হাজার চুরাশির মা

লিখেছেন লিখেছেন জাইদী রেজা ০৪ আগস্ট, ২০১৬, ১১:১৩:০৬ সকাল

“ ব্রতির জন্য, কাঁদতে কাঁদতেই জ্যোতি ও দিব্যনাথ তাকে বুঝিয়েছিলেন, এ সমাজে বড় বড় হত্যাকারী, যারা খাবারে ওষুধ, শিশু খাদ্যে ভেজাল মেশায় তারা বেচে থাকতে পারে ।

এ সমাজে নেতারা গ্রামের জনগণকে পুলিসের গুলির মুখে ঠেলে দিয়ে গাড়ী গাড়ী পুলিশ পাহারায় নিরাপদ আশ্রয়ে বেচে থাকতে পারে । কিন্তু ব্রতী তাদের চেয়ে বড় অপরাধী । কেননা সে এই মুনাফাখোর ব্যবসায়ী ও স্বার্থান্ধ নেতাদের ওপর বিশ্বাস হারিয়েছিল ।

এই বিশ্বাসহীনতা যে বালক, কিশোর বা যুবকের মনে ঢুকে যায়, তার বয়স বার, ষোল, বাইশ যাই হোক, তার শাস্তি নিশ্চিত মৃত্যু । “

---- হাজার চুরাশির মা - মহাশ্বেতা দেবী

গত মাসে এই প্রথিতযশা লেখিকা মারা যান । তার লিখা ‘হাজার চুরাশির মা’ একটি ব্যতিক্রমধর্মী বিখ্যাত উপন্যাস ।

মহাশ্বেতা দেবী

জন্ম: ১৪ জানুয়ারি, ১৯২৬ মৃত্যু: ২৮ জুলাই, ২০১৬ এক বিশিষ্ট ভারতীয় বাঙালি সাহিত্যিক ও মানবাধিকার আন্দোলন কর্মী ছিলেন। তিনি ১৯২৬ খ্রীষ্টাব্দে বর্তমান বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি সাঁওতাল ও অন্যান্য উপজাতিদের ওপর কাজ এবং লেখার জন্য বিখ্যাত। তিনি জ্ঞানপীঠ পুরস্কার পেয়েছেন। তাঁর লেখা শতাধিক বইয়ের মধ্যে হাজার চুরাশির মা অন্যতম। সাহিত্যে অবদানের জন্য তাঁকে ২০০৭ খ্রীষ্টাব্দে সার্ক সাহিত্য পুরস্কার প্রদান করা হয়।

মহাশ্বেতা দেবী একটি মধ্যবিত্ত বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর পিতা মনীশ ঘটক ছিলেন কল্লোল যুগের প্রখ্যাত সাহিত্যিক এবং তাঁর কাকা ছিলেন বিখ্যাত চিত্রপরিচালক ঋত্বিক ঘটক। মহাশ্বেতা দেবী শিক্ষালাভের জন্য শান্তিনিকেতনে ভর্তি হন। তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। পরে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজীতে এম এ ডিগ্রী লাভ করেন ।

১৯৬৪ খ্রীষ্টাব্দে তিনি বিজয়গড় কলেজে শিক্ষকতা শুরু করেন। এই সময়েই তিনি একজন সাংবাদিক এবং লেখিকা হিসাবে কাজ করেন। পরবর্তীকালে তিনি বিখ্যাত হন মূলত পশ্চিমবাংলার উপজাতি এবং নারীদের ওপর তাঁর কাজের জন্য। তিনি বিভিন্ন লেখার মাধ্যমে বিভিন্ন উপজাতি এবং মেয়েদের উপর শোষণ এবং বঞ্চনার কথা তুলে ধরেছেন। সাম্প্রতিক কালে মহাশ্বেতা দেবী পশ্চিমবঙ্গ সরকারের শিল্পনীতির বিরুদ্ধে সরব হয়েছিলেন । সরকার কর্তৃক বিপুল পরিমাণে কৃষিজমি অধিগ্রহণ এবং স্বল্পমূল্যে তা শিল্পপতিদের কাছে বিতরণের নীতির তিনি কড়া সমালোচক । এছাড়া তিনি শান্তিনিকেতনে প্রোমোটারি ব্যবসার বিরুদ্ধেও প্রতিবাদ করেছেন।

তার রচিত কয়েকটি গ্রন্থ -

অরণ্যের অধিকার

নৈঋতে মেঘ

অগ্নিগর্ভ

গণেশ মহিমা

হাজার চুরাশীর মা

চোট্টি মুণ্ডা এবং তার তীর

শালগিরার ডাকে

নীলছবি (১৯৮৬, অধুনা, ঢাকা।)

বন্দোবস্তী

আই.পি.সি ৩৭৫

সাম্প্রতিক

প্রতি চুয়ান্ন মিনিটে

তথ্যসুত্রঃ

১। উইকিপেডিয়া

২। হাজার চুরাশির মা

বিষয়: সাহিত্য

৯৮০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

375884
০৪ আগস্ট ২০১৬ রাত ১০:৫৪
কুয়েত থেকে লিখেছেন : নেতারা জনগণকে পুলিসের গুলির মুখে ঠেলে দিয়ে গাড়ী গাড়ী পুলিশ পাহারায় নিরাপদ আশ্রয়ে বেচে থাকতে পারে। ভালো লাগলো অনেক ধন্যবাদ
375889
০৪ আগস্ট ২০১৬ রাত ১১:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ। তার প্রান্তিক জনগোষ্ঠি কে নিয়ে লিখা এবং "হাজার চুরাশির মা" উপন্যাস আমার খুবই ভাল লাগে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File