"সিক্স প্যাক" শব্দটি যে ফর্মেই ব্যবহৃত হোক, মদ, বিয়ার বা নগ্ন দেহ উম্মাদনার সাথেই এটি সংগতিপূর্ণ ।

লিখেছেন লিখেছেন দুর দিগন্তে ০৬ এপ্রিল, ২০১৯, ১১:০৮:১২ রাত



-

ইতিহাসেরও ইতিহাস থাকে । আদি অনন্ত ঘটমান সব কিছু ইতিহাসের সিমানায় অন্তরীণ । পৃথিবীর প্রতিটি শব্দ সৃষ্টির ইতিহাস আছে । কালক্রমে শব্দের ব্যবহারে সংযোজন বিয়োজন ঘটলেও, উৎপত্তি ইতিহাস থাকে অক্ষত । নেতিবাচক অর্থে ব্যবহৃত শব্দ, সময়ের প্রয়োজনে ইতিবাচক অর্থ প্রকাশ করতে পারে । সচেতন মানুষ যখন শব্দ ব্যবহারে প্রয়োজনীয় সচেতনতা দেখাতে ব্যার্থ হন। সমাজে তখনই সে সমস্ত শব্দ নিয়ে গোল বাধে । শয়তান সে শব্দমূল থেকে ফেতনা উতপাদন করে সর্বময়। যে ফেতনার শেষ প্রান্ত হচ্ছে যুদ্ধ বা ধ্বংস। অশ্লীল শব্দও বিনম্র উপস্থাপনে, কাল-পাত্র-ভেদে শ্লীল হয়ে যায় । আবার শ্লীল শব্দমালা ও, ঔদ্ধত্য উদগীরণে অনেক কটু উপাখ্যানের জন্ম দেয় । যেমন কোন বোনের জামাই, প্রিয়তমার ছোট ভাইকে আদুরে গলাই শালা বললে, যারপরনাই খুশি হয়। কিন্ত একি শব্দ ভিন্ন খানে, ভিন্ন ভাবে উপস্থিত হলে গৃহযুদ্ধের সুচনা হয়।

-

ক্ষনজন্মা লেখক মরহুম জহুরী তার "শব্দ সংস্কৃতির ছোবল" বইয়ে সেই বিষয়টি বিস্তারিত ভাবে তুলে ধরেছেন । একটি শব্দ হাজার বছর ভূল ভাবে ব্যবহার হয়ে আসলেই, সেটা ইতিবাচক হয়ে যায় না । শব্দ বা ভাষার উৎপত্তি দেশ, সমাজ, সংস্কৃতি, ধর্ম ভেদে কিছুটা ভিন্নতা থাকে । এমন কি ধর্ম, ধর্মীয় রাজনৈতিক সংগঠনেও কিছু কিছু শব্দ বা তার ব্যবহার ভিন্নতা প্রকাশিত হয়। যেমন "বহুত ফায়দা" হবে। শব্দযুগল একটি ধর্ম ভিত্তিক দলের গুরুত্বপূর্ণ অহবান। সেই একি শব্দ ভিন্ন রাজনৈতিক দলে বলা হলে হাস্যরসের সৃষ্টি হয় ।

-

"সিক্স প্যাক" (six pack) শব্দটি ১৯৪০ সালে প্রথম ব্যবহার হয় । মদ বা বিয়ারের বোতল প্যাকেজিং ও ডিস্ট্রিবিউটিং সুবিধার্থে । তখনকার দিনে ১২ বোতলে প্যাক হতো । এবং কাঠের বক্সে সরবরাহ হত। ফলে বিতরণ, বিপনন, বহন সব দিক থেকে সমস্যায় পড়ত গ্রাহক । পরে ৬ বোতলে প্যাক আইডিয়া আসে । যার নাম "সিক্স প্যাক"। ১৯৪৯ সালে সেটার আধুনিকায়ন হয় । কাঠের বক্সের বদলে ঝলমলে চার কালারের বাহারি ডিজাইনে, কাগজ ও প্লাস্টিকের মোড়কে সিক্সপ্যাক বাজারে আসে । যার ফলে বহন করা সহজতর হয় । বেড়ে যায় বিক্রি । আর হাল আমলে সেটা মদ, বিয়ারেই থেমে থাকেনি । পানি, কোলা, জুস সহ সব ধরনের কোমলপানীয় পেলো সিক্সপ্যাকের মোড়ক । প্রসঙ্গতঃ এই যে, ছয় বোতলে প্লাস্টিক জড়ানোয় যে ছয়টি উপত্যকা সাদৃশ্য ৬ টি টিলার সৃষ্টি হয়। সেই সাদৃশ্যপূর্ণ হিউমান বডিকেও পশ্চিমা বডিবিল্ডারগন "সিক্স প্যাক" নামে আক্ষা দেয় । তাই সিক্স প্যাক" শব্দটি যে ফর্মেই ব্যবহৃত হোক, মদ, বিয়ার ও নগ্ন দেহ উম্মাদনার সাথেই এটি সংগতিপূর্ণ । এর উতপত্তি ও ক্রমবিকাশ এখানেই । সুতরাং শব্দগত ভাবে এর ব্যবহার পবিত্রতম কিছুর সাথে কি যায় ? আর সব সৌন্দর্য কেবল সিক্সপ্যাকেই আবদ্ধ এমন কোনো প্রমান কি আছে । সৌন্দর্য বর্ননার উপমা কুরআন হাদিসে অনেক পাওয়া যাবে । আর তা দিয়েই বর্ননা করা উচিৎ ।

-

ব্যক্তির শান, মান,ভক্তি, মর্যাদার ভিত্তিতে শব্দ চয়ন ও সম্বোধনই হলো আদব । আর সেটাকেই আল কুরআনে " আহসানু কওল" বলা হয়েছে । সুতরাং আলেম সমাজ কে আহবান জানাতে চায়। এ নিয়ে আর পানি ঘোলা নয় । এর শেষ এখানেই হওয়া উচিত। এর জন্য বিরধী পক্ষের যেমন নিরবতা প্রয়োজন । সহনশীলতা প্রয়োজন। তেমন আধুনিকতার তকমা লাগিয়ে একে উৎসাহিত করারও সুযোগ নেই । শব্দ চয়নে ভূল হয়েছে, সেটি মেনে নিলেই কি সমস্যা ? নিজেকে শুধরে নিলে যদি সব ফেতনার অবসান হয় ? তবে সেটাই করুন । আরও সম্মানিত হবেন । গো-ধরে বসে থাকাটাই বরং অপমানের ।

-

০৪/০৪/১৯

বিষয়: বিবিধ

১২০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File