোহানের সব কথা খুলে বলে ।সোহান নিজেকে পরিবর্তন করবে এটাও বলে।

মোনার কথা শুনে লোনা অবাক হয়ে তাকিয়ে তুমি এটা ভাব কি করে যে ছেলে ৩৬ বছর কাটিয়ে দিয়েছে ভুলের উপর সে তোমার জন্য এত সহজেই সে জীবন থেকে ফিরে আসবে ।তার কোন একটা দিক ও আমার কাছে ভাল মনে হচ্ছে না তোমার সাথে তার বয়সের ব্যাবধান অনেক বেশী ।তুমি এই বয়সে এত বড় ভূল কর কি ভাবে আমার ভাবতে অবাক লাগছে ।

তুমি আ্লপ বয়সে ইউরোপ এসেছ আব্বু আম্মু আমরা সবসময় তোমাকে নিয়ে টেনশনে থেকেছি ,আল্লাহর রহমতে আর সবার দো্যায় তুমি ভূল পথে পা দেও নি ।শেষ মূহুর্তে এমন ভুল তুমি কেমন করে করলে ।

লোনার কথা শুনে মোনার চোখ দিয়ে শুধু পানিই পড়ছে সে কিছুই বলছে না ।

মানুষ ভুল করে ভুলটা মেনে ও নেয়া তার একটা বয়স থাকে ।তোমার এখন সে বয়স নেই ।

তুমি তাকে শুধরে নিবে কেমন করে তোমার ই তো আল্লাহ ভীতি নেই ।সেটা যদি থাকত তাহলে তুমি এমন কাজ করতে পারতে না ।

আমি একথা আব্বু আম্মুকে তো নয়ই কাউকে বলতে পারব না,আমি চাইও না কাউকে বলতে আমি চাই তুমি নিজেকে শুধরে নাও ।আমার কাছে বলেছ একথা আমার কাছেই গোপন থাক আমি চাই না তোমার সম্পর্কে কারো খারাপ ধারনা হোক ।

তোমার ইমানের যে পরিচয় পেলাম তাতে আমার মনে তোমার এমন কা্উকে বিয়ে করা উচিত যার ইমান ,আমল,আখলাক তোমার চেয়ে ভাল যার সংস্পর্শে এসে তোমার ইমান ,আমল, আখলাক আরো উন্নত করতে পার ।

সে রকম ছেলে হিসাবে আমরা ফয়সালকে পছন্দ করেছি ।

জীবনটা তোমার, বিয়েও করবে তুমি, সিন্ধান্তও নিতে হবে তোমাকে ।আমরা জোর করে কোন সিন্ধান্ত তোমার উপর চাপিয়ে দিতে পারব না দিতে চাইও না ।

বিয়েটা মানুষের জীবনে এমন একটা বি্ষয় এব্যাপারে সিন্ধান্ত নিতে যদি ভুল কর তাহলে সারা জীবন কেঁদেও কূল পাবে না।

ফয়সলের আম্মা চাচ্ছে এখনই তোমাদের বিয়ে সেরে ফেলতে আমি উনাদের বলেছি আমার আব্বু আম্মুকে ছাড়া এটা সন্বব নয় আপনারা চাইলে এখন শুধু আংটি পড়াতে পারেন ।

তুমি সিন্ধান্ত নিয়ে তোমার মত জানাও আমি শক্রবারে ওনাদের আসতে বলি অথবা না করে দেই ।

মোনা অনেক ভেবে চিন্তে এটুকু বুঝতে পারে তার ফ্যামেলী কখনো সোহানকে মেনে নিবে না ।আর ফ্যামেলীকে ছেড়ে সে একা কখনো সোহানের কাছে যেতে পারবে না ।

আর আপু তো ঠিক কথাই বলেছে আমার তো এমন কাউকেই জীবন সাথী হিসাবে বেছে নেয়া উচিত যে আমলে আখলাকে আমার চেয়ে উন্নত ।

