সুন্দরবনকে বাচাও

লিখেছেন লিখেছেন অয়েজ কুরুনী আল বিরুনী ১৬ ডিসেম্বর, ২০১৪, ১০:২৬:৫০ সকাল



কথায় আছে গরীবের সুন্দর এক খন্ড জমি থাকলে তার উপর ধনী প্রতিবেশীর কুনজর যে পড়বেই এতে কোন সন্দেহ নাই। রবীন্দ্রনাথের দুই বিঘা জমি কবিতাতে এমন এক করুণ চিত্র ফুটে উঠেছে। বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনকে ধ্বংসের জন্য দীর্ঘদিন ধরে দেশি বিদেশি বিভিন্ন মহলের যে অপচেষ্টা চলে এসেছে কিন্তু কখনো তা সফল হয়নি। তাই তারা অন্য কৌশল অবলম্বন করছে। সম্প্রতি সুন্দরবনের অভয়ারণ্য অঞ্চলে অবৈধভাবে তেলের ট্যাংকার প্রবেশ করে ডুবে যাওয়া এবং তার প্রতিকারে উপরমহলের উদাসীনতা আবারো প্রমাণ করেছে যে সরকার কোন এক অদৃশ্য শক্তির কাছে জিম্মি।

প্রতিদিন দেশী বিদেশী মিডিয়ায় বিষয়টি নিয়ে তোলপাড় করে ফেললেও কার্যকর পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট কতৃপক্ষ যথেষ্ট অবহেলা দেখিয়েছে। কেউ কেউ একথাও স্বীকার করেছেন যে সমস্যার উত্তরণে তাদের কাছে পর্যাপ্ত পরিমাণ সাজ-সরঞ্জাম নেই। তাহলে কেন অন্যকোন ভাবে প্রয়োজনীয় যন্ত্রপাতি জোগাড় করা হচ্ছে এখন সেই টিই দেখার বিষয়।

পানিতে ভেসে থাকা এই তেল সুন্দরবনের জীববৈচিত্র এবং বাংলাদেশের সামগ্রিক পরিবেশের উপর কতটা বিরূপ প্রভাব সৃষ্টি করবে সেকথা চিন্তা করে পরিবেশবাদীরা ভয়াবহ উদ্বেগ প্রকাশ করেছেন।

ইতোমধ্যে সুন্দরবন এবং তৎসংলগ্ন এলাকা ঘুরে ফটোসাংবাদিকরা মৃত মাছ পশু পাখির ছবি তুলে খবরের কাগজে ছাপিয়েছেন তা থেকে বুঝা যাচ্ছে পরিস্থিতি কতটা খারাপের দিকে যাচ্ছে।

সরকারের কাছে সর্ব সাধারণের পক্ষ থেকে আমাদের অনুরোধ সুন্দরবন কোন বিশেষ জাতিগোষ্ঠীর সম্পদ নয় বরং এটি বিশ্ব জীববৈচিত্রের আধার। সুতরাং যত দ্রুত সম্ভব কোন বিশেষ তেল কোম্পানির উপর নির্ভর না করে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে সুন্দরবন হতে তেল অপসারণ করুন। সুন্দরবনকে রক্ষার মাধ্যমে বাংলাদেশ তথা বিশ্ব পরিবেশের ভারসাম্য রক্ষায় এগিয়ে আসুন।

বিষয়: বিবিধ

১৩৬৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

294821
১৬ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:১৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কি যে বলেন!!!!
মন্ত্রি না বলেছেন তিনি বন ধ্বংস করে মানুষ বাঁচাবেন!!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File