ঘৃণ্য ইতিহাস, ১লা এপ্রিল (এপ্রিল ফুল)

লিখেছেন লিখেছেন স্বাধীন ভাষী ০১ এপ্রিল, ২০১৪, ০৬:০৫:০৮ সন্ধ্যা



আজ থেকে প্রায় ৫০০ বছর আগে স্পেন ছিল মুসলিম দেশ। এদেশটি মুসলিমদের নিয়ন্ত্রনে ছিল প্রায় আট শত বছর ধরে। খ্রিষ্টান ক্রসেডরা দীর্ঘ দিন ধরে স্পেনকে নিজেদের দখলের নেওয়ার চেষ্টা করছিল। এজন্য তারা ধর্মযুদ্ধের নামে বিভিন্ন সময় স্পেনে আক্রমন করত। কিন্তু স্পেনের মুসলিমদের সাথে যুদ্ধ করে তারা বরাবরই পরাজিত হতো।

মুসলিমরা এই দেশটাকে এতটাই আধুনিক ভাবে সাজিয়েছিল যা ছিল সত্যিই অসাধারন। আজও স্পেনের সেই শহরগুলো এক একটি অপূর্ব ঐতিহাসিক নিদর্শন। যা মানুষকে এখনও মুগ্ধ করে। মুসলিমরা ভালই ছিল স্পেনে। কিন্তু একটা পর্যায়ে মুসলিমরা ইসলাম হতে দুরে সরে যেতে লাগল। তার ইসলাম প্রচার প্রসার ও ইসলাম পালনের প্রতি অনিহা বাড়তে লাগল এবং তারা দুনিয়ামুখি হযে যেতে লাগল। এক পর্যায়ে মুসলিমদের ইমানের অবস্থা খুবই শোচনীয় হয়ে পড়ল। ঠিক এমন এক সময় খ্রিষ্টানরা মুসলিমদের উপর আবারও আক্রমন করল। যদিও কিছু মুসলিম বীর ও তাদের সাথিরা চরম ভাবে আক্রমনকে প্রতিহত করল এবং ক্রসেড বাহিনীকে প্রায় পরাজিত করলো, কিন্তু শেষ রক্ষা আর হলো না। এক্ষেত্রে ক্রসেডরা মিথ্যা কৌশল অবলম্বন করল। তারা প্রচার করতে লাগল যে স্পেন এখন তাদের দখলে। এবং তারা ঘোষনা দিয়ে দিল,,,যে সকল মুসলিমরা মসজিদে আশ্রয় নিবে এবং সমুদ্র গামী জাহাজে উঠে পড়বে তারা নিরাপদ। দূর্বল ইমানের মুসলিমরা শত্রুদের কথা মতো কাজ করল। তারা মসজিদ ও জাহাজে আশ্রয় নিল। পরে ক্রসেড বাহিনী সকল মসজিদকে তালা বদ্ধ করল,,, এই বলে যাতে মুসলিমরা নিরাপদে থাকে।

কিন্তু পরে তারাই মসজিদগুলির ছাদ ছিদ্র করে মরিচের বস্তায় আগুন ধরিয়ে ভিতরে ফেলল,,,যাতে মুসলমানরা কষ্ট পায়। পরে তারা সকল মসজিদে আগুন ধরিয়ে মুসলিমদের পুড়িয়ে হত্যা করল,,,আর জাহাজ গুলোকে ডুবিয়ে দিল।

এভাবে স্পেন থেকে মুসলিমদের পরাজিত করল। সেখানে এমন একজন মুসলিমও ছিল না যে কিনা আজান দিবে।

তারিখটি ছিলো ১৪৯২ সালের ১লা এপ্রিল।

বিগত প্রায় ৫০০ বছর স্পেনে কোন আজান হয়নি। এখন থেকে মাত্র ২ বছর আগে আজানের অনুমতি দেওয়া হয়েছে। আর এভাবে এপ্রিল মাসে মুসলিমদের বোকা বানিয়ে পরাজিত করেছিল। মুসলিমদের এই পরাজয়কে স্মরন করে খ্রিষ্টানরা ১লা এপ্রিল "এপ্রিল ফুল" পালন করে থাকে।

আর আমরা মুসলিমরাও এখন বোকার মত এপ্রিল ফুল পালন করে নিজেদেরকে আরও বোকা হিসাবে পরিচয় দিয়ে থাকি।

বিষয়: বিবিধ

১৫৮৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

201392
০১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
ফেরারী মন লিখেছেন : আর আমরা মুসলিমরাও এখন বোকার মত এপ্রিল ফুল পালন করে নিজেদেরকে আরও বোকা হিসাবে পরিচয় দিয়ে থাকি।

আরে ভাই মুসলমানরা বোকা বলেই তো বোকার মত আজও এই সব বোকামি করে যাচ্ছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File