বইয়ের প্রতি ভালবাসা

লিখেছেন লিখেছেন আবু মাহফুজ ০৬ মে, ২০১৮, ০৮:৫১:০৪ সকাল

বইয়ের প্রতি আমার ভালবাসা চিরন্তন। বই আমার অহংকার। আমার মা বলতেন, যদিও আমি প্রাকৃতিকভাবে ভোজনরসিক তথাপী বই পেলে আমি খাওয়া দাওয়ার কথা ভুলে যেতাম। ছাত্রজীবনে আমার সংগ্রামী সময়ে গ্রামের বাড়ী গেলে মা যদি টাকা পয়সা দিতেন খাওয়ার জন্য সে টাকা দিয়ে বই কিনে ফেলার ঘটনা কয়েকবারই ঘটেছিল।

আমার দুই মেয়ে বিশেষভাবে বড় মেয়ে রাহমার বই প্রীতি দেখে গর্বে বুক ভরে যায়। রাহমার বয়স এক বছর হবার পর থেকেই দেখেছি বই দেখলেই সে এগিয়ে যাবে। দু'বছর হবার পর একবার নিয়ে গিয়েছিলাম স্থানীয় পাবলিক লাইব্রেরীতে বইয়ের তাকে গিয়ে বইগুলি এমনভাবে দেখছে এবং খুলছে মনে হচ্ছে কোন গবেষনাকর্মে মনোনিবেশ করেছে।

আজ আমাদের লোকাল লাইব্রেরীতে বুক সেল চলছে। দুপুরে বাসায় এসে রাহমা রুহামা দু'জনকে নিয়েই লাইব্রেরীতে চলে গেলাম। বাবা আর দু' মেয়ে মিলে তাদের জন্য ১৬টি এবং বাবার জন্য ১০টি বই কিনে নিয়ে আসলাম। দুপুরের পর থেকে দু' বোন বই নিয়েই ব্যাস্ত। রাতে এশার নামাজে যাব অজু করে রওয়ানা হচ্ছিলামা তাদের মা আমাকে উপরে যেতে ডাক দিল। উপরে গিয়ে দেখি দু বোন খুব আয়েশ করে বই হাতে শুয়ে আছে। আমি দু'টি ছবি তুলে নিয়ে নামাজে চলে গেলাম। নামাজ পড়ে এসে দেখতে গেলাম আমার পড়ুয়ারা কি এখনো জাগ্রত? গিয়ে দেখি দু'বোন ঘুমিয়ে পড়েছে কিন্তু দু বোনের ঠিক মাঝখানেই অনেকগুলো বই। বই আমার গর্ব, বই অামার আনন্দ। আল্লাহর কাছে দোয়া করি আমার সন্তানরাও যেন বইয়ের প্রতি এই ভালবাসা নিয়ে জীবন গড়ে।

বিষয়: বিবিধ

৮২২ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385277
০৭ মে ২০১৮ রাত ১২:০৯
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : বইয়ের মত ভালো বন্ধু আর হতে পারেনা। আমি নিজেও ব্যক্তিগত ভাবে অনেক বেশী বই পাগল। আপনার মেয়েদের জন্য দোয়া থাকলো।
385280
০৭ মে ২০১৮ রাত ০১:২১
আমি আল বদর বলছি লিখেছেন : বইয়ের সাথে সংসার বর্তমানে আমার চলতেছে এবং চলবে ইনশাল্লাহ পোস্টা পড়ে -মন্তব্য করতে ভয় পাচ্ছিলাম কেন জানেন? আমি সব বিবাহিত ভাইদের মধ্যে খানে পড়ে গেছি ব্লগের প্রায় সবাই বিবাহিত শুধু আমিই একজন অবিবাহিত রয়ে গেলাম এই নিয়ে প্রচু্র রাগ হয় আপনাদের উপর যাই হোক!অসম্ভব ভাল লিখেছেন আপনার এবং আপনার সন্তানদের এই বইয়ের প্রতি ভালবাসা থাকুক সারাজীবন দোয়া রইলো,
385286
০৭ মে ২০১৮ সকাল ০৬:০৮
শেখের পোলা লিখেছেন : বাঃ বেশ ভাল লাগল। আপনার মেয়েদের ইসলাম ঘনিষ্ট বইয়ে আকর্ষীত করতে অনুরোধ রইল।৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File