জন কেরীর বক্তব্যের সমুচিত জবাব!

লিখেছেন লিখেছেন পথিক মুসাফির ০৩ আগস্ট, ২০১৩, ০২:৩১:৪১ দুপুর





বৃহস্পতিবার পাকিস্তানের জিও টেলিভিশনকে জন কেরি বলেছিলেন, গত ৩ জুলাই মুরসিকে উৎখাতের মাধ্যমে মিশরের সেনাবাহিনী দেশটিকে সহিংসতার হাত থেকে রক্ষা করেছে। তিনি আরো দাবি করেন, দেশ শাসনের দায়িত্ব মিশরের সেনাবাহিনী হাতে তুলে নেয়নি, বরং সেখানে একটি বেসামরিক সরকার রয়েছে। কার্যত মিশরের সেনাবাহিনী গণতন্ত্র পুনরুদ্ধার করেছে বলে দাবি করেন জন কেরি।

এরাই প্রেক্ষিতে ব্রাদারহুড সমুচিত জবাব দিয়েছে। তারা বলেন,

আমেরিকায় অভ্যুত্থান কি জন কেরি মানবেন:?

মিশরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে উৎখাত করে সেনাবাহিনী দেশটিতে ‘গণতন্ত্র পুনরুদ্ধার’ করেছে বলে আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরির মন্তব্যের কঠোর সমালোচনা করেছে ব্রাদারহুড। একই সঙ্গে মুরসিকে উৎখাতের ষড়যন্ত্রে আমেরিকা জড়িত ছিল বলেও দাবি করেছে সংগঠনটি। তারা প্রশ্ন তুলেছে, আমেরিকায় অভ্যুত্থান হলে তা কি জন কেরি মানবেন?

শুক্রবার ‘দ্য গার্ডিয়ান’ ও প্রেস টিভি এই খবর জানায়।

কেরির বক্তব্যের জবাবে ব্রাদারহুডের মুখপাত্র জেহাদ আল-হাদ্দাদ প্রশ্ন করে বলেন, “মিশরের গণতন্ত্র পুনরুদ্ধারের দায়িত্ব কি সেনাবাহিনীর ওপর ন্যস্ত করা হয়েছে?” তিনি আরো প্রশ্ন করেন, “আমেরিকায় প্রেসিডেন্টবিরোধী বিক্ষোভের প্রেক্ষাপটে দেশটির প্রতিরক্ষামন্ত্রী চাক হ্যাগেল যদি ওবামাকে হটিয়ে দেন, তাহলে জন কেরি কি তা মেনে নেবেন? এ ছাড়া, আমেরিকান সেনাবাহিনী কি দেশটির সংবিধান স্থগিত রাখবে এবং কংগ্রেস ও সিনেট বাতিল করে দেবে বা নিজেদের পছন্দসই কোনো ব্যক্তিকে প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেবে?”

মিশর প্রসঙ্গে জন কেরির বক্তব্যকে বিপজ্জনক অভিহিত করে গেহাদ আল-হাদ্দাদ আরো জানান, মিশরের সামরিক অভ্যুত্থানে আমেরিকান প্রশাসনও জড়িত ছিল।

বিষয়: বিবিধ

১৭৩৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File