আমার মনের এলো মেলো ভাবনা গুলো ।

লিখেছেন লিখেছেন আলোর আভা ০২ মে, ২০১৪, ০৮:৩২:২২ রাত

ইউরোপে থাকি দেশের আত্বীয়-স্বজন ,বন্ধু-বান্ধবেরা মনে করে না জানি কত আরাম আর সুখ উপভোগ করি ।আর টাকার তো কোন অভাবই নাই ইউরোপের আকাশে বাতাসে টাকা উড়ে আমরা শুধু ধরে বস্তায় ভরে রাখি ।

আমাদের তো কোন কাজই করতে হয় না সবইতো হয় মেশিনে ।ঘরঝাড়ু ,থালা বাসুন ধুয়া ,কাপড় ধুয়া আরো যা আছে ।কিন্তু মেশিনটা যে আমাকে ছাড়া চলে না সেটা কেউ বুঝে না ।যখন দেশে ছিলাম তখন এর জন্য মুখের একটা হুকুমই যথেষ্ট ছিল ।

যতদিন দেশে সংসার করেছি আমার বাসায় দুইটা কাজের লোক ছিল আমি ও বাহিরে কোন কাজ করতাম না ।এখানে আসার পর আমার পেটের সাথে সাথে আমার সংসারের কাজগুলো ও চলে এসেছে আবার আমাকে দিনের ৮ ঘন্টা বাহিরেও কাজ করতে হয় ।তার পরো ও শুনতে হয় আমাদের নাকি কোন কাজই করতে হয় না ।

সকাল সাতটায় বের হয়ে সারা দিন কাজ করে ক্লান্ত হয়ে বিকাল ৫টায় যখন ঘরে ফিরি মন চায় কেউ যদি এক প্লেট ভাত সামনে এনে দিত ......কে দিবে কেউ তো নেই নিজেই নিয়ে খেতে হবে আর শুধু খেয়ে ও বসে থাকার কোন উপায় নেই আবার রাতের জন্য রান্নাও রতে হবে ।এর পর আছে নিজের প্রতিদিনের কোরআন ,হাদীস, ইসলামী বই পড়াশুনা ।

সপ্তাহে শনি-রবি দুইদিন ছুটি পাই রেষ্ট নিব তার কি কোন উপায় আছে ঘরে কত কাজ ।ঘরবাড়ি পরিস্কার করতে হবে ,কাপড় ধুতে হবে,বাজার করতে হবে,আবার সংগঠনের প্রগ্রামেও যেতে হবে ।আর একদিন হয় দাওয়াত খাওয়াতে হবে না হয় খেতে হবে ।আমি অবশ্য দাওয়াত তেমন খাওয়াই না ,দাওয়াত খেতে খেতেই ক্লান্ত ।সময় যে কত দ্রত শেষ হয়ে যাচ্ছে ঢেরই পাচ্ছি না ।

ইউরোপের মানুষ গুলো চলছে যন্ত্রের মত আমরা তাদের সাথে তাল মিলাতে গিয়ে আমাদের একূল -ওকূল দূকুল হারাচ্ছি না তো !

আমার ভাই বোনেরা আমার আগেই ইউরোপে সেটেল্ট তাদের কাছে ইউরোপের উন্নত জীবনের কথা শুনে শুনে তাদের আগ্রহেই আমার ও আসা ।মাঝে মাঝেই আমি ভাবি কি পেলাম এই উন্নত জীবনে দৌড়ের উপর থাকা ছাড়া ।পবিত্র কোরআনে আল্লাহপাক জান্নাতীদের জন্য যে উন্নত জীবন যাপনের ঘোষনা দিয়েছেন তার সাথে তো এর কোন তুলনাই চলে না । তাহলে সেই উন্নত জীবন পাবার জন্য ইউরোপের এই যান্ত্রিক জীবনে কতটুকু সময় দিতে বা কাজ আমি করতে পারছি ।

ইউরোপে এসে যেটুকু লাভ হয়েছে আমার মেয়ে UCL এ (pharmaceutical chemistry)পড়াশুনা করছে ।ছেলেও সুইডেনের দামী নয় তবে নামী কলেজে পড়ছে ,আশা করছি ইনশা আল্লাহ সে আর ভাল ইউনির্ভারসিটি ও ভাল সাবজেক্টে পড়বে । যেটা আমি বাংলাদেশে থাকলে পারতাম না ।আশা করি ইনশা আল্লাহ ভবিষ্যতে আমার ছেলে মেয়ে এই ইউরোপ আমেরিকায় একটা ভাল পজিশনে যাবে ।

