বাংলাদেশে গণতন্ত্র ও জনগণের জানমাল রক্ষায় জাতিসঙ্ঘের হস্তক্ষেপ চাইল এফডিএইচআর ।

লিখেছেন লিখেছেন কিং মেকার ০৭ জানুয়ারি, ২০১৪, ০৫:৩৬:৫৮ সকাল





ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ফোরাম ফর দি ডেমোক্র্যাসি অ্যান্ড হিউম্যান রাইটস ফ্রান্স আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে বক্তারা বাংলাদেশে গণতন্ত্র, আইনের শাসন ও সাধারণ নাগরিকদের জানমাল রক্ষায় জাতিসঙ্ঘের সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন।

গত রোববার ফ্রান্সের ঐতিহাসিক প্লাস ডো লা রিপাবলিক চত্বরে আয়োজিত সমাবেশ সংগঠনের চেয়ারম্যান মানবাধিকারকর্মী মুহাম্মদ আল আমিনের সভাপতিত্বে এবং সংগঠনের সেক্রেটারি জেনারেল মানবাধিকারকর্মী সাংবাদিক মাহবুব হোসাইনের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সাবেক ছাত্রনেতা আন্তর্জাতিক ফারাক্কা আন্দোলনের সংগঠক অ্যাডভোকেট কাজী আবদুল্লাহ আল মামুন, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন কালেক্টিভ হ্যাম্বের প্রেসিডেন্ট এরিস নরডিন, মানবাধিকারকর্মী লুসিয়ান সিমফনি, টিম হিরো, ফ্রান্স বিএনপি নেতা আবুল কালাম ফরাজী, সিরাজুল ইসলাম মিয়া, সৈয়দ সাইফুর রহমান, হাজী হাবিব, শাহেদ আলী, মিরজান আলী, আবদুল কাইয়ুম, কবি আতিকুল ইসলাম, কমিউনিটি ব্যক্তিত্ব টি এম রেজা প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশে সাংবিধানিকভাবে বৈধ কোনো সরকার নেই। ক্ষমতালোভী এ সরকার দায়িত্ব নেয়ার পর থেকে দেশের সব ধর্মাবলম্বী নাগরিকের জানমালের নিরাপত্তা ও মৌলিক অধিকার পূরণে চরমভাবে ব্যর্থ হয়েছে।

সাতক্ষীরাসহ কয়েকটি জেলায় যৌথবাহিনীর অভিযানের নামে ক্ষমতাসীন দলের লোকজন যে বর্বরতা চালিয়েছে তা একাত্তরের সব রেকর্ড ভঙ্গ করেছে।

জাতিসঙ্ঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও আন্তর্জাতিক সংস্থাগুলোর অনুরোধ উপেক্ষা করে একদলীয় নির্বাচন অনুষ্ঠান করেছে বর্তমান অবৈধ ক্ষমতাসীন আওয়ামী লীগ।

ফ্রান্সে অবস্থানরত দল-মত নির্বিশেষে শিশুসহ কয়েক হাজার নারী-পুরুষ ও সমাবেশে অংশ নেন। বিজ্ঞপ্তি।

যুক্তরাজ্য বিএনপির অনশন ও সমাবেশ

লন্ডন থেকে সংবাদদাতা জানান, বাংলাদেশের একতরফা নির্বাচন প্রত্যাখ্যানের দাবিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে বিােভ সমাবেশ ও প্রতীকী অনশন করেন যুক্তরাজ্য বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। দুপুর থেকে ব্রিটেনের বিভিন্ন শহর থেকে বিএনপির নেতাকর্মীরা জড়ো হয় লন্ডনের আলতাব আলী পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে। এরপর সবাই একসাথে যুক্তরাজ্য বিএনপির সভাপতি শাইস্তা চৌধুরী কুদ্দুস ও সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদের নেতৃত্বে ১০ নং ডাউনিং স্ট্রিটে বিােভ সমাবেশে অংশ নেয়। সমাবেশ শেষে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরবারে একটি স্মারকলিপি দেন।

সমাবেশে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনপির সাবেক আহ্বায়ক এম এ মালেক, সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এ সালাম, সিনিয়র সহসভাপতি আব্দুল হামিদ চৌধুরী, সহসভাপতি আবুল কালাম আজাদ, তৈমুছ আলী, শাহ আখতার হোসেন টুটুল, মনজুরুস সামাদ চৌধুরী মামুন, তাজুল ইসলাম, আখতার হোসেন, মুজিবুর রহমান মুজিব, শহিদ উল্লাহ খান, এম এ রউফ, আহমদ আলী, আব্দুল লতিফ জেপি, কাজী আঙ্গুর মিয়া, আনোয়ার হোসেন খোকন, যুগ্ম সাধারণ সম্পাদক নাসিম আহমেদ চৌধুরী, এম এস আহমেদ আজাদ, ব্যারিস্টার আবু সায়েম, শহিদুল ইসলাম মামুন, তাহির রায়হান পাভেল, হেলাল নাসিমুজ্জামান, ফেরদৌস আলম, শামসুর রহমান মাহতাব, সাদিক মিয়া, করিম উদ্দিন, তাজ উদ্দিন প্রমুখ।

বিষয়: বিবিধ

১৪৫৫ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

159858
০৭ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:৩৭
হতভাগা লিখেছেন : নাই কাজ !?

তো খৈ ভাজ !

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File