Rose নীলপদ্মে লুকায়িত নীলাম্বরী নীলাঞ্জনা - পর্ব ২ Rose

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ২২ এপ্রিল, ২০১৫, ০৬:০৯:৪৭ সন্ধ্যা



পর্ব ১

http://www.monitorbd.net/blog/blogdetail/detail/6327/mbanu/64288#.VTep95O9iac

প্রত্যাশিত গন্তব্য স্থল এডিনবরায় পৌঁছে লাগেজ সংগ্রহের পর কাঁচের অটো দরজা পেরিয়ে বাস ষ্টেশনের ভিতরে প্রবেশ করতেই চোখে পড়লো চিরচেনা জায়গাটিতে উন্নতমানের পরিবর্তনের ছোঁয়া। কেন জানি মনের অজান্তেই বুকের ভিতর থেকে ছোট্ট একটি দীর্ঘশ্বাস বেরিয়ে এলো। হালকা একটু নাস্তা করে নিয়ে এলাকাটি একটু প্রদক্ষিণ করে গৃহাভিমুখে রওয়ানা দেয়ার জন্য কয়েক কদম পা রাখতেই আমার চোখকে বিশ্বাস করতে পারছিলাম না।

পুরো সিটি সেন্টার জুড়ে ট্রাম লাইনের উপর যোগাযোগ ব্যবস্থা কার্যকরী করা হয়েছে। যেখানে অত্যাধুনিক সুশোভিত ঝকঝকে গাড়ীতে বসে যাত্রীরা পরমানন্দে উপভোগ করছে তাদের সময়গুলো। পাঠকের উদ্দেশ্যে একটু বলে রাখি, অন্য দেশের কথা আমি জানিনা তবে ইউ কে তে দেখছি সেই ১৯৯৬ সাল থেকে আজ অবধি প্রতিদিন ভোরে সারা দেশব্যাপী একটি সরকারী দৈনিক খবরের কাগজ বিনামূল্যে সরবরাহ করা হয় যাত্রীদের জন্য। তারপরও যাত্রীরা তাদের পছন্দের বই, ইবুক, ম্যাগাজিন কেউবা মোবাইলে যে যার মত ব্যস্ত সময় কাটান। প্রতিটি বাস স্টপেজে আছে ছোট একটি স্ক্রিন যেখানে বাসের আগমনের সময়সূচী প্রতি মুহূর্তে ভেসে উঠছে। কোন কারণে পাঁচ মিনিট বিলম্ব হলে সেটাও তত্ক্ষণাৎ যাত্রীদেরকে স্ক্রিনের মাধ্যমে অবগত করা হচ্ছে। সুতরাং আগমন কিংবা প্রস্থানে যাত্রীদেরকে কোন বাড়তি সময় ব্যয় করতে হয় না।

যদিও জীবনে প্রথম ট্রামে করে ভ্রমণের বিস্ময়কর অভিজ্ঞতা হয়েছিলো ১৯৯৭ সালে সুইজারল্যান্ডে। যেখানে চালকের সাথে যাত্রীদের কোন সাক্ষাৎ বা যোগাযোগের সুযোগ নেই। টিকিট সংগ্রহ করতে হয় বাস স্টপেজে ক্যাশ মেশিনের মত একটি বক্স থেকে। সে আর এক স্বপ্নিল ভ্রমণ কাহিনী! যাহোক তারপরও কিছুক্ষণ পথে দাঁড়িয়ে নব যোগাযোগের এই অভিভূত করা দৃশ্যগুলো অবলোকন করছিলাম আর ভাবছিলাম আমার সোনার দেশটির হতভাগ্য ৯৫ ভাগ দুর্দশাগ্রস্থ মুসলমানদের কথা, তাঁদের পরিণতি ও অস্তিত্বের কথা!! যারা আজ পথভ্রষ্ট জাতির কলঙ্ক তিলক ধারণ করে অন্যায়কারী জালিমদের সাথে বিভিন্নভাবে আপোষ করছে। আর আল্লাহ্‌ তা’য়ালা নিশ্চয়ই জালিম সম্প্রদায়কে সঠিক পথ প্রদর্শন করেন না (সূরা মায়েদাঃ ৫১)।

