কলম্বাসের মশলা এবং আজকের ইতিহাস

লিখেছেন লিখেছেন তিমির মুস্তাফা ৩০ ডিসেম্বর, ২০১৬, ১০:৫৭:০১ রাত



ভুল শিখে এবং ভুল প্রচার করতে করতে এক সময় ভুলটাকেই মানুষ শুদ্ধ ভাবতে শেখে । এমন এক বিষয়ের আলোচনা আজ।

একটা স্কুলের চতুর্থ শ্রেণীর ক্লাস।

আমেরিকা আবিস্কার করেছেন কে? ক্রিস্টোফার কলম্বাস । পাখীর মত কলরব করে উঠল ছাত্র / ছাত্রীরা। যেন বিশাল কোন কাজ করে পৃথিবী উদ্ধার করেছে কেউ! যেন কলম্বাস না এলে আমেরিকা বলে কোন দেশের জন্মই হত না! শিক্ষক মহোদয় কৃতার্থ হয়ে গেলেন।

এরপর ২য় প্রশ্ন উৎক্ষিপ্ত হলঃ কেন তিনি এদিকে এসেছিলেন ? উত্তরঃ মশলার সন্ধানে।

ভারত বা ইন্ডিয়া আসার জন্য বিকল্প পথ খুঁজে বের করতে চেষ্টা করেছিলেন তিনি। এজন্য আমেরিকাকে তিনি ইন্ডিয়া’ ভেবেছিলেন এবং আমেরিকানদেরকে তিনি ‘ইন্ডিয়ান’ ভেবেছেন। এই ভুলের কারণে এখনও আমেরিকার আদি বাসিন্দাদের আমেরিকান না বলে, বলা হয় ইন্ডিয়ান। তাদের গায়ের চামড়া বাদামী বা লালচে জন্য যোগ হয়েছে- ‘রেড এবং তারা হয়ে গেছে রেড ইন্ডিয়ান।

দশের মধ্যে দশ ! শিক্ষক খুশী, আমরাও । সত্যি কি তাই?

এর সাথে এখন কি আরও একটা প্রশ্ন হতে পারে না- কেন বিকল্প পথ খুঁজতে হল তাকে? নিয়মিত পথে সমস্যা কি ছিল ? এর অবশ্য উত্তর একটা আছে; ঘুরা পথ বাদ দিয়ে সোজা পথ খুঁজার প্রচেষ্টা ! তাই নাকি? পৃথিবী গোলাকার ? এটা প্রমানের জন্য? হতে পারে! তবে আরেকটু জানার চেষ্টা করলে হয় না!

এত গভীরে যাওয়া বাদ দিয়েছে মুসলিম সমাজ। আজকের দিনের জ্ঞান- ফেসবুকে স্ট্যাটাস দেয়া আর মন্তব্য করার মধ্যে সীমিত হয়ে পড়ায়, কেই বা আর অত শত চিন্তা করে সময় নষ্ট করে। আমরা ব্যস্ত!

জানুয়ারি ২, ১৪৯২ । গ্রানাডার পতন, জানুয়ারি ৬ – ফারদিনান্দ আর ইসাবেলা গ্রানাডায় অনুপ্রবেশ করলেন। জানুয়ারি ১৫তে কলম্বাস দেখা করলেন এবং যা চাইছিলেন – পেয়ে গেলেন, তাদের পৃষ্টপোষকতা। ১০% কমিশনে। এই যাত্রায় যা কিছু –গোল্ড সিলভার- মুক্তা-দাস আয় হয়, তার ১০ ভাগ কলম্বাসের।

আচ্ছা- আসুন দেখা যাক কলম্বাসের পৃষ্টপোষক ফারদিনান্দ আর ইসাবেলাকে উপলক্ষ করে লেখা কলম্বাসের নিজের ভাষ্য সম্বন্ধে জানা যাক। অবশ্য তার আগে কেন বিকল্প পথের সন্ধান – তার উত্তর দেয়া যাক।

১০৯৫ সালে শুরু হওয়া ক্রুসেডে ইউরোপিয়ান ক্রুসেডারদের হাতে নারী পুরুষ বৃদ্ধ শিশু নির্বিশেষে গণহত্যার মাধ্যমে, জেরুসালেম বেদখল হয় মুসলিমদের হাত থেকে। এরপরে, ১১৮৭ সালে হাত্তিনের যুদ্ধের পর, সালাহদিন আইউবি পশ্চিমা বর্বরদের বিতাড়িত করলেন পবিত্রভূমি থেকে। এরপরেও উপকূলীয় এলাকায় তাদের একাধিক সেটলমেণ্ট টিকে ছিল। শেষ অবধি তাদের সরে আসতে হয় ১২৬১তে। বানিজ্য রুট বা নৌপথে বানিজ্য সেই পুরাতন বিশ্বের দিক দিয়েই চলত। ভারত বা আরব বনিকরা লোহিত সাগর হয়ে আলেকজান্দ্রিয়া আসত তাদের পণ্য নিয়ে। সেখান থেকে ইউরোপে যেত পণ্য সামগ্রী। ইউরোপ থেকেও একই ভাবে পণ্য আসত আলেকজান্দ্রিয়ায়।

