আন্নেরা আজব খবর হুনছেন নি? প্রধানমন্ত্রীর ঐতিহ্যের ঠেলায় বাঙ্গালেরা এখন কাদা-পানিতে লুটোপুটি খাইতেছে

লিখেছেন লিখেছেন বেআক্কেল ০৮ ফেব্রুয়ারি, ২০১৪, ১২:৪৩:৩১ দুপুর



ডিজিটাল সরকারের নতুন ডিজিটাল পাসপোর্টে দেশের ঐতিহ্য, কৃষ্টি, কালচার, সাহিত্য, গৌরব, মর্যাদা, ইজ্জত, আব্রু, স্বাধীনতার লক্ষ্য, মুক্তিযুদ্ধের সম্মান, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ও দেশের কীর্তি রক্ষা কিরতে যাইয়া পুরো পাসপোর্টের জলছাপ মৃর্তি দিয়া ভরিয়া দিয়েছে! হা, হা, হা,

বৈশাখী মেলার খেলনার ঘটি বাটিতে চুন দিয়া আঁকা এসব ছবি কবে থেইকা আমাদের জাতির ঐতিহ্যের প্রতিক হইয়া হয়ে বুঝতে পারিলাম না। জানিনতে পারিলাম তখনি, যখনি ভিন জাতির লাথি, গলা ধাক্ষা, পেঁদানী, পেচানী খাইয়া ৪৫ দিনের উপোষ থাকিয়া যখন নোংরা বসনে বিমান বন্দরে পৌছিলাম!

খবরে জানা যায়,

মুর্তি যুক্ত ছবির এসব পাসপোর্ট যখন সৌদি ইমিগ্রেশনে যাচ্ছে, তখনই তারা ভিসা লাগাবে দূরের কথা, পাসপোর্ট সহ ব্যক্তিকে বের করে দিচ্ছে। তাদের সাফ কথা, এসব ছবিযুক্ত পাসপোর্টে ভিসা লাগাবে পরের কথা তারা দেখতেও ইচ্ছুক নয়। সৌদিদের এসব কর্মকাণ্ড অন্যান্য আরব দেশ গুলোতে কৌতুহল সৃষ্টি করবে, তখন তারাও এটা অনুসরন করবে। যেমনি অতীতে করেছে।

এই সমস্যার কথা দুতাবাস থেকে আমাদের দেশের প্রধানকে জানানো হইলে তিনি তার অতীতের স্বভাবসূলভ ভাবে বলিয়া দিয়াছেন, ভিসা না লাগাইলে না লাগাগ! আমরা তো আর ভিখারীর জাতি নই! আমরা ভিক্ষা করিতে যাই নাই, কামলা হিসেবে সেখানে কাজ করিতে গিয়াছি!

বাঙালী জাতির অতীত গৌরবের কথা স্বরণ করাইয়া তিনি দুতাবাসের কর্মকর্তাকে জানাইয়া দিয়াছেন, পাসপোর্টে জাতীয় ঐতিহ্যের ছবির কারণে যাহাদের ভিসা লাগানো হয় নাই, জাতির গৌরব, মহিমা ভুলুন্ঠিত করিয়া সেখানে থাকিবার দরকার নাই। তাহারা দেশে চলিয়া আসিতে পারে এবং জাতীয় মার্যাদা ধরিয়া রাখিবার জন্য প্রয়োজনে দেশে আসিয়া 'রিসকা' চালাইতে পারে। তবুও এই ব্যাপারে আমরা কুন কমপ্রমাইজ করিব না।

আগের ট্রাক মন্ত্রী শাজাহান খান, জাতির তরুণদের এই সমস্যা লাঘবে লাখ লাখ রিসকা তৈরী প্রয়োজনীয়তার কথা মাথায় রাখিয়া প্রতিটি শহরে রিসকা কারখানা বানাইতে যাইতেছে। মুক্তিযুদ্ধের চেতনার মাধ্যমে এই সমস্যা মোকাবেলায় সাংস্কৃতি মন্ত্রী বাকের ভাই নতুন জাগরণ সৃষ্টির চেষ্টা করিতেছে।