এসব ভেবে ভেবে অন্তরের ভার ক্রমেই যেন ভারীতর হয়ে উঠছিলো। তার ছোট্ট একটি সংগত কারণ এখানে উল্লেখ না করেই পারছি না। দূরদেশে থাকার কারণে আমার স্নেহময়ী মায়ের সাথে প্রায় দু একদিন পর পরই কথা হয়। আর মায়ের দু একটি কথায় সহসাই আঁচ করতে পারি গ্রামের দুরাবস্থাময় ভয়াবহ চিত্রের কথা। একদিন মায়ের মুখে জানতে পারি আমার বাবার রেখে যাওয়া সম্পত্তিতে ক্ষমতাধর কিছু ভূমি খেকো বখাটে ছেলে লাল পতাকা লটকে দিয়ে বড় অংকের টাকা দাবী করেছে। তাদের দাবী পূর্ণ করা না হলে পরবর্তীতে লোমহর্ষক পরিণতির জন্য প্রস্তুত থাকতে নিকৃষ্টতম পন্থায় ও মধ্যযুগীয় কায়দায় হুমকিও দেয়া হয়েছে। সুতরাং ভয়ে এবং দুশ্চিন্তায় আমার পরিবারের শান্তি হারাম! যদিও এ সংবাদটি শোনার পর বজ্রাহত হলেও আমি মাকে অভয়বাণী শুনিয়ে দিয়ে কিছু শ্বান্তনামূলক কথা বললাম বটে কিন্তু স্বাধীন দেশে গ্রামীণ পরিবেশের এই কুকর্ম কিছুতেই মেনে নিতে পাচ্ছিলাম না।

এভাবেই অসুর ক্ষমতার জাদুবলে মুখচেনা কাঙালরা রাতারাতি হয়ে গেছে কোটি কোটিপতি। মদ, জুয়া, গুম, ভূমিদখল, ব্যভিচার, নারী পাচারসহ বহুমুখী অপকর্মে জড়িত এসব অমানুষদের বিলাসী জীবনে অনায়াসলভ্য প্রচুর সম্পদ আহরণের ক্ষেত্রে এতো দ্রুত পরিবর্তন ঘটছে যা আলাউদ্দিনের চেরাগকেও আজ হার মানায়। কপটদের শক্তি এতই প্রবলতর যে বিশ্বাসী ও ধর্মভীরু নামের কুলাংগাররা তাদের পদ লেহন করছে অরুচিকরভাবে।

আর এই পরিবেশ মূলতঃ সৃষ্টি হয়েছে ইসলামের প্রকৃত জীবনদর্শনে চেতনার প্রাণস্পন্দন সঞ্চারকারী তাওহীদের আলো নিভিয়ে দেয়ার কারণে। তাইতো মুসলমানিত্ব কবরস্থ করে কুৎসিত সর্বপ্রণয়ী অভিশপ্ত চেতনার সাথী ইবলিসের সহচরে পরিণত হয়েছি আমরা। আর একারণেই মহান কবি ও দার্শনিক ডঃ আল্লামা ইকবাল ক্ষোভে ও দুঃখে বলেছেন, “তমদ্দুন সে হুনূদ” মুসলমান হলো হিন্দু এবং “ইহ মুসলমা হায় জ্বিন হে দেখকে শরমায়ে য়ুহুদ” অর্থাৎ মুসলমানকে দেখে ইহুদী পর্যন্ত লজ্জা পায়।

অথচ পাক কালামে আল্লাহ্‌ সু্বহানু তা’য়ালা বলেন, তোমরা সৎকাজ ও আত্মসংযমে একে অপরকে সাহায্য করবে এবং পাপ ও সীমালংঘনে একে অপরকে সাহায্য করবে না, এবং সর্বাবস্থায় আল্লাহ্‌ তা’য়ালাকে ভয় করো কেননা আল্লাহ্‌ তা’য়ালা শাস্তিদানে অত্যন্ত কঠোর (সূরা মায়িদাহঃ ২)

