মখার মুখের পরবর্তী বানী শুনুন আমার মুখেই..

লিখেছেন লিখেছেন কূটনী ২৬ এপ্রিল, ২০১৩, ০৪:১০:৪৪ বিকাল

রানা প্লাজা ভেঙ্গে পরার কারন সম্পর্কে মখা বিবিসি কে বলেছেন।

“মৌলবাদী-বিএনপির কিছু ভাড়াটে হরতাল সমর্থক সাভারের ভবনটির ফাটল ধরা দেয়ালের বিভিন্ন স্তম্ভএবং গেট ধরে নাড়াচাড়া করেছে বলে তিনি জানতে পেরেছেন। তিনি বলেন, ভবনটি ধসে পড়ার পেছনে সেটাও একটি সম্ভাব্য কারণ হতে পারে”।

উপরোক্ত খবরটি তিনি কার মাধ্যমে জানতে পেরেছেন সে রেফারেন্সটা যদি দিয়ে দিতেন তবে তার অনুসারী আওয়ামী ভামদের(প্রচলিত বুড়া-ভাম)এই খবরটা বিশ্বাস করতে আরেকটু সুবিধা হতো বলেই মনে হয়। ডঃ আবুল বারাকাতের মত একটা বিশস্থ ভামের নাম বলে দিলেই ল্যাঠা যেত।

যাই হোক আমি সে দিকে যাচ্ছিনা। আমার আলোচনার বিষয় হচ্ছে দূর্ঘটনা পরবর্তি উদ্ধার অভিযান নিয়ে। সেনা বাহিনীসহ নানান সরকারী ও বেসরকারী সংস্থা এবং সাধারন মানুষ সম্মিলিতভাবে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। টেলিভিশনের মাধ্যমে জানতে পারলাম যে সাধারন জনগন অভিযোগ করছে সরকারী বাহিনীগুলো তাদেরকে প্রত্যাশিত সহযোগীতা করছেনা যদিও সেনাবাহিনী ও সরকার এসব অভিযোগ অস্বীকার করেছে! ঘটনা যাই হোক একথা সত্য যে আজ দুদিন পরেও ধ্বংস স্তূপের নিচে অনেক জিবীত মানুষ আটকা পড়ে আছে, আটকে রয়েছে অনেক লাশ। স্তূপের নিচ থেকে মানুষের শব্দ পেয়েও তাদের উদ্ধারের কার্যকরি কোন পদক্ষেপ নেয়া যাচ্ছে না দ্রুততার সাথে। এ কথা অস্বীকার করার উপায় নেই যে উদ্ধার কার্যক্রমে আমাদের সীমাবদ্ধতা অনেক। দক্ষতার অভাব রয়েছে আমাদের উদ্ধার কর্মীদের, রয়েছে আধুনিক টেকনোলজির অভাব ও সরঞ্জামাদির অপ্রতুলতা। কিন্তু আজ এসব নিয়ে কথা বলারও সুযোগ নেই মখা-হাসিনাসহ আওয়ামী ভামদের প্রলাপ শুনে। উদ্ধার অভিযানের অগ্রগতি সম্পর্কে কাকে জিজ্ঞেস করবে এ জাতী? যদি মখাকে জিজ্ঞেস করা হয় উদ্ধার অভিযানের অগ্রগতি সম্পর্কে তাহলে এই আওয়ামী ভামটা হয় তো বলবেঃ

“উদ্ধার অভিযান অতি দ্রুততার সাথে চলছে... পৃথিবীতে এতো দ্রুততার সাথে উদ্ধার অভিযান বোধয় আর কোথাও হয়নি। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমরা প্রতিটি মানুষকেই বের করে আনতে পারছি। তবে কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন না হলে আরো দ্রুততার সঙ্গে উদ্ধার অভিযান সমাপ্ত করা সম্ভব হতো। বিশ্তস্থ সুত্রে জানতে পেরেছি যে বিএনপির কর্মীরা ইমারত ভাঙ্গার পর এখন জামাত-হেফাজত কর্মীরা ফুঁ দিয়ে ভেঙ্গে পরা ইট-কংক্রিটগুলোকে আটকিয়ে রাখছে। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমাদের সেনাবাহিনী এ প্রতিকূল বাতাস মোকাবেলা করে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। আমি মনে করি এই ফু-বাতাসের কারনেই মানুষগুলো পিলারের নিচে চাপা পরে থাকলেও পিলারগুলো সরানো যাচ্ছে না এবং চাপা পরে থাকা মানুষদের মুক্ত করা যাচ্ছে না তাই এই সব মৌলবাদীদের নির্মূল করার মাধ্যমেই আটকে পরা মানুষগুলোকে মুক্ত করে আনব, জয় বাংলা”!

বিষয়: বিবিধ

১০৯৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File