এসব চিন্তা ভাবনা করে মোনা লোনাকে জানিয়ে দেয় আপু ওদের আসতে বল ।

ফয়সলের বাবা মা আর কয়েকজন আত্বীয় নিয়ে আসে লোনার বাসায় রাতের খাওয়া সেরে ড্রয়িং রুমে বসেন সেখানেই ডাকা হয় মোনাকে ।টুকটাক কথার পর ফয়সালের মা মোনার গলায় পরিয়ে দেন চেন ও হাতে পরিয়ে দেন আংটি ।

মোনার চোখ দিয়ে ঝরে পরে অশ্রুধারা ।এ অশ্রু সোহানের প্রতি ভালবাসার জন্য নয় ।এ অশ্রু নিজের মনকে কুলুষিত করার জন্য ।এ অশ্রু অনুশোচনার,অনুতপ্তের ।

বিষয়: বিয়ের গল্প

৩৩৯৩ বার পঠিত, ৫১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

161190
১০ জানুয়ারি ২০১৪ রাত ১০:৪৫
সকাল সন্ধ্যা লিখেছেন : আপনার লেখার মনার মত সঠিক সিদ্ধান্ত নিতে কেউ যেন ভুল না করে এবং ভুল বুঝতে পারে -- এই কামনা করছি --
সাথে সাথে লেখাটির জন্য আপনার এই শ্রমকে কৃতজ্ঞতার সহিত স্মরণ করছি এবং ধন্যবাদ জানাচ্ছি --
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৩১
115640
আলোর আভা লিখেছেন : আপনার কামনা আল্লাহ কবুল করুক ।সময় ব্যায় করে পড়া ও কমেন্ট করার জন্য আপনাকেও ধন্যবাদ মুরীদ সাহেব ।
161198
১০ জানুয়ারি ২০১৪ রাত ১১:২৭
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Thumbs Up Thumbs Up Rose Rose
অনেক সুউইট গল্প, থ্যাংক্স আপুমণি Good Luck Good Luck সবচেয়ে বেশি ভালো লাগছে পজিটিভ সমাপ্তিটা Bee Beeঅশ্রু নিজের মনকে কুলুষিত করার জন্য ।এ অশ্রু অনুশোচনার,অনুতপ্তের Give Up Give Up
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৪০
115643
আলোর আভা লিখেছেন : ভাইজান আপনাকেও আমার আন্তরিক ধন্যবাদ ধন্যবাদ জানাচ্ছি ।
161203
১১ জানুয়ারি ২০১৪ রাত ১২:১১
বিদ্যালো১ লিখেছেন : khub valo laglo. Asholei positive, religious n moral ending jukto golpo khujei pawa jaina.
Shokol golpo kobita uponnash ami-tumi marka shoshta prem a vorpur.
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৪৯
115644
আলোর আভা লিখেছেন : আপনার ভাল লাগায় আমি অনেক উৎসাহিত হলেম।আমার বাড়িতে আপনাকে শুভেচ্ছা স্বাগতম।আবার আসবেন ধন্যবাদ ।
161204
১১ জানুয়ারি ২০১৪ রাত ১২:১৯
ভিশু লিখেছেন : চমৎকার গল্প! শেষটা আরো সুন্দর বলবো! অনেক ধন্যবাদ আপনাকে... Happy Good Luck
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৫০
115645
আলোর আভা লিখেছেন : ভাইজান আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ।
161238
১১ জানুয়ারি ২০১৪ রাত ০৪:৪৩
আবু তাহের মিয়াজী লিখেছেন : বাপরে! কঠঠঠিন
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:০২
115646
আলোর আভা লিখেছেন : ভাইজান কঠিন বলেন আর যাই বলেন আপনার পদদূলীতেই আমার ব্লগ বাড়ি জ্বল জ্বল করছে ।অনেক অনেক ধন্যবাদ ভাইজান ।
161297
