নার্সিসাস

লিখেছেন লিখেছেন আবদুজ জাওয়াদ ১৭ জানুয়ারি, ২০১৪, ০৫:০১:২৩ বিকাল

২০১২ সালে ওয়েস্টার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছিলেন, ফেসবুক ব্যবহারকারীদের মাধ্যমে গ্রিক দেবতা নার্সিসাস আবার নতুনভাবে ফিরে আসছেন। গ্রিক পুরাণের বহুল আলোচিত অনেক চরিত্রের মধ্যে অন্যতম নাম নার্সিসাস। তিনি বিখ্যাত ছিলেন তাঁর সৌন্দর্যের জন্য। কিন্তু ওই সৌন্দর্য তাঁর জীবনহানিরও কারণ হয়েছিল। পানিতে নিজের প্রতিচ্ছবি দেখে তিনি এতটাই মুগ্ধ হয়েছিলেন যে নিজের চোখ অন্যদিকে ফেরানোর সামর্থ্যও হারিয়ে ফেলেছিলেন এবং এই অবস্থাতেই মারা যান তিনি। আর তার থেকে নার্সিসাস ফুলের জন্ম। এই নার্সিসাস থেকেই নার্সিসিজমের ধারণা এসেছে, যা মানুষের মধ্যে এক ধরনের আত্মবাদ, আত্মগর্ব, আত্মশ্লাঘার বৈশিষ্ট্যের দিকে ইঙ্গিত করে।

নার্সিসিজম বিভিন্ন সময় বিভিন্নভাবে সামাজিক পরিমণ্ডলে উপস্থাপিত হয়েছে। কখনো সামাজিক বা সাংস্কৃতিক সমস্যা হিসেবে, কখনো বা মানসিক অসুস্থতা হিসেবে একে বর্ণনা করেছেন গবেষকেরা। সে সময় ইলিনয় বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছিলেন যে, ফেসবুকে ব্যাপকভাবে বাড়ছে নার্সিসিস্ট লক্ষণাক্রান্ত মানুষের সংখ্যা। বিশেষত তরুণ-তরুণীদের মধ্যে এ সমস্যা প্রকটতর হচ্ছে।

যুক্তরাজ্যের বিখ্যাত দৈনিক দ্য গার্ডিয়ান-এর এক প্রতিবেদনে এ গবেষণা বিষয়ে বলা হয়েছিল, নার্সিসাস-প্রভাবযুক্ত মানুষ বলে যাঁদের বিবেচনা করা হয়, ফেসবুকে তাঁদের বন্ধুসংখ্যা বেশি। তাঁরা প্রায়ই বিভিন্ন বিষয়ে বন্ধুদের ট্যাগ করেন এবং তাঁরা ঘন ঘন তাঁদের স্ট্যাটাস পরিবর্তন করেন। এ গবেষণায় আরও দেখা গেছে, এ ধরনের মানুষ তাঁদের সম্পর্কে কোনো সমালোচনামূলক মন্তব্যের জবাব দেন খুবই আক্রমণাত্মকভাবে। তাঁরা ঘন ঘন নিজেদের প্রোফাইলের ছবিটি পরিবর্তন করেন আর গবেষকদের ধারণা, এসব আচরণগত বিষয়ের মধ্যে এমন কিছু দিক আছে, যার ফলে এরা নিজেদের নিয়েই সর্বদা ব্যস্ত থাকেন এবং আত্মতৃপ্তি লাভ করেন। নিজের ভুবন-কেন্দ্রিক এসব কর্মকাণ্ড ক্রমেই তাঁদেরকে নার্সিসিস্ট ব্যক্তিত্বের দিকে নিয়ে যায়।

মার্কিন গবেষকেরা জানিয়েছেন, সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে যাঁরা অতিরিক্ত সময় কাটান তাঁরা বাস্তবের বন্ধুদের সহমর্মিতার ও সাহচর্য থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। টুইটার ও ফেসবুকের মতো সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলো মানুষকে আত্মকেন্দ্রিক করে তোলার প্ল্যাটফর্ম হয়ে উঠছে। এতে অতিরিক্ত সময় কাটানোর ফলে বাস্তবের বন্ধুত্বের মধ্যে ঘনিষ্ঠতা কমে যায়। সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে অনুসারীদের কাছে ঘন ঘন পোস্ট দিয়ে নিজেকে শুধু জাহির করার প্রবণতা দেখা যায়।

সূত্রঃ প্রথম আলো

বিষয়: বিবিধ

১৫৪২ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163598
১৭ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৬
হতভাগা লিখেছেন : নার্সিসিজম = আমি কি হনুরে
163622
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৯
আবদুজ জাওয়াদ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
163651
১৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩৪
ডাক্তার রিফাত লিখেছেন : কথা ১০০ভাগ সত্য । আস্তে আস্তে আমরা সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পরছি।নিসঃঙ্গ জীবনের দিকে ঝুঁকে পরছি। Time Out Time Out
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৩১
117958
আবদুজ জাওয়াদ লিখেছেন : হুম :Thinking
163704
১৭ জানুয়ারি ২০১৪ রাত ১১:২৩
বইয়ের পাতায় রোদের আলো লিখেছেন : একটা ইনফোগ্রাফিক শেয়ার করি আপু??
ভালো লেগেছেলো।

http://www.bestcomputerscienceschools.net/selfies/" target="_blank" target="_blank" rel="nofollow">Selfie Syndrome – How Social Media is Making Us Narcissistic

১৭ জানুয়ারি ২০১৪ রাত ১১:৩৪
117935
বইয়ের পাতায় রোদের আলো লিখেছেন : দুঃখিত। আপু না হয়ে ভাই হবে।
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৩২
117959
আবদুজ জাওয়াদ লিখেছেন : আগে বুঝতে হবে তোCrying Crying Crying
163730
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৪
গন্ধসুধা লিখেছেন : ভালো লাগল Rose
163760
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৩২
আবদুজ জাওয়াদ লিখেছেন : ধন্যবাদ
163761
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৩৭
আলোর আভা লিখেছেন : ভাল লাগল ধন্যবাদ Rose Rose
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪৯
118324
আবদুজ জাওয়াদ লিখেছেন : Happy Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File