কিন্তু এসবই তো হল দুনিয়ার পাওনা ,দুনিয়া শেষ তাদের এই সার্টিফিকেটও শেষ ।আখেরাতের সেই অনন্ত জীবনের জন্য তাদেরকে আমি কত টুকু তৈরী করতে পারছি ।যা কল্যাণ কর হবে তাদের জন্য আর আমার জন্য । চেষ্টা তো করছি জানি না পারব কিনা যদি না পারি তাহলে তো আমার জীবন পুরাটাই শূন্য ।

মাঝে মাঝে খুব ভয় করে আমি আবুল আসাদ সাহেবের সাইমুম সিরিজ পড়েছি সেখানে নায়ক মূসার সাথে এমন এমন মানুষের পরিচয় ঘটে যারা জানেই না তাদের ধর্ম কি খুজঁতে খুজঁতে শেষে বের হয় তাদের পূর্ব পুরুষ মুসলমান ছিল ।আমার আগামী উত্তরসূরীরা এমন হয়ে যাবে না তো !!

হে আল্লাহ এমন যেন না হয় তুমি আমাদের সহায় হও আমাদের সন্তানদের ইমানী যোগ্যতা ও মেধা বৃদ্ধি করে দাও তারা যেন সেটা কাজে লাগিয়ে এই ইউরোপের বুকে তোমার কালেমার পতাকা উড্ডোয়ন করতে পারে । আমীন !

বিষয়: বিবিধ

১৮৮৪ বার পঠিত, ২৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

216638
০২ মে ২০১৪ রাত ০৮:৪৪
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক গুরুত্বের বিষয় নিয়ে ভেবেছেন।
আল্লহ আমাদের সবাইকে হেফাজত করুন আমিন
০৪ মে ২০১৪ রাত ১২:০৫
165226
আলোর আভা লিখেছেন : আল্লহ আমাদের সবাইকে হেফাজত করুন আমিন ।ধন্যবাদ আপনাকে ।
216640
০২ মে ২০১৪ রাত ০৮:৪৬
আহ জীবন লিখেছেন : সুন্দর ভাবনা।

আপনার প্রজন্ম টা কে শিক্ষিত করে তুলুন।
০৪ মে ২০১৪ রাত ১২:০৬
165227
আলোর আভা লিখেছেন : চেষ্টা তো করছি দোয়া করবেন যেন সফল হতে পারি ।
216643
০২ মে ২০১৪ রাত ০৮:৫১
পললব লিখেছেন : এই ব্লগে প্রথম মন্তব্য।
হে আল্লাহ এমন যেন না হয় তুমি আমাদের সহায় হও আমাদের সন্তানদের ইমানী যোগ্যতা ও মেধা বৃদ্ধি করে দাও তারা যেন সেটা কাজে লাগিয়ে এই ইউরোপের বুকে তোমার কালেমার পতাকা উড্ডোয়ন করতে পারে । আমীন !

০৪ মে ২০১৪ রাত ১২:০৭
165229
আলোর আভা লিখেছেন : আপনাকে আমার ব্লগে স্বাগতম ।অনেক ধন্যবাদ ।
216659
০২ মে ২০১৪ রাত ০৯:৫৩
সন্ধাতারা লিখেছেন : It is an important issue to think about. I do always think like you. Almighty can give us a way to raise our iman.
০৪ মে ২০১৪ রাত ১২:১২
165231
আলোর আভা লিখেছেন : We shall also make dua for everyone,may Allah guide everyone in the right path.
Thank you
216662
০২ মে ২০১৪ রাত ০৯:৫৯
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনার লেখাটা পড়ে মনটা কেমন জানি এলোমেলো হয়ে গেল। কষ্ট লাগলো খুব। দুয়া করি, আপনার সন্তান আর ভবিষ্যত প্রজন্মের জন্য তারা যেন মুসলিম উম্মাহ (মুত্তাক্বীনদের) ইমাম বনতে পারে।
০৪ মে ২০১৪ রাত ১২:১৪
165232
আলোর আভা লিখেছেন : ভাইজান দুয়া করবেন বেশী করে আমরা আমাদের সন্তানেরা যেন ইউরোপের বুকে সঠিক পথে চলতে পারি ।অনেক ধন্যবাদ ভাইজান ।
216732
০৩ মে ২০১৪ রাত ০২:১৮
পাহারা লিখেছেন : ভাই লেখাটা খুব সুন্দর হয়েছে। আল্লাহ আমাদের সবাইকে ইসলামের জন্য কবুল করুন।
০৪ মে ২০১৪ রাত ১২:১৫
165233
আলোর আভা লিখেছেন : আল্লাহ আমাদের সবাইকে ইসলামের জন্য কবুল করুন। আমীন ।ধন্যবাদ ভাইজান।
216780
০৩ মে ২০১৪ সকাল ০৮:২৯
শেখের পোলা লিখেছেন : এমন প্রত্যাশা আমারও কিন্তু ভবিষ্যতে শূন্য না হয়ে মাইনাস হওয়ার সম্বাবনাও আছে৷ কারণ তাদের এমন লোকালয়ে আমিই এনেছি৷
০৪ মে ২০১৪ রাত ১২:১৭
165236
আলোর আভা লিখেছেন : জী ভাইজান সেটা হতে পারে আমার সন্তান আমার জন্য সতকায়ে জারিয়া সেটা ভাল দিকে ও হতে পারে আর খারাপ দিকে ও হতে পারে ।ধন্যবাদ ভাইজান ।
216783
০৩ মে ২০১৪ সকাল ০৮:৩৩
বৃত্তের বাইরে লিখেছেন : আপু আমি তো ভেবেছিলাম আপনার বাচ্চারা ছোট। আমাদেরও একই অবস্থা। সারা সপ্তাহ জুড়ে কাজ। শনি/রবি নেই,ছুটির দিনগুলোতে কাজ আরো বেশী থাকে। এভাবেই দুনিয়ার কাজে সময় ফুরিয়ে যাচ্ছে। দোয়া রইলো আপনার পরিবারের সবার জন্য। আমাদের জন্যও দোয়া করবেন Good Luck Rose Good Luck
০৩ মে ২০১৪ দুপুর ০১:৫২
165088
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Loser Loser Loserআমিও ভেবেছিলাম "আলোর আভা"পুর বাচ্চারা ছোট। Give Up