১১ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৫৭
মিশেল ওবামা বলছি লিখেছেন : দারুন লাগলো, আপু। এন্ডিংটা খুব ভালো হয়েছে।
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:০৪
115647
আলোর আভা লিখেছেন : আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু ।
161317
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৪৪
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার শিক্ষণীয় গল্পটি লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু Thumbs Up Bee Angel Rose Rose Rose
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:০৪
115648
আলোর আভা লিখেছেন : আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু ।
161339
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৩০
আওণ রাহ'বার লিখেছেন : আপু অনেক ব্যাস্ত হয়ে গেছি কিঞ্চিত পড়েছি। রাতের দিকে লিখাটি পড়ে ইনশাআল্লাহ মন্তব্য করবো। Happy Happy
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৫
115658
আলোর আভা লিখেছেন : অসবিধা নাই ভাইজান সব লেখায় সব সময় কমেন্ট করতে হবে এমন তো নয় ।তবে আপনাদের একটা কমেন্ট আমাকে অনেক উৎসাহ দেয়। আপনি অনেক সময় কমেন্টের মাধ্যমে আমাকে অনেক পরামর্শ দিয়েছেন তার দ্বারা আমি অনেক উপকৃত হয়েছি ।সব কিছুর জন্য আমি আপনাদের কাছে কৃতজ্ঞ ।অনেক অনেক ধন্যবাদ ।
১১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৯
115730
আলোর কাছে বাঁধা আমি লিখেছেন : আওন রাতে আমার মত লেখা পড়ে প্রতিবাদ করে আমাকে সমর্তন দিও Tongue Tongue
161352
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:০২
জোবাইর চৌধুরী লিখেছেন : সাধারণত বড় লেখা আমার খুব একটা বেশী পড়া হয় না। তবুও এই লেখাটা এক নিমিষেই পড়ে ফেললাম।
অনেক ভালো লাগল। ধন্যবাদ।
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৭
115685
আলোর আভা লিখেছেন : আহারে....ভাইজান আপনি কত কষ্ট করে আমার লেখাটা পড়েছেন তার জন্য আমার নিজেকে ধন্য মনে হল ।আপনার ভাল লাগার জন্য অনেক অনেক ধন্যবাদ ।
১০
161363
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫০
আফরোজা হাসান লিখেছেন : গতরাতেই পড়েছি গল্পটা। অনেক চমৎকার ও শিক্ষণীয় গল্প। Happy Good Luck Rose
১১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
115732
আলোর আভা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ আপু ।
১১
161421
১১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৪
আলোর কাছে বাঁধা আমি লিখেছেন : আপু সোহানের জন্য খারাপ লাগছে ও তো ভাল হতে চেয়েছিল তাই তাকে স্বপ্ন দেখিয়ে এভাবে তার ভালবাসার অব মূল্যায়ন করে কুলুষিত মনকে শুদ্ধ করার যে প্রচেষ্টা করছেন লখার মাঝে এর তীব্র প্রতিবাদ করেছি -- At Wits' End At Wits' End

