ইসলামী ব্যাংক অবৈধভাবেই দখল করা হয়েছে: অর্থমন্ত্রী

লিখেছেন লিখেছেন ব১কলম ০৩ ফেব্রুয়ারি, ২০১৭, ০৭:২৪:৪৬ সকাল

ইসলামী ব্যাংক অবৈধভাবেই দখল করা হয়েছে: স্বীকার করলেন অর্থমন্ত্রী মাল মুহিত 02 Feb, 2017

বিশেষ প্রতিনিধি

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড অবৈধভাবে দখল করা হয়েছে- শুরু থেকেই বিভিন্ন মহল থেকে এ দাবি করা হলেও সরকার তা অস্বীকার করেছিল। কিন্তু সর্বশেষ ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাতা ও সিংহভাগ শেয়ারের মালিক ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) এর এক চিঠি অর্থমন্ত্রীর কাছে পাঠানো পর থলের বিড়াল বের হতে শুরু করেছে।

দৈনিক প্রথম আলোর সংবাদ বলছে, আইডিবি তাদের চিঠিতে জানতে চেয়ে যে, ব্যাংকটিতে তাদের এবং অন্যান্য বিদেশীদের ৫২ শতাংশ শেয়ার রয়েছে। এই সিংহভাগ শেয়ারের মালিক ব্যাংকের ম্যানেজম্যান্টে কোনো পরিবর্তন আনার পক্ষে না থাকার সত্বেও কিভাবে পরিবর্তন আনা হয়েছে?

যে কোনো কোম্পানির শেয়ার হোল্ডারদের মধ্যে বেশিরভাগের মত একটি সিদ্ধান্তে না থাকলে সেই সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই আইনত অবৈধ হয়ে যায়। বাংলাদেশ সরকার ইসলামী ব্যাংক দখলের ক্ষেত্রে ৫২ শতাংশ শেয়ার হোল্ডারের মতামত না নিয়ে পরিবর্তন আনায় তা অবৈধ।

বিষয়টি যে অবৈধ সেটা পরোক্ষভাবে স্বীকার করেছেন অর্থমন্ত্রী নিজে। আজ ইত্তেফাক অনলাইনে প্রকাশিত "আইডিবির বর্তমান প্রেসিডেন্ট পরিবর্তন বিষয়ে কিছুই জানেনা: অর্থমন্ত্রী" শিরোনামের সংবাদে বলা হয়েছে তা হুবহু হচ্ছে এই:--

"ইসলামী ব্যাংকে বড় পরিবর্তনের বিষয়ে ব্যাংকটির সবচেয়ে বড় শেয়ারহোল্ডার ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) উদ্বেগ জানিয়েছে। এ বিষয়ে বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের জানিয়েছেন, আমার ধারণা ছিল ভিন্ন রকম। আইডিবির আগের প্রেসিডেন্ট (আহমেদ মোহাম্মদ আলী) আমাকে ইসলামী ব্যাংকের শেয়ার হোল্ডারদের কিছু সমস্যার বিষয়ে জানিয়েছিল। আমার ধারণা ছিল আগের প্রেসিডেন্টের বিষয়গুলো বর্তমান প্রেসিডেন্ট জানতো। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট দেখা যায় যে, এ বিষয়ে তিনি কিছুই জানেন না।

তাহলে এখন কি করবেন, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, না তেমন কিছু না। তবে ব্যাংকটির অধিকাংশ শেয়ারের মালিক এ পরিবর্তনের পার্টই না হলে এ পরিবর্তনটা কিভাবে ঘটল, এ বিষয়টি আমি বাংলাদেশ ব্যাংকের নিকট জানতে চেয়েছি।

সম্প্রতি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে বড় পরিবর্তনের বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের কাছে পাঠানো এক চিঠিতে আইডিবির প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জার উদ্বেগ জানান।"

অর্থাৎ, "ব্যাংকটির অধিকাংশ শেয়ারের মালিক এ পরিবর্তনের পার্টই না হলে এ পরিবর্তনটা কিভাবে ঘটল" এই কথার অর্থ হচ্ছে, মন্ত্রী নিজেই মনে করছেন অধিকাংশ শেয়ার মালিক পরিবর্তন না চাইলে পরিবর্তন ঘটার কোনো সুযোগ নেই। ফলে, তিনি পরোক্ষভাবে স্বীকার করলেন যে, ইসলামী ব্যাংক সরকার অবৈধভাবে দখল করেছে।

বিষয়: বিবিধ

১২৪৪ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381651
০৩ ফেব্রুয়ারি ২০১৭ সকাল ০৯:১৭
হতভাগা লিখেছেন : অর্থমন্ত্রীর এসব কথা হজম করে যাওয়াই উচিত ।

শেয়ার বাজার তদন্তের রিপোর্ট যখন তার হাতে আসে তখন উনি বলেছিলেন যে , যাদের নাম এসেছে তাদের নাম প্রকাশ করলে সমস্যা হবে ।

আমরাও সর্বস্ব হারিয়েও এ কথা শুনে চুপ মেরে গেলাম এই কারণে যে , যাদেরকে সরকারও ভয় পায় তারা না যেন কতই খতড়নাক ব্যক্তি !

অবৈধভাবে তো অনেক কিছুই হচ্ছে আজকাল । যারা এসব করছে তাদের কি কেউ জিজ্ঞেস করছে কেন এরকমটা করেছে ?

এখনকার আমলে অবৈধ কাজ করে তা ঢাকবার জন্য মিন মিন করার কোন মানেই হয় না ।

যেহেতু এসব অবৈধ কাজ করা লোকেরা দেখছে যে তাদেরকে তো কোন জবাবদিহীতার আওতায়ই আনা হয় না , শাস্তি প্রদান তো দূরের কথা । উল্টো প্রমোশন দেওয়া হয়।

তাই তারা এসব কাজ করলে রাখ ঢাক না করে বোল্ডলিই বলতে পারে যে , হ্যাঁ করেছি । তো কি করবেন / করতে পারবেন আপনারা ?
381655
০৩ ফেব্রুয়ারি ২০১৭ সকাল ১১:৩৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উনি আবার বলবেন আইডিবি রাবিশ!!!
381687
০৫ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ১২:২৯
আমি মুসাফির লিখেছেন : সরকারই অবৈধ তাই তারা যা করবে বা করছে তা সবই অবৈধ ভাবেই করছে। ইসলামী ব্যাংক গায়ের জোরে নেয়া হয়েছে। এভাবে নেয়া অন্যায় অবিচার।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File