এটা আমাদের সংস্কৃতি নয়, রুখে দিন, সচেতন করুন ================================

লিখেছেন লিখেছেন ভাবনার ল্যাম্পপোস্ট ২০ নভেম্বর, ২০১৪, ১২:৫৬:৩৩ রাত

"রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিহত অধ্যাপক শফিউল ইসলামের বাসা থেকে ছাত্রী উদ্ধার এবং আটক"।

খবরটা পড়ে চমকিত হবার মত, অনেকে অবাকও হবেন। কিন্তু আমি অবাক হইনি। কারন একটা বিশ্ববিদ্যালয়ে পড়া, কয়েকটা বিশ্ববিদ্যালয়ের যাবার অভিজ্ঞতাবলে বলছি, ঠিক এই ঘটনা নতুন নয়। এখন সেটা হয়ত বেড়েছে। আসলে শিক্ষকদের অনেকেই এই কর্মকন্ডের সাথে যুক্ত। মুক্তমনা, অশ্লীল ইঙ্গিতপূর্ন সাহিত্যের রচয়িতা এবং একটা বিশেষ শ্রেনীর শিক্ষকরা অনেকদিন ধরেই ছাত্রীদের ফার্স্ট ক্লাস পাওয়ানোর নিশ্চয়তা দিয়ে এই ঘৃন্যকর্মকান্ডের সাথে যুক্ত।

দেশে যখন আমি দেখি অবৈধ টাকায় গড়ে উঠা নব্য ধনীক শ্রেনীর ছেলে মেয়েরা একধরনের বিকৃত সংস্কৃতির চর্চ্চা করছে এবং আমাদের সামাজিক সিস্টেম সেটাকে সাপোর্ট করছে তখন শফিউলদের দোষ কোথায়?

যখন পরিমল, পান্না মাস্টারের মত শত শিক্ষক নামের নরপিশাচরা এক ধরনের বিকৃত চরিত্র ধারন করেছে তখন এক শফিউলের দোষ দিয়ে লাভ কি?

তিন্নি, প্রভা, অরুন চৌধুরী'র ভিডিও ফাঁসের ফলে মানুষ জানতে পারে আমাদের সাংস্কৃতিক জগতে কি ধরনের কাজ হচ্ছে? প্রশ্ন হচ্ছে হাজার হাজার সাংস্কৃতিক কর্মীও কি এর সাথে যুক্ত? উত্তর অবশ্যই না। কিন্তু একের পরে এক বিয়ে ভেঙে যাওয়া, বেপড়োয় জীবনযাপনের ইতিহাস বাংলার আনাচে কানাচে অনেকেই সাক্ষী। কিন্তু এটা শুদ্ধ কি হবে?

'ইয়াবা' নামক ভয়াবহ মাদকের আগ্রাসন যা আবার এই কুৎসিত কর্মকান্ডের সহায়ক হিসাবে কাজ করে তার ছোবল নিয়ে আমরা কতটা উদ্বিগ্ন? আমাদের সন্তানদের দিকে কি আমরা খেয়াল রাখি?

তথ্যপ্রযুক্তির বিস্তার ঘটছে নীরবেই। গ্রাম থেকে শহরে এখন মোবাইল এবং পিসিতে ইন্টারনেট সংযোগ। ইন্টারনেটের খারাপ একটাই দিক আছে সেটা হল পর্নগ্রাফির বিস্তার করে। এখন আমাদের দেশে ফেসবুক, ইউটিউব বন্ধ হলেও পর্নগ্রাফীর সাইট বন্ধের ব্যবস্থা নেয়া হয় না। বাস্তবতা হল ঢাকার স্কুল গুলির বাচ্চাদের কথা গুলি, আলোচনার বিষয়গুলি, তাদের ল্যাঙ্গুয়েজগুলি শোনার চেষ্টা করলে ভয়াবহ শকড হবেন বলে আমি নিশ্চিত। অসংখ্য তরুণ, যুবকের মোবাইলে পর্ন ভিডিও পাবেন আমি নিশ্চিত। হাজার হাজার ঘটনা ঘটছে যা দিয়ে আবার ব্ল্যাকমেইল করে এক ধরনের শ্লেভ করে রাখা হচ্ছে। এটা কিভাবে বন্ধ করবেন? এ যেন এক ভয়াবহ সাংস্কৃতিক আগ্রাসন। আমাদের কেউ এটা নিয়ে ভাবছে না।