সুদূর বিদেশ বিভূয়ে অমুসলিমদের ঐক্যে গড়া হৃদয়স্পর্শী কর্মকাণ্ড যেকোন বর্ণের মানুষের মন মননকে জাগিয়ে তোলে, পুলকিত করে, হতবাক করে দেয়। অথচ তথাকথিত মুসলিমদের ঘৃণিত কর্মকাণ্ডে আমাদের হৃদয় হয় রক্তাক্ত ক্ষত বিক্ষত। এতবড় পরাজয়, গ্লানি, লজ্জা ও দুঃখ আমরা রাখবো কোথায়?! এযেন বিপরীতমুখী জীবনদর্শনের দৃশ্যমান করুণ ব্যঞ্জনা। তাইতো পরিষ্কার পরিচ্ছন্নতায় মুগ্ধ করা মনোরম ও বিনোদনমুখী আয়েশি যোগাযোগের কথা স্মরণে আসতেই মনে পড়ে যায় ব্রিটিশ কাউন্সিলের এক শিক্ষকের কথা। ইউ কের ভ্রমণের সাথে আমাদের দেশের ভ্রমণের অভিজ্ঞতা তুলনা করে একদিন একটি কটূক্তি করেছিলেন তিনি।

ক্ষোভ প্রকাশ করে বলেছিলেন, একটি সভ্য দেশে প্রচণ্ড গরমের মধ্যে ট্র্যাফিক জ্যামে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় যা তার জীবনের সবচেয়ে ভয়ঙ্কর এক তিক্ত অভিজ্ঞতা। পাশাপাশি ভিক্ষুক, ছিনতাইকারী, ময়লা দুর্গন্ধময় অস্বাস্থ্যকর পরিবেশ আর ধুলাবালির যন্ত্রণা তো আছেই। সেদিন তার সামনে কষ্টে রাগে দুঃখে অনেক যুক্তি দাড় করলেও একান্ত নিভৃতে বিষয়গুলো আমাকে ভাবিয়েছে অনেকদিন। আজো এতগুলো বছর পেরিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে সেই বেদনাময় স্মৃতিগুলো নীলপদ্মে লুকায়িত নীলাম্বরী নীলাঞ্জনা হয়ে দগদগে ক্ষতের সৃষ্টি করে জন্ম দিচ্ছে হাজারো প্রশ্নের। জীবনের বাঁকে বাঁকে বিদ্ধ করা এসব প্রশ্নের জবাব আদৌ কোনদিন মিলবে কী ??!!!

যাক হঠাৎ ঘড়ির দিকে তাকাতেই চমকে উঠি আর ভ্রমণানন্দের সুখানুভূতির নির্যাসটুকু অপুষ্টিত রেখে কল্পনার ললাটে রুদ্র বহ্নি লেপে তাড়াতাড়ি আপণ গৃহাভিমুখে ছুটে চলি প্রত্যাশিত ঠিকানায়...... চলবে ইনশআল্লাহ্‌



বিষয়: বিবিধ

১৭২৪ বার পঠিত, ৫২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

316314
২২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:২৭
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম আপু!

আমি প্রথম!

এখানেও দেখেছি সবার মাঝে খুব সুন্দর ঐক্য, শৃংখলা এবং সংহতি কাজ করে! নিজে রদেশের কথা ভাবলে আসলেই খারাপ লাগে!

এ পর্বটিও চমৎকার হয়েছে আপু! পর্ব সংখ্যা ২ উল্লেখ করে দিলে পাঠকের বুঝতে সুবিধা হবে!