এই প্রতিবাদ করার সাহশের জন্য লেখাটি কালকে পড়লেও আজকে কমন্ট করলাম।

১১ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫২
115757
আলোর আভা লিখেছেন : আন্দোলন করেন -- ভাল কথা তবে ধর্ম মত ভাবনাকে নিয়ে আগাবেন আশা রাখছি ।

কমেন্টের জন্য ধন্যবাদ ভাইজান ।
১২
161438
১১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪১
সিটিজি৪বিডি লিখেছেন : কিছু কিছু স্মৃতি আমাদেরকে খুব কষ্ট দেয়। আমাদের মনে রাখা উচিত যে কাউকে ঠকিয়ে জীবনে সুখী হওয়া সহজ নয়। অনেক অনেক ভাল লাগল...........লিখতে থাকুন।
১১ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪০
115751
আলোর আভা লিখেছেন : জীবন গল্প অনেক বিচিত্র ময় এক এক জন এক এক ভাবে তার ভুল গুলি বুঝতে পেরে এক এক ভাবে নিজকে বদলায় মোনাও ভুল করেছিল বলে নতুন ভাবে শুরু করার প্রচেষ্টা কে প্রাধান্য দিয়েছি লেখার মাঝে --আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইজান ।
১৩
161459
১১ জানুয়ারি ২০১৪ রাত ০৯:১২
সিকদারর লিখেছেন : ইসলামী ভাবধারায় লেখা গল্পটা সুন্দর হয়েছে। এই জাতীয় গল্প খুব কম পাওয়া যায়। ভাল লাগল । আরও লিখুন।
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩৫
115971
আলোর আভা লিখেছেন : আপনার কথায় অনেক উৎসাহ পেলাম ভাইজান ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
১৪
161533
১২ জানুয়ারি ২০১৪ রাত ০১:৩৫
রেহনুমা বিনত আনিস লিখেছেন : মানুষ ভুল করে, কিন্তু ভুল থেকে ফিরে আসাটাই সবচেয়ে বড় কথা। গল্পে এই ব্যাপারটি সুন্দরভাবে উঠে এসেছে। সুন্দর গল্পের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ Thumbs Up Rose Rose Rose Rose Love Struck
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩৮
115975
আলোর আভা লিখেছেন : আপু আপনাকে ও আমার অন্তর থেকে জানাই আন্তরিক ধন্যবাদ ।
১৫
161570
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৩৬
শর্থহীন লিখেছেন : বল্গার সিটিজি৪বিডি এবং আলোর কাছে বাঁধা আমি এর একি বক্তব্য ছিল আমার লেখটি পড়ার পর যেহেতু আপনি এর উত্তর দিয়েছেন - আমার ক্ষেত্রেও একেই বলবেন তাই পুনাবর্তি না করে শুধু এইটুকু বলব বাস্তব জগতের কেউ আপনার কাছে এরকম বিষয় নিয়ে উপদেশ চাইলে -- সোহানদের ভাল হওয়ার সুযোগ দিয়ে তাদের ভালবাসার মুল্য দেওয়ার পরামর্শ দিবেন --

অবশেষে আপনার লেখার জন্য ধন্যবাদ থাকল গল্প হিসাবে --
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৪৬
115978
আলোর আভা লিখেছেন : আপনার সাথে একমত হতে পারলাম না বলে দুঃখিত ।এটা গল্প লেখিকা ইচ্ছা করলে সোহান ভালর উচ্চ শিখরে পৌছাইতে পারতেন ।কিন্তু বাস্তব অনেক কঠিন।

আপনার মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ ।
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৯
116003
শর্থহীন লিখেছেন : একমত না হতে পারার শব্দ টি চোখে পড়ায় আপনার কাছে আমার একটি জানতে চাওয়া যেহেতু আপনি মোনার কুলুষিত মন ধুয়ে পরিবারের পছন্দের ধার্মিক ছেলের কাছে ফিরিয়ে দিয়েছেন-- আমাদের মুসলিম সমাজে আপনার লেখার ফয়সালারা কেন বৌ পিঠায় বা কথায় কথায় তালাক দেয় বা আবার বহু বিবাহ করে-- বৌ নির্যাতনের একজন হুজুরের নাম দিচ্ছি কারী বেলালি উনাকে সবাই চিনে একসময় উনি কোরান শিক্ষার আসর পরিচালনা করতেন বিটিভি তে- উনি উনার স্ত্রিকে সিগেরেটের আগুন দিয়ে সারা শরীরে ছেঁকা দিতেন।এরকম আরো আছে আশেপাশে খুঁজলে পাবেন।

কিন্তু আমি আপনার লেখার সোহানদের দেখেছি যারা বিয়ের পর এমন বদলে গিয়েছে আমরা তাকে ওনেক সময় বলতাম কিরে বৌ তাবিজ করে তোকে আমাদের থেকে ছিনিয়ে নিয়ে গেছে বুঝি-- তাই আমি বলেছিলাম আমার বাস্তব দেখা থেকে সোহানদের সুযোগ দিতে ভাল হওয়ার--

আরেক টি কথা মনে মনে শুধু জানতে চাইবেন আপনার পুরো পরিবারের বিবাহিত মানুষগুলি কতটা সুখি---
১২ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২৮
116013
আলোর আভা লিখেছেন : শর্থহীন ভাইজান তর্কের খাতিরে তর্ক করতে গেলে আমরা অনেক দূর যেতে পারব ।আপনি যেমন কারী বেলালীর উদাহরন দিয়েছেন আমিও তেমনি হাজারটা সোহানের উদাহরন দিতে পারব।

