চিংড়ি মাছ পানিতে নাড়া দিয়ে সামনে অগ্রসর না হয়ে পশ্চাৎমুখী হয় কেন?

লিখেছেন লিখেছেন আহমদ মুসা ১৫ জুন, ২০১৩, ০৫:১৪:৩০ বিকাল

মানুষকে সৃষ্টির সেরা জীব হিসেবে গন্য করা হয়। মহান আল্লাহও বলেছেন মানুষ আশরাফুল মাখলুকাত। মানুষের আছে ভাল মন্দ বিচার বিশ্লেষণের বিবেগবোধ। আছে আবেগও । আবেগ এবং বিবেগের সমন্বয়ে চিন্তা শক্তি দিয়ে বুঝার ও শিখার মাধ্যমে সে রচনা করে তার জীবন চক্রের পথ ও পাথেয়।

কিন্তু মানুষের মধ্যে কখনো বা দেখা যায় কারো কারো ক্ষেত্রে আবেগ ও বিবেগকে বাদ দিয়ে হিংস্র পশুর আচারণ গ্রহণ করে নিজের মধ্যে পাশবিকতার প্রদর্শন দেখাতে অতি উৎসাহী হয়ে উঠে। তখন মানুষই হয়ে উঠে দুনিয়ার নিকৃষ্টতম হিংস্র প্রাণীতে। কোন হিংস্র বন্য প্রাণী নিজ গোত্র বা স্ব-জাতির উপর রক্তপিপাসু ভয়ঙ্কর আচরণ করতে সচরাচর দেখা যায় না।

কিন্তু মানুষ?

সে যখন হিংস্রতা প্রদর্শন করে তখন শত শত নয়, হাজার হাজার নয় বরং লক্ষ লক্ষ অসহায় বনি আদম হিংস্রতার শিকার হয়ে নিচ্ছিহ্ন হয়ে যায়।

মানুষ কেন এবং কখন এই হিংস্রতা প্রদর্শন করে?

তার অসংখ্য বাস্তব উদাহরণ ও এর উত্তর আমরা আমাদের চার পাশের পরিবেশ থেকেও গ্রহণ করতে পারি।

একটি চিংড়ি মাছ যখন পানিতে নাড়া দেয় তখন পেছনে চলে যায়। সামনে অগ্রসর হতে পারে না। সে পানির ভিতর নাড়া দিয়ে যতই সামনে অগ্রসর হওয়ার চেষ্টা করে ততই সে পেছনে চলে যায়। কারণ চিংড়ি মাছের পায়খানা থাকে মাথার ভিতর।

দুনিয়াতে এমন অনেক মানুষ আছে যাদের মাথা আছে কিন্তু মগজ নেই। মানুষের মধ্যে যাদের পেটের পায়খানা মাথার মগজের সাথে মিশে গেছে তারা গ্রগতিশীল অগ্রগামী হতে পারে না। পশ্চাৎমুখীই তাদের যাত্রা। তাদের মাথার মগজ অবাঞ্চিত পদার্থের সাথে মিশে গেছে। যাদের তলপেটের পায়খানা মাথার ভিতর ডুকে মগজের সাথে মিশে গেছে। সেসব জগাখিচুড়ী মার্কা মানুষগুলোর জীবনে চলার পথে, বাকেঁ বাকেঁ অসংখ্যা ভূল ভ্রান্তিতে ভরে থাকে। হয়তো এ কারণে নাস্তিক বলদরা বলে থাকে "আল্লাহ বলতে কিছু নেই।"

আসলে নাস্তিক বলদদের মাথায় মগজ বলতে কিছুই নেই। আছে শুধু পায়খানা। তাই তারা আল্লাহকে চিনতে পারে না।

মগজের সাথে ময়লার মিশ্রণে আক্রান্ত মানুষ নামের হিংস্র জানোয়ার-শয়তানগুলোর কারণে সমাজের অন্যন্যা ক্লিন ইমেজের মগজওয়ালারাও শান্তিতে থাকতে পারে না। আমাদের চার পাশে এই যৌগিক মিশ্রনের মানুষের অবাঞ্চিত কর্মকান্ড ও সীমাহীন হিংস্রতার ফলে সাধারণ মানুষ কত যে অসহায় আমাদের দেশের ক্ষমতার দম্ভে অন্ধ জুলমবাজ আল্লাহর লা'য়ানত পার্টির নিষ্ঠুরতা দেখলেই বুঝা যায়।

কিন্তু কথা হচ্ছে যাদের মগজে এখনো পর্যন্ত কোন মিশ্রণ যোগ হয়নি তাদের বিবেগ আর কত নিষ্ঠুরতা দেখলে, আর কত লোঠপাট করলে, আর কত অত্যাচার দেখলে, আর কত অরাজকতা দেখলে জাগ্রত হবে?

বিষয়: বিবিধ

২৫৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File