জাযাকিল্লাহু খাইর! Star Music Rose
২২ এপ্রিল ২০১৫ রাত ০৮:৪৩
257447
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ছোট আপি। ঠিকই বলেছ আপুম্নি। বাহিরের দেশের দিকে তাকালে ভিতরটা হাহাকার করে উঠে নিজের দেশটার জন্য।
স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও সুন্দর অনুভূতিসহ প্রথম হওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর। ফুলেল শুভেচ্ছা নীচে দিলাম ত্রুটির কারণে।
তোমার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা রইলো।Good Luck Love Struck Good Luck মঙ্গলময় তোমাকে সর্বাবস্থায় ভালো রাখুন এই কামনা।Love Struck Love Struck Good Luck Good Luck
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০২:২২
257590
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনিই প্রথম? Day Dreaming Chatterbox তাহলে আমার অবস্থান কোথায়? Crying Crying Crying @সাদিয়াপু
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩৫
257604
সন্ধাতারা লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
316316
২২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৩০
আফরা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লিলাহি ওয়া বারাকাতুহু আপু । আগের পর্বের মতই সুন্দর হয়েছে আপু ।
২২ এপ্রিল ২০১৫ রাত ০৮:৪৮
257448
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ছোট আপি। স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও সুন্দর অনুভূতিসহ মন্তব্য রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।

তোমার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা রইলো। মঙ্গলময় তোমাকে সর্বাবস্থায় ভালো রাখুন এই কামনা।
316346
২২ এপ্রিল ২০১৫ রাত ০৮:৫৬
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ খালামুনি আসছি......
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:৪১
257479
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় আংকেল। আসুন না প্লিজ ...
316347
২২ এপ্রিল ২০১৫ রাত ০৮:৫৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এডিনবার্গ কি ইংল্যান্ড না আয়ারল্যান্ড এ পরে?

আমরা নিজেরাই যে নিজেদের কে ধ্বংস করছি।
"সুবিচার সে প্রকৃতির রিতি,প্রকৃতি খেলাপ করেনি তার।
কাফির লভিল হুর গেলমান,মুসলিম নিতি করিয়া সার।"
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:১৯
257460
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সবুজ ভাইয়া। এডিনবরা আসলে স্কটল্যান্ডে।
আপনি ঠিকই বলেছেন ভাইয়া। মুসলমানরা আজ ঈমান হারিয়ে পথভ্রষ্ট হয়ে বসে আছি আর এখানে অমুসলিমরা পাথর কেটে প্রাসাদ বানাচ্ছে। পরিতাপ করা ছাড়া যেন আজ আমাদের কিছুই করার নেই!!! কী হতভাগ্য জাতি আমরা। অথচ আল্লাহ্‌ বলেছেন মুসলমানরাই শ্রেষ্ঠ।
মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
316348
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:০১
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় আংকেল। আসুন প্লিজ...
316350
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:০৩
সন্ধাতারা লিখেছেন : সাদিয়াপু তোমার জন্য...


২৩ এপ্রিল ২০১৫ রাত ০২:০৮
257534
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকিল্লাহ আপুনি! আপু আমাদের এখানেও সরকারের পক্ষ থেকে বিনামূল্যে পেপার দেয়া হয় সকাল বেলায়! Happy
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩৭
257605
সন্ধাতারা লিখেছেন : তাই বুঝি আপু। অজানা একটি বিষয় শেয়ার করার জন্য জাজাকাল্লাহু খাইর।

316352
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:০৬
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আপিজান!