সাদা কাপরে ময়লা লাগলে চোখে পড়ে বেশী ।আমাদের দেশেও কোন আলেম যদি কোন খারাপ কাজ করে সেটা রটায় বেশী খারপ কাজগুলো কিন্তু সোহানদের দ্বারাই বেশী হয় সেটা নিয়ে কারো মাথা ব্যাথা নেই ।তবে আমি অস্বিকার করব না যে ব্যতিক্রম নেই ।

তবে স্বভাব পরিবর্তন হওয়া অনেক কঠিন ।

আপনাকে ধন্যবাদ ।
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪৩
116080
আলোর কাছে বাঁধা আমি লিখেছেন : ভাইয়া থ্যংকু আমাকে সমর্থন করে আভা আপুকে কিছু বলার জন্য-- @ শর্থহীন
১৬
161745
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৬
আলোকিত ভোর লিখেছেন : খুব ভালো লিখেছেন আপা। ধন্যবাদ Rose Rose Rose
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৯
115999
আলোর আভা লিখেছেন : আলোকিত ভাইজান/বুবুজান আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ।
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩১
116000
আলোকিত ভোর লিখেছেন : আমি বুবুজান Happy
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪৮
116006
আলোর আভা লিখেছেন : খুব ভাল বুবুজান ।ব্লগে সব আপুদের মাঝে আপনি আমার বুবুজান ।
১২ জানুয়ারি ২০১৪ রাত ১১:১৩
116106
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আলোকিত ভোর লিখেছেন : আমি বুবুজান Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Crying Crying Crying Crying Crying Crying আলোর আভা লিখেছেন : খুব ভাল বুবুজান ।ব্লগে সব আপুদের মাঝে আপনি আমার বুবুজান । Love Struck Love Struck




মা্ইন্ড করিয়েন না আপু, জাস্ট মজা লাগলো তাই একটু রিপীট করলাম।
১২ জানুয়ারি ২০১৪ রাত ১১:২০
116108
আলোর আভা লিখেছেন : আমার মাইন্ড এত ছোট না যে এত অল্পতেই মাইন্ড করব ভাইজান ।আপনি যে মজা পেয়েছেন তাতে আমি খুশী হয়েছি ।সুর্যের পাশে হারিকেন ভাইজান@
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:২৫
116149
আলোকিত ভোর লিখেছেন : তাহলে আপনিও আমার বুবুজান, @আলোর আভা।Happy আর হারিকেন ভাই যানTongue
১৭
161971
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৩২
বৃত্তের বাইরে লিখেছেন : সুন্দর গল্প। বাস্তব ঘটনা হলে কিঞ্চিত সমালোচনা করতাম,গল্প তাই করলামনা। Good Luck Rose
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১০:৪৪
116473
আলোর আভা লিখেছেন : আপু গল্পের ও সমালোচনা করতে পারেন কোন অসুবিধা নাই ।গল্পটা লিখেছে একজন মানুষ আর মানুষের যে কোন কাজেই ভুল হতে পারে কাজেই তার লেখায়ও ভুল হতে পারে ।কাজেই আমার লেখায় আপনার চোখে কোন ভুল ধরা পড়লে বলার অনুরোধ থাকল ।ধন্যবাদ আপু ।
১৮
162036
১৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:২৯
রাইয়ান লিখেছেন : অনেক সুন্দর লিখেছেন আলোর আভা ! বাস্তবেও অনেক দেখেছি , কোনো ছেলে বা মেয়ে বিয়ের আগ পর্যন্ত সুন্দরভাবেই ইসলামী বিধি নিষেধের মাঝে থাকলেও ক্ষনিকের কোনো ভুল সিদ্ধান্তের কারণে ইসলাম থেকে দূরে সরে গিয়ে জীবনটিই নষ্ট হয়ে যাবার পথে দাঁড়ায় ৷