ওদিকে সৌদি প্রবাসীরা অপ্রত্যাশিত বিপদে পড়িয়া মুখে যত প্রকার বিশ্রী ও অশ্রাব্য আপ্ত বাক্য আছে, তাহা নিজেদের খেয়াল খুশিমত জপিতেছে। এমনিতেই সৌদিরা বাংলাদেশীদের উপর নাখোশ। একদিকে সৌদি আরবের ভিসা বন্ধ, আরেক দিকে আকামা বন্ধ ছিল, এটা ছিল সৌদি আরবের নিজেজের সমস্যা। বর্তমানে পাসপোর্টে ভুত, প্রেত, প্রেত্নীর ছবি দেখে বলেই দিচ্ছে এসব কাণ্ডজ্ঞানহীন পাসপোর্ট গ্রহণ যোগ্য নয়। পরিবর্তন করিয়া আন।

ফলে সৌদি আরবের প্রবাসীরা মইনকার চিপায় আটকা পড়েছে। তারা আরবীদের বুঝাতে পারছেনা এই পাসপোর্ট কুনদিন পরিবর্তন করা যাইবে না। পাসপোর্ট পরিবর্তনের আগে আমাদের প্রধানমন্ত্রীর গোয়ার্তুমির পরিবর্তন হইতে হইবে, তাহা না হইলে প্রধানমন্ত্রীর পরিবর্তন হইতে হইবে, তাহা না হইলে সরকারের পরিবর্তন হইতেই হইবে, তবেই পাসপোর্ট পরিবর্তন হইবে। নতুবা কুনদিন পাসপোর্ট হইতে ভুত-প্রেতের ছবি উঠানো যাইবে না।

এই পরিস্থিতিতে যা আচ করা যায়:

সরকারের ভাষায়:

যারা বিদেশ আছ, তোমাদের কে আমরা বিদেশে পাঠাইনি, তোমাদেরকে বিদেশে যাইতে বলিনি। রাষ্ট্রিয় সহযোগীতায় একমাত্র জাতি সংঘে সেনা পাঠানো হয়, আর কোথাও সরকার এই দায়িত্ব পালন করেনা। তোমরা নিজের গরজে নিজের দায়িত্বে বিদেশে গেছ, তোমারা যাহা আয় কর তাহা তোমারদের পিতা-মাতা খায় জাতির পিতা, মাতা, বোন-বেরাদর খায়না। সুতরাং তুমাদের সমস্যা তোমারা যেভাবে পার সেভাব মিটাও, না পারলে দেশে এসে রিসকা চালাও।

জাতীয় চেতনার ভাষায়:

আমরা মুক্তযুদ্ধ করে দেশ স্বাধীন করিয়াছি।

ত্রিশ লক্ষ মরিয়াছি তবুও পরাজিত হই নাই।

তিন লক্ষ নারী তাদের যৌন বিসর্জন দিয়াছেন।

দুই লাখ শত্রু আসামীকে জামাই আদরে ফেরত পাঠাইয়াছি।

নিজের দেশের লাখ লাখ মেরে নিজেরাই জনসংখ্যা কমাচ্ছি।

সুতরাং আমরা সেই জাতি, আমরা ভাঙ্গীয়া যাইব কিন্তু কোনদিন মচকাইব না। প্রয়োজনে ভিক্ষা করিব, তবুও কোন শালার দুয়ারে যাইব না।

প্রবাসী ভাষায়:

