ব্যাংকাররা মানুষ নয়, ওরা হিজরা

লিখেছেন লিখেছেন ব১কলম ২৯ জুন, ২০১৬, ০৭:০৩:০৫ সন্ধ্যা

কিছুদিন আগে আইন বিষয়ক একটি ওয়ার্কশপে একজন আইন বিশেষজ্ঞকে জিজ্ঞেস করা হয়েছিল বেসরকারী ব্যংকের কর্মকর্তারা যদি কর্তৃপক্ষের দ্বারা নিগ্রহের শিকার হন তবে তারা কোন আইনে সুরক্ষা পাবেন বাংলাদেশ লেবার ল’ অথবা সরকারি কর্মচারী বিধি?

উত্তরে উক্ত আইন বিশেষজ্ঞ বলেছিলেন যে বাংলাদেশ লেবার ল’ হল শুধুমাত্র শ্রমিকদের জন্য, যারা শ্রমিক নন, লেবার ল’ তাদের জন্য প্রযোজ্য নহে, আর সরকারি কর্মচারী বিধি শুধুমাত্র সরকারি কর্মচারী/কর্মকর্তাদের জন্য প্রযোজ্য । যেহেতু, বেসরকারী ব্যাংকের কর্মকর্তারা শ্রমিক ও নন, আর সরকারি কর্মচারী ও নন, তাই তারা উক্ত কোন আইনে সুরক্ষা পাবেন না । বেসরকারী ব্যাংকের কর্মকর্তারা মানুষ নয় ওরা হিজরা ।

প্রসংগের অবতারণা এজন্য করা হল যে, ইতোপূর্বে ঘোষণা করা হয়েছিল যে, ১জুন থেকে ৯জুন পর্যন্ত ঈদুল ফিতরের ছুটি । বেসরকারী ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীরা দীর্ঘ ছুটি পেয়ে আনন্দিত হয়েছিল কারণ আর্থিক প্রতিষ্ঠানে ছুটি পাওয়া সোনার হরিণই বটে । আর দীর্ঘ ছুটির খবরে আগাম টিকেট কিনে অনেকেই বাড়ি যাওয়ার প্রস্তুতি নিয়েছিল । কেউ কেউ বিয়ে শাদীরও তারিখ ঠিক করেছিল । কিন্তু বিধি বাম!

প্রথমত ঘোষণা করা হল গার্মেন্টস সংশ্লিষ্ট এলাকায় ২ ও ৩ তারিখ ব্যাংকের কিছু কিছু শাখা খোলা থাকবে । এতে মুষ্টিমেয় ছাড়া সকলেরই ছুটির সম্ভাবনা ছিল । কিন্তু পরের ঘোষণায় ২,৩,ও ৪ জুন অধিকাংশ ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত জানানো হয় ।

প্রশ্ন জাগে সরকারী কর্মকর্তা/কর্মচারীরা টানা ৯দিন ছুটি পেলে বেসরকারী ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীরা পাবেন না কেন। তাদের আপরাধ কি এটাই যে তারা কেন সরকারী কর্মকর্তা/কর্মচারী হতে পারলেন না ।

পরিশেষে সে কথাই বলতে হয় - বেসরকারী ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীরা পুরুষ ও নয়, নারী ও নয়, ওরা হিজরা ।

বিষয়: বিবিধ

১০৩৩ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

373519
২৯ জুন ২০১৬ সন্ধ্যা ০৭:৩৯
শেখের পোলা লিখেছেন : সুযোগ সুবিধা শুধুই সৈয়দ বংশের জন্য অন্য কারও জন্যে নয়।
373525
২৯ জুন ২০১৬ রাত ০৮:০৭
ব১কলম লিখেছেন : শেয়ার করার জন্য অশেষ ধন্যবাদ
373537
২৯ জুন ২০১৬ রাত ১১:১০
কুয়েত থেকে লিখেছেন : যেহেতু, বেসরকারী ব্যাংকের কর্মকর্তারা শ্রমিক ও নন, আর সরকারি কর্মচারী ও নন, তাই তারা উক্ত কোন আইনে সুরক্ষা পাবেন না । বেসরকারী ব্যাংকের কর্মকর্তারা মানুষ নয় ওরা হিজরা । ভালো লাগলো ধন্যবাদ
৩০ জুন ২০১৬ রাত ০৩:৫১
310026
ব১কলম লিখেছেন : শেয়ার করার জন্য অশেষ ধন্যবাদ
১৫ আগস্ট ২০১৬ সকাল ১০:০৮
312003
কুয়েত থেকে লিখেছেন : مرحبا بكم بارك الله فيك وجزاك الله خيرا وشكرا لك يا أخي الكريم Good Luck Good Luck
373538
২৯ জুন ২০১৬ রাত ১১:১০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শুধু ব্যাংক কেন? সব বেসরকারি প্রতিষ্ঠানেই একই অবস্থা!!
373552
৩০ জুন ২০১৬ রাত ০৩:৫০
ব১কলম লিখেছেন : শেয়ার করার জন্য অশেষ ধন্যবাদ
373606
৩০ জুন ২০১৬ দুপুর ০২:০৩
গাজী সালাউদ্দিন লিখেছেন : একটি এলান
Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File