মহীয়সী নারীর অজানা কথা

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ৩০ মে, ২০১৪, ১০:৩০:০১ রাত



উম্মুল মু’মেনীন হযরত যয়নব বিনতে জাহাশ (রাঃ) ছিলেন আসাদিয়া গোত্রের। তিনি ছিলেন নবীজির আপন ফুফাতো বোন। তাঁর মাতা উমাইয়্যা হলেন মহানবী (সাঃ) এর দাদা আব্দুল মুত্তালেবের কন্যা এবং হযরত আবদুল্লাহ ইবনে আবদুল মুত্তালেবের সৎ বোন। হযরত যয়নব বিনতে জাহাশ (রাঃ) রাসূলের স্ত্রী হওয়ার পরম মর্যাদা ও বিশেষ গৌরব লাভ করেছেন। যাকে নবীজির স্ত্রীর হওয়ার যোগ্য হিসাবে মনোনীত করে বিয়ের সিদ্ধান্ত স্বয়ং আল্লাহ্‌ তা’য়ালা আসমান থেকে প্রেরণ করেন। এ অলীমার অনন্য বৈশিষ্ট্য হল যয়নব (রাঃ) এর অলীমা সবচেয়ে শান-শওকতের সাথে সম্পাদন করা হয় যা নবীজির অন্য কোন বিয়েতে আর এমনটি হয়নি। এতে বকরীর গোশত আর রুটি দিয়ে মেহমানদারী করা হয়।

বিয়ের এই অনুপম বৈশিষ্টের কারণে হযরত আয়েশা (রাঃ) হযরত যয়নব (রাঃ) সম্পর্কে বলেন, নবীজীর স্ত্রীদের মধ্যে তিনিই একমাত্র ব্যতিক্রম যার সাথে আমার সমকক্ষতার তুলনা চলে। তিনি আরও বলেন, স্ত্রীদের মধ্যে আত্মিক অসাধারণ গুণাবলী ও অভূতপূর্ব সৌন্দর্যের মর্যাদায় হযরত যয়নব বিনতে জাহাশ ছাড়া কেহ আমার প্রতিপক্ষ ছিল না। হযরত আয়েশা (রাঃ) হযরত যয়নব (রাঃ) এর প্রশংসা করে বলেন, তিনি ছিলেন বিজ্ঞ-প্রাজ্ঞ এবং মহান মর্যাদার অধিকারিণী। তাঁর দ্বীনদারী, আল্লাহ্‌ ভীতি, সত্যবাদীতা, আত্মীয় স্বজনদের প্রতি সহানুভূতি, দানশীলতা এবং আত্মত্যাগে তাঁর চেয়ে উত্তম মহিলা আমি আর কখনও দেখিনি।

হযরত উম্মে সালমার মতে, হযরত যয়নব (রাঃ) হলেন অতি নেককার, অতি রোজাদার এবং অতি ইবাদত গুজার স্ত্রী। এক কথায় তিনি ছিলেন অত্যন্ত উদার, বিনয়ী, দানশীলা, আল্লাহ্‌র উপর নির্ভরশীলা একজন অল্পে তুষ্ট রমণী। এতীম, মিসকিন, অসহায় দ্বীন দুঃখী মানুষের জন্য তিনি ছিলেন একজন মানবদরদী অকৃত্রিম বন্ধু ও একান্ত সহানুভূতি সম্পন্ন নির্ভরশীল অভিভাবক। যিনি স্বহস্তে সুনিপুণভাবে চামড়া শিল্পের কাজ করে তার বিক্রয়লব্ধ সমুদয় অর্থ আল্লাহ্‌র পথে দান করতেন। তাঁর উদারতা ও দানশীলতা ছিল আকাশ ছোঁয়া, হৃদয়স্পর্শী ও নজীর বিহীন। যার সুশীতল স্নেহের ছায়াতলে মায়া-মমতা বঞ্চিত শিশুরা খুঁজে পেত মাতৃত্বের অমিয় সুধা ও জীবনে বেঁচে থাকার অনিঃশেষ অমূল্য আনন্দ।