দেশের কর্পোরেট জগতে যাদের যাতায়াত আছে তারা দেখবেন এক অদ্ভুত অবস্থা। ঘুষের সাথে আরেক রঙ্গীন জগত তৈরী হয়েছে। আগে কিন্তু বেসরকারি খাত আক্রান্ত ছিলনা। এখন অনেক কিছুই হয় । 3W'র বিনিময় ছাড়া অনেক কিছুই হয় না। আবার এই প্রক্রিয়ার খেলোয়াড়দের তাড়াতাড়ি প্রমোশন হয়। এ এক অদ্ভুত অবস্থা। রাতের ঢাকা শহরে শত শত রেস্ট হাউসে, গেস্ট হাউসে, হোটেলে রাতে কি হয়? কারা যায়? এই অনুসন্ধানী রিপোর্ট পড়লে কি আপনার বোধ আসে। সেক্ষেত্রে শফিউল বা পরিমলদের দোষ কোথায়?

আমরা ইডেন কলেজের ছাত্রী নেতাদের রসালো কাহিনী শুনি, তাদের ব্যবসার কথা শুনি কিন্তু জানি কি এই কাজ কাদের জন্য করছে? মফস্বলের নেতাদের কিছু ভিডিও দেখি কিন্ত ঢাকার? অবৈধ টাকা আর পদের লোভের কথা লোকমুখে অনেকেই শুনে। কিন্তু প্রতিকার কি?

আসলে এক জটিল সিচ্যুয়েশনের মুখে দেশ। প্রায় ৮০ লক্ষ বাংলাদেশী বিদেশে থেকে আমাদের জন্য ইনকাম পাঠাচ্ছেন। কিন্তু পরিবারকে সময় দিতে পারছেন না। এটাও কিছু সামাজিক অস্থিরতা তৈরী করছে।

পরিসংখ্যান বারবার বলছে ঢাকা শহরে বিবাহবিচ্ছেদ আশংকাজনক হারে লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। গ্রামের অবস্থাও ভয়াবহ। কেন হচ্ছে?

-----পুঁজিবাদের বিকৃত রুপ, দূর্নীতি, কুশাসন, পারিবারিক মূল্যবোধের অবক্ষয়, সাংস্কৃতিক দেউলিয়াত্ব, তথ্যপ্রযুক্তির কুপ্রভাব, ড্রাগ এবং পাশ্চাত্যের খারাপ দিক অনুসরন, শিক্ষা ব্যবস্থা, ধর্মীয় মূল্যবোধের অভাবের ফলে এই ঘটনা গুলি মহামারী আকারে ঘটছে। সমাজবিজ্ঞানের শিক্ষক যখন এই কাজ করে তখন বুঝা যায় যে শফিউলরা পেট্রন করছে।

সুতরাং,

আজ তরুণ সমাজকে বুঝতে হবে, রুখতে হবে, বুঝাতে হবে এই সংস্কৃতি আমাদের নয়। উন্নয়ন এবং বিজ্ঞানের সাথে এই সংস্কৃতির কোন সম্পর্ক নাই।

----- আসুন আমরা সচেতন হই, পরিবার ঠিক রাখি, সোসাইটি ঠিক করি আর সুশাসনের জন্য প্রচেষ্টা চালাই।