চলুক লেখা আমরা সাথে আছি....!
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:৪৮
257480
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজ্বি।
আপনার স্বতঃস্ফূর্ত মূল্যবান উপস্থিতি, উৎসাহব্যঞ্জক সুন্দর অনুভূতিসহ সাথে থাকার প্রেরণামূলক মন্তব্যটি অনেক সুন্দর লাগলো।
আপনার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা । মঙ্গলময় আপনাকে সর্বাবস্থায় সুস্থ রাখুন ভালো রাখুন এবং মানসিকভাবে প্রফুল্ল রাখুন এই দোয়া করি।
316354
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:০৯
নিরবে লিখেছেন : Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Happy>- Happy>- Happy>- Happy>- Happy>- Happy>-
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:৫২
257481
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। নীরবে এসে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করার জন্য জাজাকাল্লাহু খাইর।
আপনার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা। মঙ্গলময় আপনাকে সর্বাবস্থায় সুস্থ রাখুন ভালো রাখুন এবং মানসিকভাবে প্রফুল্ল রাখুন এই দোয়া করি।
Good Luck Good Luck Good Luck Love Struck Love Struck Love Struck Good Luck Good Luck
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০২:২৩
257591
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : নীরবেপু? Day Dreaming Chatterbox এতদিন পর? Day Dreaming Chatterbox
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০২:২৪
257592
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : নীরবেপু কিছু বলেন না প্লীজ Day Dreaming Chatterbox এভাবে নীরব থাকলে ভালো লাগে না! Tongue Tongue
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩৮
257606
সন্ধাতারা লিখেছেন : নীরব আপু এবার নিশ্চয়ই সরব হবেন আশাকরি। তাইনা আপু?
২৪ এপ্রিল ২০১৫ দুপুর ০১:১৪
257759
নিরবে লিখেছেন : ধন্যবাদ অনন্যসাধারন এই দুয়ার জন্য। আর আমি একটু ব্যস্ত আছি। খুব তাড়াতাড়িই ফিরব ইনশাআল্লাহ।
২৪ এপ্রিল ২০১৫ দুপুর ০১:১৪
257760
নিরবে লিখেছেন : ধন্যবাদ অনন্যসাধারন এই দুয়ার জন্য। আর আমি একটু ব্যস্ত আছি। খুব তাড়াতাড়িই ফিরব ইনশাআল্লাহ।
316365
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:৩৫
আবু জান্নাত লিখেছেন : মাশা আল্লাহ, চমৎকার অভিজ্ঞতা শেয়ার করেছেন, সাথে সাথে ভাবনাগুলো ও চমৎকার। বাংলাদেশের ভবিষ্যৎ সোমালীয়ার থেকেও খারাপ হবে মনে হচ্ছে, দিন দিন জুলুম, নির্যাতন, ধোকবাজী, অনৈতিকতা, ধর্ষণ, ধুন, সুদ ও ঘুষ যে হারে বৃদ্ধি পাচ্ছে। তাতে অনামুুষদের বিজয় হচ্ছে বুঝা যায়। নৈতিকতা, সততা, সত্যবাদিতা, নম্রতা, ভদ্রতা, মনু্ষ্যতা দিন দিন বিলুপ্ত হচ্ছে। সত্য পথে চলতে গেলে হাজারো আপত্তি, অসৎপথে গেলে হাজার সহানুভুতি পাওয়া যায়।
