তোমরা যারা 'ও ডাক্তার' গান গাও...(৩)

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ০৮ ফেব্রুয়ারি, ২০১৪, ১২:১৬:০১ রাত

নাপিত আর ডাক্তার একই তো নয়,

কিন্তু দুটোই আজ প্রফেশান !

বুঝতেই পারছেন ,খুবই জনপ্রিয় একটি গানের দুটি লাইনের প্যারোডি । পশ্চিমবঙ্গের প্রখ্যাত গায়ক নচিকেতার 'সামাজিক গঠনমুলক' হিসেবে খ্যাত গানগুলির একটি হলো 'ও ডাক্তার' গানটি । বহুল প্রচারিত ও জনপ্রিয় । শুনতেও খারাপ লাগেনা বটে ! আমাদের মহান জনগনের কাছে এই গানটি একটি মোক্ষম অস্ত্র । যতজনের সাথে মিশেছি তার একটা বৃহত্‍ অংশ উপদেশ দিতে ভোলেননি 'ডাক্তারি পড়ছো , ভালো । এখনতো ডাক্তার আর কসাইর মধ্যে কোন পার্থক্য নাই । তুমি যেন ওরকম না হও ।' কেউ কেউ আবার গানটি হেড়ে গলায় গেয়ে শোনানোর চেষ্টা করে । তারা হয়তো এতেই আনন্দ পায় । হায়রে জনগন ! কেযে কিসে আনন্দ পায় বোঝা মুশকিল । মুচকি হেসে বলি , 'ঠিক আছে । ভবিষ্যতে কখনো জ্বর হলে আমাকে আর ফোন করিয়েন না । কসাইকেই করিয়েন ।' তখন আবার মুখটা মলিন করে বলেন , 'না আমি আসলে ওটা বোঝাতে চাইনি !' যাকগে , উনারা যে কী বোঝেন আর কীইবা বোঝাতে চান সেটা বোঝার চেষ্টা করে মাথায় অতিরিক্ত বোঝা চাপানোর কোন যৌক্তিকতা আমি এইমুহূর্তে দেখছি না ।

যাহোক , গোড়ার কথায় ফিরে যাই ।

কসাই এবং নাপিতরা অনেক আগে থেকেই ধারালো বস্তু ব্যবহার করে । আসলে তাদের কাজটাই এমন যে ধারালো উপকরণই প্রধানত দরকার ।

একসময় , চিকিত্‍সা ছিল শাস্ত্রের পর্যায়ে । চিকিত্‍সাবিদ্যা তখনো বিজ্ঞানের পর্যায়ে উন্নীত হয়নি । তখনকার দিনগুলোতে এই কসাই আর নাপিতরা ছিল জনগনের জন্য 'বিশিষ্ট সার্জন' ! জনগন যেসব সমস্যাকে মনে করত 'কেটে ফেলার মত' সেগুলোর জন্য নাপিতের দোকানে যেত । যেমন , ফোড়া হলে নাপিত সেটা ছিদ্র করে পুজ বের করে দিত ইত্যাদি । এরপর আবিস্কৃত হলো মানবদেহের বিভিন্ন কার্যকলাপের গতিপ্রকৃতি । আবিস্কৃত হলো রক্তসঞ্চালন প্রক্রিয়া । Artery , vein এর গতিপথ । তখনো পর্যন্ত সেই 'নাপিতীয়' চিকিত্‍সাতেই জনগন অভ্যস্ত ছিলো । এতে করে অনেকেই হয়তো সাময়িকভাবে সুস্থ হতো । কিন্তু পরবর্তীতে Secondary এবং opportunistic infection হয়ে Septicaemia র মত ভয়াবহ অবস্থার সৃষ্টি হতে লাগলো । শেষমেষ ডাক্তাররাই ভরসা ।

এক অঞ্চলে একজন নাপিত খুব দক্ষ , নিষ্কম্প হাতে কাটাকুটির কাজ করতো । যথেষ্ট খ্যাতি পেয়েছিল সে । লোকজন ডাক্তারের কাছে না গিয়ে ঐ নাপিতের কাছেই যাওয়া অব্যাহত রাখলো । ভালোর চেয়ে খারাপই হচ্ছিল বেশি । একদিন ডাক্তার নাপিতকে বললেন , তুমিতো অনেক ভালো কাজ কর । তুমি মাঝে মাঝে আমার কাছে এসে মানবদেহ নিয়ে কিছু কিছু শিখে যেও । আমিতো অনেক পড়াশোনা করেছি । জানাশোনা থাকলে তুমি আরো ভালোভাবে কাজ করতে পারবে । নাপিত আনন্দিত হয়ে তাই করতে লাগলো । সে নিয়মিত ডাক্তারের কাছে এসে শিক্ষা নিতে লাগলো । ডাক্তার তাকে রক্তনালী (Artery) ও স্নায়ুর (Nerve) গতিপথ সম্পর্কে জানালেন । 'দেখ , এদিক দিয়ে গেছে এই রক্তনালী আর এই স্নায়ু । সাবধানে কাজ করিও । এই স্নায়ু কাটা গেলে এই হাতটা অকেজো (Paralysed) হয়ে যাবে ।'

এসব জানার আগে নাপিতের হাত কাঁপত না । জানার পর থেকে নাপিত কোন কিছু ঠিকমত কাটতে পারলো না । তার হাত কাঁপতে লাগলো । এখানে কাটবো , যদি নার্ভ কেটে যায় ! এরপর থেকে রোগী আসলে নাপিত ডাক্তারের কাছেই পাঠিয়ে দিত । এভাবেই অবসান হলো কসাই ও নাপিতীয় চিকিত্‍সাব্যবস্থার !

