শেরে খোদা হযরত হামযা (রা.)-এর শাহাদাত

লিখেছেন লিখেছেন ইমরান ভাই ০১ অক্টোবর, ২০১৪, ০৯:৩৮:৪৬ রাত





মুসলিম এক বীরের ঘটনা যা আপনাকে নাড়া দিবেই হে ভাই/বোন।

হযরত হামযা (রা.)-এর আততায়ীর নাম ছিলো ওয়াহশী ইবনে হারব। আমি, হযরত হামযা (রা.)-এর শাহাদাতের ঘটনা আততায়ীর ওয়াহশীর ভাষায় প্রকাশ করছি। মুসলমান হবার পর তিনি বলেন,

আমি ছিলাম যোবায়ের ইবনে মোয়াত্তামের ক্রীতদাস। তার চাচা তুয়াইমা ইবনে আদী বদরের যুদ্ধে নিহত হয়েছিলেন। কোরায়শরা ওহুদ যুদ্ধে রওয়ানা হওয়ার প্রাক্কালে যোবায়ের ইবনে মোয়াত্তাম আমাকে বললেন, যদি তুমি মোহাম্মদের চাচা হামযাকে আমার চাচার হত্যার প্রতিশোধস্বরূপ হত্যা করতে পারো, তবে তুমি মুক্তি পাবে।

এই প্রস্তাব পাওয়ার পর কোরায়শদের সাথে ওহুদের যুদ্ধের জন্যে আমি রওয়ানা হলাম। আমি ছিলাম আবিসিনিয়ার অধিবাসী। আবিসিনিয়দের মতো আমিও ছিলাম বর্শা নিক্ষেপে সুদক্ষ। আমার নিক্ষিপ্ত বর্শা কম সময়েই লক্ষ্যভ্রষ্ট হতো। ব্যাপকভাবে যুদ্ধ ছড়িয়ে পড়ার পর আমি হযরত হামযা (রা.)-কে খুঁজতে শুরু করলাম।

এক সময় তাঁকে দেখতেও পেলাম। তিনি জেদী উটের মতো সামনের লোকদের ছিন্নভিন্ন করতে করতে এগিয়ে যাচ্ছিলেন। তাঁর সামনে কোন বাধাই টিকতে পারছিলো না। কেউ তাঁর সামনে দাঁড়াতেই পারছিলো না।

আল্লাহর শপথ, আমি হযরত হামযা (রা.)-এর ওপর হামলার জন্যে প্রস্তুত হচ্ছিলাম এবং একটি পাথর অথবা বৃক্ষের আড়ালে ছিলাম, এমন সময় সাবা ইবনে আবদুল ওযযা আমাকে ডিঙ্গিয়ে তাঁর কাছে পৌছে গেলো। হযরত হামযা (রা.) হুঙ্কার দিয়ে সাবাকে বললেন, ওরে লজ্জাস্থানের চামড়া কর্তনকারীর সন্তান এই নে।

একথা বলে তিনি সাবার ঘাড়ে এমনভাবে তরবারির আঘাত করলেন এবং তার মাথা এমনভাবে দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়লো যেন তার ঘাড়ে মাথা ছিলোই না। আমি তখন বর্শা তুলে হযরত হামযা (রা.)-এর প্রতি নিক্ষেপ করলাম। বর্শা নাভির নীচে বিদ্ধ হয়ে দুই পায়ের মাঝখান দিয়ে পেছনে পৌছে গেলো। Worried

তিনি পড়ে গিয়ে উঠতে চাইলেন কিন্তু সক্ষম হননি। তাঁর শেষ নিঃশ্বাস ত্যাগ করা পর্যন্ত আমি তাকে যন্ত্রণাকাতর অবস্থায় রেখে দিলাম। এক সময় তিনি শেষে নিঃশ্বাস ত্যাগ করলেন। আমি যখন তাঁর কাছে গিয়ে বর্শা বের করে কোরায়শদের মধ্যে গিয়ে বসে রইলাম।

হযরত হামযা (রা.) ছাড়া অন্য কাউকে আঘাত করার ইচ্ছা ও প্রয়োজনই আমার ছিলো না। আমি মুক্তি পাওয়ার জন্যেই হযরত হামযা (রা.)-কে হত্যা করেছি। এরপর মক্কা ফিরে এসেই আমি মুক্তি লাভ করলাম। [ইবনে হিশাম, দ্বিতীয় খন্ড, পৃ. ৬৯-৭২। সহীহ বোখারী দ্বিতীয় খন্ড, পৃষ্টা ৫৮৩।

