একজন ঐশীর বিপর্যয়- তোমার ঘরে বাস করে কারা, ও মন জানো না

লিখেছেন লিখেছেন স্বাধীনতা ১৯ আগস্ট, ২০১৩, ০৮:৪৪:৩৭ সকাল



তোমার ঘরে বাস করে কারা, ও মন জানো না তোমার ঘরে বসত করে কয়জনা? একজনা ছবি আঁকে একমনে আরেকজন মন্দিরাতে তাল তোলে আবার সেই ছবিটা নষ্ট কোনজনা?

১৬ বছরের বালিকা ঐশীর হিংস্রতা নতুন করে বলার প্রয়োজন মনে করছি না, বিষয়টি আপমাদের সবার জানা। আমি ঐশীদের এই বিষয়টি একটু অন্য ভাবে দেখতে চাই।

শিশুর বিকাশ এবং লালন-পালন পদ্ধতিতে গুরুতর ত্রুটি থাকায় শিশু অপরাধ সংঘটিত হয় যেমন- অতিরিক্ত আদর, অতিরিক্ত রক্ষণমূলক পদ্ধতি, নিয়মানুবর্তিতার অভাব, অতিরিক্ত নিয়মানুবর্তিতা এবং হতাশার পৌনঃপুনিকতা। এটা শিশু মনবিজ্ঞানের কথা। ঐশীর ক্ষেত্রে কোনটি প্রকট ছিল তা আমার জানা নেই।

তবে এটুকু জানি আমরা এক হিংস্র সমাজে বাস করি। যেখানে ঘর থেকে রের হলেই চোখ পরে চুরি, ছিনতাই, ধাপ্পা, নেশা, মাদক, মারামারি, ঘুষ, দুর্নীতি, বিকৃত লাশ, ছিন্ন মস্তক, হাতের কব্জি.......... এমন কি সামান্য ছিঁছকে চোরকেও গনপিটুনি দিয়ে মেরে ফেলার ভয়াবহ চিত্র আমরা অবলিলায় দেখে যাই। এ সমাজে আমরা হলাম গায়ে সহা উৎসুক জনতা, এসবে আমাদের আর গায়ে বাঁধে না।

অবক্ষয় এখানেই শেষ না- জুম্মার নামাজ শেষে ঘর ফেরত মুসুল্লিদের মধ্যে জরিপ চালালে নিশ্চিত দেখা যাবে তাদের ৯৫ ভাগই নিজের স্বার্থ উদ্ধারে মিথ্যা কথা বলে, দুর্নীতি করে এবং অনৈতিক চরিত্রের বাজে লোক।

এই যদি হয় সাধারন সামাজিক পরিচিতি, হিংস্রতা এবং অবক্ষয় তা হলে এই সমাজে বেড়ে উঠা ঐশীদের মাঝে এরচেয়ে বেশি আর কি আশা যায়???

ধন্যবাদ।

বিষয়: বিবিধ

৪৬২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File