এস্কেটলোজি- জ্ঞানের অন্যতম শাখা

লিখেছেন লিখেছেন কায়সার আহমেদ (কায়েস) ১৯ জুন, ২০১৬, ০১:০৩:২৭ রাত

এস্কেটলোজি হল জ্ঞানের একটা শাখা যেখানে শেষ সময়ের জ্ঞান নিয়ে স্টাডি করা হয়। শেষ সময় বা শেষ জামানা। খ্রিষ্টান ধর্মে এই নিয়ে স্বতন্ত্র শাখা রয়েছে। আমরা ইসলামিক দৃষ্টিকোণে এই শাখায় ব্যখ্যা বিশ্লেষণ করে থাকি।

এস্কেটলোজি একটা বিস্তৃত বিষয় এখানে ধর্মীয় জ্ঞানের পাশাপাশি আরও অনেক বিষয় কে গুরুত্বের সাথে বিশ্লেষণ করা হয়। এখানে কুরআন হাদিসের আলোকে শেষ জামানা কেমন হবে আর কি হতে যাচ্ছে তা ব্যখ্যা করা হয়। শুধু ধর্মীয় জ্ঞান বা কুরআন-হাদিসের বানী থেকে আমরা সঠিক অনুমান করতে পারি না কারন ভবিষৎবাণী সঠিক ভাবে মিলানোর জন্য আমাদের কে বুঝতে হবে, বর্তমান বিশ্ব কে আর বিশ্লেষণ করতে হবে বর্তমান অবস্থা, ইতিহাসের রহস্যময় পরিবর্তন, ইয়াহুদী খ্রিষ্টানদের ধর্মীয় ইতিহাস ও তাদের এস্কেটলোজি, অর্থব্যবস্থা, রাষ্ট্রব্যবস্থা ইত্যাদি তাই এই এস্কেটলোজির সাব ব্রাঞ্জ ও অনেক বিস্তৃত।

শেষ সময়ের চুড়ান্ত পর্ব শুরু হবে সত্য মাসিহা ইসা (আঃ) এর আগমনের মধ্য দিয়ে। ইসলামিক ইস্কেটোলজি হল এমন কিছু যেটার সাথে পরিচয় হওয়া এই সময়ে সব চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এটা হল এমন বিষয় যা রাজনীতির উপর প্রভাব ফেলে। ফেলে অর্থনীতির উপর আবার কিছুটা মুদ্রাব্যবস্থার উপর। আর এটাই হল যা আমাদের কাছে এই বর্তমান রহস্যময় বিস্ময়কর পৃথিবীর বাস্তবতার ব্যাখ্যা দেয়।

আমাদের মাঝে কিছু এমন লোক রয়েছে যারা খুব সাধারন ভাবে সকালে ওঠে, ট্রাফিক জ্যাম পেরিয়ে অফিসে যায়। সন্ধ্যায় বাসায় ফিরত আসে। বাসায় গিয়ে সুস্বাদু খাবার খেয়ে ঘুমানোর আগ পর্যন্ত টিভি সেটের সামনে বসে সময় অতিবাহিত করে এবং এইভাবেই চলতে থাকে উইকেন্ড আশা পর্যন্ত। আর ছুটির দিন হল ফান গেমস, গান, বিনোদনের। পরের দিন হল জর ঠাণ্ডা-কাসির। আর এটাই হল জীবন। এটাই জীবন তুমি দুনিয়ার উপসনা করছ। তোমার জীবন মৃত্যু সব দুনিয়ার জন্য।

কিন্তু কিছু ভিন্ন প্রকৃতির লোক রয়েছে যারা তৈরি হয়েছে কিছু ভিন্ন কাজের জন্য। তাদের হৃদয়ের স্পন্দনে একটা ভিন্ন সুর বাজে। এরা হল সেই লোক যারা কিছু উচ্চ ব্যাখ্যা খুজতেছে। এমনকিছু যা এই রহস্যময় বিশ্ব কে ব্যাখ্যা করবে। তারা চাই না সমুদ্রের ফেনার মত নিয়ন্ত্রনহীন গন্তব্যহীন ভাবে ভাসতে, চাই না ঢেউর উপর নিজের জীবন কে ছেঁড়ে দিতে।

আমি চাই একটা নৌকা যা আমাকে বন্দরে নিয়ে যাবে, আমার মনের গন্তব্যে নিয়ে যাবে। আমাকে অবশ্যই এই বিশ্ব কে বুঝতে হবে। সেই বিশ্ব কে যেখানে আমি বসবাস করছি যেখানে জীবনের অনেক সময় কাটিয়ে দিয়েছে হেলায় ফেলায়। আর অবশ্যই বুঝার পর উপযুক্ত রেসপন্স করতে হবে। আমি আমার অন্তরে প্রশান্তি স্থীরতা ও তৃপ্ততা চাই। আর এই অন্তরের প্রশান্তি ও স্থীরতা তখনই পাবো যখন আমি সঠিক ভাবে আজকের বিশ্ব কে বুঝতে পারব আর সেই অনুযায়ী পদক্ষেপ নিতে পারবো। এই নৌকা হল হল কুরআন, ও মুহাম্মাদ (সা) এর হাদিস যা আজকের দুনিয়াকে ব্যখ্যা করে দিবে। কুরআন সুন্নাহ ব্যতিত অন্য কোন কিছু আমার অন্তরের জবাব দিতে পারবে না। আর আজ এই ইসলামিক ইস্কেটোলজি আমাদের কাছে যবতীয় উত্তর দিচ্ছে। আপনি কিসের অপেক্ষা করছেন? কখন আপনি অন্তর থেকে ইসলামে প্রবেশ করবেন? ইসলামই আজকের দুনিয়ার বাস্তবতাকে আপনার সামনে উন্মুক্ত করতে পারে।

বিষয়: বিবিধ

১৪৫৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

372450
১৯ জুন ২০১৬ সকাল ০৮:২৮
গাজী সালাউদ্দিন লিখেছেন : যথার্থই বলেছেন।
ইসলামকে পরিপূর্ণভাবে বুঝতে হলে তো যথেষ্ট জ্ঞান অর্জন করতেই হবে।
২৬ সেপ্টেম্বর ২০১৬ রাত ০১:০০
313259
কায়সার আহমেদ (কায়েস) লিখেছেন : ধন্যবাদ
372537
১৯ জুন ২০১৬ রাত ১১:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৬ সেপ্টেম্বর ২০১৬ রাত ০১:০০
313260
কায়সার আহমেদ (কায়েস) লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
377897
২৪ সেপ্টেম্বর ২০১৬ বিকাল ০৪:২৭
সাদাচোখে লিখেছেন : আসসালামুআলাইকুম।

মাশাআল্লাহ্‌ চমৎকার লিখেছেন।
২৬ সেপ্টেম্বর ২০১৬ রাত ১২:৫৫
313253
কায়সার আহমেদ (কায়েস) লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম। জাযাকাল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File