কবে যে এই জাতির হুশ ফিরিয়ে আসবে..........
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:৫৮
257482
সন্ধাতারা লিখেছেন : ইসলামী শাসন ছাড়া আমাদের কোনদিন মুক্তি আসবে না আংকেল শুধু আক্ষেপ করা ছাড়া। বাস্তবতার নিরিখে ও বিরাজিত অভিজ্ঞার আলোকে আপনার অসাধারণ অভিব্যক্তিময় মূল্যবান মন্তব্যটির জন্য জাজাকাল্লাহু খাইর।
আপনারা সবাই ভালো আছেন তো আংকেল? ইউ কে তে বেড়াতে আসেন সময় করে।
Good Luck Good Luck Love Struck Love Struck Love Struck Good Luck Good Luck
২২ এপ্রিল ২০১৫ রাত ১০:৪৩
257491
আবু জান্নাত লিখেছেন : আলহামদু লিল্লাহ খালাম্মুনি সবাই ভালো আছে। আজ জান্নাতরা নানার বাড়ীতে বেড়াতে গেছে।
ইউ কে তে বেড়াতে যাওয়া আমাদের কাছে হিমালয় জয় করার সমান। তবুও আল্লাহ তায়ালা কখনো সুযোগ করে দিলে সারা পৃথিবী ভ্রমন করার ইচ্ছ। নিমন্ত্রনের জন্য জাযাকিল্লাহ খাইর।
২২ এপ্রিল ২০১৫ রাত ১১:০১
257493
সন্ধাতারা লিখেছেন : জান্নাত্মনি ও আনটিজ্বি নিশ্চয়ই আপনাকে অনেক মিস করছে তাই না আংকেল?
ইউ কে তে বেড়ানো হিমালয় জয়সম হবে কেন?
ইচ্ছা যখন আছে অবশ্যই দয়াময় কৃপা করবেন ইনশাআল্লাহ। আপনাদের জন্য আমার গরীবের দুয়ার সবসময় উন্মুক্ত থাকবে আংকেল।
১০
316366
২২ এপ্রিল ২০১৫ রাত ০৯:৩৬
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আপি এসব লেখাগুলো একটু শিখিয়ে দিও তাহলে এসব নিয়েই লিখব। সিরিয়াস টপিকে আর থাকবোনা। এক ব্লগে গালগালি খেয়ে অন্য ব্লগে যাই মনে হয় বুঝি কিছু ভাল কথা শুনবো কিন্তু আরো বাজে কথা শুনি। Crying Crying
২২ এপ্রিল ২০১৫ রাত ১০:০২
257483
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আপুম্নি। আল্লাহ্‌র কাছে শোকর করো যে তিনি তোমার কলমে এতো ধার দিয়েছেন। আর মানুষের কাছ থেকে নিকৃষ্ট গালাগালিই তো একজন মুমিনের শ্রেষ্ঠ প্রাপ্তি।
তুমি কী আমাদের প্রিয় রাসূলের নিন্দনীয় জঘন্য অত্যাচারের কথা ভুলে গেলে আপু??!!
Good Luck Good Luck Love Struck Love Struck Good Luck Good Luck
২২ এপ্রিল ২০১৫ রাত ১১:১২
257500
বৃত্তের বাইরে লিখেছেন : বেশি ব্লগ ঘুরেন দেখে এমন হয়। আমার মত একটাতে থাকবেনHappy
২৩ এপ্রিল ২০১৫ রাত ১২:০০
257512
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : হুম!বৃত্তের বাইরে ২০১১ সালে ব্লগিং শুরু করেছিলাম তারপর থেকে এই ব্লগ, সেই ব্লগ নেশার মত হয়ে গিয়েছিল। মাঝে অনেকদিন বিরতি ছিল এখন আবার বেহাল দশা। অবশ্য এই বছরটাই সম্ভবত আমার লাস্ট ব্লগিং বছর। বৃত্তের বাইরে বের হবার সময় চলে এসেছে।
২৩ এপ্রিল ২০১৫ রাত ১২:১০
257517