কিন্তু ১৪৫৩ তে তুর্কি বাহিনী কন্সটাণ্টিনোপল দখল করলে নিয়মিত বানিজ্য রুট ইউরোপিয়ানদের জন্য বন্ধ না হলেও, সীমিত হয়ে যায়। মুসলিমদের নিয়ন্ত্রনের মধ্যে দিয়ে তাদের চলাচল ব্যবস্থা নিয়ন্ত্রিত হয়ে যায়। এরপরেও তা চালু ছিল- কারন অন্য কোন রাস্তা জানা ছিল না। কিন্তু ১৪৯২ সালে মুসলিমদের স্পেন থেকে উচ্ছেদ করায় আবার মুসলিমদের সাথে ইউরোপ সরাসরি সংঘর্ষের পথে চলে যায়। পুরাতন নৌপথ এখন তাদের নৌ চলাচলের জন্য বিপদজনক। সেজন্য ১৪৯২ সালেই তাদের বিকল্প নৌপথের দরকার পরে। এজন্যই কলম্বাস নূতন পথের সন্ধানে বের হন। কিন্তু তার উদ্দেশ্য শুধুই কি ভারত উপমহাদেশের মশলা? দেখুন তার ভাষ্যেঃ



Your highness, as good Christian and catholic princes, devout and propagators of the Christian faith, as well as enemies of the Mahoment and of all idolatries and heresies, conceived the plan of sending me, Christopher Columbus, to this country of Indies, there to see the princes, the peoples, the territory, their disposition and all things else, and the way in which one might proceed to convert these regions to our holy faith’. (B.de las cases: Historia de las India, Madrid 1875-76)।

ইয়োর হাইনেস, উত্তম খৃষ্টান ও রাজপুত্র, নিবেদিতপ্রাণ এবং খৃষ্টধর্মের সাগ্রহী প্রচারক, মোহামেডান গোষ্ঠীসহ সকল মূর্তিপূজারী ও বিধর্মীদের শত্রু, আমাকে- এই ক্রিস্টোফার কলম্বাসকে- ভারতে পাঠানোর পরিকল্পনা নিলেন; তাদের রাজপুত্র, তাদের জনগণ, তাদের ভূখণ্ড, তাদের সম্পদ ও জীবন যাত্রার বিন্যাস সহ যাবতীয় কিছু পর্যবেক্ষণ করার এবং কিভাবে এই অঞ্চলকে আমাদের পবিত্র ধর্মে ধর্মান্তরিত করা যায় তার উপায় বের করার জন্য’।

এর মধ্যে মশলার গন্ধ তো পেলাম না, পাঠক পেলেন কিনা জানাবেন!



বিষয়: বিবিধ

১০৫৯ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381031
৩০ ডিসেম্বর ২০১৬ রাত ১১:২৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অত্যন্ত শিক্ষনিয় পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ। কলম্বাস এর আমেরিকা আবিস্কার বা ভাষ্কো ডা গামার ভারতবর্ষে আসার পথ আবিস্কার এর ন্যায় কিছু মিথ্যা কে আমরা ছোট থেকে সত্য বলে জেনে অজান্তেই হয়ে উঠি পাশ্চাত্যের ক্রিতদাস।
৩১ ডিসেম্বর ২০১৬ রাত ১১:১১
315274
তিমির মুস্তাফা লিখেছেন : Thank you.
381035
৩১ ডিসেম্বর ২০১৬ রাত ১২:৪৮
দ্য স্লেভ লিখেছেন : এর ভেতর মশলার যে সন্ধান পেলাম সেখানে মানুষ পোড়া গন্ধ !!!
381038
৩১ ডিসেম্বর ২০১৬ সকাল ০৯:১৪
হতভাগা লিখেছেন : ইউরোপীয়রা উপ মহাদেশে এসেছিল লুট পাটের জন্য এবং দীর্ঘমেয়াদী লুটপাটের জন্য তাদেরকে এখানে বসতি স্থাপন করতে হয়েছে ।

এটা এরা প্রথমে শুরু করেছিল ব্যবসার আড়ালে। আর তাদের অগ্রদূত ছিলেন এই কলম্বাসেরাই ।

আমার বুঝে আসে না কলম্বাস কিভাবে আমেরিকা ডিসকভার করলো ? সেখানে তো রেড ইন্ডিয়ানরা তারও আগে গিয়েছিল!!
৩১ ডিসেম্বর ২০১৬ রাত ১১:১৪
315275
তিমির মুস্তাফা লিখেছেন : Brought that info back to Europe! That's all. Thanks.
381042
৩১ ডিসেম্বর ২০১৬ দুপুর ১২:৪৭
সন্ধাতারা লিখেছেন : Salam. Jajakallah
৩১ ডিসেম্বর ২০১৬ রাত ১১:৪৫
315276
তিমির মুস্তাফা লিখেছেন : ওয়া আলাইকুম সালাম
ধন্যবাদ।
381048
৩১ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:২৫
প্রেসিডেন্ট লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান। এসব ইতিহাস এখন ইতিহাসের পাতায় ঠাঁই পায় না। বিকৃত ইতিহাস পড়েই বড় হচ্ছে আমাদের নতুন প্রজন্ম।
৩১ ডিসেম্বর ২০১৬ রাত ১১:৪৯
315277
তিমির মুস্তাফা লিখেছেন : আমাদেরও দায়িত্ব রয়েছে নূতন প্রজন্মকে শিক্ষিত করার! চেষ্টা না করে হাল ছেড়ে দিয়ে বসে থাকলে গ্রানাডা আর স্পেনের ইতিহাসের পুনরাবৃত্তি হতে পারে! অন্য পন্থায় বিকৃত ইতিহাস সত্য বলে চালানোর চেষ্টা তো চলছেই!
381053
৩১ ডিসেম্বর ২০১৬ সন্ধ্যা ০৬:২৯
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ,


লেখাটি দু'বার এসে গেছে, ঠিক করে দিলে ভালো হয়!
381064
৩১ ডিসেম্বর ২০১৬ রাত ১১:১৬
তিমির মুস্তাফা লিখেছেন : Thanks!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File