সোনারগাঁও ভ্রমন - ২

লিখেছেন লিখেছেন বিদ্যালো১ ২২ অক্টোবর, ২০১৩, ০১:২৭:২৮ দুপুর

সোনারগাঁও ভ্রমণ - ১

CNG তে মাত্র ৪০ মিনিটেই আমরা সোনারগাঁও পৌঁছে যাই। যারা আমাকে ‘অনেক দূর’, ‘যেতে অনেক সময় লাগবে’, ‘যেতে যেতে সন্ধ্যা হয়ে যাবে’, ‘অনেক ঝামেলা’ এসব বলেছে, তাদের প্রতি খুব রাগ হচ্ছিলো। যাইহোক, সোনারগাঁওয়ের প্রবেশ পথের দিকে হাঁটা শুরু করতেই সেলিম বলল ও দুপুররের খাবার খায়নি। তাই আরও একটু অপেক্ষা করতে হোল।

প্রবেশ পথেই পুরাতন আমলের কারুকার্যময় রাজবাড়ি চোখে পড়লো। কারুকার্যগুলো সত্যিই অসাধারণ লাগছিল। চিন্তা করা শুরু করলাম- ঐ সময়ের মানুষগুলো আধুনিক যন্ত্র ছাড়া কি নিপুন ভাবেইনা এই কাজগুলো করেছেন! কিছু কিছু স্থাপনায় সংস্কার কাজ চলছিল। স্থাপনাগুলোকে লাইফ সাপোর্ট দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা মনে হোল। আমাদের মত শহুরেদের কাছে এসব স্থাপনা, সবুজ প্রকৃতির আবেদন খুব একটা স্থায়ী হওয়ার সময় পায়না। তবু এগুলো আমাদের আকর্ষণ করে। আমরা ক্ষণিকের জন্য প্রকৃতিকে আপন করে নেই। প্রকৃতি আমাদের অত্যাচার সত্ত্বেও আপন করে নিজেকে উজার করে দিতে কার্পণ্য করেনা।





একটু সামনে যেতেই চোখে পড়লো একটি বিশাল পুকুর। পুকুরের স্বচ্ছ পানি ও প্রচণ্ড গরম খুব গোসল করতে টেনেছিল, কিন্তু কিছু ঝামেলা এড়ানোর জন্য এই ইচ্ছাকে কুরবানি করলাম। অবশ্য আমাদের হাতে সময়ও কম ছিল। পুকুর পারে কিছু ছবি তুলে “শিল্পাচার্য জয়নুল লোক ও কারুশিল্প যাদুঘর” এর দিকে হাঁটা দিলাম।



প্রবেশ পথেই জয়নুলের আঁকা ছবির মত একটি ছবি চোখে পড়লো। একটা বিশাল নৌকা আমাদের স্বাগত জানালো। ঘুরে ঘুরে আমাদের ঐতিহ্যকে দেখতে ও জানতে শুরু করলাম। একসময়ের আমাদের ব্যবহার করা বিভিন্ন জিনিস-পত্র, রাজা ও সুবেদারদের ব্যবহৃত বিভিন্ন জিনিস, আমাদের ঐতিহ্য জামদানি ও নকশিকাঁথা সহ অনেক কিছু দেখলাম ও জানলাম। নকশিকাঁথার নকশাগুলো ছিল সত্যিই অসাধারণ। আমাদের মা-বোনেরা যে কতটা শৈল্পিক, অধ্যবসায়ী ছিল তার প্রমান বয়ে বেড়াচ্ছে এই কাঁথাগুলো। বর্তমানে এই ঐতিহ্য দেখতে আমাদের যাদুঘরেই যেতে হচ্ছে। এখন আর এগুলো ঘরে ঘরে দেখা যায় না। সময়ের সাথে আমরা বদলে যাচ্ছি, বদলাচ্ছে আমাদের ঐতিহ্যও। পূর্বপুরুষদের কাছে আমরা রেহাই পেলেও পরবর্তী প্রজন্ম আমাদের ক্ষমা করবে কিনা সেটা সময়ই বলে দিবে।





যাদুঘর থেকে বের হয়ে আশেপাশে ঘুরতে বের হলাম ।









ছবির কৃতিত্ব - সেলিম

(চলবে)

বিষয়: বিবিধ

২৬৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File