নাপিতরা এখনো আছে । থাকা দরকারও । মাস দুয়েকের অনুশীলনে শেখা বিদ্যায় কাচি খচখচ করে অনেক নাপিত জীবনরক্ষাকারী ডাক্তারের চেয়েও বেশি বিল পেয়ে যায় ।(উদাহরণ হিসেবে হাবিবস এর কথা বলা যায় , সেখানে হাজার টাকার বিনিময়ে চুল কাটানো হয় !) কেউ প্রশ্ন করেনা , চুল কেটে এত টাকা দিব কেন ? শুধু বছরের পর বছর পড়াশোনা আর দিনরাত খেটে চিকিত্‍সা করা ডাক্তারের বেলায়ই যতসব । নাপিত তার কাচি দিয়ে চুল কাটে , আর ডাক্তারের কাচি আপনার জীবন বাঁচায় । একজন সন্ত্রাসী কিংবা কসাইর ছুরি মানুষের জীবন নাশ করে অন্যদিকে ডাক্তারও ছুরি ব্যবহার করে কিন্তু সেটা জীবন রক্ষা করে । জনগনের চোখ আজো নাপিত আর ডাক্তারের মধ্যেকার পার্থক্য বুঝতে শেখেনি । দুর্ভাগ্যই বটে ।

দুঃখের সাথে তাই বলতে হয়-

'নাপিত আর ডাক্তার একই তো নয় ,

কিন্তু দুটোই আজ প্রফেশান !!!'

বিষয়: বিবিধ

১২১১ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

174428
০৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:১৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভেবে দেখুন নাপিত ছাড়া জিবন কেমন হবে। আমাদের দেশের সমস্যা হচ্ছে অনেক ডাক্তাররা মনে করেন তারাই দেশের সবচেয়ে এলিট অংশ। সেকারনেই মানুষের মধ্যে এই প্রতিক্রিয়া। কিন্তু এখনও অনেক ডাক্তার আছেন। আর অনেক ডাক্তারের কথা শুনবেন মানুষের মুখে যারা চিকিৎসা করতেন শুধু রোগের নয় রোগির। কিন্তু আধুনিক সেবা নিশ্চিত করার নামে অতিরিক্ত টেষ্ট দেন এমন ডাক্তারও কম নয়।
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৫৬
128475
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : ধন্যবাদ ।
174445
০৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৫৫
প্যারিস থেকে আমি লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৫৬
128476
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : ধন্যবাদ ।
174482
০৮ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৭:৩৬
শেখের পোলা লিখেছেন : আপনার আক্ষেপ শুনলাম, বুঝলাম মাশাআল্লাহ আপনি প্রকৃত ডাক্তার৷ জীবনের কিছু সময় ঐ পেশার সাথে যুক্ত ছিলাম, সেই অভিজ্ঞতায় যখন দেখি সাধারণ ডেলিভারীতেও গ্রামথেকে আসা অসহায় হাবা গোবার স্ত্রীর পেট না কেটে ক্লিনিক থেকে বার হতে দেননা, তাদের কি বলবেন? আর যাঁর ঔষধের দাম সহ ভিজিট ছিল ৭৫ পয়সা,রোগী তা দিলে কোনদিন গুনে দেখতে দেখিনি, পর ক্ষনেই দূরের রোগীদের জিজ্ঞেস করতেন, বাস ভাড়া আছে কিনা, না থাকলে তা দিয়ে দিতেন৷ অপেক্ষা করে অধির হলে কম্পাউণ্ডারকে সরবত বানিয়ে এনে দিতে বলতেও দেখেছি৷ তিনিও টাকা খরচ করেই ডাক্তার হয়ে ছিলেন৷ তাঁকে কি কেউ কসাই বলবে?
এ পেশার সাথে সেবা জড়িত আছে বোধ হয়, তাই সে দিকটাও একটু খেয়াল রাখা উচিৎ নয়কি? মাইণ্ড না করলে খুশী হব৷ সবাই অবশ্যই কসাই বা নাপিত নয়, আবার অনেকের ব্যবহারেই তাকে বলতে হয়, রাগে ক্ষোভে পড়ে৷ ধন্যবাদ৷
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৫৮
128479
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : সবাই অবশ্যই কসাই বা নাপিত নয়, আবার অনেকের ব্যবহারেই তাকে বলতে হয়, রাগে ক্ষোভে পড়ে৷ ধন্যবাদ৷

গুড পয়েন্ট ।
187129
০৫ মার্চ ২০১৪ দুপুর ১২:২৪
হতভাগা লিখেছেন : '(উদাহরণ হিসেবে হাবিবস এর কথা বলা যায় , সেখানে হাজার টাকার বিনিময়ে চুল কাটানো হয় !) কেউ প্রশ্ন করেনা , চুল কেটে এত টাকা দিব কেন ?''

Cats Eye তে যান , একটা প্যান্ট ২.৫ থেকে ৩ হাজার টাকা । শার্ট ২-২.৫ হাজার টাকা । ওখানে Fixed Price লেখা থাকে । তাই এত পশ জায়গায় এসে মান সন্মান খোয়ানোর ভয়ে সেখানে কেউ দরদাম করে না । যেটা ডাক্তারের ফিস দেবার ব্যাপারে এবং বিভিন্ন টেস্টে টাকা দেবার সময় করে ।
০৭ মার্চ ২০১৪ রাত ১০:৫৪
139894
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : হুম ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File