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম আপি। হুম! পড়েছি তো। মাঝে মাঝে যখন আমি নবী(সাঃ) আর সাহাবীদের জীবনী পড়ি আমার বিশ্বাসই হতে চায়না মানুষ এত স্বপ্নীল কিভাবে হয়? রসুলুল্লাহ ﷺ এর সাতটি সন্তান ছিল--তিনজন ছেলে চারজন মেয়ে। তিনটি ছেলেই শিশু অবস্থায় মারা যায়। ফাতিমা রাদিয়াল্লাহু আনহা ছাড়া মেয়েদের সবাই রসুলুল্লাহ ﷺ এর জীবিতাবস্থাতেই মারা গিয়েছিল। একজন বাবা তাঁর ছয়জন সন্তানকে নিজ হাতে কবর দিয়েছিলেন। এরপর তার উপরে নবুয়তের দায়িত্ব এসেছে। কত রকম নির্যাতন,মাতৃভূমি থেকে হিজরত, ক্ষুধার কষ্ট, ভয়, বিভিন্ন যুদ্ধে নিজের আপন মানুষগুকে হারানো। আমরা হলে কি পারতাম!
২৩ এপ্রিল ২০১৫ রাত ১২:৪৪
257527
সন্ধাতারা লিখেছেন : এইতো বিজ্ঞ একজন বোনের মত কথা সুতরাং দ্বীনের দাওয়াত অব্যাহত রাখা চাইই চাই...
২৩ এপ্রিল ২০১৫ রাত ১২:৪৮
257529
সন্ধাতারা লিখেছেন : বৃত্তাপু অনেক ভালো মনের একজন মানুষ তাই এই বোনের কথায় আশাকরি কোনপ্রকার রাগ বা অভিমান করবে না। অনুরোধ রইলো।
১১
316380
২২ এপ্রিল ২০১৫ রাত ১১:১০
বৃত্তের বাইরে লিখেছেন : আপু আপনার সাহিত্য এত উচুমানের আমার মন্তব্য করতে ভয় হয়. নীল রঙটা আমার পছন্দ। নীলের সমাহারে নামকরণটাও মন জুড়ানো। দেশ থেকে দূরে থাকি বলে হয়ত দেশের খারাপ, অন্যায় কিছু দেখলে আমাদের মন ভারাক্রান্ত হয় বেশি, তুলনামূলক আলোচনা চলে আসে.
২২ এপ্রিল ২০১৫ রাত ১১:২৮
257504
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আপুম্নি। আপনাকে খুউব খুউব মিস করি আপু। কেন যে হঠাৎ করে লিখা বন্ধ করলেন তাও অনুমান করতে পারিনা। নিয়মিত লিখবেন এটাই কিন্তু এক দফা এক দাবী......
আর হ্যাঁ এভাবে বলে শুধু শুধুই আমাকে লজ্জা দেয়া হচ্ছে তাই না?!! আপনি কিন্তু আমার চেয়ে অনেক অনেক বেশী সুন্দর লিখেন আপুজ্বি।
নীল রঙ আপনার পছন্দ জেনে আনন্দিত হলাম। ঠিকই বলেছেন আপু বিদেশে থেকেও দেশের ভাবনায় মনে এতোটুকু স্বস্তি নেই।
সম্ভব হলে স্কাইপে আসার অনুরোধ থাকলো......
Love Struck Love Struck Good Luck Good Luck Love Struck Love Struck
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০২:২৬
257593
সূর্যের পাশে হারিকেন লিখেছেন :
বৃত্তের বাইরে লিখেছেন : ..... আপনার সাহিত্য এত উচুমানের আমার মন্তব্য করতে ভয় হয়. নীল রঙটা আমার পছন্দ। নীলের সমাহারে নামকরণটাও মন জুড়ানো।
Loser Loser ঠিক বলেছেন। Loser Loser
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩৯
257607
সন্ধাতারা লিখেছেন : Love Struck Love Struck Love Struck Love Struck Good Luck Good Luck Good Luck Good Luck Love Struck Love Struck Love Struck Love Struck
১২
316400
২৩ এপ্রিল ২০১৫ রাত ১২:৫৬
আবু তাহের মিয়াজী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু । Rose Rose Rose Rose Rose Rose Bee Bee Bee Bee Bee Bee Bee Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Upচলুক লেখা .............
২৩ এপ্রিল ২০১৫ রাত ০১:১৮
257531
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া।

