পিয়াস করিমকে শহীদ মিনারে না নেয়া হোক

লিখেছেন লিখেছেন মুহসিন আব্দুল্লাহ ১৪ অক্টোবর, ২০১৪, ১০:৪৯:৪৯ সকাল

শুনলাম, ডঃ পিয়াস করিমের মৃতদেহ শহীদ মিনারে নিতে দিতে চায়না ছাত্র সংগ্রাম পরিষদ নামের একটি বাম উগ্রপন্থি গোষ্ঠী । তাদের সমর্থন দিয়েছে বিশ্বের অন্যতম বর্বর সংগঠন- ছাত্রলীগ । এই উভয় গোষ্ঠি বাংলাদেশের ইতিহাসের কলংক তথাকথিত শাহবাগ জাগরণের সাথে জড়িত ছিল -যারা এখন ঘৃণামিশ্রিত 'শাহবাগী' নামে পরিচিত ।

এই গোষ্ঠিটি বাংলাদেশের আপামর জনতার মত আমার কাছেও ঘৃণিত । কিন্তু এই জায়গায় এসে আমি তাদের সাথে একমত । ডঃ পিয়াস করিমের লাশ শহীদ মিনারে নেয়া হোক এটা আমিও চাইনা । দৃষ্টিভঙ্গির পার্থক্য হচ্ছে- শাহবাগীরা মনে করছে যে শহীদ মিনারে নিতে না দিলে পিয়াস করিমকে অস্মমানিত করা যাবে । আর আমি মনে করি- শহীদ মিনারে নেওয়া না নেওয়া, ফুল দেয়া না দেয়ার সাথে শ্রদ্ধার সম্পর্ক নেই । শহীদ মিনার কোন ধর্মীয় পবিত্র স্থান নয় । একজন মুসলিম কখনো চাইবে না যে তাঁর জানাজা মসজিদে না হয়ে শহীদ মিনারে হোক, একজন মুসলিম কখনো চাইবে না যে তাঁর কবর মসজিদের পাশে না হয়ে কোন শহীদ মিনারের পাশে হোক । মৃত্যুর পর কারো 'শ্রদ্ধা', 'ফুল' কোন কাজেই আসেনা । বরং স্রষ্টার কাছে কাতর কন্ঠের প্রার্থনা বেশি গুরুত্বপূর্ণ ।

যারা ধর্মনিরপেক্ষতার কথা বলে, তারা শহীদ মিনারকে কেন্দ্র করে একটি নতুন ধর্মের প্রচলন ঘটিয়েছে । শহীদ মিনারের পাদদেশে লাশ রেখে ফুল দেয়াকে সেই ধর্মনিরপেক্ষ ধর্মের একটি রীতি বানিয়েছে তারা। যে শহীদ মিনার অন্যায় অত্যাচার শোষণ জুলুমের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হিসেবে গড়ে উঠেছিল, দুর্ভাগ্যক্রমে আজ তা হয়ে উঠেছে জুলুমবাজদের আরাধ্য স্থান । বাংলার তথাকথিত ধর্মনিরপেক্ষ ধর্মের অনুসারীরা শহীদ মিনারকে বানিয়েছে তাদের কেবলা । ফ্যাসিবাদের সহযোগীরা শহীদ মিনারকে বানিয়েছে পূজামণ্ডপ । ডঃ পিয়াস করিম ফ্যাসিবাদের বিরুদ্ধে কথা বলেছেন, গনতন্ত্র মাননবাধিকারের পক্ষে কথা বলেছেন । তাঁকে শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনারে নেয়ার কোন দরকার নেই । তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদের সামনে নেয়া হোক, মানুষ সেখানে তাঁর জন্য মুনাজাত করুক । এটাই হবে তাঁকে শ্রদ্ধা জানানোর সর্বোত্তম উপায় ।

বিষয়: বিবিধ

১২৯৬ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

274197
১৪ অক্টোবর ২০১৪ সকাল ১০:৫৯
প্রেসিডেন্ট লিখেছেন : একমত শতভাগ। Rose Rose Rose Rose
১৬ অক্টোবর ২০১৪ রাত ১১:৪৫
219078
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : ধন্যবাদ ।
274198
১৪ অক্টোবর ২০১৪ সকাল ১১:০৩
পারভেজ লিখেছেন : ধন্যবাদ ভাই। আমিও আপনার সাথে একমত।
শহীদ মিনার, রাস্ট্রিয় মার্জাদা আর ফুল মৃত ব্যক্তির কি কোন কাজে আসবে?
১৬ অক্টোবর ২০১৪ রাত ১১:৪৬
219079
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : ধন্যবাদ ।
274199
১৪ অক্টোবর ২০১৪ সকাল ১১:০৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একমত।
শহিদ মিনার কে তারা যা মনে করে আসলে তার কোন মুল্যই নাই। একজন সত্যবাদি সাহসি মানুষের জন্য এই সকল অপদার্থ ইতরদের কাছে আবেদন জানানর কোন মানে নাই।
১৬ অক্টোবর ২০১৪ রাত ১১:৪৬
219080
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : ধন্যবাদ ।
274201
১৪ অক্টোবর ২০১৪ সকাল ১১:১৫
দিশারি লিখেছেন : ভালো লাগলো
১৬ অক্টোবর ২০১৪ রাত ১১:৪৭
219081
মুহসিন আব্দুল্লাহ লিখেছেন : ধন্যবাদ ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File