আমাদেরও একই অবস্থা I Don't Want To See এটার অর্থ কি বুঝলাম না বৃত্তমণি It Wasn't Me! তার মানে কি আপনার বাচ্চাগুলোও "আলোর আভা"পুর বাচ্চাদের মতোই বড়? I Don't Want To See I Don't Want To See
০৪ মে ২০১৪ রাত ১২:১৯
165241
আলোর আভা লিখেছেন : আলহামদুল্লিলাহ !এদিক দিয়ে বয়সের তুলনায় অনেক এগিয়ে আছি কারন আমার যে বয়সে বিয়ে হয়েছে আপনারা সেটা কল্পনাও করতে পারবেন না ।অনেক ধন্যবাদ আপু ।
০৬ মে ২০১৪ রাত ০৮:৫৭
166307
বৃত্তের বাইরে লিখেছেন : রাজনীতিবিদদের মত গ্যাঞ্জাম পাকান দেখিFrustrated এটা পরের লাইনের সাথে যাবে@হারিকেন
১৫ জুন ২০১৪ দুপুর ১২:৩৩
181661
আওণ রাহ'বার লিখেছেন :
শনি/রবি নেই,ছুটির দিনগুলোতে কাজ আরো বেশী থাকে

এবং সন্ধ্যার সময় কাজের চাপ হুট করে বেড়ে যায়.....।
ঠিক আপু???
217617
০৫ মে ২০১৪ সকাল ১০:০২
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপা, এই চিন্তাগুলো আমাকেও তাড়া করত। কিন্তু এখন দেশের যে অবস্থা দেখছি তাতে বুঝতে পারছি আল্লাহ যাকে পথ দেখাবেন সে ছাড়া কেউ পথ পাবেনা সে পৃথিবীর যে প্রান্তেই অবস্থান করুক। সুতরাং, আমাদের ভবিষ্যত বংশধরদের জন্য দু'আ করা এবং নিজেদের উত্তম উদাহরণ হিসেবে উপস্থাপন করার ছাড়া আর কিছু করার নেই।
১৬ জুন ২০১৪ রাত ০১:০০
181850
আলোর আভা লিখেছেন : আপা আপনার সাথে একমত ।অনেক ধন্যবাদ আপা ।
১০
235048
১৫ জুন ২০১৪ দুপুর ১২:৩৮
আওণ রাহ'বার লিখেছেন : হা খুব চিন্তার বিষয়।
মোট কথা নিজ অবস্থানে থেকে চিন্তা করা "নদীর ওপাড়েতে যত সুখ আমার বিশ্বাষ" থিওরি কাজ করে।
আপুজ্বী প্লীজ ব্লগে নিয়মিত হলে ভালো হয়।
কারন আপনাকে খুব কম দেখি।
Crying Crying Crying
১৬ জুন ২০১৪ রাত ০১:০০
181849
আলোর আভা লিখেছেন : অনেক ধন্যবাদ ভাইজান ।আমি ও চাই ব্লগে সময় দিতে ইচ্ছে ও করে সময়ের সাথে পারি না ।আপনাদের অনেক মিস করি ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File