তায়েফের যুদ্ধের পর ওয়াহশী ইসলাম গ্রহণ করেন। হযরত হামযা (রাঃ)-কে বর্শার আঘাতে হত্যা করেছিলেন, সেই বর্শা দিয়ে তিনি হযরত আবু বকর সিদ্দিকের (রাঃ) খেলাফতের সময়ে ইয়ামামার যুদ্ধে মোসায়লামা কাযযাবকে হত্যা করেন। রোমকদের বিরুদ্ধে সংঘটিত ইয়ারমুকের যুদ্ধেও তিনি অংশ গ্রহণ করেন] ।

আর, আবু সুফিয়ানের স্ত্রী হেন্দ বিনতে ওতবা হযরত হামযার (রা) বুক চিরে কলিজা বের করে চিবোতে লাগলো। গিলে ফেলার চেষ্টা করে না পারায় ফেলে দিলো। এছাড়া কর্তিত নাক ও কান দিয়ে মালা গেঁথে গলা এবং পায়ে মলের মতো পরিধান করলো।[ইবনে হিশাম, দ্বিতীয় খন্ড, পৃষ্ঠা ৯০] Worried

অবশ্য আবু সুফিয়ানের স্ত্রী হেন্দ বিনতে ওতবা (রা) পরবর্তিতে তওবা করে ইসলাম গ্রহন করেছিলেন। তাই আল্লাহ তার পূর্বের গোনা মাফ করে দিয়েছেন।

হে আল্লাহ! আমাদেরকে হযরত হামযা (রা) এর মতো শহীদ হবার তাওফিক দান করো। আমাদেরকে সঠিক জীহাদ করার ও শহীদ হবার তাওফিক দাও। আমাদেরকে ফেতনা থেকে রক্ষা করো আমীন

বিষয়: বিবিধ

৭৪৬৮ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

270622
০১ অক্টোবর ২০১৪ রাত ১০:১২
সত্যলিখন লিখেছেন :
০১ অক্টোবর ২০১৪ রাত ১১:০৪
214563
ইমরান ভাই লিখেছেন : Happy Happy নজরুল ইসলামের অনেক কবিতাই আছে যা তাওহিদের বলে বলিয়ান। জাজাকাল্লাহু খায়রান।Love Struck
270628
০১ অক্টোবর ২০১৪ রাত ১০:২৫
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো আবারও পড়ে ...
০১ অক্টোবর ২০১৪ রাত ১১:০৫
214564
ইমরান ভাই লিখেছেন : আমি তো বার বার পড়ি এগুলো আর নিজেকে নিজেই বলি "কি রে তুই কি এরখম হতে পারতি সেই সময় জন্ম হলে??" Crying Crying Worried
270638
০১ অক্টোবর ২০১৪ রাত ১০:৪৫
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : খুব দুখেঃর ঘটনা। খুব কষ্ট লাগে এঘটনাটা মনে পড়লে।
০১ অক্টোবর ২০১৪ রাত ১১:০৬
214565
ইমরান ভাই লিখেছেন : ঠিক বলেছো "মিউকেন" স্যারি "হারিকেন" Worried Worried Crying Crying
270664
০১ অক্টোবর ২০১৪ রাত ১১:৫৬
আফরা লিখেছেন : এসব ঘটনা আমাদের বেশি বেশি পড়া উচিত তাহলে মনটা অনেক নরম থাকে । অনেক ধন্যবাদ ইমরান ভাইয়া ।
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩০
214707
ইমরান ভাই লিখেছেন : হুম একদম ঠিক কথা। Sad এগুলো পড়লে ইমান আরো শক্ত হয় Sad
270674
০২ অক্টোবর ২০১৪ রাত ০১:৩২
সাদিয়া মুকিম লিখেছেন : হে আল্লাহ! আমাদেরকে হযরত হামযা (রা) এর মতো শহীদ হবার তাওফিক দান করো। আমাদেরকে সঠিক জীহাদ করার ও শহীদ হবার তাওফিক দাও। আমাদেরকে ফেতনা থেকে রক্ষা করো আমীন Praying Praying Praying Prayingbr /> জাযাকাল্লাহু খাইর! শুকরিয়া শেয়ার করার জন্য Good Luck
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩১
214708
ইমরান ভাই লিখেছেন : ওয়া আনতুম ফাজাজাকুমুল্লাহু খায়রান। শুকরিয়া প্রকাশ করলাম আপনার জন্যও। Love Struck
270717
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৬:৩১
সাদাচোখে লিখেছেন : এত এতবার পড়া হয়, শুনা হয় - কিন্তু এ ইতিহাস যেন অমলিন, নির্মল - বুকের স্পন্ধন স্ফীত যেমন হয়, দ্রুত ও হয় আর কষ্টে যেন সন্কুচিতও হয়ে যায়। অদ্ভুত দৃষ্টান্ত, অদ্ভুত শিক্ষা - আল্লাহর এক বিরাট বিরাট নিদর্শন।