Crying Crying Crying Praying Praying Praying ছাড়া কিছুই বাকি নাই।

বিষয়: বিবিধ

১৭৫৯ বার পঠিত, ২৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

174540
০৮ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:২৯
শান্তিপ্রিয় লিখেছেন : কুয়েতের নতুন পাসপোর্টে তো এমন ছবি নাই। শুধু কি সৌদি আরবের জন্য ভিন্ন করে পাসপোর্ট তৈরী করা হলো? বিষয়টি ভেবে দেখবেন।
০৮ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৪
127798
বেআক্কেল লিখেছেন : নতুন চালানের পাসপোর্টে এই মহামূল্যবান চিত্র আসিয়াছে। বিশ্বাস না হইলে এক্ষুনি একটি পাসপোর্ট বানাইয়া লন, তাহা হইলে স্বরস্বতী দেবীর মূল্যবান ছবিযুক্ত পাসপোর্ট পাইয়া যাইবেন।
০৮ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৪৭
127804
শান্তিপ্রিয় লিখেছেন : সত্যিই আমার ভাগ্যে এই মহামূলবান রত্নই রয়েছে, কারণ আমি এখনও পাসপোর্ট বানাতে পারি নাই। ২০১৭ সালে আমার পুরান পাসপোর্ট শেষ হবে, দেখাযাক কী হয়Talk to the hand Talk to the hand Talk to the hand Talk to the hand Talk to the hand
174553
০৮ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:০৬
চক্রবাক লিখেছেন : আন্নে এগিন কিয়া কন, হুইনছেন্নি দেয়ালেরও কান আছে। স্বাধীনতার চেতনার বিরুদ্দে কইলে জেলের সেলে হইচ্ছা মরণ লাগবো। MOney Eyes MOney Eyes
০৮ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫২
127836
বেআক্কেল লিখেছেন : এক জন বে আক্কেল মানুষেরে জেল দিয়া অত বড় বে আক্কেলী কাম করব বলে মনে হয় না।
174562
০৮ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:১১
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : হ্যা এখন নতুন পার্সপোর্ট আমি দেখতেছি, সেখানে সব ছবি আর ছবি, এমনকি কিছু লেখা নেই শুধুই ছবি সংযোজনের খাতিরে পৃষ্টা বাড়ানো হয়েছে, এটা হচ্ছে দ্বিতীয় ধাপে ডিজিটাল,
অবশ্য প্রথমটা খুব ভাল ছিল, কোন অহেতুক ছবি ছিলনা, এখানে অহেতুক দেশ প্রেম দেখাতে গিয়ে দেশের মানুষদের বিপদে ফেলার একটা মূর্খমী ছাড়া আর কিছু নয়,
০৮ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৬
127838
বেআক্কেল লিখেছেন : টেষ্ট করিয়া দেখতাছে আর কি শেষ মেষ জাতির জনকেরর ছবি খানাও যদি ঢুকাইয়া দেওয়া যায়। ছবিতে একবার যেহেতু মন গেছে সেই কর্ম না করার মানুষ এট লিষ্ট আমামীলীগ নেত্রী নয়। সুতারঞ্জিত কইছিল না,
বাঘে ধরলে বাঘে ছাড়ে,
তিনি ধরলে কাম না সারাইয়া ছাড়েনা............
174574
০৮ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৫
প্যারিস থেকে আমি লিখেছেন : আন্নের কি জেলে যাওনের ভয় নাই।
০৮ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৬
127839
বেআক্কেল লিখেছেন : এক জন বে আক্কেল মানুষেরে জেল দিয়া অত বড় বে আক্কেলী কাম করব বলে মনে হয় না।
174587
০৮ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৬
মোহাম্মদ লোকমান লিখেছেন : ম্যাডাম পাগল হইয়া গেছেন নাকি কেউ পাগল বানাইতেছে...
০৮ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:০০
127842
বেআক্কেল লিখেছেন : ওনি ভালা আছিল কবে, কনচেন দেহি। তার বাবা জেলে থাইকা চট্টগ্রামের গালিরাজ আওয়ামী নেতা জহুর মিয়াকে লিখেছিল, 'আমার পাগল মেয়েটারে নিয়ে সর্বদা চিন্তায় থাকি, তুই একটা ছেলে পাওয়া মাত্র মেয়েটারে প্রথম ধাক্কায় বিদায় করবি'।
174621