আপনার স্বতঃস্ফূর্ত মূল্যবান উপস্থিতি, উৎসাহব্যঞ্জক সুন্দর অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
২৩ এপ্রিল ২০১৫ রাত ০১:১৮
257532
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া।

আপনার স্বতঃস্ফূর্ত মূল্যবান উপস্থিতি, উৎসাহব্যঞ্জক সুন্দর অনুভূতি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
১৩
316460
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৩০
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..... অনেক উন্নত মানের লেখা। অনেক কিছু জানা হলো। এখন আমি চিন্তার চৌরাস্তায় এসে পড়েছি আপনার লেখাটা পড়ে। শুধু ভাবতেছি আমি শুধু ভাবতেছি। Day Dreaming Day Dreaming Day Dreaming

সুন্দর পোস্টের জন্য যাজাকিল্লাহু খাইর প্রিয় খালাম্মুণি Rose Good Luck Good Luck Rose
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৫২
257608
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু হ্যারিম্নি। খুব ভালো লাগলো তোমার সরব উপস্থিতি। লিখা পড়ে অনেক কিছু জানতে পেরেছ জেনে আমারও অনেক খুশী লাগছে। কিন্তু আমার লেখাটা পড়ে এখন তুমি চিন্তার চৌরাস্তায় এসে পড়েছো কেন তা কিন্তু বলোনি মাই সান!!!???Love Struck Love Struck Love Struck
কি শুধু ভাবতেছো আর শুধু ভাবতেছো????!!!! Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor কিছুই কিন্ত বলোনি!! Good Luck Love Struck Love Struck Good Luck
খালাম্মুণিকে উৎসাহ, প্রেরণাসহ সুন্দর অনুভূতি রেখে জন্য জাজাকাল্লাহু খাইর।
তোমার জন্য অনিঃশেষ দোয়া , শুভেচ্ছা এবং শুভকামনা। মঙ্গলময় তোমাকে সর্বাবস্থায় সুস্থ রাখুন ভালো রাখুন এবং মানসিকভাবে প্রফুল্ল রাখুন এই দোয়া করি।Good Luck Good Luck Love Struck Love Struck Good Luck Good Luck
১৪
316461
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৩১
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : অনেক দিন পরে গভীর মনোযোগ সহকারে পড়লাম কোন লেখা! Angel Angel তাও আবার ফাঁকিবাজি-মার্কা-কমেন্ট করার আগে। Tongue Tongue ইয়াপপপপপ Cheer অনেক মজা লাগতেছে আমার! Cheer I Don't Want To See Cheer
২৩ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৫৬
257610
সন্ধাতারা লিখেছেন : আমারও জেনে অনেক অনেক আনন্দ লাগছে যে আমার প্রিয় ছেলেটি আমার লিখা বহুদিন দিন পর গভীর মনোযোগ সহকারে পড়েছে এবং উপভোগ করেছে।Love Struck Love Struck Love Struck কেমন আছো মাই সান? পড়াশুনা কেমন চলছে? Good Luck Love Struck Good Luck তোমার জন্য নিরন্তর দোয়া...
১৫
316511
২৩ এপ্রিল ২০১৫ রাত ০৯:১৭
দ্য স্লেভ লিখেছেন : আপনার কাহিনীর চাইতে লেখার সাহিত্য মান অনেক উন্নত। আপনি অসাধারণ ভঙ্গিমায় লেখেন। ভাব প্রকাশ করতে পারেন দারুনভাবে। জাজাকাল্লাহ খায়রান হে বড় বোন। সশ্রদ্ধ সালাম রইলো...এগিয়ে যান...Happy
২৪ এপ্রিল ২০১৫ রাত ০৮:৩১
257822
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ছোট ভাই। আপনার সূক্ষ্ম পর্যবেক্ষণ, বস্তুনিষ্ঠ প্রেরণামূলক মূল্যায়ন ও উৎসাহব্যঞ্জক সুন্দর অভিব্যক্তি রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
ছোট ভাইয়ার জন্য প্রানভরা অন্নেক অন্নেক দোয়া ও শুভকামনা রইলো।
২৪ এপ্রিল ২০১৫ রাত ০৮:৫৫
257830
দ্য স্লেভ লিখেছেন : আচ্ছা নীলাম্বরি,নীলাঞ্জনার মানে কি ? চিন্তা পড়ে গেলাম:Thinking :Thinking :Thinking :Thinking
২৬ এপ্রিল ২০১৫ বিকাল ০৫:৪৮
258124
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ছোট ভাই।


নীলাম্বরি নীল বসনা নারী
নীলাঞ্জনা দহন যন্ত্রণা
২৭ এপ্রিল ২০১৫ সকাল ০৮:৪৬
258221
দ্য স্লেভ লিখেছেন : আমি জানতাম নীলাম্বরী এক জাতের আমের নাম। নীলাঞ্জনা হল কোনো মেয়ের নাম,যা বেশ কিছু গানের মধ্যে শুনেছি...এখন তো গাইতে ইেচ্ছে করছে--ভুল সবি..ভুল...Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৬
316529
২৩ এপ্রিল ২০১৫ রাত ১০:২৪
আওণ রাহ'বার লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লিলাহি ওয়া বারাকাতুহু খাম্মুনি।
খুব ভালো লাগলো।
২৪ এপ্রিল ২০১৫ রাত ০৮:৩৫
257824
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু মাই লাভ্লি সান। আজ তোমার মন্তব্য পড়ে কেন জানি অন্য রকম এক আনন্দানুভূতি বয়ে যাচ্ছে দিলের ভিতরে যা সত্যিই ভাষায় অবর্ণনীয় মাই সান। তাই শুধু বুক ভরে দোয়া করছি তোমার সার্বিক মঙ্গল কামনায়। ভালো থেকো খুব ভালো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File