ওরা মানুষ হবে কবে?

লিখেছেন লিখেছেন সুন্দরের আহবান ০৯ জানুয়ারি, ২০১৫, ০৮:৫৯:২৭ সকাল

ছোট বেলায় দুস্টুমি করেনি এমন মানুষের সংখ্যা খুজে পাওয়া দুস্কর। প্রাইমেরী স্কুলে পড়ার সময় কোন এক প্রিয়ডে স্যার না আসলেই আমাদের দুস্টুমি আর হৈ হুল্লোরে ক্লাসরুমটি বারোয়ারি বাজারে পরিণত হতো। আমাদের গণিত স্যার এ সব দেখে প্রায়ই বলতেন, ‘‘তোরা মানুষ হবি কবে?’’ স্যার জীবিত আছেন কি না, জানি না। ছোট বেলার সামান্য দুস্টুমির কারণেই স্যার বলতেন ‘‘তোরা মানুষ হবি কবে?’’ আজ হলুদ মিডিয়ার হলুদ সাংবাদিক আর তাদের পরিবেশিত হলুদ মিডিয়ার নিউজ পরিবেশন দেখে তিনি কি বলতেন জানি না! বর্তমানে একটি কমন শ্লোগান, ‘‘তুই মানুষ না আওয়ামীলীগ?’’ হয়তো এক সময়ে মানুষ প্রশ্ন করবে, ‘‘তুই মানুষ না সাংঘাতিক’’ । হলুদ মিডিয়ার হলুদ সাংবাদিকদের অনেকেই ‘‘সাংঘাতিক’’ হিসিবে আখ্যায়িত করেন’’ এ সব সাংঘাতিকদের কিছু সাংঘাতিক কাজ পাঠকদের বিবেচনার জন্য পেশ করছি :

১. সাবেক রাস্ট্রপতি বি চৌধুরী দ্বিতীয় দফায় গিয়েছিলেন বেগম খালেদা জিয়ার সাথে দেখা করতে, তাকে বেগম খালেদা জিয়ার কার্যালয়ে প্রবেশ করতে দেয়া হয়নি। তিনি তখন উপস্থিত সাংবাদিকদের বলেছেন ’’ বেইজ্জতি এবং অসন্মানের একটা সীমা আছে’’ এটিকে দিল্লী নিউজ হিসেবে খ্যাত বি.ডি. নিউজ এভাবে লীড দিয়েছে ‘‘ বি চৌধুরীর হল্লা-চিল্লা’’ একজন সাবেক প্রেসিডেন্ট সম্পর্কে একটি নিউজ দেয়ার আগে একবারও চিন্তা করলো কি লিখছি? আওয়ামী পুলিশ এবং ক্ষমতাসীন আওয়াামীলীগাররা আর কতদূর আমানুষ তার চেয়ে বেশী আমানুষ যে এ সব ‘‘সাংঘাতিকেরা’’ হতে পারে এটা তারা প্রমাণ করে দেখিয়েছে- বিডি নিউজ।

২. বেগম খালেদা জিয়া অবরুদ্ধ এবং অসুস্থ। তার জন্য অনেকেই অনেক খাবার নিয়ে যেতে পারেন, যাবেন এটাই স্¦াভাবিক। সেখানে শুধু তিনিই নন। আরো অনেকেই আছেন। তার অফিসে খাবার নিয়ে যাওয়া নিয়েও অস্বস্তিতে এসব সাংঘাতিক প্রাণীরা একজন আওয়ামী এম পির নিউজ এজেন্সী ‘‘বাংলা নিউজ’’ সংবাদ কাস্ট করেছে ‘‘ অসুস্থ খালেদার জন্য মোরগ পোলাও বিরিয়ানী”’ মানে তার রুমে কি খাবার নিয়ে যাওয়া হচ্ছে তা নিয়েও এদের গাত্রদাহ। হায়রে সাংঘাতিক প্রাণীরা!!!

৩. জাতীয় প্রেসক্লাবে একটি সমাবেশে যোগদান করার পর সেখানে অবস্থান করছিলেন বি এন পির ভারপ্রাপ্ত মহাসচিব মীর্যা ফখরুল ইসলাম আলমগীর। তার অবস্থানকে কেন্দ্র করে আওয়ামী সাংবাদিকেরা যা করেছে তা প্রেসক্লাবের ইতিহাসে কখনো ঘটেনি। অথচ বিভিন্ন রাজনৈতিক অস্থিরতার সময় রাজনৈতিক নেতারা এই প্রেসক্লাবেই আশ্রয় নিতেন।

৪. রাজশাহীতে বিরোধী দলের সাথে পুলিশের সাথে একটি সংঘর্ষের নিউজ ছাপতে গিয়ে কাওরান বাজারের হলুদ আলো নামে খ্যাত সাবেক কমিউনিস্ট নেতা মতিউর রহমানের পত্রিকাটি একজন যুবকের খালি হাতে ফটোশপের মাধ্যমে পিস্তল দিয়ে ছবি ছাপিয়েছে। হায়রে মতি আলো?

এ সব সাংঘাতিকদের কাছে প্রশ্ন কবে তারা মানুষ হবে?

বিষয়: বিবিধ

১৬০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File