০৮ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৯
আমি মুসাফির লিখেছেন : এটা অত্যন্ত দুঃখজনক।
০৮ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৬
127863
বেআক্কেল লিখেছেন : ঠিক! তবে খবর নিয়া দেখেন তারা ঘরে বসে এটা নিয়ে হাসাহাসি করছে।
174650
০৮ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কি অদ্ভুত!
পাসপোর্ট হলো আইডেিন্িটি। বানাতে গেল সংস্কৃতি। আর তাতে গেল মানুষের ভাত।
০৮ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫৬
127880
বেআক্কেল লিখেছেন : এইটাই হল ডিজিটাল তেলেশমাতি।
174672
০৮ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৫
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : হিন্দুস্তানের দালালেরা বাংলাদেশকে হিন্দুস্তান বানাতে চায়।
০৯ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:০৫
128151
বেআক্কেল লিখেছেন : বাংলাদেশ তো এখন আধা হিন্দুস্থানই
174864
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৭:১৬
শেখের পোলা লিখেছেন : শালা বিদেশীরা আমাদের সংষ্কৃতি দেখবিনা!এবার দেখায়েই ছাড়ব৷ বাঙ্গালীর বড় ঐতিহ্য দূর্গাপূজা৷ পরের বার ঠিক এটা পাশপোর্ট হোল্ডারের ছবির পিছনে দেয়া হবে, যাতে তার কোলে বসা হয়, এমন ভাবে৷ বুজেন্নি?
০৯ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:০৯
128153
বেআক্কেল লিখেছেন : আপনার গোস্বা দেখে মনে হচ্ছে, দেশী সাংস্কৃতি হিসেবে এক্কেবারে শিবলীঙ্গের ছবি একেই দিলেই তো হয়ে যায়, ভাবখানা এমন।
১০
174994
০৯ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:১১
০৯ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:৫৩
128199
বেআক্কেল লিখেছেন : বাহ বাহ বাহ, সুন্দর তো।
০৯ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:১৩
128203
ইমরান ভাই লিখেছেন : বেআক্কেলীর দেখছেন কি Tongue Tongue Tongue আরোও সামনে অপেক্ষা করছে Don't Tell Anyone Don't Tell Anyone
১১
177346
১৫ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫২
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ঐ মিয়া বেআক্কেল! আমারে আপনের প্রোস্ট পড়নের লিগা রিকো হাডাইতে কইছে কিডা? আমার এহানে গ্যাঞ্জাম করার কোনও চান্স নাই। মিয়া আপনে নামে যেমন বেআক্কেল কাজ কামেও তো দেহি বেয়াক্কেল! আগে আপনের প্রোস্টের শিরোনাম ঠিক করেন। যতসব আজাইরা গ্যাঞ্জাম! আমাগো বিনতে শেখ যেখানে নিজেকে মূখ্যমন্ত্রী হুইনবার পছন্দ করে সেহানে আপনে তারে প্রধানমন্ত্রী বলে জাতে তুলে দাসমুক্তির সনদ বিতরণের কিডা? আস্ত বেআক্কেল কোথাকার?
১৮ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৩৬
131878
বেআক্কেল লিখেছেন : আমনে আমার বন্ধু বইলাই, রিকুয়েষ্ট আমনের ঠিকানায় চইলা গেল। হে হে বুঝেছেন
১২
178749
১৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৪:৩৪
দ্য স্লেভ লিখেছেন : আপনাকে অনেক দিন পর দেখলাম
১৮ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৩৭
131879
বেআক্কেল লিখেছেন : না রে ভাই মরি নাই, আম নাম শুইনা মডুরা কোনমতেই অনুমতি দিবার চায় নাই, পরে বরফ গলিল আর অনুমতি মিলিল।
১৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৪:৫০
132226
দ্য স্লেভ লিখেছেন : আপনাকে আমার ভাল লাগত,এখনও লাগে। চালিয়ে যান। আপনার মোরগ দেখী হাইব্রিড..... সরকারী নাকি ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File