এক পশলা রোদ পৃথিবীকে হাসিয়ে গেলো

লিখেছেন লিখেছেন দুর দিগন্তে ০৩ জুলাই, ২০১৪, ০৫:৫৭:১৭ সকাল





চার / জুলাই / দু'হাজার চার ।

দিনে দিনে ব্যাবধান দশ বছর । আজ খুব মনে পড়ছে । মনে পড়ছে, একজন দুখিনী মা'কে । এবং তাঁর কান্নাভেজা হাসির ঝিলিক । মৃত্যুপথ যাত্রীদের রক্তসাগর মাঝেই ঘোরাফেরা । কিন্ত অনিশ্চিত ভবিশ্যতের রুদ্ধদুয়ারে দাঁড়িয়েও যে , তারা তাদের মা'র মুখে হাসি ফোটাতে পারে ? । সত্যিই তেমন হাসি, আমি এর আগে কখনো দেখিনি । পৃথিবীও খুব কমই দেখেছে । অথচ মায়ের মুখে তখনো পাকানো কষ্টকুন্দলী । যেন বয়ে চলেছে কাল-বৈশখীর ঝড় । চোখ জুড়ে তখনো শ্রাবনের ঢল । অনেকেই সেটা স্রেফ হাসিই বলবে ! কিন্তু আমি বলবো ! এটিই আমাদের কাফেলার অর্জন ।

1.তাগুতের স্বশত্র সম্মীলিত হামলা । সেদিন মতিহারের তিন সৈনীক নির্মম আহত । গোলাম আযমের মাথা,হাত পা,নিতম্ব,পিঠ সহ- শরীরের এমন কোনো অংশ বাদ যাইনি । যেখানে বাতিলের চাপাতি-রামদা স্পর্শ করেনি ।

2.ইমরুল হাসানের নাভী থেকে হাটু পর্যন্ত যেন কোনো যুদ্ধে ব্যাবহৃত চামড়ার ঢাল । সহস্র ধারালো আঘাত তেড়ে এসে এফোড় ওফোড় করে গেছে । দুপাঁয়ের সন্ধীস্থলের কাছে একটি আঘাত এমন ছিলো যে, আর একচুল গভীরে গেলেই তার নাম আজ ইতিহাসে থাকত ।

সেদিন আমরা তিন জন গাদাগাদি শুয়ে আছি বেডের উপর । ইমরুল ভাইয়ের মা দেখতে এলেন । সাদা ব্যান্ডেজে মোড়ানো ছেলেকে জড়িয়ে অঝরে কাঁদলেন কতক্ষন । কিছু সময় আমরাও বাকরুদ্ধ । ডানপাশ ঘুরে আজম ভাইয়ের খোজ নিলেন । বামে দিকে ঘুরে আমার দিকে তাকালেন । বল্লেন-বাবা ! তোমার কি হয়েছে ? বল্লাম, তেমন কিছু হয়নি মা । ছোট্ট একটা বুলেট, এপার থেকে ঢুকে ওপার দিয়ে, দ্রুত কোথায় যে, বেরিয়ে.. গেলো ! আর খুজেই পেলাম না । তা শুনে ফিক করে হেসে উঠলেন- মা । তখন যেন মনে হলো, বাদল দিনে অঝর ধারা বৃষ্টির ফাকে, এক পশলা বেহেস্তি রোদ এসে- পৃথিবী কে হাসিয়ে গেলো ।

আজ রক্তিম শুভেচ্ছা জানাচ্ছি সেই মা'কে । সৈয়দ ইমরুল হাসান এবং গোলাম আযম কে । যেখানে থাকেন, অসম্ভব ভালো থাকবেন । কোনো একদিন মিলিত হবো । থাকতে একসাথে অনন্তকাল । খুজে বের করতে, যদি দেখতে চায় ? সেই বিবর্ণ ক্ষতবিক্ষত চিহ্ন গুলো ! দেখাবেন তো ?

কৃতজ্ঞতা জানাচ্ছি :- হাফেজ মাহবুব,শাহীন পারভেজ,আব্দুস সাত্তার সাজু,শহীদ নোমানী,সুঘ্রান কাদের, প্রোক্টর মাহবুব এবং মুফতি শহীদুল ইসলাম ভাইকে ।

03/07/14

N.B.ফটোগ্রাফি : শহীদ শরিফুজ্জামান নোমানী ।

বিষয়: বিবিধ

১০৬৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

241172
০৩ জুলাই ২০১৪ সকাল ০৬:২০
অনুরণন লিখেছেন : ইমরুলের ঘটনাটা জানা ছিল না।
আপনার বাম পাশে বসা উনার নাম কি?
০৩ জুলাই ২০১৪ সকাল ০৬:৩২
187186
দুর দিগন্তে লিখেছেন : অনেক ধন্যবাদ ভাই...মাদার বখশ হলের সাবেক সভাপতি..শাহীন পারভেজ । Praying Praying Praying
241192
০৩ জুলাই ২০১৪ সকাল ০৮:৩০
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : আক্ষেপ/ আফসোস হয় ? নাকি আল্লাহর শোকরিয়া আদায় করেন ?
০৩ জুলাই ২০১৪ সকাল ০৮:৫১
187216
দুর দিগন্তে লিখেছেন : আমি বলবো ! এটিই আমাদের কাফেলার অর্জন । কোনো একদিন মিলিত হবো । থাকতে একসাথে অনন্তকাল । খুজে বের করতে, যদি দেখতে চায় ? সেই বিবর্ণ ক্ষতবিক্ষত চিহ্ন গুলো ! দেখাবেন তো ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File