আবারও অভিনন্দন !
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১০:৫৩
116480
আলোর আভা লিখেছেন : আপনার কথার সাথে আমিও একমত আপু ।অনেক অনেক ধন্যবাদ আপু ।
১৯
162530
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৪
শিকারিমন লিখেছেন : অনেক সুন্দর লিখেছেন , আপনার গল্পের একটি জায়গায় আমার একটু কিঞ্চিত দ্বিমত
আপনার গল্পে সোহান এর পজেটিভ দিক এর কথা বলতে গিয়ে লিখেছেন; সোহান ন্যায়-নীতি,সততার দিক দিয়ে অনেক ইসলামিষ্ট ছেলের চেয়েও অনেক ভাল । এখানেই আমার দ্বিমত, আপনি কি বলতে চান যাদেরকে আপনি ইসলামিস্ট বলে মনে করেন , তাদের মাঝে ন্যায়-নীতি , সততার অভাব। আর যদি তাই হয়ে থাকে তাহলে তাদেরকে কি ভাবে একজন ইসলামিস্ট হিসাবে মনে করেন আপনি ? আমি তো মনে করি ওরাই কেবল মাত্র ইসলামিস্ট যাদের মাঝে পাওয়া যায় , ইসলামের মৌলিক গুনাবলী ( প্রাকটিকালি ) সাথে সকল প্রকার ন্যায়- নীতি , সততার ও মানবিকতার সংমিশ্রন। আর সোহানের সাথে তুলনা করতে যে তথাকথিত ইসলামিস্টদের কথা বলেছেন , তারা ইসলামিস্ট নয় , বরং তারা সুবিধাবাধী লেবাসধারী তথাকথিত ইসলামিস্ট।
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩২
117111
আলোর আভা লিখেছেন : জী আমি আপনার সাথে একমত তবে আমরা আমাদের আজকের সমাজে লেবাস দেখেই মানুষকে বিচার করি ।

ধন্যবাদ আপনাকে।
২০
162647
১৫ জানুয়ারি ২০১৪ রাত ০৪:৪৫
আকবার লিখেছেন : রহস্যে ভরা মানব মন কে জানতে গিয়ে সময়ের সাথে তাল মিলাতে গিয়ে আমরা হোঁচট খাই তাই না আপা? আপনার লেখার মাঝে সুখি করাতে গিয়ে মোনা কে ঠেলে দিয়েছেন তার মনের ভিতর ছটো ছটো বিশ্বাসে জন্মগ্রহণ কারি সোহান কে কুলুসিত পাপ বলে জেড়ে ফেলে আপনার ধারনার সাথে মিলে এমন একজনের কাছে তুলে দিয়ে -
শুধু এইটুকু বলব বর্তমান সমাজের এই জিবন ধারায় কয়টি পরিবার সুখে আছে আপনার লেখার ফয়সালদের সাথে ঘর বেঁধে এই নিয়ে আমি সন্দিহান ?
তারপরো আপনার লেখার মোনার মত বাস্তব জগতের সকল মোনারা সুখি হোক এই কামনা করছি ---
১৬ জানুয়ারি ২০১৪ রাত ০২:৩৬
117282
আলোর আভা লিখেছেন : আসসালামু আলাইকুম ভাইজান।আপনাকে অনেক দিন পড়ে দেখলাম ।কেমন আছেন আপনি ?

ভাইজান এখন আসল কথা বলি,ফয়সালদের সাথে ঘর বেধেই এখনো কিছু লোক সুখে আছে আমার মনে হয় ।

তবে সুখের ধরনটা একেকজনের কাছে একেক রকম ।কেউ দান করে খুশী কেউ দান গ্রহন করে খুশী ।

ধন্যবাদ ভাইজান আপনার মতামত ব্যাক্ত করার জন্য ।
২১
182552
২৫ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:০৯
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : ভালো লাগলো। সুন্দর কাহিনী নির্বাচনের জন্য লেখককে ধন্যবাদ।
২৫ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:৩২
135180
আলোর আভা লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ আপু ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File