জয়ের পর যা বললেন এরদোগান

লিখেছেন লিখেছেন অরুণোদয় ১১ আগস্ট, ২০১৪, ০৩:২৪:২১ দুপুর



নির্বাচনে জয় লাভের পর রাজধানী আঙ্কারায় একে পার্টির সদর দফতরের বারান্দায় দাঁড়িয়ে হাজার হাজার জনতার উদ্দেশ্যে ভাষণ দেন এরদোগান।

তিনি বলেন, " আমাদের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি, জীবনধারা, বিশ্বাস এবং নৃতাত্ত্বিক পরিচয় আলাদা হতে পারে, কিন্তু আমরা সবাই এই দেশের সন্তান। আমরা সবাই এ রাষ্ট্রের মালিক... আমি প্রেসিডেন্ট হিসেবে তুরস্কের ৭০ মিলিয়ন জনগণকে আলিঙ্গন করব।"

এরদোগান বলেন, " আজ জাতীয় ইচ্ছা এবং গণতন্ত্র পুনরায় জয় লাভ করেছে... আজ, বৃহৎ তুর্কি আবারো জয় পেয়েছে... জনগণের সরাসরি ভোটে প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমে ক্যানকায়া (প্রেসিডেন্টের বাসভবন) এবং জনতার মধ্যকার বাঁধাগুলো দূর হয়েছে।"

প্রেসিডেন্ট নির্বাচনে এরদোগান ৫২% ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি একমেলেদ্দিন ইহসানোগলু পেয়েছেন ৩৮ শতাংশ ভোট। অন্যদিকে কুর্দি রাজনীতিবিদ সেলাহাট্টিন দেমিরতাস পেয়েছেন ১০ শতাংশ ভোট।

শক্তিশালী রাজনীতিককে অভিনন্দন

তুরস্কের রাজনীতি বিশ্লেষক ও ‌ইনি সাফাক পত্রিকার কলামিস্ট আলী বায়রামোগলু আল-জাজিরাকে বলেন, " তুরস্কের ইতিহাসে প্রথমবারের মতো একজন শক্তিশালী রাজনীতিক, জনগণের ভোটে নির্বাচিত হয়ে প্রেসিডেন্ট পদের দায়িত্ব গ্রহণ করছেন।"

নির্বাচনের ফলাফল প্রকাশ পাওয়ার পর ইস্তানবুল থেকে সাংবাদিকদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বিবৃতি দেন একমেলেদ্দিন ইহসানোগলু। বিবৃতিতে তিনি বলেন," আমি প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাই এবং তার সফলতা কামনা করি।"

একসাথে কাজ করবে যুক্তরাষ্ট্র

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র কেইটলিন হাইডিন বলেছেন, নতুন প্রেসিডেন্ট এরদোগান এবং নতুন প্রধানমন্ত্রীর (তিনি যেই হোন না কেন) সাথে কাজ করার জন্য আগ্রহের সাথে অপেক্ষা করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আনাদুলু এজেন্সির বরাত দিয়ে এ খবর জানিয়েছে তুরস্কের জাতীয় দৈনিক হুররিয়াত। সূত্র: আল-জাজিরা ও হুররিয়াত।

- See more at: http://www.timenewsbd.com/news/detail/21008#sthash.IKdXGg8W.dpuf

বিষয়: বিবিধ

১৫৯৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

253210
১১ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৩৭
ইঞ্জিনিয়ার মুবিন লিখেছেন : আল্লাহ উনাকে ইসলামের সেবক হিসাবে কাজ করার তৌফিক দিন।আমিন
253240
১১ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৪২
ভিশু লিখেছেন : ভালো শেয়ার!
253285
১১ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:০২
মোঃ আবু তাহের লিখেছেন : সুন্দর বিষয় শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।
253287
১১ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
দুষ্টু পোলা লিখেছেন : মোঃ আবু তাহের লিখেছেন : সুন্দর বিষয় শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File