ওফাতের পূর্বে নবীজি স্ত্রীদের উদ্দেশ্যে বলেছিলেন, সেই আমার সাথে সর্বাগ্রে মিলিত হবে যার হাত সবচেয়ে দরায (দানশীল)। হযরত আয়েশা (রাঃ) বলেন, আমাদের মধ্যে হযরত যয়নব ছিলেন সবচেয়ে দরায হাত। কারণ তিনি নিজ হাতের উপার্জন থেকে ছদকা করতেন। মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত তাঁর দানশীলতার এই অভ্যাস বহাল ছিল। তাঁর মৃত্যুতে হযরত আয়েশা (রাঃ) সবচেয়ে বেশী শোকাহত হয়ে বলেন, ভাগ্যবতী অনন্যা মহিলা এ ধরা থেকে বিদায় নিয়েছেন। এতীমরা হয়েছে আশ্রয়হীন, অস্থির ও ব্যাকুল। কারণ তিনি ছিলেন এতীমদের জন্য দরদী ছায়ার মাধুর্যপূর্ণ প্রাণ জুড়ানো আশ্রয়স্থল। পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহ্‌ আমাদের সকলকেই এতীমদের সেবক বানিয়ে দিন। আমীন।



বিষয়: বিবিধ

১৬৮০ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

228481
৩০ মে ২০১৪ রাত ১১:১১
নোমান২৯ লিখেছেন :







খুব ভাল লাগলো ।
কিন্তু মন্তব্য সংখ্যা দেখে খুব বিস্মিত হলাম ।
শুভেচ্ছা নিবেন আপু-

৩০ মে ২০১৪ রাত ১১:২৪
175198
সন্ধাতারা লিখেছেন : লিখার বিষয় বস্তু নির্বাচন আমার ইচ্ছা আর মন্তব্য পাঠকের ইচ্ছা। তাই নয় কি নোমান২৯ ভাইয়া? সুন্দর মন্তব্যের জন্য অফুরান শুভেচ্ছা।Good Luck Good Luck Good Luck
৩০ মে ২০১৪ রাত ১১:৩৭
175206
নোমান২৯ লিখেছেন :





অবশ্যই তা-ই ।মন্তব্য কোন ফ্যাক্টর না ।
মন্তব্য দেখে লেখা বিচার করে তো লাভ নাই ।
লেখা বিচার করতে নিজে পড়ে এবং বুঝে ।
তবে ভাল পোস্টে মন্তব্য না থাকলে একটু কষ্ট লাগে । এই আর কি আপু ?