বিষয়: বিবিধ

১৩৭৬ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286038
২০ নভেম্বর ২০১৪ রাত ০১:৫১
বড়মামা লিখেছেন : ভালো কথা বলেছেন, আপনাকে অনেক ধন্যবাদ ।
২০ নভেম্বর ২০১৪ রাত ০১:৫৪
229452
ভাবনার ল্যাম্পপোস্ট লিখেছেন : Thnx to U
286039
২০ নভেম্বর ২০১৪ রাত ০১:৫৩

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন : আমাদের সংস্কৃতি তা হলে কি? ঘরে বসে স্ত্রী'দের পাশাপাশি দাসী/কাজেরবুয়াদের সাথে হালাল যৌনতা??
২০ নভেম্বর ২০১৪ রাত ০১:৫৪
229453
ভাবনার ল্যাম্পপোস্ট লিখেছেন : No... family values.
২০ নভেম্বর ২০১৪ রাত ০২:০৬
229456

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন : তাহলে কজের (দাসী)বুয়া'দের সাথে হালাল যৌনতার কোরাণের ভেল্যু কি হবে??
২০ নভেম্বর ২০১৪ রাত ০২:২৫
229458
মনসুর আহামেদ লিখেছেন : @মুক্তিযুদ্ধের কন্যা ,খেলাঘর বাধঁতে এসেছ,আকবার ,স্বাধীনতা,জুলিয়া,
মারিয়া
পরীবানু
মরুর মুসাফির
পরীবানু ,সততার আলো
অশ্বথমা
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
পরমা ,নীলমণীলতা
বিলকিস লায়লা
দস্তার
রুপবান
মুক্তিযুদ্ধ ৭১
দ্রাবীড় বাঙাল
লেয়লা ইসলাম
বিলকিস
বাংলা ৭১
ভিক্টোরিয়া
হেলেনা
পল্লব প্রভাতে
খালেদ
রুশো তামজিদ
বারাংগনা
মধুবালা
সখি
ফয়সাল১
মাঝি-মাল্লা, ,
লায়লার
লায়লা০০৭
রাতুল দাস
চকো চকো
সায়েদ-রিয়াদ
বিভ্রান্ত নাবিক
ফাজিল
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
মুক্তিযুদ্ধ ৭২
দ্রাবীড় বাঙাল
পিচ্চি পোলা
কাওসাইন হক
চাষা
jahed_ullah
নীরু
সাদা মন
সাদা মন
চোথাবাজ
আমি বিপ্লবী
সততার আলো সকাল সন্ধ্যা
এই নেরিকুত্তার এত নিক ।
286041
২০ নভেম্বর ২০১৪ রাত ০২:০০
নাবীল লিখেছেন : তাদের প্রেম পিরিতির কারণে ঐ দুই নম্বর মানুষ নামক পিচাষ টা খুন হয়েছে।দায়ী হলো কলেজের প্রিন্সিপাল ও ছাত্র রা।তাও আবার নাকি সবাই জামাত শিবির।
সব কাজে আমরা জামাত শিবিরকে চোখে দেখি।
এটাও আমাদের সস্কৃতির অংশ।
২০ নভেম্বর ২০১৪ রাত ০২:০১
229454
ভাবনার ল্যাম্পপোস্ট লিখেছেন : Surprised
286042
২০ নভেম্বর ২০১৪ রাত ০২:০২
শেখের পোলা লিখেছেন : চোরায় না শোনে ধর্মের কাহিনী৷ তরুন সমাজকে যারা অধঃপাতে নিচ্ছে তারাও আমাদেরই লোক৷ তাদের ঠেকাবে কে?
২০ নভেম্বর ২০১৪ রাত ০২:০৯
229457
ভাবনার ল্যাম্পপোস্ট লিখেছেন : I, Family, You, Your Family, Your writing, Your Neighbor, Society, Club... You can start brother
286123
২০ নভেম্বর ২০১৪ দুপুর ১২:১৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : যেমন মানুষ তেমনই পরিনিত!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File