ইসরাইল ফেরত কে এই সুজিত ঘোষ?

লিখেছেন লিখেছেন আবদুহু ১৬ জানুয়ারি, ২০১৪, ০৭:১১:৫২ সন্ধ্যা



বাংলাদেশের ভেতরে ইন্ডিয়ান বাহিনী এসে অপারেট করার ঘটনার ফ্যাক্সে অন্যতম নাম সুজিত ঘোষ। একমাত্র ভারতীয় নাম।

অনেকের মতে বাংলাদেশে র এর ষ্টেশন চীফ, কেতাবের হিসাবে ঢাকায় ভারতীয় হাইকমিশনের পলিটিকাল কাউন্সেলর।

সুজিতকে চিনতে ঢাকার ভারতীয় হাইকমিশন পেজে দেখুন,

(Counsellor, Political & Information, Sujit Ghosh)

click here

সুজিত ঘোষ দাদাকে সম্মান করতেই হয়। অনেক উঁচু তবকার লোক। আমাকে বা আপনাকে খুঁজে বের করে নিঃশব্দে খুন করে ফেলা তার জন্য ডালভাত। বাংলাদেশে বসে রাজনীতির কলকাঠি নেড়ে যাচ্ছেন বর্তমানে। প্রতি বছর ইয়থ ডেলিগেশনের নামে এক দেড়শ বাংলাদেশী যুবক যুবতীকে ভারত নিয়ে গিয়ে মগজধোলাই এবং ভবিষ্যত ব্ল্যাকমেইলের মালমশল্লা জমা করেন।

এদেরকে বিশ ত্রিশ বছর পর বাংলাদেশের বড় পদে পৌছানো হবে, এবং দুইহাজার দশের ছবি বা ভিডিও দিয়ে চাকর বানানো হবে। এতো লংটার্ম প্ল্যান মানুষ তার নিজের জন্যও করেনা, এখানেই ভারতের সফলতা। আর ভারত এইসব শিখেছে ইজরায়েলের কাছ থেকে।

সেই ভারত ইসরায়েল সম্পর্কেরও একজন খেলোয়াড় এই ভদ্রলোক। সুতরাং ঘোষদা কোন পর্যায়ের লোক তা আর বলার অপেক্ষা রাখে না। ২০১১ এর আগষ্টে তেল আবিবে আয়োজিত চতুর্থ ভারত-ইজরায়েল ফোরামের সিলেক্টেড পার্টিসিপেন্টদের মাঝে অন্যতম একজন। ভারতের পক্ষ থেকে র এর অন্যতম ফ্রন্ট এসপেন ইনষ্টিটিউট ইন্ডিয়া ছিলো এর যৌথ আয়োজক, তেল আবিব ভার্সিটির সাথে।

ঐ ফোরামে শুধুমাত্র ভারত আর ইজরায়েলের সরকারী কর্মকর্তা, সামরিক কর্মকর্তা, সরকারী একাডেমিশিয়ান, ডিপ্লোম্যাট আর ইন্টেলিজেন্স পিপল যোগ দেয়। ঐসময় সুজিত ঘোষ ছিলো ইজরায়েলে ইন্ডিয়ান দুতাবাসের পলিটিকাল এন্ড ইনফরমেশন সেক্রেটারী।

ইজরায়েলের মতো হাই প্রোফাইল দেশ, সারা দুনিয়ার ইন্টেলিজেন্স কাজকর্মের অন্যতম একটা হাব, এমন একটা জায়গায় কাজ করার পর তাকে ঢাকায় আনা হয়। বুঝা যাচ্ছে ভারত এখন বাংলাদেশকে কতটা প্রায়োরিটি দিয়ে দেখছে। এর আগে সুজিত ঘোষ বেইজিং এ কাজ করেছে, এবং দিল্লীতে গালফ ও আমেরিকান ডেস্কেও কাজ করেছে। ইংলিশ, হিন্দী, বাংলা আর চাইনিজ বলতে পারে ভারতের এই ইন্টেলিজেন্স অ্যাসেট।

ঘোষদার সফলতাই বলতে হবে, শাহবাগিরা এখন ইজরায়েলকে সমর্থন করে লেখার দুঃসাহস অর্জন করে ফেলেছে। মনে আছে পাকিস্তান বর্জন প্রসঙ্গে শাহবাগিদের চিৎকার?

শাহবাগির দল বাংলাদেশী পাসপোর্টে ইজরায়েলের উপর নিষেধাজ্ঞা তুলে দেয়ার জন্য একদফা হল্লাচিল্লা করেছিলো। ইজরায়েলের প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলো। একাত্তরে ইজরায়েল বাংলাদেশকে সমর্থন দিয়েছে বলে ইজরায়েলের সাথে কোলাকুলিও শুরু দরকার বলে লাফানো শুরু করেছিলো। কোইনসিডেন্স মনে হয়?

সাইমন ভ্যানবয় এজন্য বলেছিলেন “Coincidences mean you're on the right path.”

বিষয়: বিবিধ

২১৮৩ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163243
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৫
আমি মুসাফির লিখেছেন :


163244
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
চোথাবাজ লিখেছেন : ভালো জিনিস তো
163249
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
শেখের পোলা লিখেছেন : ভারতীয় টাকায় টেরেনের ফাষ্ট কেলাসে চড়েছি তাই এমন মাশুল দিতেই হবে৷ কত দাদা পাবেন আরও, অপেক্ষা মাত্র৷
163253
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
জেদ্দাবাসী লিখেছেন : আমরা জানি ভারতীয় সেনাবাহিনী পৃথিবীর সবচেয়ে ভিতু বাহিনী, সাতক্ষীরা অপারেশনে ভারতীয় সামরিক বাহিনী কাপুরুষতার পরিচয় দিয়েছে। হিন্দি ফিল্মের ভিতরে তাদের সাহস সিমাবদ্ধ

ধন্যবাদ

163257
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪১
আবদুহু লিখেছেন : সবাইকে ধন্যবাদ। বাংলাদেশে সুজিত ঘোষের উপস্থিতি আসলেই কিন্তু সহজভাবে নেয়ার মতো কোন ঘটনা না।
163261
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
মাজহার১৩ লিখেছেন : ইয়থ ডেলিগেশনের নামে এক দেড়শ বাংলাদেশী যুবক যুবতীকে ভারত নিয়ে হানিট্রাপে ফেলে ব্ল্যাকমেইল করতেছে।
জয় বাংলা। জয় হিন্দ।
163488
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৩৯
চির উন্নত মম শির লিখেছেন : gay bangla
163599
১৭ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৭
আবরণ লিখেছেন : শংকিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে এই ভেবে যে,একদিন হয়ত আমরা বাংলাদেশীরা নামে মাত্র স্বাধীন থাকলেও সত্যিকারে স্বাধীন থাকব না। আমরা এদেশে দাস হয়ে থাকব নতুবা মৃত্যুকে বরণ করে নেব। আলামত যা দেখছি তাতে ভয়ই হচ্ছে। এ ব্যপারে এখনই সজাগ হওয়ার সময়। লেখাটি প্রকাশের জন্য লেখককে ধন্যবাদ।
208102
১৫ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫৯
কেলিফোরনিয়া লিখেছেন : ভাই, মাথা ঘুরাই দিলেন। সংগ্রহে রাখলাম।
১০
208130
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ১২:১৯
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : সঠিক লেখা। আতঙ্কজনক বটে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File