৩০ মে ২০১৪ রাত ১১:৪৮
175210
সন্ধাতারা লিখেছেন : আপনার এই মূল্যবান মতামতের সাথে আমি সম্পূর্ণ একমত। তবে আমার লিখার ক্ষেত্রেই শুধু নয়, অন্যের গুরুত্বপূর্ণ পোষ্টের ক্ষেত্রেও আমার একই ধারণা, অনুভূতি ও অভিজ্ঞতা হয়েছে। মাঝে মাঝে মনে হয় হয়তো কিছু পাঠক ক্লান্ত পরিশ্রান্ত হয়ে যখন ব্লগ বাড়ীতে আসেন তখন হয়ত বা একটু বিনোদন মুখী নতুন বিষয় খোঁজেন সেখানে এসব পুরানো কথা মনকে নাড়া বা আকর্ষণ করে না। হতেই পারে!!!! সেক্ষেত্রে আপনার মত একজন পাঠকের মন্তব্যই বোধকরি সব দুঃখ কষ্ট ঘুচিয়ে দেয়ার জন্য যথেষ্ট। গঠনমূলক বাস্তব অভিব্যক্তি ও অনুভূতির জন্য কৃতজ্ঞতা। ভালো থাকুন।Good Luck Good Luck Good Luck
228482
৩০ মে ২০১৪ রাত ১১:১২
ছিঁচকে চোর লিখেছেন : ধন্যবাদ সন্ধ্যাতারা । দারুণ একটা বিষয় শেয়ার করেছেন।
৩১ মে ২০১৪ রাত ১২:১৫
175221
সন্ধাতারা লিখেছেন : আপনার প্রেরণামূলক মন্তব্যটি বেশ ভালো সেজন্য অনেক ধন্যবাদ। Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
ভাইটি আমার নিঃসন্দেহে অনেক ভালো। কিন্তু নামটি......। পরিবর্তন করলে ভালো নয় কি?
228504
৩১ মে ২০১৪ রাত ১২:০৩
বিদ্যালো১ লিখেছেন : এমন মহীয়সীরা আমাদের অজানা থেকে যায়, কিন্তু মাদার তেরেসা, নাইটিঙ্গেল এরা আমাদের মদেল হয়ে যায়। বড়ই আফসু।
যাজাকাল্লাহ।
৩১ মে ২০১৪ রাত ১২:১১
175219
সন্ধাতারা লিখেছেন : আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য মহান আল্লাহ্‌ আপনাকে উত্তম পুরুস্কার দান করুণ। অনেক মূল্যবান কথা বলেছেন বোনটী। এটার জন্য মূলত আমরা মুসলমানরাই দায়ী। আমাদের গৌরব বিজড়িত ইতিহাস অবজ্ঞায় অবহেলায় পিছনে রেখে বিজাতীয়দের নিয়ে আমরা মেতে আছি যা খুবই বেদনাদায়ক। আল্লাহ্‌ আমাদেরকে বোঝার এবং আমল করার তৌফিক দিন। আমীন।
228532
৩১ মে ২০১৪ রাত ০১:১৭
মনসুর আহামেদ লিখেছেন : আপুর সব লেখাই হৃদ্বয় ছুঁয়ে যায়। প্রতিটিই
লেখায় আল্লাহ মুখি করে। আমিও অনুপ্রানীত
হই। আগামীতে আপু আরো লিখে যাবে। আল্লাহ যেন তার হাতকে গতিশীল করেন।
৩১ মে ২০১৪ রাত ০২:১৬
175223
সন্ধাতারা লিখেছেন : মনসুর আহমেদ ভাইয়া আপনি আসলেই অনেক অনেক ভালো একজন মানুষ। আপনার প্রতিটি মন্তব্যে আমার মত একজন অধম অবশ্যই প্রেরণা খুঁজে পাই। মহান প্রভুর রহমত এবং আপনাদের মত ভাইয়া/আপুদের প্রাণ ভরা দোয়া সাথে নিয়ে অনেক ব্যস্ততার ভীড়েও উজ্জীবিত হই। মহান রাব্বুল আলামীন আপনাকে অপরিমেয় শান্তি ও করুণা দান করুণ।
228635
৩১ মে ২০১৪ দুপুর ০১:০৬
আলোকের ঝর্ণাধারা লিখেছেন : চমৎকার পোস্টের জন্য ধন্যবাদ।
০১ জুন ২০১৪ দুপুর ১২:৫৬
175639
সন্ধাতারা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ আপনাকেও
228853
০১ জুন ২০১৪ রাত ০৪:১৩
বৃত্তের বাইরে লিখেছেন : মহিলা সাহাবীদের জীবনী শেয়ার করার জন্য ধন্যবাদ আপু আপনাকেHappy ভালো লাগলো Good Luck Good Luck
০১ জুন ২০১৪ দুপুর ১২:৫৯
175641
সন্ধাতারা লিখেছেন : আপনার মন্তব্যগুলো খুবই উপভোগ্য এবং প্রেরণামূলক। মহান রাব্বুল আলামীন আপনার নেক আমলকে বহুগুণ বাড়িয়ে দিন। আমীন।
229019
০১ জুন ২০১৪ দুপুর ০৩:২০
সত্য নির্বাক কেন লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
229192
০১ জুন ২০১৪ রাত ০৮:৩২
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকেও

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File