কিছু সংশোধনীঃ
১। মোহাম্মদ সঃ হামজা রাঃ কে বলেছিলেন আসাদুল্লাহ - আল্লাহর সিংহ। শের কিংবা বাঘ নয়।
২। সহী হাদিসের আলোকে আজকের স্কলার রা বলছেন 'হিন্দ' রাঃ হামজা রাঃ এর কলিজা চিবান নি। ওটা সিরাহ তে এসেছে - এক্সপ্রেশানে প্রকটতা বোঝাতে। ওনারা আরো বলেন - একজন মুসলিম হিসাবে একজন সাহাবী রাঃ যিনি ইতোমধ্যে আল্লাহর আয়াতানুযায়ী আল্লাহর সন্তুষ্টি পেয়েছেন - আমি কিংবা আপনি এমনভাবে এটা উপস্থাপন করা ইসলামের শিক্ষার আলোকে যথার্থ নয়।

আমি সিম্পলী শেয়ার করলাম - কারন আমার এই মতামতটিকে গ্রহনযোগ্য মনে হয়েছে। ধন্যবাদ।
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩৫
214709
ইমরান ভাই লিখেছেন : আমার জানা মতে শের কিন্তু সিংহকে বলা হয়। যাক আমার জানা ভুল থাকতে পারে।
আর হিন্দা (রা) এর কলিজা চিবানোর ঘটনা সহীহ হাদীসে নাই এটা ঠিক। আমার ভুল হয়েছে যে আমি হিন্দা (রা) এর পরবর্তীতে ইসলাম গ্রহনের সংবাদটি লিখি নাই। অবশ্য আমি তার উপর কোন রাগ নিয়ে কোন কিছু প্রকাশ করি নাই। কেননা তিনি আল্লাহর দয়া প্রাপ্ত।

জাজাকাল্লাহু খয়রান।
270734
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৮:১৮
কাহাফ লিখেছেন :

ইসলামের এমন সব মহান সমর নায়কদের জীবনী ভুলেই যাচ্ছে আজকের প্রজন্ম। বেশী-বেশী পঠন-পাঠনে উনাদের সাথে আমাদের প্রজন্মকে পরিচিত করে তুলতে হবে।
জাযাকাল্লাহ জানাচ্ছি উপস্হানের জন্য। Rose
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩৬
214710
ইমরান ভাই লিখেছেন : ওয়া আনতুমফাজজাকুমুল্লাহু খায়রান।
270746
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৯:২৬
egypt12 লিখেছেন : ভালো লাগলো... Rose
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩৮
214711
ইমরান ভাই লিখেছেন : আমারো ভালো লাগলো আপনার ভালো লাগা Day Dreaming
270759
০২ অক্টোবর ২০১৪ সকাল ১০:২৬
ফাতিমা মারিয়াম লিখেছেন : এই ধরণের ঘটনাগুলি আমাদের বেশি বেশি করে পড়া উচিৎ। আরও শিক্ষণীয় ঘটনা শেয়ার করবেন। ধন্যবাদ।
০২ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:০২
214829
ইমরান ভাই লিখেছেন : জি, আপজি ঠিকই বলছেন। ভাবতেছি মানুষ মারা গেলে কিভাবে তার সৎকার করতে হবে ইসলামে সে সম্মন্ধ্যে পোস্ট দিবো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File